পিন্টারেস্ট মার্কেটিং কি? কেন? এবং কিভাবে করবেন (A-z) গাইড

 

পিন্টারেস্ট মার্কেটিং কি? এবং কিভাবে করবেন


পিনটারেস্ট মার্কেটিং কিঃআমরা সাধারণত বর্তমানে যে যুগে বসবাস করছে এ সময়ে ব্যবসা করার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো বিরাট একটি প্ল্যাটফর্ম। আর এর মাধ্যমে একদিকে যেমন নিজের ব্যবসার খারাপ এবং ভালো দিক বোঝা যায় তেমনি করে বাজারে কোন পণ্যের কেমন চাহিদা সেটাও ভালোভাবে বোঝা যায়। 


তাছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমের ফলে নিজের পণ্যের বাজার সম্পর্কে ধারণা হয় এবং ক্রেতারা কোনো ধরনের পণ্য ব্যবহার করছে সেটা খুব সহজে জানা যায়। তাছাড়া বর্তমান বিশ্বে আপনাকে যদি ব্যবসা করে টিকে থাকতে হয় তাহলে অবশ্যই আপনার ব্যবসায় আধুনিকায়ন টা নিয়ে আসতে হবে। 


বর্তমানে যদি ব্যবসা ক্ষেত্রে উন্নতি করতে হয় তাহলে আপনাকে সামাজিক যোগাযোগ মাধ্যম এর প্ল্যাটফর্ম ওগুলোর সাহায্য নিতে হবে। বর্তমান যুগে Social Media Marketing ব্যবসাকে উন্নতির দ্বারপ্রান্তে উন্নতির শিখরে নিয়ে গিয়েছে। যার মাধ্যমে সাধারণত বিভিন্ন মানুষ ব্যবসা করছেন এবং তারা বুঝতে পারছেন যে সোশ্যাল মিডিয়ার গুরুত্ব কতটা তাদের ব্যবসার উন্নতির ক্ষেত্রে। 


বর্তমান বিশ্বে যত জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম রয়েছে তার মধ্যে পিন্টারেস্ট কিন্তু খুবই জনপ্রিয় একটি সামাজিক যোগাযোগ মাধ্যম সাইট। পিন্টারেস্ট মার্কেটিংয়ের মাধ্যমে ব্যবসা করে লাভবান হচ্ছেন অনেক ব্যবসায়ী।  আজকের আর্টিকেলে আমি আপনাদের সাথে আলোচনা করব কিভাবে আপনারা পিন্টারেস্ট মার্কেটিং করবেন। তাহলে চলুন দেরী না করে জেনে নেওয়া যাক পিন্টারেস্ট মার্কেটিং কী সম্পর্কেঃ


পিন্টারেস্ট কি? what is Pinterest


পিন্টারেস্ট হলো একটি সামাজিক যোগাযোগ মিডিয়া যার মাধ্যমে সাধারণত ব্যবহারকারীরা তাদের ব্যবসায়িক কার্ড পণ্য এবং বিভিন্ন ধরনের বিনোদনমূলক ভিজুয়াল সামগ্রী সবার সাথে খুব সহজেই শেয়ার করতে পারেন। 


আর এই ক্ষেত্রে আপনি যদি পিন্টারেস্ট ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে আপনি খুব সহজেই আপনার নির্বাচিত পণ্যকে বা সাইটকে একটি সাধারণ থিম সহ অনুযায়ী সংযুক্ত করে পিন করতে পারবেন। এর মাধ্যমে অন্যান্য ব্যবহারকারীরা তাদের আগ্রহের বিষয়টি আপনার বোর্ড বাপিন থেকে পেয়ে যাবে।



আপনি যদি এখনও পিন্টারেস্ট একাউন্টের না খুলে থাকেন তাহলে এখনি সময় আপনার ওই অ্যাকাউন্ট খোলার জন্য। আপনি পিন্টারেস্ট একাউন্ট খোলার মাধ্যমে খুব সহজেই আপনার নিজের পণ্য অন্যদের কাছে শেয়ার করতে পারবেন। আর এই ক্ষেত্রে পিন্টারেস্ট হল সবচেয়ে জনপ্রিয় একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। 


আপনি মোবাইল এবং কম্পিউটারের মাধ্যমে আপনার পণ্য আপনি পিন্টারেস্টে আপলোড করতে পারবেন এবং সেগুলো পিন করে রাখতে পারবেন। তারপর যেকোন Pinterest ব্যবহারকারী কোন কাস্টমার আপনার ওই পিন্টারেস্ট বোতামটি ব্যবহার করলে আপনি তার নোটিফিকেশন পাবেন। 


আর এই ক্ষেত্রে সবচেয়ে ভালো প্রচারের নিয়ম হল আপনি আপনার বন্ধু বা পরিচিত দের বোর্ড গুলো ফলো করতে থাকুন।লাইক করতে থাকুন এবং অন্যের দিনগুলোতে মন্তব্য করতে থাকুন। তারপর পুনরায় পিন করতে থাকুন এবং পণ্য ও সেবা সম্পর্কে আপনার পিন গুলোতে আপনার ওয়েবসাইট বা ব্লগের লিঙ্ক গুলো যোগ করতে থাকুন এবং তা সবার সাথে শেয়ার করুন। 


Pinterest ব্যক্তিগত এবং ব্যবসায়িক দুই ধরনের অ্যাকাউন্ট রয়েছে। একটি ব্যক্তিগত অ্যাকাউন্ট তৈরি করার মাধ্যমে আপনাকে পিন্টারেস্ট এনালাইটিক্স ও ভিজুয়াল বিষয়গুলো সম্পর্কে আপনাকে অনুসন্ধান করতে সাহায্য করবে। 


সবচেয়ে বড় কথা হল আপনি যদি একটি নেটিভ ভিডিও প্লেয়ার তৈরি করেন তাহলে পিন্টারেস্ট বিজ্ঞাপনগুলো চালানোর ক্ষমতা সহ অন্যান্য বৈশিষ্ট্য গুলো তে এক্সেস  পাওয়ার অনুমতি আপনাকে দিবে। তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক পিন্টারেস্ট মার্কেটিং কি। 


পিন্টারেস্ট মার্কেটিং কি? what is pinterest marketing


সাধারণত আপনার ব্যবসার প্রসার করতে হলে যত ধরনের টেকনিক বা উপায় অবলম্বন করতে হয় Pinterest marketing তার একটি অংশ।


Pinterest মার্কেটিং কিন্তু শুধুমাত্র ব্লগারদের জন্য নাই এটা ব্যবসায়ীদের জন্য সমান গুরুত্বপূর্ণ কেননা এর মাধ্যমে আপনি আপনার ব্যবসার জন্য কাঙ্খিত কাস্টমার পেয়ে যাবেন। 


সহজ ভাবে বলতে গেলে,পিন্টারেস্ট এর মাধ্যমে আপনার পন্য বা ব্যবসার প্রচার বা প্রসার করাকে বলা হয়ে থাকে Pinterest Marketing।আশাকরি পিন্টারেস্ট মার্কেটিং কি আপনার এতক্ষনে বুঝে গিয়েছেন। 


পিন্টারেস্ট মার্কেটিং কেন করবেন


বর্তমান সময়ে আপনাকে যদি প্রতিযোগিতার এই বিশ্বের অন্যান্য ব্যবসায়ীদের সাথে তাল মিলিয়ে টিকে থাকতে হয় তাহলে অবশ্যই অনলাইনে মার্কেটিং টা খুবই জরুরী। অনলাইনে marketing বলতে এখানে বোঝানো হয়েছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি।


ধরেন আপনার একটি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে সেখানে অনেক ভাল মানের পণ্য রয়েছে কিন্তু মানুষ এটা জানে না তাহলে কিন্তু আপনার পণ্য কাঙ্খিত পরিমাণে বিক্রি হবে না। আপনি যদি আপনার প্রতিষ্ঠানটির প্রচার করতে পারেন তাহলে আপনার ব্যবসা সম্পর্কে অনেক মানুষ ধারণা পাবে এবং আপনার পণ্য সম্পর্কেও পাবে।


যার মাধ্যমে আপনার পণ্য বিক্রির হার অনেকাংশে বেড়ে যাবে। আর আপনি এই ক্ষেত্রে সামাজিক জনপ্রিয় যোগাযোগ মাধ্যম pinterest  কে টার্গেট করতে পারেন। কেননা এখানে রয়েছে হাজার হাজার ইউজার এখানে যদি আপনি বিজ্ঞাপন দিতে পারেন তাহলে অনেক মানুষ আপনার ব্যবসা আর পণ্য সম্পর্কে ধারনা পাবে এবং আপনার ব্যবসার পরিধি ও আস্তে আস্তে বাড়তে থাকবে। তাহলে এতক্ষনে হয়তো বুঝে গিয়েছেন পিন্টারেস্ট মার্কেটিং কি এবং কেনই বা করবেন। 


পিন্টারেস্ট মার্কেটিং কিভাবে শুরু করবেন 


আপনি খুব সহজেই পিন্টারেস্ট মার্কেটিং করতে পারবেন। বর্তমানে সবচেয়ে জনপ্রিয় একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হলো পিন্টারেস্ট। এর জন্য প্রথমে আপনাকে জানিয়ে দিতে হবে কিভাবে পিন্টারেস্ট মার্কেটিং করতে হয় এবং এর জন্য কোন কোন বিষয়গুলোতে গুরুত্ব দিতে হয়। আমাদের এই আর্টিকেলটি যদি আপনি মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনি পিন্টারেস্ট মার্কেটিং কি এবং কিভাবে করবেন  সম্পূর্ণ গাইড লাইন টা পেয়ে যাবেন।



আপনি যদি মনে করেন যে পিন্টারেস্ট মার্কেটিং করবেন তাহলে অবশ্যই আমি যে চারটি জিনিসের কথা বলব সে চারটি জিনিস আপনাকে অবশ্যই মাথায় রাখতে হবে। যেমনঃ


১.আপনাকে আপনার পণ্যের ছবি বা ভিডিও প্রকাশ করতে হবে বা আপনাকে কনটেন্ট প্রকাশ করতে হবে। 


২.প্রতিটি বিষয়ে আপনাকে আলাদা আলাদা বোর্ড তৈরি করতে হবে এবং সেগুলো পিন করতে হবে। 


৩.সবার সাথে আপনার বোর্ড বা পিন সম্পর্কে নিয়মিত প্রচার চালিয়ে যেতে হবে। 


৪.ওয়েবসাইট ট্রাফিক বাড়ানোর বা আপনার অনলাইনে পণ্য বিক্রির হার বাড়াতে বেশি বেশি প্রেম করতে হবে।

আপনি এই ক্ষেত্রে যত বেশি পিন করতে পারবেন তত আপনার অন্যের সাথে যোগাযোগ বৃদ্ধি পাবে এবং তা তো আপনি আপনার ওয়েবসাইটের জন্যে ট্যারিফ বা পণ্য বিক্রির হার বাড়াতে পারবেন। আপনি চাইলে বিভিন্ন ধরনের বোর্ড তৈরি করে কাজটি করতে পারেন।



পিন্টারেস্ট মার্কেটিংয়ে লাভ কেমন 


ওয়েবসাইট নিয়ে সাধারণত যারা কাজ করে থাকেন তারা জানেন যে ট্রাফিকের মূল্য কতটা। আর সেটা যদি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আসে তাহলে সেটার মূল্য দ্বিগুণ হয়ে যায়। মার্কিন যুক্তরাষ্ট্রের মানুষের কাছে ৮৩ শতাংশ ইন্টারেস্ট এর পোস্ট গুলো পৌছায় যা সাধারণত টুইটার ও ইনস্টাগ্রামের মতো সাইটগুলোর পোস্টও যায় না।



পিন্টারেস্ট পোস্টগুলো একটি ফেসবুক পোস্ট এর চেয়ে প্রায় ১৬শ গুণ বেশি সময় নিয়ে স্থায়ী হয়ে থাকে। সাধারণত যারা পিন্টারেস্ট ব্যবহার করে থাকেন তারা অনেকে এটা জানিয়েছেন যে যেকোন ব্যবসার পণ্য যদি পিন্টারেস্টে প্রচার করা হয়ে থাকে অন্যান্য ক্রেতারা সেটা কেনার আগ্রহ বেশি দেখিয়ে থাকেন।


তাহলে আপনি এতক্ষণে ঠিক ই বুঝতে পেরেছেন যে পিন্টারেস্ট ব্যবহার করলে আপনার কি কি লাভ হবে এবং তাছাড়াও ইন্টারেস্টে আপনি খুব সহজেই এবং সাবলীল ভাবে আপনার পণ্য বা আপনার ব্যবসার জন্য গ্রাহক পেয়ে যাবেন। আপনার ওয়েবসাইটটিকে যদি বেশি পরিমাণে রিস করতে হয় তাহলে সবথেকে জনপ্রিয় উপায় হলো পিন্টারেস্ট এর ওপর ভালো উপায় আছে বলে আমার মনে হয় না। 


পিন্টারেস্ট মার্কেটিং করতে কি কি লাগবে?


Pinterest মার্কেটিংয়ের জন্য আমাদের প্রয়োজন হয়ে থাকে একটি ইমেইল আইডি যার মাধ্যমে আপনি পিন্টারেস্টে আপনার একাউন্টটি ওপেন করবেন। আপনি ইমেইল আইডির মাধ্যমে পিন্টারেস্টে একটি বিজনেস বা ব্যবসায়িক একাউন্ট খুলে খুব ভালোভাবেই আপনার ব্যবসার প্রসার করতে পারবেন। 


আপনার অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলে আপনার সাইটের লোগো বা আপনার একাউন্টে কিছু ইনফরমেশন দিয়ে সাজিয়ে আপনার অ্যাকাউন্টটি কে আপনি প্রফেশনাল করে তুলতে পারেন। তারপর থেকে আপনি আপনার ব্যবসার বা পণ্যের প্রচার বা প্রসার খুব ভালভাবেই চালাতে পারবেন। আপনি চাইলে প্রতিদিন একটি করে বোর্ড তৈরি করতে পারেন এবং সেগুলো কে পিন করে মানুষের কাছে শেয়ার করতে পারেন। 


পিন্টারেস্ট মার্কেটিং করার আগে গুরুত্বপূর্ণ ৭ টি টিপস 


পিন্টারেস্ট মার্কেটিং করার আগে কিছু বিষয় অবশ্যই আপনার মাথায় রাখা উচিত। এ সকল বিষয়গুলো মাথায় রেখে যদি আপনি পিন্টারেস্টে মার্কেটিং করেন তাহলে আপনার ব্যবসা বা পণ্যের প্রচার টা খুবই দ্রুত করা সম্ভব হবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক পিন্টারেস্ট মার্কেটিং করার আগে গুরুত্বপূর্ণ ৭ টি টিপসঃ


আকর্ষণীয় পণ্যের প্রচার করতে হবে


Pinterest ভিজুয়াল কে বলা হয়ে থাকে ভলিউম। পিন্টারেস্ট স্টাডি করে দেখা গিয়েছে পিন্টারেস্টে ৮৫ শতাংশ স্পিনাররা রাইটিং কনটেন্টের সে ভিজুয়াল কনটেন্টকে বেশি প্রাধান্য দিয়ে থাকে। 


আমি এর মানে কিন্তু আপনাদের এটা বুঝাতে চাইনি যে আপনি আরেকজনের কাছ থেকে কনটেন্ট নিবেন। আপনার পিন গুলোকে সমস্ত ফন্টে আনার জন্য অবশ্যই ডিজাইন করা উচিত। 



ভালো পিন কিভাবে তৈরি করবেন?


আকর্ষণীয় ছবিঃবর্তমানে ৮৫% পিন্টারেস্ট ব্যবহারকারীরাই মোবাইলের মাধ্যমে পিন্টারেস্ট ব্যবহার করে থাকে। তাই এমন ভাবে ছবি তৈরি করতে হবে ছবির যেন Crop না হয়। ছবি তৈরি করার আগে দেখে নিতে হবে ছবির প্রতিটি দিক যেন স্পষ্ট দেখায়।


বর্ণনামূলক কনটেন্টঃআপনি যে বিষয় নিয়ে লিখুন না কেন প্রতিটি বিষয় নিয়েই আপনি খুব সুন্দর ভাবে এবং বিস্তারিত বর্ণনা করবেন। আপনি যদি ভিডিওর মাধ্যমে করে থাকেন তাহলে আপনি ভিডিওতে বিভিন্ন ধরনের লেখা এবং তার সাথে লিঙ্ক যুক্ত করতে পারেন।


হেডলাইনঃআপনার বিষয়টিকে আকর্ষণীয় করার জন্য একটি সুন্দর হেডলাইন খুবই জরুরী দেওয়া। তাই অবশ্যই এমন একটি হেডলাইন দিতে হবে যেটি আপনার কনটেন্ট কে শক্তিশালী করে তুলবে।


আগ্রহী করে তোলে ব্রান্ডিংঃআপনার লোগোতে সব সময় ছবি হোক বা ভিডিও হোক যে কোন একটি বিষয় যোগ করতে হবে। এর মাধ্যমে আপনার ব্রান্ডকে সবাই সহজেই চিনবে।


ভালো ভালো গল্প বলাঃআপনার ব্র্যান্ড বা সাইটটিকে মার্কেটিং করতে হলে আপনার দরকার হবে ভালো ভালো গল্প বলা। আপনি যদি আপনার ব্র্যান্ড কে নিয়ে ভালো ভালো গল্প বলতে পারেন তাহলে মানুষের মনে আপনার ব্র্যান্ড একদম গেঁথে  যাবে। 


২.ধারাবাহিকভাবে পিন করতে হবে 


স্বয়ং পিন্টারেস্ট পিন্টারেস্ট ব্যবহারকারীদের প্রতিদিন একবার করে তিন করার পরামর্শ দিয়ে থাকেন। একটি বোর্ড একবারে তৈরি করার চেয়ে এটি বেশি কার্যকরী। নিয়মিত ক্লিন করার মাধ্যমে আপনার কনটেন্ট এর বিস্তৃতি ভিজিটরদের কাছে খুব সহজেই পৌঁছাবে এবং তারা সেটা নিয়মিত দেখবে। 

আপনি চাইলে আপনার পিনগুলো সিঁদুর করে রাখতে পারেন এবং যে সময় বেশি ভিজিটর অনলাইনে থাকবে সেই সময়টাকে আপনি নির্বাচন করতে পারেন। 



৩.পিন গুলোর সাথে সংযোগ রাখতে বোর্ডগুলো ব্যবহার করুন 


স্পিনাররা কেন আপনার প্রিন্টারে স্পট গুলো অনুসরণ করবে তার একটি কারণ রাখুন বোর্ডে। আর এই ক্ষেত্রে আপনি টিউটোরিয়াল এর মাধ্যমে একটি সিরিজ তৈরি করতে পারেন। 


কেননা আপনি যদি ভাল কোন বোর্ড তৈরি না করেন তাহলে তিনারা আপনার বর দেখবে না এক্ষেত্রে আপনার শুধু পিন্টারেস্ট মার্কেটিং এ সময় দেওয়া ছাড়া কাজের কাজ  আর কিছু হবে না। 


প্রতিটি বিষয় নিয়ে আপনাকে বোর্ড তৈরি করতে হবে একসাথে প্রতিটি বিষয়ে একটি বোর্ডে যুক্ত করে বোর্ড তৈরি করবেন না। বর্তমানে পিন্টারেস্ট নতুন বোর্ডের পিন করা পদ্ধতি যোগ করেছে। যার মাধ্যমে আপনি গ্রুপ সদস্যদের সাথে শেয়ার করা পোস্টগুলোতে খুব সহজেই আপনি আপনার প্রতিক্রিয়া জানাতে পারবেন। 


৪.পরিকল্পনা তৈরি করতে হবে মৌসুম বুঝে


ব্রান্ড মার্কেটিং করতে হলে আরো উন্নত পরিকল্পনাকারী অবশ্যই হতে হবে। যেকোনো ইভেন্টে পিন্টারেস্ট ৩০ থেকে ৪৫ দিন আগে তাদের ব্যবহারকারীদের পরিকল্পনা করে নেওয়ার পরামর্শ দিয়ে থাকে। উৎসব এবং ছুটির দিন সবথেকে মোক্ষম সুযোগ হতে পারে পিন্টারেস্ট মার্কেটিং করার জন্য। 


৫.পিন্টারেস্ট এসইও করুন 


সাধারণত পিন্টারেস্ট হল একটি ভিজুয়াল অনুসন্ধান ইঞ্জিন। যেকোনো সার্চ ইঞ্জিনের মত আপনি যদি কেউ গুলো পিন্টারেস্ট যোগ করেন তাহলে রাঙ্কিং করা সম্ভব। এ কারণে সাধারণত কিওয়ার্ড বা আপনার সাইট বাপ ব্যবসায়ীক বোর্ড বাপের নাম ইত্যাদি এ সমস্ত জায়গায় কিওয়ার্ডগুলো ব্যবহার করা উচিত। হ্যাশট্যাগ গুলো খুবই গুরুত্বপূর্ণ এখানে পিনাররা তাদের আগ্রহের বিষয়গুলো প্রকাশ করে থাকে। 


তাই আপনি আপনার পোস্টগুলোতে কিওয়ার্ড অনুসন্ধান করে ব্যবহার করতে পারেন। আপনার ওয়েবসাইট থেকে রাইটিং কনটেন্ট পিনিং থেকে শুরু করে নিয়মিত পর্ব অনুযায়ী আপনি এখানে বোর্ড তৈরি করতে পারেন।


৬.বিজ্ঞাপনসহ পিন গুলোকে লক্ষ্য করতে হবে 


পিন্টারেস্ট মার্কেটিংয়ে আয় করার আরেকটি অন্যতম উপায় হল বিজ্ঞাপন। পিন্টারেস্ট বিজ্ঞাপনদাতাদের কিওয়ার্ড, বয়স, আগ্রহ, আরো অন্যান্য বিষয়ের উপর বিজ্ঞাপনদাতাদের টার্গেট করতে দেয়। 


তাছাড়া অন্যদিকে ভিজিটরদের লক্ষ্য বস্তুর উপর মার্কেটারদের বিজ্ঞাপন করার জন্য আগ্রহ তৈরি করে দেয় পিন্টারেস্ট।যেমন-

★ভিজিটর দের জন্য নিউজলেটার এর ব্যবস্থা করা

 

★আপনার ওয়েবসাইটটি সাধারণত যারা ভিজিট করছে তাদের জন্য আকর্ষণীয় অফার এর ব্যবস্থা করা। 

 

★আপনার পিনগুলো যারা যুক্ত করেছে বা লাইক করে তাদের দেখাশোনা করা। 

 

★বিষয়গুলো বেশি পছন্দ করে বা কোন বিষয়গুলো সব থেকে বেশি জনপ্রিয় সেদিকে লক্ষ্য রাখা। 

৭.পিনার্স এর জন্য শপিং সহজ করতে হবে 

 

শপিংয়ের এ বিষয়টা এটা সব সময় অনলাইনে জনপ্রিয় অবস্থায় থাক।  কেননা মানুষ শপিং করতে পছন্দ করে এবং জনপ্রিয় সব আইটেম গুলো দেখতেও পছন্দ করে থাকে। তাই অবশ্যই তাদের জন্য শপিং এর ব্যবস্থা সহজ করতে হবে। 


পিন্টারেস্ট সম্প্রতি ব্যবসার প্রোফাইলের জন্য একটি শপ ট্যাব সিস্টেম তৈরি করেছে। আর এর মাধ্যমে একজন ভিজিটর চাইলে খুব সহজেই তার শপিং লিংকে প্রবেশ করতে পারবে। 

পিন্টারেস্ট এর মাধ্যমে যেভাবে আপনার ব্লগ বা ওয়েবসাইটে ট্রাফিক বাড়াবেন 


আপনার ওয়েবসাইটে ট্রাফিক বাড়াতে হলে অবশ্যই আপনাকে কিছু কাজ করতে হবে।আপনি কোন কাজ না করে আপনার ওয়েবসাইটের জন্যে ট্রাফিক নিতে পারবেন না । আপনি যদি এই কাজগুলো করতে পারেন তাহলে আপনার ওয়েবসাইটের ট্রাফিক বাড়াবে।


প্রতিদিন অন্তত একটি করে হলেও আপনার পোস্টগুলো পিন্টারেস্টে পিন করতে হবে। আপনি যদি এই ক্ষেত্রে প্রতিদিন দশটি করে পোস্ট পিন করতে পারেন তাহলে তো খুবই ভালো হয়।


পিন্টারেস্ট সাধারণত ভিজুয়াল কনটেন্ট বেশি চলে। আপনি এই ক্ষেত্রে কোন একটি ছবি ব্যবহার করে তার ওপর সুন্দর করে আপনার ওয়েবসাইটের কিছু পোস্ট এর বিবরণ দিয়ে সেখানে আপনি লিঙ্ক যুক্ত করে সেটা পিন করে রাখতে পারেন। 


তাছাড়া আপনি চাইলে আরেকটা কাজ করতে পারেন আপনি অন্যদের পিনে লাইক করতে পারেন, অন্যদের বোর্ড ফলো করতে পারেন। চেষ্টা করবেন সকল সময়ই নিজের আলাদা আলাদা বিষয়ের জন্য আলাদা আলাদা বোর্ড তৈরি করতে।আর আপনি যদি অন্যদের পিনে লাইক করেন তাহলে তারা এর মাধ্যমে আগ্রহ নিয়ে আপনার পিন টাও ঘুরে দেখবে। 



পিন্টারেস্ট অবশ্যই আপনার একাউন্ট থাকতে হবে 


পিন্টারেস্ট যদি আপনার একাউন্ট না থাকে তাহলে আজই আপনি আপনার একাউন্ট পিন্টারেস্টে করে ফেলুন। কেননা পিন্টারেস্টে যদি আপনার অ্যাকাউন্ট করা থাকে এর মাধ্যমে আপনি বিভিন্ন সুফল পাবেন।


আপনি একটি পিন্টারেস্ট একাউন্টের মাধ্যমে যেমন আপনার ওয়েবসাইটের ট্রাফিক আনতে পারবেন তেমনি আপনি আপনার পণ্য এবং ব্যবসার প্রসার করতে পারবেন খুব সহজে। 


আপনি এর মাধ্যমে ইমেইল মার্কেটিং, সিপিএ মার্কেটিং যত ধরনের মার্কেটিং আছে এসএমএস মার্কেটিং সহ সব ধরনের মার্কেটিং এ খুব সহজে করতে পারবেন। সহজভাবে যদি বলা যায় পিন্টারেস্ট হচ্ছে মার্কেটিং করার জন্য সবচেয়ে জনপ্রিয় একটি প্লাটফর্ম। 


পিন্টারেস্ট একাউন্ট তৈরী করতে যা যা দরকার


★প্রথমে আপনাকে একটি ব্যবসায়িক অ্যাকাউন্টের জন্য সাইন আপ করতে হবে ।

 

★তারপর আপনাকে আপনার সাইটের বাপ ব্যবসার বিভাগ অনুযায়ী একটি সুন্দর টপিক নির্বাচন করে নিতে হবে। 

 

★প্রোফাইল পিক বা ভিডিও সেট করতে হব। 

 

★কিওয়ার্ড নির্ধারণ করতে হবে এবং আপনার প্রোফাইলে হ্যাশট্যাগ ব্যবহার করতে হবে। 

 

★অন্যান্য সামাজিক যেসব ওয়েবসাইট গুলো রয়েছে সেসব ওয়েবসাইটে আপনার পিন্টারেস্ট একাউন্টটি শেয়ার করতে হবে । 

 

★পিন্টারেস্ট অন্যসব ব্যবহারকারীদের প্রোফাইল নিয়মিত ফলো করতে হবে। 

ওয়েবসাইটে পিন্টারেস্ট এর ফলো বাটন আপনাকে এড করতে হবে 


আপনি একটি বিষয় নজর রাখবেন সকল সময় পিন্টারেস্টে সেটি হচ্ছে বর্তমানে কোন বোর্ডগুলো বেশি জনপ্রিয় এবং অল্প কিছু সময়ের মধ্যে কোন বোর্ড গুলো আরো বেশি জনপ্রিয় হতে পার। আপনি চাইলে সে সমস্ত টপিকগুলো নিয়ে আপনি সেম হেডলাইন দিয়ে একটি বোর্ড তৈরি করতে পারেন । 


অবশ্যই একই হ্যাশট্যাগ  ব্যবহার করতে হবে যাতে ভিজিটরদের কাছে আপনার সম্পূর্ণ তথ্য পৌঁছায়। আর এক্ষেত্রে তারা আপনাকে ফলো করবে এবং আপনি যদি কোন নতুন পণ্য পোস্ট করেন আপনার একাউন্টে তাহলে সবার আগে তাদের কাছে সেই পোষ্টটি পৌঁছাবে। তাই অবশ্যই নিজের প্রোফাইলে বা আপনার বোর্ডে ফলো বাটনটি অ্যাড করে নিন। 


সোশ্যাল নেটওয়ার্ক এর সাথে যুক্ত থাকার চেষ্টা করুন 


Pinterest ব্যবহার করার সময় অন্যান্য সামাজিক বিভিন্ন প্লাটফর্মে আপনি একটিভ থাকুন। পারলে আপনি আপনার পিন্টারেস্ট একাউন্টটি বা আপনার পিন্টারেস্ট অ্যাকাউন্টটি বা আপনার প্রোডাক্টের লিঙ্কগুলি আপনি সেসব ওয়েবসাইটগুলোতে শেয়ার করুন। আপনাকে যদি পিন্টারেস্ট মার্কেটিং করে সফল হতে হয় তাহলে অবশ্যই আপনাকে ভিজিটরদের পছন্দটা খেয়াল রাখতে হবে এবং এই বিষয়টা আপনার দেখতে হবে যে এখন কোন ট্রেড সবচেয়ে বেশি চলছে।

প্রচার করতে হবে অবিরাম এবং আপনার একাউন্টে ভালো ভালো প্রোডাক্ট বা কনটেন্ট দিতে হবে।সাধারণত এর মাধ্যমে একজন ব্যবহারকারী বারবার আপনার ওয়েবসাইটে আপনার একাউন্টে আসবে নতুনত্ব খুঁজে পাওয়ার জন্য। একজন ভিজিটর কোন সময় একই জিনিস বারবার দেখতে পছন্দ করে না তাই আপনাকে সবসময় চেষ্টা করতে হবে ক্রিয়েটিভ কিছু নিয়ে কাজ করতে। 


লিংক ডেসক্রিপশনে সাইটের লিঙ্ক দিতে হবে 


সাধারণত আপনি যে পোস্টটি পিন করতে চান সেই পোষ্টের যদি আপনার ওয়েবসাইটের লিংক না দেন। তাহলে কিন্তু কোনভাবেই আপনার ওয়েবসাইটে ভিজিটর পাবেন না। 


তাই আপনি যেটাকে পিন করতে চান সেটা ছবি হোক বা কোন ভিডিও হোক অবশ্যই এর ডিস্ক্রিপশন এ আপনার ওয়েবসাইটের লিংক দিবেন তাহলে এর মাধ্যমে আপনি কাঙ্খিত ভিজিটর পেয়ে যাবেন এবং আপনার ওয়েবসাইটটি অনেক মানুষ চিনবে।

 

বোর্ডের ক্যাটাগরি ক্রিয়েট করতে হবে 


আপনার প্রিন্টারে অ্যাকাউন্টটি অবশ্যই বোর্ডের ক্যাটাগরি অনুযায়ী নির্ধারণ করতে হবে।আপনি যে টপিকের উপর কাজ করতে চান সে টপিকের ওপর আপনি বোর্ডের নাম দিবেন। হ্যাশট্যাগ ব্যবহার করলে যে টপিক নিয়ে কাজ করছেন সেটা দিবেন। 


এর মাধ্যমে সাধারণত মার্কেটিং এর একটি লাইন ধরে রাখা যায় এবং মার্কেটিং করাটা অনেক সহজ হয়ে যায়। আর পিন্টারেস্ট মার্কেটিং করার ক্ষেত্রে ক্যাটাগরি বিষয়টা অনেক গুরুত্বপূর্ণ তাই অবশ্যই আপনাকে এই বিষয়টা সবার আগে মাথায় নিতে হবে। 


জনপ্রিয় বোর্ড  গুলোতে কন্ট্রিবিউট করতে হবে


পিন্টারেস্ট এর বিভিন্ন সদস্যদের দেখবেন অনেক ধরনের বোর্ড আছে যে বোর্ডগুলো অনেক বেশি জনপ্রিয়। আবার জনপ্রিয় কিছু টপিক এর বোর্ড রয়েছে যেখানে তাদের লিংক এবং কাজগুলো কন্ট্রিবিউট করে থাকে। আপনি চাইলে তাদের ভোট গুলোতে কন্ট্রিবিউট করতে পারেন এতে করে আপনার সাইটের  মার্কেটিং হয়ে যাবে। 


তাছাড়া এক্ষেত্রে আপনাকে মাসের যেকোনো একটি সময় হাতে রাখতে হবে এতে করে আপনি তাদের কাছে অনেক পরিচিত হয়ে যাবেন এবং এর মাধ্যমে আপনি যেকোন একটি কাজও পেয়ে যেতে পারেন। 


ফলোয়ারদের খুশি রাখতে হবে 


আপনি সাধারণত যেমন ফেসবুক টুইটার এবং ইনস্টাগ্রামে আপনার পোস্টে কেউ কমেন্ট করলে সেই প্রশ্নের জবাব দেন তেমনি আপনি পিন্টারেস্ট কেউ যদি আপনার পোস্টে কমেন্ট করে সেই পোস্টগুলোতে আপনি উত্তর দিতে পারেন। তাদের মন্তব্যের জবাব দিয়ে আপনি তাদের সাথে যুক্ত থাকতে পারেন। 


আপনি চাইলে এই ক্ষেত্রে সরাসরি তাদের নাম যোগ করে মন্তব্য করতে পারেন। এতে করে সাধারণত আপনার ফলোয়ার রা আপনার আরো কাছে চলে আসবে এবং আপনার সাথে আরো অনেক কিছু শেয়ার করবে এবং আপনার পোস্টগুলো নিয়মিত দেখা শুরু করবে।আর তারা নিয়মিত আপনার অ্যাকাউন্টটি দেখতে থাকবে।


পিন্টারেস্ট মার্কেটিং এর গুরুত্ব 


বর্তমানে মার্কেটিং করার জন্য সবচেয়ে জনপ্রিয় একটি মাধ্যম হলো Pinterest। পিন্টারেস্ট এর মাধ্যমে মার্কেটিং করে অনেক ব্যবসায়ী সফল হয়েছেন। তাছাড়া পিন্টারেস্টে রয়েছে হাজার -হাজার লক্ষ্য- লক্ষ্য  ইউজার। যেখান থেকে আপনি সহজেই আপনার ব্যবসার জন্য কাঙ্খিত কাস্টমার পেয়ে যাবেন।


তাছাড়া পিন্টারেস্টে মার্কেটিং করা অনেক সহজ বলে অনেক ব্যবসায়ী পিন্টারেস্ট কে বেছে নিয়েছেন মার্কেটিং করার জন্য। সময়ের সাথে সাথে পিন্টারেস্ট এর জনপ্রিয়তা আরো বেড়ে চলেছে। আর এই কারনেই ব্যবসায়ীদের অন্যতম একটি পছন্দের মার্কেটপ্লেস হল পিন্টারেস্ট।


পিন্টারেস্ট ওয়েবসাইটে আপনি আপনার পন্য বা প্রোডাক্ট গুলো খুব সহজেই প্রেম করতে পারবেন এবং এর মাধ্যমে আপনার কাস্টমাররা আপনার প্রোডাক্ট গুলো খুব সহজেই কিনতে পারবে। তাছাড়া পিন্টারেস্ট এর মাধ্যমে আপনি চাইলে আপনার ওয়েবসাইটের ট্রাফিক বৃদ্ধি করতে পারবেন সেখান থেকেও আপনার আয় করা সম্ভব। 


তাছাড়া পিন্টারেস্ট আরো অনেক কারণে ব্জনপ্রিয় বর্তমানে অনলাইনে ব্যবসা করার জন্য। যার কারণে হাজার হাজার ব্যবসায়ী বেছে নিচ্ছে তাদের অনলাইনে ব্যবসা করার জন্য এই ওয়েবসাইটটিকে। তাই বলা যেতেই পারে ব্যবসা করার জন্য অনলাইনে পিন্টারেস্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।


আমাদের শেষ কথা 


পিন্টারেস্ট ব্যবসায়ী এবং কাস্টমারদের যারা অনলাইনে পিন্টারেস্টের মাধ্যমে ব্যবসা করে থাকেন তাদেরকে বিভিন্ন ধরনের সুবিধা প্রদান করে থাকে।তাছাড়া ব্যবসায়ী বাদেও এখানে ইন্টারেস্ট রেট যত ইউজার রয়েছে তারাও খুব সহজে তাদের ছবি ভিডিও এবং অন্যান্য বিভিন্ন ধরনের কনটেন্ট সহজেই শেয়ার করতে পারে এবং এর মাধ্যমে নিজেকে বিকশিত করতে পারে। 


সময়ের সাথে সাথে Pinterest মার্কেটিং অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। আর এর সাধারণত একটি কারণ সেটি হচ্ছে পিন্টারেস্ট এর অসাধারণ সব সুবিধা।যার কারণে দিন দিন পিন্টারেস্ট মার্কেটিং করার জন্য অনেক জনপ্রিয় হয়ে উঠছে। 


আজকের আর্টিকেলে আমি আপনাদের সাথে পিন্টারেস্ট মার্কেটিং কি এবং পিন্টারেস্ট মার্কেটিং কিভাবে করবেন তার সম্পূর্ণ গাইড লাইন নিয়ে আলোচনা করতে চেয়েছি। এরপরেও যদি আপনাদের কোন বিষয়ে বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। 



Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

1 Comments

Post a Comment
Previous Post Next Post