বিকাশ পিন ভুলে গেলে করনীয় কিছু কাজ

বিকাশ পিন ভুলে গেলে করনীয় কিছু কাজ


টাকা লেনদেন করার জন্য বাংলাদেশের অন্যতম মাধ্যম হচ্ছে বিকাশ। যেকোনো ধরনের সেন্ড মানি, মোবাইল রিচার্জ, ক্যাশ আউট সব কিছুই বিকাশের মাধ্যমে করা যাচ্ছে। এছাড়াও রয়েছে নানান সুবিধা।


একটি বিকাশ অ্যাকাউন্ট এর ক্ষেত্রে বিকাশ পিন নম্বরটি অনেক গুরুত্বপূর্ণ। পিন নম্বর ছাড়া কেও কখনো তার বিকাশ অ্যাকাউন্ট লগইন করতে পারবেন না, কোনো লেনদেন ও করতে পারবেন না।

কিন্তু অনেক সময় দেখা যায় আমরা আমাদের বিকাশের পিন নম্বরটি ভুলে যায়। তবে চিন্তার কোনো কারণ নেই বিকাশ পিন নম্বর ভুলে গিয়ে থাকলে সেটিকে কিভাবে ঠিক করবেন এটি নিয়ে বিস্তারিত থাকছে আজকের আর্টিকেলে। তাই মনোযোগ সহকারে পুরো আর্টিকেল টা পড়ুন।


বিকাশ পিন ভুলে গেলে করণীয়:


বিকাশ একাউন্ট এর পিন নাম্বার ভুলে যাওয়া অনেক কমন একটি সমস্যা। তবে একটা সময় এই সমস্যা সমাধান করতে হতো বিকাশ কাস্টমার কেয়ারে কল করে নয়তো বিকাশ কাস্টমার কেয়ারে গিয়ে।
কিন্তু বর্তমানে কোনো ঝামেলা ছাড়াই বাড়িতে বসে আপনি আপনার বিকাশের পিন নম্বর রিসেট করতে পারবেন।


Bkash Pin Reset করতে আপনার কিছু Requirements লাগবে। যেমন:


বিকাশ একাউন্ট যে সিমে খুলেছেন সেই সিমটি থাকতে হবে।
অ্যাকাউন্ট করতে যে আইডি কার্ড ব্যবহার করেছেন সেটি আপনার কাছে থাকতে হবে। (এটি আপনার হাতে না থাকলেও হবে, শুধুমাত্র নম্বর টি প্রয়োজন এখানে)
বিকাশে আপনার করা সর্বশেষ ১০ টি লেনদেন এর মধ্যে একটি আপনাকে হুবহু বলতে হবে। ( বিকাশে আপনি আগে যত ট্রানজেশন করেছেন সেখানে শেষ ১০ টির মধ্যে একটি সঠিকভাবে দিতে হবে আপনার, সেটি হতে পারে Send Money, cashout, Mobile Recharge ইত্যাদি।


সঠিক জন্মতারিখ জানতে হবে।
তো এই সকল তথ্য যদি আপনার কাছে থাকে তাহলে সহজেই আপনি আপনার বিকাশের পিন রিসেট করে নিতে পারবেন।


কয়েকটি ধাপে এই কাজটি করতে হবে। তাহলে চলুন জেনে নেই Bkash Pin Reset Process সম্পর্কেঃ


প্রথমত আপনাকে আপনার মোবাইল থেকে ডায়াল করতে হবে *247#, এরপর আপনার যে সিমে বিকাশ রয়েছে সে সিম থেকে Ok দিন।


এখন আপনি ৯ টি অপসন দেখতে পারবেন। সর্বশেষ ৯ নং অপশনে দেখুন Reset Pin লেখা রয়েছে। সুতরাং 9 দিয়ে send করে দিন।


এখন আপনি বিকাশ একাউন্ট খোলার সময় যে কার্ড দিয়ে অ্যাকাউন্ট খুলেছেন সেটির নম্বর টি দিন। ( আপনার আইডির নম্বর এর সংখ্যা যতটি হোক, সেটি দিবেন) নম্বরটি সঠিকভাবে দিয়ে Send ক্লিক করুন।
এখন আপনি আপনার সঠিক Birth Year দিবেন। 


আপনার জন্ম সাল যেটি সেটি অবশ্যই দিবেন এখানে।
এখন আপনাকে শেষ ১০ টি লেনদেন এর মধ্যে একটি সঠিকভাবে বলে দিতে হবে। তবে এইক্ষেত্রে ৯০ দিনের মধ্যে যদি আপনি কোনো ধরনের লেনদেন বিকাশ দ্বারা করে না থাকেন তাহলে No Transection অপসন সিলেক্ট করে দিবেন। আর যদি লেনদেন করে থাকেন সেক্ষেত্রে যেটি আপনার মনে আছে সেটিকে সিলেক্ট করে send করে দিন।


শেষ ১০ টি লেনদেনে আপনি যে লেনদেন করেছেন সেটি হোক Send Money, cashout, Mobile Recharge, কত টাকার লেনদেন আপনি করেছেন সেটি দিতে হবে। টাকার পরিমাণ দিয়ে send করে দিন।
এখন Ok ক্লিক করুন।


আপনার কাজ প্রায় শেষ। এখন আপনাকে কিছুক্ষণ সময় অপেক্ষা করে নিতে হবে। আপনার দেওয়া সকল তথ্য গুলো যদি সঠিক হয় তাহলে বিকাশ থেকে আপনার পিন রিসেট এর জন্য একটি টেম্পোরারি পিন নাম্বার পাঠানো হবে।


পরবর্তীতে আপনি অবশ্যই ৭২ ঘণ্টা সময়ের মধ্যে সেই টেম্পোরারি পিন যেটি বিকাশ থেকে দেওয়া হবে আপনাকে সেটি পরিবর্তন করে নিজের একটি পিন সেট করে ফেলবেন।
তো কিভাবে করবেন চলুন সেটি জেনে নেওয়া যাক:


আপনার মোবাইল থেকে পুনরায় ডায়াল করুন *247# লিখে।
এখন আমাদের ৮ নম্বর অপসন My Bkash এ যেতে হবে। তাই 8 সিলেক্ট করে send করুন।
এখন আপনার সামনে কয়েকটি অপসন চলে আসবে, যেগুলোর মধ্যে ৩ নম্বরে রয়েছে Change Mobile Menu Pin, তাই 3 দিয়ে send করুন।



এখন আপনার বিকাশের Old Pin Number দিন, অর্থাৎ আগের পিন নম্বর যেটি আপনাকে কিছুক্ষণ আগে বিকাশ থেকে পাঠানো হয়েছে সেটি।


এরপর আপনি আপনার বিকাশের নতুন পিন নম্বর পুনরায় সেট করে ফেলুন।


তাহলে বন্ধুরা সহজেই কিভাবে বিকাশ পিন রিসেট করা যায় সেটি আমরা জানতে পারলাম, তবে এখন চলুন জানা যাক বিকাশ ওয়েবসাইটে লাইভ চ্যাট এর মাধ্যমে কিভাবে আমরা আমাদের পিন রিকভার করতে পারবো সেটা।


বিকাশের সাথে Live Chat এর মাধ্যমে পিন রিকভারি প্রক্রিয়া:


এই প্রক্রিয়াতে আপনি সরাসরি বিকাশের সাথে লাইভে চ্যাট করে আপনার বিকাশ পিনটি রিকভারি করতে পারেন। এর জন্য আপনাকে চলে যেতে হবে আপনার মোবাইলের যেকোনো একটি ব্রাউজারে।


সার্চ অপশনে গিয়ে সার্চ করবেন Chat With Bkash Support লিখে। সার্চ করলেই বিকাশের লাইভ চ্যাট করার পেজটি প্রথমে শো হবে, সেটিকে ওপেন করুন। ওপেন করা মাত্রই আপনি বিকাশের অফিসিয়াল সাইট প্রবেশ করবেন।


এখন আপনি "Click Here to Start Chatting" অপশন পাবেন, সেখানে ক্লিক করুন।


কি করে মাত্র আপনার সামনে একটি মেসেজ ইনবক্স বা চ্যাট বক্স ওপেন হবে, এবং এখানে আপনাকে বলা হবে কিছুক্ষণ সময় অপেক্ষা করার জন্য।


কিছুক্ষণ অপেক্ষা করার পর আপনার সিরিয়াল আসলে আপনাকে বিকাশ থেকে স্বাগতম জানানো হবে।


তবে এখন আপনি আপনার সমস্যার কথাটি বিকাশকে মেসেজ করে পাঠান। যেমন; "আমি আমার বিকাশের পিনটি ভুলে গিয়েছি, দয়া করে আমার বিকাশের পিনটি রিকভারি করে দিন" এরপর নিজের মোবাইল নম্বরটি দিয়ে পাঠিয়ে দিন তাদের কাছে।


আপনার পিনটি রিকভারি করতে সাপোর্ট টিম থেকে আপনার কাছে কিছু তথ্য চাইতে পারে। অর্থাৎ আপনার বিকাশে দেওয়া তথ্যের সাথে আপনার উত্তর মিলানোর চেষ্টা করে ভেরিফাই করবে।


এর জন্য আপনার প্রয়োজন:


NID কার্ড এর নম্বর বা ডিটেলস।


আপনার পুরো নাম।


আপনার বিকাশের বর্তমান ব্যালান্স কত।


সর্বশেষ কত টাকা লেনদেন করেছেন।


বিকাশ সাপোট টিম দ্বারা আপনার এইসব তথ্যগুলোকে যাচাই করা হবে। সব ঠিক থাকলে বলা হবে ভেরিফাই হয়েছে কিছুক্ষণ অপেক্ষা করতে এবং আপনাকে বিকাশ থেকে কল করা হবে।


১০-১৫ মিনিটের মধ্যে তারা আপনাকে কল দিতে পারে, এবং কাস্টমার কেয়ার থেকে আপনার কিছু তথ্য জানতে চাইবে। যেমন; আপনার নাম, বাবার নাম ইত্যাদি। তথ্যগুলো আপনি আপনার NID অনুযায়ী বলবেন।


সব শেষ হলে এখন আপনাকে বিকাশ থেকে একটি টেম্পোরারি পিন দেওয়া হবে। এখন আপনাকে বলা হবে সেই পিন দিয়ে লগইন করে আপনার বিকাশের পিন পুনরায় সেট করে নেওয়ার জন্য।


আপনি আমার উপরে বলা প্রসেস এর মাধ্যমে *247#  ডায়াল করার মাধ্যমে আপনার বিকাশের পিনটি পুনরায় পরিবর্তন করে নতুন পিন সেট করতে পারবেন সহজে।


আবার টেম্পোরারি পিনটি কিছু সময় লিমিট থাকবে, ৭২ ঘণ্টা সময় মধ্যে যদি আপনি সেই টেম্পোরারি পিনটি পরিবর্তন না করেন সে ক্ষেত্রে আপনি আবারো পিন নিয়ে ঝামেলায় পড়ে যেতে পারেন।


তাই ঝামেলা এড়াতে তৎক্ষণাৎ আপনার বিকাশ পিন পরিবর্তন করে ফেলবেন।


আমাদের শেষ কথা


তাহলে বন্ধুরা আজকের আর্টিকেল এর মাধ্যমে আমরা দুইভাবে বিকাশের পিন রিকভারি করার মাধ্যম সম্পর্কে জানতে পারলাম।


একটি ছিল পুরনো প্রক্রিয়া অপরটি হচ্ছে অনেক সোজা একটি প্রক্রিয়া যেটির মাধ্যমে বর্তমানে সহজেই বিকাশের পিন রিসেট করা যাচ্ছে। আমি সাজেস্ট করবো আপনারা প্রথম প্রক্রিয়াতে বিকাশের পিনটি রিসেট এর কাজ করুন।


আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। যদি কোন সমস্যা থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।


আরো দেখুন 




Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post