টাকা ছাড়া ব্যবসা করার সেরা ১০ আইডিয়া

টাকা ছাড়া ব্যবসা করার সেরা ১০ আইডিয়া


টাকা ছাড়া ব্যবসাঃ ব্যবসা করতে আমরা কমবেশি সকলেই চাই। কিন্তু ব্যবসা করার জন্য যেই পুঁজির প্রয়োজন হয়ে থাকে সেই প্রতিটা হয়তো আমাদের অনেকের কাছেই থাকে না। 


তাই সাধারণত আমরা অনেকে ব্যবসা করতে চাইলেও ব্যবসাটা ঠিক করে উঠতে পারে না। আপনার কখনো মনে হতে পারে না যে টাকা ছাড়া যদি ব্যবসা করা যেত তাহলে কেমন হতো আপনি তো বলবেন হ্যাঁ খুবই ভালো হতো। 


আপনি যদি কথাটা শুনে অবাক হন তাহলে আমি বলব অবাক হওয়ার কিছু নেই বর্তমানে টাকা ছাড়া ব্যবসা করা যাচ্ছে। আজকের আর্টিকেলে মূলত আমি আপনাদেরকে এই বিষয় নিয়ে বিস্তারিত বলবো যে কিভাবে আপনারা টাকা ছাড়া ব্যবসা করবেন। তাহলে চলুন দেরী না করে জেনে নেওয়া যাকঃ


১.ব্লগিং 


বর্তমানে ব্লগিং কে অনলাইনে সবচেয়ে সম্মানজনক পেশা হিসেবে ধরা হয়ে থাকে।ব্লগিং করার সবচেয়ে বড় সুবিধা হলো আপনি এখানে বিনা টাকা ইনভেস্ট করে উপার্জন করতে পারবেন খুব দ্রুত।


আপনি যদি টাকা ছাড়া ব্যবসা করার কথা ভাবছেন  তাহলে আপনার জন্য ব্লগিং করতে পারে উপযুক্ত একটি ব্যবসা। আপনার ব্লগ যখন বড় হবে এবং আপনার ব্লগের ভিজিটর সংখ্যা বৃদ্ধি পাবে তখন আপনি আপনার এই ব্লগ থেকে বিভিন্ন উপায়ে অর্থ উপার্জন করতে পারবেন।


যা সাধারণত আপনি গুগল ব্লগার এর মাধ্যমে ফেরিতেই করতে পারবেন। তারপর আপনার ব্লগ দিন যখন ধীরে ধীরে বড় হতে থাকবে তখন অনেক ধরনের উপায় আছে যেমন- অ্যাডসেন্স অ্যাপ্রুভাল, অ্যাফিলিয়েট মার্কেটিং আরো অনেক ধরনের উপায় এর সবগুলো ব্যবহার করে আপনি আপনার ব্লগ থেকে আয় করতে পারবেন।



২.ইউটিউবিং 


টাকা ছাড়া ব্যবসা করার আরেকটি দারুন মাধ্যম হলো ইউটিউবে কাজ করা।ইউটিউব থেকে টাকা ইনকাম করার জন্য আপনার কোন টাকা ইনভেস্ট করা লাগবে না।


আপনি আপনার গুগল একাউন্টের মাধ্যমে ফ্রিতেই একটি ইউটিউব চ্যানেল খুলতে পারবেন এবং ইউটিউব এর কিছু পলিসির পূরণ করার মাধ্যমে আপনার ইউটিউব চ্যানেলটিকে আপনি মনিটাইজ করতে পারবেন এবং সেখান থেকে আপনি আনলিমিটেড আয় করতে পারবেন।


শুধুমাত্র মনিটাইজ করে নাই আপনার ইউটিউব চ্যানেলটি যখন জনপ্রিয় এবং অনেক বড় হয়ে যাবে তখন আরও অসংখ্য উপায় পাবেন আপনি আপনার ইউটিউব চ্যানেল থেকে আয় করার জন্য যেটা সাধারণত আপনি বিনা খরচে করতে পারবেন। 


তাই আপনি যদি টাকা ছাড়া ব্যবসা করবেন বলে ভেবে নিয়ে থাকেন তাহলে আপনি ইউটিউব চ্যানেল তৈরি করার মাধ্যমে সেখানে কাজ করে যেতে পারেন। 



৩.কনটেন্ট রাইটিং করে 


আপনি চাইলে কনটেন্ট রাইটিং করেও অনলাইন থেকে ভালো টাকা উপার্জন করতে পারেন। সাধারণত আপনি অনলাইনে যে সকল ব্যবসা গুলো পাবেন বেশিরভাগ ব্যবসায়ী কিন্তু টাকা ছাড়া ব্যবসা। 


আপনার যদি সঠিক স্কিল এবং দক্ষতার থেকে থাকে তাহলে আপনি খুব সহজেই এর মাধ্যমে উপার্জন করতে পারবেন।বর্তমানে আমাদের ইন্টারনেটে অসংখ্য ওয়েবসাইট রয়েছে এবং সেসব ওয়েবসাইটের আর্টিকেল লেখার জন্য অনেক লেখকের এর প্রয়োজন হয়ে থাকে। 



আপনি চাইলে সেসব ওয়েবসাইট মালিকদের সাথে যোগাযোগ করতে পারেন এবং আপনার রাইটিং দক্ষতার প্রমাণ দিয়ে তাদের ওয়েবসাইটে কাজ নিতে পারেন। 



তাছাড়া আপনি যদি আরো দক্ষতা সম্পন্ন হয়ে থাকেন তাহলে আপনি ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেসগুলোতে কনটেন্ট রাইটিং এর কাজ করতে পারেন তাহলে আপনি অনেক টাকা উপার্জন করতে পারবেন।তাই আপনার জন্য এটি হতে পারে টাকা ছাড়া দারুন একটি ব্যবসা।



৪.গ্রাফিক্স ডিজাইনার হয়ে


বর্তমানে গ্রাফিক্স ডিজাইনারদের ব্যাপক চাহিদা রয়েছে। সেটা অফলাইন থেকে শুরু করে অনলাইনে সব জায়গাতেই রয়েছে গ্রাফিক্স ডিজাইনারদের ব্যাপক চাহিদা।


আপনাকে শুধুমাত্র এই ক্ষেত্রে গ্রাফিক্স ডিজাইন টা খুব ভালোমতো শিখেন নিতে হবে তাহলে আপনি অনলাইনের মাধ্যমে খুব সহজেই গ্রাফিক্স ডিজাইনারের অসংখ্য কাজ পেয়ে যাবেন।


আপনি যখন অনলাইনের মাধ্যমে গ্রাফিক্স ডিজাইনের কাজ পাবেন তখন আপনাকে এই ক্ষেত্রে কোন টাকা ইনভেস্ট করতে হবে না অর্থাৎ আপনি টাকা ছাড়াই এই ব্যবসাটি করতে পারবেন।



আপনি যদি এই ক্ষেত্রে সঠিক দক্ষতা সম্পন্ন একজন ব্যক্তি হয়ে থাকেন এবং আপনি গ্রাফিক্স ডিজাইনারের কাজটি যদি খুবই ভালো মতো পারেন  তাহলে আপনাকে আর এক্ষেত্রে পেছনে তাকাতে হবে না।



বিভিন্ন বড় বড় ইন্টার্নেশনাল মার্কেটপ্লেসগুলোতে আপনি আপনার প্রোফাইল তৈরি করে গ্রাফিক্স ডিজাইনের কাজ করতে পারেন এবং সেখান থেকে ভালো পরিমাণে অর্থ আপনি উপার্জন করতে পারেন।



৫.অ্যাফিলিয়েট মার্কেটার হয়ে


অ্যাফিলিয়েট মার্কেটার হয়ে আপনি কাজ করলেন আপনার কোন টাকা পয়সা ইনভেস্ট করার প্রয়োজন হবে না। আপনি এই ক্ষেত্রে পরের টাকা দিয়ে খুব সহজেই ব্যবসা পরিচালনা করতে পারবেন।


অ্যাফিলিয়েট মার্কেটিং মানে হল কোন একটি কোম্পানির প্রোডাক্ট আপনাকে বিক্রি করে দেওয়া এবং এর মাধ্যমে সেই কোম্পানির লাভের অংশ থেকে কিছু অংশ আপনার  কমিশন নেওয়া।


আপনি এই ক্ষেত্রে যত বেশী প্রোডাক্ট বিক্রি করতে পারবেন ততবেশী আপনি ইনকাম করতে পারবেন। তবে অবশ্যই এই অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য আপনার একটি বড় ফেসবুক পেজ অথবা একটি ওয়েবসাইট থাকতে হবে তাছাড়া আপনি ফেসবুক গ্রুপের মাধ্যমে ও অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারবেন। 


আপনার যে কোন একটি মাধ্যম থাকলে আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারবেন এবং এর মাধ্যমে আপনি ভালো একজন করতে পারবেন বিনা টাকা ইনভেস্টে।তাই দেরি না করে শুরু করে দিন আজি এই কাজটি।



৬.ওয়েব ডেভেলপমেন্টের কাজ 


বর্তমানে ইন্টারনেটে রয়েছে অসংখ্য অসংখ্য ওয়েবসাইট। আপনারা ইন্টারনেটে যে সকল তথ্য দেখে থাকেন সেগুলো কিন্তু কোন না কোন ওয়েবসাইটের তথ্য। 


আর যত দিন যাচ্ছে ওয়েবসাইটের চাহিদা দিন দিন বেড়েই চলেছে। আপনি যদি এই ক্ষেত্রে ওয়েব ডেভেলপমেন্টের কাজ জেনে থাকেন তাহলে আপনার জন্য হতে পারে এটি দারুন একটি সুযোগ। 


কেননা যাদের ওয়েবসাইট রয়েছে তাদের ওয়েবসাইটে কোন না কোন সমস্যাও থাকবে।আপনি তাদের এই সমস্যাগুলো সমাধান করে দিতে পারেন এবং তাদের কাছ থেকে নির্দিষ্ট একটি অ্যামাউন্ট চার্জ করতে পারেন। 


তাছাড়া অনেক কোম্পানি বা অনেকে চাই নতুন ওয়েবসাইট তৈরি করতে আপনি তাদেরকে নতুন আকর্ষণীয় এবং প্রফেশনালভাবে ওয়েব সাইট তৈরি করে দিতে পারেন এবং এর মাধ্যমে আপনি ভাল টাকা উপার্জন করতে পারেন।


আপনি চাইলে ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেসগুলোতেও ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ করতে পারেন যা আপনার অনেক টাকা উপার্জন হবে এই কাজগুলো থেকে। তাই আপনি যদি টাকা ছাড়া ব্যবসা করবেন বলে ভেবে থাকেন তাহলে আপনি এই কাজটি করতে পারেন।


৭.ভার্চুয়াল সহকারী হিসেবে কাজ 


অনলাইনে অনেক কোম্পানি বা প্রতিষ্ঠান রয়েছে যেগুলোর সাধারণত ভার্চুয়াল সরকারের প্রয়োজন হয়ে থাকে। আপনি চাইলে অনলাইনের মাধ্যমে এসব প্রতিষ্ঠানে ভার্চুয়াল সহকারী হিসেবে কাজ করতে পারেন।


তাছাড়া আপনি ফেসবুকে দেখতে পারবেন অনেক বড় বড় গ্রুপ রয়েছে যেখানে অনেক ক্ষেত্রে এডমিন নিয়োগ দেয়া হয়ে থাকে। এই নিয়োগ দেওয়ার কারণ হচ্ছে এইটাই যে তারা একা তাদের গ্রুপটা কে ম্যানেজ করতে পারছে না তাই তাদের ভার্চুয়াল সহকারী প্রয়োজন হচ্ছে। 


আপনাকে যখন তারা বলবে আপনি কিছু টাকা সার্চ করবেন এবং তাদের সাথে ভার্চুয়াল সহকারী হিসেবে কাজ করবেন। এর মাধ্যমে আপনি অনলাইন থেকে বিনা খরচে টাকা ইনকাম করতে পারবেন কোন মাত্র ইনভেস্ট না করে। 


তাই আপনি যদি টাকা ছাড়া ব্যবসা করতে চান এই ব্যবসাটি হতে পারে আপনার জন্য দারুন একটি ব্যবসা। 



৮.ফিটনেস ট্রেইনার হিসেবে কাজ 


বর্তমানে এখন মানুষ ফিটনেস নিয়ে অনেক বেশি কেয়ারফুল।ফিটনেসের যত্নে তারা অনেক বেশি সচেতন হয়ে থাকে।


আপনি এই সুযোগটাকে কাজে লাগিয়ে একটি ফিটনেস এবং ইয়োগা ট্রেনার সেন্টার খুলে ফেলতে পারেন। আপনি যদি ভালো দক্ষতা সম্পন্ন একজন ব্যক্তি হয়ে থাকেন তাহলে আপনার এই ট্রেনিং সেন্টারে লোকের অভাব হবে না। 


আপনার ট্রেনিং সেন্টারে যখন মানুষ আসবে তখন আপনি তাদের ভর্তির জন্য নির্দিষ্ট একটি অ্যাকাউন্ট সার্চ করবেন এবং এর মাধ্যমে আপনি টাকা উপার্জন করতে পারবেন ভালোভাবে। তাই আপনি চাইলে এই ট্রেনিং সেন্টার খোলার মাধ্যমে উপার্জন করতে পারেন। 


৯.কোচিং সেন্টার খুলে ব্যবসা 


আপনি কোচিং সেন্টার খুলতে পারেন যদি বিনা পুঁজিতে ব্যবসা করতে চান।আপনাকে অবশ্যই এই ক্ষেত্রে যে কোন একটি বিষয়ে দক্ষ হতে হবে এবং আপনি যেই বিষয়টা নিয়ে অনেক দক্ষ সেই বিষয় সম্পর্কে একটি কোচিং সেন্টার খুলতে হবে। 



ধরুন আপনি অনেক ভালো ইংরেজি জানেন এবং আপনি মানুষদেরকে ইংরেজি শেখাতে চান তাহলে আপনি এই বিষয় নিয়ে একটি কোচিং সেন্টার খুলতে পারেন এবং আপনার কোচিং সেন্টারের যারা ভর্তি হবে তাদের জন্য নির্দিষ্ট একটি অ্যামাউন্ট  চার্জ করতে পারেন। 


আপনি যত লোক আপনার কোচিং সেন্টারে আনতে পারবেন তত উপার্জন বৃদ্ধি পাবে এইভাবে। তাই আপনি চাইলে এই পদ্ধতি অবলম্বন করে ভালো টাকা উপার্জন করে নিতে পারেন খুব সহজেই। 


১০.ড্রপ শিপিং 


ড্রপ শিপিং হচ্ছে বিনা পুঁজিতে আপনার জন্য আরও একটি দারুণ ব্যবসা। আপনি চাইলে খুব সহজেই অনলাইনের মাধ্যমে আপনার নিজের ড্রপ শিপিং ব্যবসা শুরু করতে পারবেন।


প্রথমে এর জন্য আপনাদের যে পণ্যগুলো ড্রপ শিপিং এর মাধ্যমে বিক্রি করতে চান সেগুলো সনাক্ত করতে হবে।


তারপরে পণ্য সিলেক্ট করা এবং কিভাবে বিক্রি করবেন তা সিলেক্ট করা এবং নির্দিষ্ট একটি অ্যামাউন্ট চার্জ করে পণ্য বিক্রি করা।


আপনি চাইলে এই কাজটি অনলাইনের মাধ্যমে করে আপনার লেনদেন সম্পন্ন করতে পারবেন। তাই আপনি চাইলে বিনা পুঁজিতে এই ড্রপ শিপিং এর ব্যবসা করার মাধ্যমে ভালো টাকা আয় করতে পারেন। 


আমাদের শেষ কথা 


আমি আপনাদেরকে টাকা ছাড়া ব্যবসা করার বেস্ট আইডিয়া গুলো সম্পর্কে বলতে চেয়েছি। আশা করি আজকের আর্টিকেলটি যারা সম্পূর্ণ বিস্তারিত এবং মনোযোগ সহকারে পড়েছেন তাদের এই বিষয় নিয়ে আর কোন সমস্যা থাকবে না। তার পরেও যদি আপনাদের কোন প্রশ্ন থাকে আমাদের কমেন্ট করে জানাবেন এবং পোস্টটি ভাল লাগলে অবশ্যই শেয়ার করবেন। 


আরো দেখুন 



Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post