লিংকডইন কি এবং কিভাবে ব্যবহার করবেন

লিংকডইন কি এবং কিভাবে ব্যবহার করবেন


লিংকডইন কিঃ বর্তমানে যত সোশ্যাল মিডিয়া রয়েছে তার মধ্যে লিংক দিন কিন্তু খুবই জনপ্রিয় একটি সামাজিক যোগাযোগ মাধ্যম এর ওয়েবসাইট। বর্তমানে মানুষ অনলাইনে যতটা ঝুঁকছেন তত মানুষের মধ্যে অজানাকে জানার আগ্রহ তৈরি হচ্ছে। 


আজকের এই আর্টিকেলে আমি আপনাদের সাথে আলোচনা করব লিংকডিন কী এই সোশ্যাল মিডিয়া সম্পর্কে যার মাধ্যমে আপনি অনলাইনে স্মার্ট ক্যারিয়ার গড়তে পারবেন। তাহলে চলুন দেরী না করে শুরু করা যাকঃ


লিংকডইন কি


বর্তমানে লিংকডইন কী এই সম্পর্কে অনেকে জানতে চান। যত সোশ্যাল মিডিয়া রয়েছে তার মধ্যে লিংকডইন হচ্ছে একটি প্রফেশনাল সোশ্যাল মিডিয়া। 


একে প্রফেশনাল সোশ্যাল মিডিয়া বলার যথেষ্ট কারণ রয়েছে কেননা লিংকদিনে মানুষ যা খুশি তাই করতে পারে না অন্যান্য সোশ্যাল মিডিয়ার মত। 



সাধারণত এই প্লাটফরমটি আসলে চাকরিজীবী এবং ব্যবসায়ীদের জন্য আলাদা ভাবে তৈরি করা হয়েছে। বর্তমান বিশ্বে এই ওয়েবসাইটটি খুবই জনপ্রিয়তা অর্জন করেছে। 


সারাবিশ্বে এর রয়েছে ৬০০ মিলিয়ন এরও বেশি  ইউজার। যার সংখ্যা বাংলাদেশে প্রায় ৩২ লাখের মতো। 



লিংকডইন প্রোফাইল কিভাবে তৈরি করবেন 


অবশ্যই এখানে আপনাকে প্রফেশনাল ভাবে আপনার প্রোফাইল কি তৈরি করতে হবে। কেননা এখানে সব প্রফেশনাল লোকেরাই তাদের ব্যবসা এবং চাকরির জন্য যুক্ত থাকে। সবকিছু গোছানো পরে স্মার্ট ভাবে উপস্থাপন করতে হবে আপনার প্রোফাইলটি। 


সাধারণত এক্ষেত্রে আপনার নাম, পেশা, শিক্ষাগত যোগ্যতা আরো অন্যান্য সব ধরনের ডিটেলস দিয়ে ধাপে ধাপে একটি পোর্টফোলিও এর মতো তৈরি করতে হবে আপনার প্রোফাইলটি। ফেসবুকের মতো যা তা নাম দিয়ে লিঙ্ক দিন প্রোফাইলটি তৈরি করা যাবে না। 


আপনি যখন লিংকডইন প্রোফাইল এর জন্য একটি সুন্দর নাম জয়েন করবেন অবশ্যই নামের প্রথম অক্ষর বড় হাতের হতে হবে এবং তারপর আপনি ছোট হাতের অক্ষর গুলো দিয়ে আপনার নামটি আকর্ষণীয় করে লিখতে পারেন। 


সাধারণত এর মাধ্যমে আপনার লিংকডইন প্রোফাইলটি অন্যদের কাছে আরো আকর্ষণীয় দেখাবে।



কিভাবে করবেন লিংকডইন মারকেটিং 


বর্তমান বিশ্বে ইন্টারনেট এর জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে। মানুষ এখন অনলাইনে অনেক বেশি একটিভ থাকে। সেইসাথে পরিবর্তন এসেছে মার্কেটিং এর ক্ষেত্রেও। বর্তমানে ট্রাডিশনাল মার্কেটিং এর চেয়ে ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব মানুষের কাছে বেশি।


আপনি যদি এই ক্ষেত্রে একটু খেয়াল করেন তাহলে দেখতে পারবেন সোশ্যাল মিডিয়া গুলো তো এখন আর শুধু পোস্ট পাওয়া যায়না পাওয়া যায় অনেক অনেক বিজ্ঞাপন। 


আর বর্তমান বিশ্বে যত জনপ্রিয় সোশ্যাল মিডিয়া রয়েছে তার মধ্যে লিংকডইন হচ্ছে জনপ্রিয় একটি সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট। তাছাড়া এর জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে এবং এর মাধ্যমে আপনি ক্লায়েন্ট  ধরতে পারবেন খুব সহজেই। 


কেননা এখানে যারা প্রোফাইল করে তারা সবাই কাজের জন্য আসে এখানে কোন আজেবাজে লোক আসে না। তাই এখানে আপনি আপনার ব্যবসার জন্য ভালো কাস্টমারি পাবেন।


আপনি যদি এই ক্ষেত্রে নতুন হন তাহলে লিংকডইন মার্কেটিং করার আগে অবশ্যই মার্কেটিং এর বেসিক বিষয়গুলো আগে জেনে নিবেন। তাহলে আপনার জন্য অনেক ভালো হবে। তাহলে মোটামুটি ধারণা পেয়ে গেছেন লিংকডইন মার্কেটিং কি। 



কিভাবে ব্র্যান্ডিং করবেন লিংকডইনে


লিংকডইন কি এবং লিংকডইনে ব্রান্ডিং করবেন কিভাবে? সাধারণত ব্র্যান্ডিং করার জন্য লিংকডইন হচ্ছে খুবই জনপ্রিয় একটি মাধ্যম। আপনি যদি এই ক্ষেত্রে কোন কোম্পানির কর্মী হয়ে থাকেন তাহলে এই মাধ্যমটি আপনার জন্য উপযুক্ত একটি মাধ্যম হতে পারে।


আপনি এই প্ল্যাটফর্মটির মাধ্যমে খুব সহজেই আপনার ব্যবসার বা কোম্পানির প্রচার প্রচারণা চালাতে পারবেন এবং আপনার যদি কোন ব্র্যান্ড থাকে এক্ষেত্রে তাহলে খুব সহজেই আপনি সেটা ব্র্যান্ডিং করে নিতে পারবেন। 



ক্যারিয়ার গঠন করার জন্য লিংকডইন 


আপনি ক্যারিয়ার গঠন করার জন্য এটিকে টার্গেট করতে পারেন। কেননা এখান থেকে আপনি খুব সহজেই কাজ পেয়ে যাবেন। 


আমি আগেই বলেছি এখানে মানুষ কাজের জন্য আসে এবং এখানে সবাই যারা আসে তারা কিন্তু সব সিরিয়াস। লিংকডইন দিনে ক্যারিয়ার গঠন করার আগের গুরুত্বপূর্ণ কিছু কাজ করতে হবে আপনাকে। যেমনঃ



১.আপনার প্রোফাইলে সর্বদা চেষ্টা করবেন নিজের ছবি ব্যবহার করার জন্য।


২.চেষ্টা করবেন প্রোফাইল সবসময় আপডেট রাখার জন্য এবং এটাও চেষ্টা করবেন যা কিছু শিখেছেন সেটা সাথে সাথে সেখানে এড করার জন্য।


৩.আপনি যে বিষয়ে বেশি অভিজ্ঞ বা আপনার স্কিনের উপর ভিত্তি করে একটি সুন্দর টাইটেল দিতে পারেন।


৪.সকল সময় প্রফেশনালদের ফলো করুন।


৫.আপনার কাজ এবং দক্ষতার বিষয় নিয়ে আপনার প্রোফাইলে এটি পরিষ্কারভাবে তুলে ধরুন।



লিংকডইন থেকে কাজ 


আপনার যদি প্রোফাইলটি সুন্দরভাবে তৈরি করা হয়ে যায় এখন আপনি চাইবেন লিংকডইনের মাধ্যমে কিভাবে কাজ পাবেন।


আর সাধারনত এই প্রশ্নটা হতেই পারে এটা একটি সাধারণ ব্যাপার। আপনারা প্রায়সময় দেখে থাকবেন ইউটিউবে অনেক ভিডিও আছে যেখানে থাম্বনেইল দেখতে পারবেন লিংকডইনে কিভাবে কাজ পাবেন আপনারা।


আসলে লিংকডইনে কিছু রুল আছে আপনি যদি সেই রুম গুলো সঠিকভাবে মেনটেইন করেন তাহলে আপনি খুব সহজেই এর মাধ্যমে কাজ পেয়ে যাবেন।


কেননা এখানে রয়েছে লাখ লাখ ইউজার যারা কাজ দেওয়ার জন্য মানুষ খুঁজে।আর এই ক্ষেত্রে যদি আপনার সঠিক স্কিল সঠিকভাবে কাজে লাগাতে পারেন তাহলে খুব সহজেই আপনি এর মাধ্যমে কাজ পেয়ে যাবেন। 


লিংকডইন থেকে কাজ পাওয়ার উপায় 


আপনি ডিজিটাল মার্কেটিং এ খুবই পারদর্শী বা আপনি একজন ডিজিটাল মার্কেটার।তাহলে এই ক্ষেত্রে আপনাকে আপনার প্রোফাইলে আপনি যে ডিজিটাল মার্কেট আর সেটা তুলে ধরতে হবে।


তাহলে লিংকডইনে যারা ডিজিটাল মার্কেটার খুজবে তারা আপনার প্রোফাইলটি চেক করলে আপনার কাজের বিষয়ে জানতে পারবে। আর এর মাধ্যমে আপনি খুব সহজেই এই প্ল্যাটফর্মটিতে কাজ পেয়ে যাবেন। 


যাদের সাথে কানেক্ট থাকবেন 


আপনার পেশার যদি হয়ে থাকে ডিজিটাল মার্কেটিং করা।তাহলে অবশ্যই আপনাকে বিভিন্ন কোম্পানির সাথে বা যারা ডিজিটাল মার্কেটিং করে থাকে তাদের সাথে কানেক্ট থাকতে হবে। আপনাকে অবশ্যই এর জন্য সঠিক জায়গা নির্বাচন  করতে হবে। 


আপনি যদি ডিজিটাল মার্কেট আর হয়ে ওয়েবসাইট ডেভেলপারদের সাথে কানেক্ট থাকেন তাহলে কিন্তু আপনি এক্ষেত্রে কাজ পাবেন না।তাই আপনি যদি আপনার স্কিলের প্রমাণ সঠিক মানুষের কাছে না দিতে পারেন তাহলে আপনি এই ক্ষেত্রে কোনভাবেই লিংকডইন থেকে কাজ পাবেন না। 



কাদেরকে আপনি ইনভাইট করবেন 


সাধারণত লিংকডইনে আমরা প্রথম প্রথম সবাই যে ভুলটা করে থাকি সেটা হচ্ছে ধরুন আপনি একজন ডিজিটাল মার্কেটেরার।আপনি যদি নতুন অবস্থায় বেছে বেছে সমস্ত ডিজিটাল মার্কেটারদের ইনভাইট পাঠান তাহলে কিন্তু এটা আপনার ভুল।


কেননা আপনিও ডিজিটাল মার্কেটার আপনি যার কাছে ইনভাইট পাঠাচ্ছেন সেও একজন ডিজিটাল মার্কেটেরার।তাহলে এই ক্ষেত্রে আপনার লাভটা কি হবে।


সে যদি কোন কোম্পানীর কাজ করে থাকে তাহলে আপনি তার কাজ বসে বসে দেখা ছাড়া এই ক্ষেত্রে আর কিছু করতে পারবেন না। সেজন্য অবশ্যই এমন কিছু লোক খুঁজে বের করতে হবে লিংকডইনে আপনাকে যাদের আপনার সার্ভিস প্রয়োজন। 


যেভাবে কাজ করবেন লিংকডইনে 


আপনারা এতক্ষণে লিংকডইন ব্যবহারের নিয়ম টা মোটামুটি জেনে গিয়েছেন। প্রথমে এর জন্য আপনাকে জব অপশনে ক্লিক করতে হবে। তারপর এই ক্ষেত্রে আপনার ইস্কুলের বিষয়ে কিছু লিখতে হবে এবং আপনার লোকেশন সিলেক্ট করে দিতে হবে।


তারপর আপনার সামনে বিভিন্ন ধরনের জব এর পোস্ট শো করবে এবং আপনি আপনার যোগ্যতা অনুযায়ী সেই পোস্টগুলোতে আবেদন করতে পারেন। 


আমাদের শেষ কথা 


লিংকডইন হচ্ছে বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। এখানে প্রতিনিয়ত হাজার হাজার কাজ পাচ্ছেন মানুষ। আপনারা যদি এই ক্ষেত্রে সঠিক স্কিল ব্যবহার করতে পারেন তাহলে আপনিও এর মাধ্যমে কাজ পেয়ে যাবেন।


আপনাদের এই বিষয়ে যদি আরও কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন এবং যদি আপনাদের আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করবেন। 


আরো দেখুন 


Post a Comment (0)
Previous Post Next Post