৫ হাজার টাকায় ১০ টি ব্যবসা আইডিয়া(top bussiness ideas)

৫ হাজার টাকায় ১০ টি ব্যবসা আইডিয়া(top bussiness ideas)


৫ হাজার টাকায় ব্যবসাঃআমরা সকলেই চাই ব্যবসা করতে। যারা চাকরি করে থাকেন তারাও সাধারণত চাকরির  পাশাপাশি ব্যবসা করতে চান।কেউ কেউ এই ক্ষেত্রে ব্যবসা করতেন অনেক বেশি টাকা ইনভেস্ট করে থাকেন আবার কেউ কেউ অল্প টাকায় ব্যবসা করতে চান। 


যারা অল্প টাকার মধ্যে ব্যবসা করতে ইচ্ছুক আমাদের আর্টিকেলটা মূলত তাদের জন্যই আজকে লেখা। আজকে আমি আমার এই আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে বলবো ৫ হাজার টাকায় ব্যবসা আপনারা কিভাবে শুরু করবেন।তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ


৫ হাজার টাকায় কয়েকটি ব্যবসা আইডিয়া 


১.চায়ের দোকান দিয়ে ব্যবসা 


আপনি যদি ৫ হাজার টাকায় ব্যবসা করতে চান তাহলে এই ব্যবসাটি আপনার জন্য হতে পারে ভাল একটি ব্যবসা।যাদের পুঁজি স্বল্প তারা এই ব্যবসাটি করতে পারেন একটি সুন্দর জায়গা সিলেক্ট করার মাধ্যমে। 



এই ব্যবসা করার জন্য আপনার তেমন বেশি পুঁজির প্রয়োজন হবে না। আপনি খুব কম পুজি নেওয়ার মাধ্যমে এই ব্যবসা শুরু করতে পারবেন এবং প্রতিদিনই আপনি এই ব্যবসা করার মাধ্যমে লাভ করতে পারবেন। তাই আপনি চাইলে এই বাজেটের মধ্যে এই ব্যবসাটি করতে পারেন। 



২.মাক্স ও হ্যান্ড স্যানিটাইজার এর ব্যবসা 


আপনি চাইলে এই স্বল্প পুজিতে মাক্স এবং হ্যান্ড স্যানিটাইজার এর ব্যবসা করতে পারেন। আপনাকে এক্ষেত্রে মাক্স তৈরি করে সেগুলো প্যাকেটজাতকরণ করে দোকানে দোকানে বিক্রি করতে হবে এবং স্যানিটাইজার এর ক্ষেত্রেও আপনাকে কোনো একটি জায়গা থেকে ভালো সেনিটাইজার সংগ্রহ করে সেগুলো দোকানে দোকানে বিক্রি করতে হবে।


আপনি যদি ৫ হাজার টাকায় ব্যবসা করতে চান তাহলে এই ব্যবসাটি আপনি করতে পারেন কেননা এ ব্যবসার মাধ্যমে আপনি দৈনিক লাভ করতে পারবেন।তাই আপনি ইচ্ছা করলে স্বল্প পুঁজির ব্যবসার মধ্যে এই ব্যবসাটি করতে পারেন এবং লাভবান হতে পারেন খুব তাড়াতাড়ি।



৩.হোম ডেলিভারি খাবারের ব্যবসা 


বর্তমানে কর্ম ব্যস্ততার এই যুগে মানুষের কাজের এতটাই চাপ যে তাদের খাবার তৈরি করার সময় থাকেনা। আর আপনি এই সুযোগটাকে কাজে লাগিয়ে আপনার নিজের জন্য একটি ব্যবসার ব্যবস্থা করতে পারেন।


আপনি এই ক্ষেত্রে কিছু টাকা ইনভেস্ট করে এমন কিছু লোককে টার্গেট করুন যারা চাকরির জন্য খাবার বানাতে পারেন না এবং আপনি তাদের জন্য নিয়মিত খাবার বানিয়ে দিন এবং তাদের বাসায় গিয়ে সেইসব খাবার পৌঁছে দিন।


আপনি তাদেরকে খাবার হোম ডেলিভারি দেওয়ার মাধ্যমে তারা আপনাকে নির্দিষ্ট একটি অর্থ দিবে এবং আপনি এখান থেকেই ভালো লাভ করতে পারবেন।


বর্তমানে শহরে এই হোম ডেলিভারিতে খাবারের ব্যবসা টি খুবি লাভজনক একটি ব্যবসায় পরিণত হয়েছে আর এই ব্যবসা করার জন্য আপনার তেমন বেশি পুঁজিরও প্রয়োজন হবে না।


৪.ফলের রসের  কিয়স্ক ব্যবসা


আপনি যদি অল্প পুজিতে ব্যবসা আইডিয়া খুঁজতে থাকেন তাহলে আপনার জন্য এই ব্যবসাটি হতে পারে দারুন একটি ব্যবসা। 


আপনাকে এই ক্ষেত্রে ভালো একটি জায়গা সিলেক্ট করে ফলের রসের কিওকসের ব্যবসাটি করতে হবে।আপনার দোকানের আশেপাশে যদি স্কুল কলেজ বা অন্যান্য কোন প্রতিষ্ঠান থাকে তাহলে আপনার বিক্রির পরিমাণটা অনেক বেশি হয়ে যাবে। 


আপনি যদি এইসব জায়গাগুলোতে দোকান দেওয়ার অনুমতি পান তাহলে আপনি এই ক্ষেত্রে ভাল টাকা উপার্জন করতে পারবেন এই ব্যবসা করার মাধ্যমে। আর আপনার দোকানটির যদি একবার জনপ্রিয় হয়ে যায় তাহলে তো আর কোন কথাই নাই। আপনি যদি ৫ হাজার টাকায় ব্যবসা করতে চান তাহলে এটি হতে পারে আপনার জন্য সেরা একটি ব্যবসার আইডিয়া।



৫.কন্টেন্ট রাইটিং করে ব্যবসা 


আপনারা চাইলে বর্তমানে অনলাইনের এই যুগে কনটেন্ট রাইটিংয়ের ব্যবসাটি করতে পারেন আপনারা কয়েকজন বন্ধু মিলে।


আপনাদের এই ক্ষেত্রে ছোট একটি জায়গা দেখে সেখানে আপনাদের রাইটিং এর সব ব্যবস্থা করতে হবে এবং রাইটিং দক্ষতায় আপনারা যদি খুবই দক্ষ হন তাহলে আপনাদের কাজের কোন অভাব হবে না।


আপনি বিভিন্ন ফেসবুক গ্রুপ বা ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেসগুলোতে আপনার রাইটিং কাজের জন্য অনেক ক্লায়েন্ট পেয়ে যাবেন।আপনাকে এই ক্ষেত্রে শুধুমাত্র আপনার স্কিলের প্রমাণ দিতে হবে এবং আপনি যদি সঠিকভাবে সেই কাজগুলো সাবমিট করতে পারেন তাহলে এক্ষেত্রে আপনার কাজের অভাব হবে না।


তাই আপনি চাইলে অনলাইনের মাধ্যমে কনটেন্ট রাইটিংয়ের এই কাজ করার মাধ্যমে ভালো লাভবান হতে পারেন।৫ হাজার টাকায় আপনার জন্য হতে পারে এটি দারুন একটি ব্যবসা।


৬.নাচ-গান আকাঁর স্কুল 


আপনারা চাইলে কয়েকজন মিলে এই স্কুলটি খুলতে পারেন। তবে অবশ্যই আপনাদের এই বিষয়ে ভালো দক্ষতা থাকতে হবে এবং আপনাদের কিছু শেখানোর মানসিকতা থাকতে হবে।


আপনি চাইলে আপনার বাড়িতে এই স্কুল খুলতে পারেন বা ভাড়া করতে পারেন কোন ঘর।তাছাড়া আপনি চাইলে ছাত্র-ছাত্রীদের বাড়ি গিয়েও শেখাতে পারেন নাচ-গান ও আঁকা। 


আপনার কাজ যদি খুবই ভাল হয় তাহলে আপনি বিভিন্ন অনুষ্ঠান থেকেও ডাক পেতে পারেন এবং তখন আপনি এসব অনুষ্ঠানে অংশগ্রহণ করার মাধ্যমে ভালো টাকা উপার্জন করতে পারবেন।তাই আপনি চাইলে এই ব্যবসা যোগ করতে পারেন ৫ হাজার টাকার ব্যবসার মধ্যে। 


৭.মোবাইল রিচার্জের দোকান দিয়ে ব্যবসা 


আপনি চাইলে স্বল্প পুঁজির ব্যবসার মধ্যে মোবাইল রিচার্জের দোকান দিয়ে এই ব্যবসাটি শুরু করতে পারেন। আপনি এই ব্যবসাটি কোন ধরনের ঝামেলা ছাড়াই করতে পারবেন। 


আপনি যদি এই ক্ষেত্রে বাজারে কোন দোকান পেয়ে যান তাহলে আপনার ব্যবসার পক্ষে আরো ভালো হবে আর বাজারের যদি দোকান না পান তাহলে গ্রামের যেকোনো একটি জনসংঘ স্থানে আপনি এই দোকানটির দিতে পারেন। 


আপনার দোকানটি ধীরে ধীরে যত জনপ্রিয়তা অর্জন করবে আপনি এই ব্যবসার মাধ্যমে ততো বেশি অর্থ উপার্জন করতে পারবেন এবং ততবেশি লাভ আপনার হবে। তাই আপনি চাইলে ৫ হাজার টাকার ব্যবসার মধ্যে এই ব্যবসাটি করতে পারেন। 


৮.ইলেকট্রনিক দোকান দিয়ে ব্যবসা 


আপনারা চাইলে ইলেকট্রনিকের কাজ শিখে ছোটখাটো একটি ইলেকট্রনিক দোকান দেওয়ার মাধ্যমে এই ব্যবসাটি শুরু করতে পারেন। 


আপনার দোকানের ইলেকট্রনিক কাজের জন্য প্রয়োজনীয় কিছু মাল আপনি রাখুন এবং আপনার যেহেতু কাজ শেখা হয়ে গিয়েছে তাই কারো কোন সমস্যা হলে আপনি তাদের বাসায় গিয়ে সেই কাজগুলো করে দিন।


আপনি এর ফলে নিজের দোকানের মাল বিক্রি করতে পারবেন এবং তাদের বাসায় গিয়ে কাজ করে দেওয়ার জন্য তারা আপনাকে অতিরিক্ত কিছু অর্থ প্রেরণ করবে। তাই আপনি যদি ব্যবসা করতে চান ইলেকট্রনিক দোকান দিয়ে এই ব্যবসাটি করতে পারেন। ৫ হাজার টাকায় ব্যবসার মধ্যে এটি দারুন একটি ব্যবসা।



৯.কফি শপের দোকান দিয়ে ব্যবসা 


আপনি এই দোকান দেয়ার আগে অবশ্যই নিরিবিলি একটি জায়গা আপনাকে বাছাই করতে হবে। জায়গাটি এমন হতে হবে যাতে এর আশেপাশে প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ সমারোহ রয়েছে।


কর্মব্যস্ত মানুষ তাদের ক্লান্তি দূর করার জন্য আপনার এই নিরিবিলি কফিশপের দোকানে আসবে এবং আপনার দোকানে এসে তারা কফি খাবে। আপনি যদি এই ক্ষেত্রে কাস্টমারদের সামনে ভালো কিছু পরিবর্তন করতে পারেন তাহলে আপনার দোকানটি অনেক জনপ্রিয় হয়ে যাবে এবং দূর-দূরান্ত থেকে অনেক লোক আপনার দোকানে আসবে। 


আর আপনার দোকানে যত কাস্টমার আসবে আপনার লাভের পরিমাণ টা ততো বেশি বেড়ে যাবে। আর এই ব্যবসার সবচেয়ে বড় সুবিধা হলো তেমন বেশি ইনভেস্ট করতে হয় না এই ব্যবসাতে। আপনি চাইলে ভালো একটি জায়গা দেখে ৫ হাজার টাকায়ও টাকায় এই ব্যবসাটি করতে পারবেন। 



১০.ফলের ব্যবসা 


আপনি চাইলে বিভিন্ন বাজারে বাজারে ঘুরে কম দামে ভালো মানের ফল মানুষের কাছে বিক্রি করতে পারেন। আপনি যদি এই ক্ষেত্রে বাজার দরের চেয়ে কিছু কম দামে ফল মানুষের কাছে দিতে পারেন তাহলে মানুষ অবশ্যই আপনার ফল কিনবে।


আপনার ফলের গুণগতমান যদি ভাল হয় তাহলে আপনার প্রতি তারা আস্থা পাবে এবং আপনার ফল বিক্রি করতে  আর কাস্টমারের অভাব হবে না।তাই আপনার যদি স্বল্প পুঁজি থেকে থাকে তাহলে আপনি   এই ব্যবসাটি শুরু করতে পারেন এবং খুব দ্রুতই লাভবান হতে পারেন। যারা ৫০০০ হাজার টাকায় ব্যবসা করতে চান তাদের জন্য এটি হতে পারে দারুন একটি ব্যবসা আইডিয়া। 



আমাদের শেষ কথা 


ব্যবসা সকলেই করতে চাই কিন্তু সবারই পুঁজি সমান হয় না। কেউ কেউ কোটি টাকা দিয়ে ব্যবসা করে থাকেন আবার কেউ কেউ ৫০০০ হাজার টাকা দিয়ে ব্যবসা করে থাকেন। 


আমি শুধু তাদেরকে আজকের এই আর্টিকেলের মাধ্যমে আইডিয়া দিতে চেয়েছি যারা ৫ হাজার টাকায় ব্যবসা আইডিয়া খুঁজেছেন।আশাকরি আমাদের আজকের এই আর্টিকেলটি যারা বিস্তারিত পড়েছেন তাদের আর কোন দ্বিধা থাকবে না যে তারা কি ব্যবসা করবেন।


তার পরেও যদি আপনাদের কোন ধরনের প্রশ্ন থাকে তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন এবং আমাদের পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করবেন। 


আরো দেখুন 




Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post