বিকাশের ব্যবসায় লাভ কেমন

বিকাশের ব্যবসায় লাভ কেমন


বিকাশের ব্যবসায় লাভ কেমনঃ বিকাশ এর সম্পর্কে অবগত নন এমন মানুষ হয়তো অনেক কম পাওয়া যাবে। সকলেই তাদের অনলাইন বা অফলাইন লেনদেনের কাজে বিকাশ এর ব্যবহার করে থাকে।


বিকাশ ব্যবসার বিষয়েও আপনারা অনেকে আগে শনে থাকবেন। বর্তমান সময়ে Bkash Business অনেকটা লাভজনক হয়ে উঠেছে।


আমরা বিভিন্ন কারণে বিকাশের দোকানে গিয়ে Cash in, Cash Out, Send Money, Bill Pay ইত্যাদি করে থাকি। আমরা যাদের কাছে গিয়ে এসব কাজ করে থাকি তারা হচ্ছেন বিকাশ ব্যবসায়ী। অর্থাৎ সহজ ভাষায় তারা বিকাশের ব্যবসা করে থাকেন।


আমাদের বিভিন্ন লেনদেন এর বাবদে তারা কমিশন বা টাকা আয় করেন।


বর্তমান সময়ে দাড়িয়ে আপনি যদি চাচ্ছেন বিকাশ দ্বারা নিজের ব্যবসার ক্যারিয়ার শুরু করতে তাহলে আপনার জন্য রয়েছে সে সুযোগটি।


আজকের আর্টিকেল দ্বারা আমরা বিকাশের ব্যবসায় কিভাবে করবেন বা বিকাশ ব্যবসায় লাভ কেমন ইত্যাদি বিষয় সম্পর্কে বিস্তারিত জানবো।


Bkash Business কি?

 

বর্তমানে আমরা যেকোনো লেনদেন এর কাজে মোবাইল ব্যাংকিং করে থাকি। একারণে মোবাইল ব্যাংকিং এখন অনেকটা জনপ্রিয় হয়ে উঠেছে। আর মোবাইল ব্যাংকিং করার জনপ্রিয় একটি মাধ্যম বিকাশ।

বিকাশ দ্বারা আমরা যেকোনো লেনদেন সহজে করতে পারি। আমরা যেকোনো ধরনের লেনদেন করতে বিকাশের দোকানে যাই। এসব ব্যবসায়ীদের বলা হয় Bkash Agent, অর্থাৎ তারা আমাদের করা বিভিন্ন লেনদেন এর বাবদে কিছু অর্থ আয় করে। এইটাই মূলত Bkash Business, আশা করি ক্লিয়ার ভাবে বুঝতে পেরেছেন।

তবে কোনো ব্যবসা শুরুর আগে আমরা চিন্তা করে থাকি উক্ত ব্যবসা তে লাভের পরিমাণ কেমন হবে। এই বিষয়টা প্রথমে আপনাদের ক্লিয়ার করে বলি।


বিকাশ ব্যবসায় লাভ কেমন?


Bkash Business এর ক্ষেত্রে আপনার লাভ কতটা হবে দিনে সেটি নির্ভর করছে আপনি কত টাকার লেনদেন প্রতিদিন করছেন তার উপরে।


অর্থাৎ আপনি যদি বেশি টাকার উপর লেনদেন করতে পারবেন আপনার ইনকাম এর পরিমাণটা ততটা বেশি হবে। এক্ষেত্রে যদি আপনি মাত্র ১ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে আপনার প্রতি মাসে ১০-১৫ হাজার টাকা ইনকাম আসতে পারে।


তবে প্রশ্ন আসে কোন সূত্রে আমরা এই ব্যবসায় থেকে টাকা পাবো। আসুন নিচে এর বিষয়ে জেনে নেই।


আমরা মূলত বিভিন্ন ক্যাশ ইন এবং ক্যাশ আউট এর লেনদেন করার ক্ষেত্রে Bkash Agent দের কাছে যাই। এক্ষেত্রে কেউ যদি আপনার কাছে ক্যাশ ইন করতে আসে তাহলে প্রত্যেক ১ হাজার টাকা ক্যাশ ইন এর বাবদে আপনি ৪ টাকা ১০ পয়সা করে পেয়ে যাবেন। এবং আপনার কাছ থেকে কেউ ক্যাশ আউট করলে তার বাবদেও আপনি হাজারে লেনদেন প্রতি ৪.১০ পয়সা করে পেয়ে যাবেন।


যখনই আপনার দ্বারা লেনদেনগুলো হবে তখনই সাথে সাথে আপনার একাউন্টে কমিশন যোগ হয়ে যাবে। সে অনুযায়ী প্রতিদিন যদি আপনি ১ লক্ষ টাকা বিকাশে লেনদেন করতে পারেন তাহলে আপনার ৪১০ টাকার মতো আয় হবে। যেটি মোটেও খারাপ কিছু না।


তবে আপনার কাছে প্রশ্ন আসতে পারে, প্রতিদিন এক লক্ষ টাকা হওয়াটা সম্ভব? এই প্রশ্নের উত্তর অনেকটা সহজ, প্রতিদিন এক লক্ষ টাকার লেনদেন হওয়াটা খুব একটা কঠিন কিছু না। এটি নির্ভর করছে আপনি কোথায় আপনার দোকান পরিচালনা করছেন এবং সেখানের লোকের অবস্থা অনুযায়ী।


যদি আপনি সঠিক স্থান নির্বাচন করে দোকান পরিচালনা করেন তাহলে বিভিন্ন মানুষ আপনার কাছে লেনদেন করতে আসবে এবং সে অনুযায়ী আপনার ইনকাম বৃদ্ধি পেতে থাকবে।


প্রতিদিন সব মিলিয়ে ১ লক্ষ টাকা লেনদেন ৪১০ টাকা  আয় হলে মাস শেষে আয় হবে ৪১০*৩০ = ১২৩০০ টাকা। অর্থাৎ প্রতি মাসে শুধু Bkash Agent Business থেকে আপনার ১২৩০০ টাকা আয় হওয়ার সুযোগ রয়েছে। পাশাপাশি অন্যান্য ব্যবসা করে ইনকাম এর পরিধি আরও বাড়িয়ে নেওয়া সম্ভব।


Bkash Business করতে এজেন্ট কিভাবে হবেন?


একটু আগে আমরা এই বিজনেস থেকে আয় কতটা হবে তার সম্পর্কে কিছুটা ধারণা নিলাম। তবে Bkash Business শুরুর পূর্বে আমাদের Bkash Agent হতে হবে। আর তাহলেই আমরা যেকোনো লেনদেন প্রতি কমিশন আয় করতে পারবো


বিকাশের এজেন্ট নিতে হলে কিছু রিকোয়ারমেন্ট এর প্রয়োজন আছে। যেমনঃ

প্রথমত, আপনার একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান থাকতে হবে, অর্থাৎ দোকান থাকতে হবে, যেখানে আপনি আপনার ব্যবসায়িক কার্যক্রম ভালোমতো পরিচালনা করতে সক্ষম হচ্ছেন।


জাতীয় পরিচয় পত্র এর ৪ কপি ফটোকপি।


ব্যবসায়িক ট্রেড লাইসেন্স এর ফটোকপি।


নিজের ৪ কপি ছবি।


নতুন পোস্টপেইড সিম যাতে আগে কখনো বিকাশ খোলা হয়নি।


ই-টিন সার্টিফিকেট।


এজেন্ট এর আবেদনের পূর্বে এসব ডকুমেন্ট আপনার থাকতে হবে। এসকল ডকুমেন্টস গুছিয়ে নেওয়ার পর এখন আপনি Bkash Agent এর জন্য আবেদন করতে পারবেন।


সাধারণত দুইভাবে আপনি Bkash Agent নিতে পারবেন।

১) বিকাশ অফিসিয়াল ওয়েবসাইটে আবেদন করে

২)  বিকাশ ডিস্ট্রিবিউটর অফিস এ গিয়ে


সবথেকে সহজ হবে আপনি Bkash Website থেকে এজেন্ট এর জন্য আবেদন করুন। একটু আগে আমি যে রিকোয়ারমেন্ট গুলো বলেছি সেগুলো আপনার কাছে রাখবেন। Bkash Agent এর আবেদন গেলে আপনাকে একটি ফ্রম দেওয়া হবে, সেখানে আপনি বিস্তারিত তথ্য দিয়ে ফিলাপ করে সাবমিট করে দিন।


কিছুক্ষণ অপেক্ষা করলে বিকাশ থেকে আপনার তথ্যগুলো যাচাই করার মাধ্যমে আপনাকে জানিয়ে দেওয়া হবে এজেন্ট দেওয়া হবে কিনা।


এইভাবে সহজে আপনারা Bkash Agent হতে পারবেন।


বিকাশের দোকান কোথায় দিবেন?


Bkash Business এর জন্য সঠিক স্থান নির্ধারণ করাটা অনেক গুরুত্বপূর্ণ। যেহেতু এখানে আপনার যতবেশি লেনদেন হবে ততোই আয়, সেহেতু এমন একটি স্থানে আপনার দোকান দিতে হবে যেখানে লোক সমাগম বেশি।


সহজ কথায় মানুষজন যেখানে সবসময় বেশি থাকে সেখানে দোকান দেওয়ার চেষ্টা করুন। আর লক্ষ করুন আপনার আসে পাশে যেনো আর Bkash Agent এর দোকান না থাকে।


কেননা যেখানে আগে থেকেই কয়েকটি Bkash এর দোকান রয়েছে সেখানে আপনি হটাৎ গিয়ে তত বেশ লাভ করতে পারবেন না।


বাস স্ট্যান্ড, হাটের বাজার, শপিং মল এর মত জায়গা গুলোতে আপনি দোকান দিতে পারেন।


Bkash Business এর জন্য কত টাকা মূলধন প্রয়োজন?


যেকোনো বিজনেস শুরুর পূর্বে আমাদের মূলধন বিষয়ে চিন্তা করতে হয়। অর্থাৎ আপনি যে ব্যবসা শুরু করতে চাচ্ছেন সেটিতে কত টাকা মূলধন বিনিয়োগ করতে হবে।


তবে Bkash Agent Business শুরু করতে আপনাকে খুব বেশি টাকা বিনিয়োগ করতে হবে না। কেবল ৫০ হাজার থেকে ১ লক্ষ টাকার মধ্যে আপনি এই বিজনেস শুরু করতে পারবেন।


তবে যদি শুরু থেকে দোকান দেওয়া সাজসজ্জা ইত্যাদি দিয়ে শুরু করলে এর থেকে বেশি লাগতে পারে।


পরামর্শঃ যেকোনো লেনদেন করার ক্ষেত্রে অবশ্যই সতর্ক থাকবেন। এছাড়া নিজের ব্যালান্স চেক করে তারপর লেনদেন করবেন।


যে নম্বরে টাকা লেনদেন করছেন যাচাই করুন সেটি সঠিক কিনা। ভুল নম্বরে টাকা লেনদেন করলে ক্ষতি আপনার হবে। প্রতারক চক্র কতৃপক্ষের নাম করে প্রতারণার চেষ্টা করতে পারে এই বিষয়ে অবশ্যই সতর্ক থাকবেন।


শুধুমাত্র Bkash লেনদেন থেকে বেশি আয় করতে পারবেন এমনটা না। চেষ্টা করুন এই বিজনেসের সাথে আরো কিছু বিজনেস যোগ করার। অর্থাৎ আপনার Bkash এর দোকানের সাথে ফ্লেক্সিলোড, মোবাইল রিপেয়ারিং, মোবাইল এক্সেসরিস ইত্যাদি বিক্রি করতে পারেন। আর তাহলে প্রতি মাসে ভালো অংকের টাকা আপনি আয় করতে পারবেন।


আমাদের শেষ কথা


বন্ধুরা আজ আমরা বিকাশ ব্যবসায়ের লাভ সম্পর্কে জেনে নেওয়ার পাশাপাশি বিকাশ ব্যবসার নিয়ম সম্পর্কেও জেনে নিলাম।


তাহলে আপনিও যদি নিজের একটি বিজনেস ক্যারিয়ার গড়তে চান আজ থেকে শুরু করে দিতে পারেন নির্দ্বিধায়। প্রশ্ন কিংবা মতামত অবশ্যই মন্তব্য করবেন। আল্লাহ হাফেজ

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post