সেরা ১০ টি ক্ষুদ্র ব্যবসার তালিকা

 

সেরা ১০ টি ক্ষুদ্র ব্যবসার তালিকা

ক্ষুদ্র ব্যবসার তালিকাঃআমরা যারা ব্যবসা করে থাকি কেউ কেউ অনেক বেশি মূলধন খাটিয়ে অনেক বড় ব্যবসা করে থাকেন এবং কেউবা কম মূলধনের ছোট ব্যবসা করতে চাই।

যারা কম মূলধনে ব্যবসা করতে চান তারা চাইলে আমি আজকের পোস্টে যে জনপ্রিয় কয়েকটি ক্ষুদ্র ব্যবসার তালিকা দিব আপনারা চাইলে এ ব্যবসা গুলো করতে পারেন। সাধারণত ক্ষুদ্র ব্যবসা অনেক রয়েছে কিন্তু এদের মধ্যে সবচেয়ে লাভজনক কয়েকটি ক্ষুদ্র ব্যবসা আমি আপনাদেরকে বলবো। তাহলে চলুন দেরী না করে জেনে নেওয়া যাক কয়েকটি  ক্ষুদ্র ব্যবসার তালিকাঃ

ক্ষুদ্র ব্যবসা কাকে বলে


ক্ষুদ্র ব্যবসা হচ্ছে মূলত যে ব্যবসা আপনি কোনো মূলধনের বিনিময়ে করতে পারবেন এবং সেখান থেকে লাভ করতে পারবে।সাধারণত এই পদ্ধতিতে ব্যবসায়ী কম মূলধন খাটানোর মাধ্যমে তার ব্যবসা শুরু করতে পারেন।

ক্ষুদ্র ব্যবসার সবচেয়ে বড় সুবিধা হলো এখানে আপনি অনেক কম ঝুঁকিতে ব্যবসা করতে পারবেন এবং প্রতিদিন ইনকাম করতে পারবেন। তাই অনেকে এখন ক্ষুদ্র ব্যবসার দিকে ঝুঁকেছে।

ক্ষুদ্র ব্যবসার তালিকা

বর্তমানে আপনারা অনেক ক্ষুদ্র ব্যবসা চাইলে করতে পারেন। কিন্তু আজকে আমি আপনাদেরকে যে আইডিয়াগুলো দিব এইগুলা হচ্ছে সবচেয়ে লাভজনক কয়েকটি ক্ষুদ্র ব্যবসা আইডিয়া।আপনারা চাইলে খুব সহজেই এ ব্যবসা গুলো শুরু করার মাধ্যমে আপনার ব্যবসায়িক ক্যারিয়ার গড়তে পারেন।তাহলে চলুন এবার জেনে নেয়া যাক সেরা কয়েকটি ক্ষুদ্র ব্যবসা আইডিয়া সম্পর্কেঃ

১.কাঁচামালের ব্যবসা


ক্ষুদ্র ব্যবসা তালিকার মধ্যে উল্লেখযোগ্য একটি ব্যবসার নাম হচ্ছে কাঁচামালের ব্যবসা।আপনি চাইলে এই ব্যবসাটি খুব সহজেই শুরু করতে পারবেন এবং এই ব্যবসা করার জন্য আপনার তেমন বেশি মূলধনের দরকার হবে না।

আপনি খুবই অল্প মূলধন এর মাধ্যমে এই ব্যবসা শুরু করতে পারবেন এবং প্রতিদিনই আপনি এই ব্যবসার মাধ্যমে লাভ করতে পারে না। তাই যত ক্ষুদ্র ব্যবসার আইডিয়া রয়েছে তার মধ্যে এই ব্যবসাটি কে সেরা একটি ব্যাবসা আইডিয়া হিসাবে ধরা হয়ে থাকে।

তাই আপনি যদি ক্ষুদ্র ব্যবসা শুরু করতে চান তাহলে এই ব্যবসাটি হতে পারে আপনার জন্য সেরা একটি ব্যবসা।


২.কফি শপের ব্যবসা


ক্ষুদ্র ব্যবসার তালিকার মধ্যে এটিও একটি ভালো ব্যবসার আইডিয়া। আপনি চাইলেন কম মূলধন এর মাধ্যমে এই ব্যবসাটি শুরু করতে পারেন।

তবে আপনাকে কফি শপের ব্যবসা শুরু করার জন্য অবশ্যই ভালো একটি নিরিবিলি স্থানে কফি শপের দিতে হবে।আপনার দোকানটি যদি জনপ্রিয় হয়ে যায় একবার তাহলে আপনি এই ব্যবসার মাধ্যমে প্রতিদিনই ভালো অর্থ লাভ করতে পারেন। তাই যারা কম মূলধনের ব্যবসা করতে চান তারা চাইলে এই ব্যবসাটি শুরু করতে পারেন।

৩.ফাস্ট ফুডের দোকানের ব্যবসা


বর্তমানে ফাস্টফুড দোকান দিয়ে ব্যবসাটি অনেক বেশি লাভজনক একটি ব্যবসায় পরিণত হয়েছে। সকল ধরনের মানুষ এই ব্যবসার দিকে এখন মোটামুটি ঢুকেছে।


ছাত্র থেকে শুরু করেন বয়স্ক ব্যক্তিরা এখন ফাস্ট ফুডের দোকানের ব্যবসা করছে।ফাস্ট ফুডের দোকানের সবচেয়ে বড় সুবিধা হলো আপনি এখানে ও মূলধন এর মাধ্যমে প্রথম পর্যায়ে আপনার দোকানটি দাঁড় করাতে পারছেন।

তারপর থেকে আপনি প্রতিদিনই এই ব্যবসার মাধ্যমে ইনকাম করতে পারছেন যা সাধারণত কোনো মূলধনের মাধ্যমেই সম্ভব হচ্ছে। তাই যারা ক্ষুদ্র ব্যবসার তালিকা খুঁজছেন তাদের জন্য এই ব্যবসাটি হতে পারে বর্তমান সময়ের সেরা এবং লাভজনক একটি ব্যবসার আইডিয়া।

৪.খাবার হোটেলের ব্যবসা


ক্ষুদ্র ব্যবসার তালিকার মধ্যে এটি হচ্ছে সেরা এবং লাভজনক আরেকটি ব্যবসা। আপনি চাইলে বেশ কিছু টাকা ইনভেস্ট করার মাধ্যমে একটি খাবারের হোটেল দাড় করাতে পারেন এবং ব্যবসা পরিচালনা করে যেতে পারেন।

আপনি যদি সঠিক জায়গায় খাবারের ছবি দিতে পারেন এবং আপনার হোটেলটি যদি একবার জনপ্রিয় হয়ে যায় তাহলে আপনাকে আর এক্ষেত্রে পিছনে ফিরে তাকাতে হবে না।

আপনি প্রতিদিনই ভালো টাকা ইনকাম করতে পারবেন এই খাবার হোটেলের ব্যবসার মাধ্যমে। তাই আপনি যদি ক্ষুদ্র ব্যবসা শুরু করতে চান তাহলে খাবার হোটেলের এই ব্যবসাটি শুরু করতে পারেন।


৫.চায়ের দোকানের ব্যবসা


ক্ষুদ্র ব্যবসার তালিকার মধ্যে চায়ের দোকানের ব্যবসা টিও অনেক কার্যকারী একটি ব্যবসা।আপনি চাইলে এই ব্যবসাটি কম পুঁজির মাধ্যমে শুরু করতে পারেন।

সাধারণত এই ব্যবসা গুলোর সুবিধা রয়েছে অনেক কেননা এ ব্যবসার মাধ্যমে আপনি অনেক কম ঝুঁকিতে ব্যবসা করতে পারবেন।

তাছাড়া এ ব্যবসার আরেকটি সুবিধা হল আপনি এখান থেকে প্রতিদিন কিছু  টাকা লাভ করতে পারবেন যা আপনার ব্যবসার পুঁজি কে আরো বাড়িয়ে তুলতে সক্ষম হবে। তাই আপনি যদি কোনো ধরনের ব্যবসা খুঁজে থাকেন তাহলে এই চায়ের দোকানের ব্যবসা টি হতে পারে আপনার জন্য সেরা একটি ব্যবসা।


৬.মোবাইল রিচার্জের দোকান দিয়ে ব্যবসা


মোবাইল রিচার্জের দোকান দিয়ে ব্যবসাটি বর্তমানে অনেক জনপ্রিয় একটি ব্যবসা। আপনি চাইলে ক্ষুদ্র ব্যবসার তালিকার মধ্যে এ ব্যবসাটিকে টার্গেট করতে পারেন।

যদি সঠিকভাবে মোবাইল রিচার্জের ব্যবসা আপনি করতে পারেন তাহলে আপনি এই ব্যবসার মাধ্যমে ভালো কিছু করতে পারবেন। পরবর্তীতে আপনি আপনার দোকান থেকে বৃহৎ পরিসরে দিয়ে সেখান থেকে ভালো টাকা লাভ করতে পারবেন যদি দোকান টি কে প্রথম পর্যায় জনপ্রিয় করে তুলতে পারেন।

তাছাড়া মোবাইল রিচার্জ এর ব্যবসা আপনি কম মূলধন এর মাধ্যমেই করতে পারবেন। যা সাধারণত এই ব্যবসার আরও একটি দারুণ সুবিধা।


৭.মাছের পাইকারি ব্যবসা


আপনি চাইলেন ক্ষুদ্র ব্যবসার তালিকার মধ্যে মাছের পাইকারি ব্যবসা টিকে রাখতে পারেন।আপনাকে এই ক্ষেত্রে বাইরে থেকে পাইকারি দামে মাছ কিনে আনতে হবে এবং সেগুলো গ্রামের হাটে গঞ্জের বিক্রি করতে হবে।

আপনি প্রতিদিনই এই ব্যবসার মাধ্যমে কিছু না কিছু টাকা লাভ করতে পারবেন। আপনি চাইলে পরবর্তীতে এই ব্যবসাটি বৃহৎ পরিসরে করতে পারেন এবং নিজেকে একজন সফল ব্যবসায়ী হিসেবে গড়ে তুলতে পারেন।

তাই আমি বলবো আপনি যদি ক্ষুদ্র ব্যবসার তালিকা খুঁজে থাকেন তাহলে আপনার জন্য এটি হতে পারে সেরা একটি লাভজনক ব্যবসা।

৮.শীতকালে জ্যাকেট এর ব্যবসা


আপনি চাইলে শীতকালের সিজনাল ব্যবসা হিসেবে জ্যাকেটের ব্যবসাটি শুরু করতে পারেন। আপনি যদি এই ব্যবসাটি সঠিকভাবে ওই সময়ে করতে পারেন তাহলে এর ব্যবসার মাধ্যমে আপনি ভালো টাকা লাভ করতে পারবেন।

কেননা শীতকালের সকলেরই জ্যাকেটের প্রয়োজন হয়ে থাকে তারা যদি কম দামে ভালো জ্যাকেট আপনার কাছে পেয়ে থাকে তাহলে অবশ্যই কিনবে।  তাই আপনি যদি ক্ষুদ্র ব্যবসা আইডিয়া খুঁজতে থাকেন তাহলে আপনার জন্য এটি হতে পারে আরেকটি দারুন ব্যবসা।

৯.সুপার শপের ব্যবসা


আপনি চাইলে ক্ষুদ্র পরিসরে একটি সুপার শপের দোকান দিতে পারেন। আপনারা সকলেই জানেন বর্তমানে সুপারশপের দোকানের কি পরিমান চাহিদা।

তাই আপনি এই সুযোগটাকে কাজে লাগিয়ে ছোট একটি সুপারশপের দোকান দিতে পারেন এবং পরবর্তীতে যখন আপনার এই ব্যবসায় ভালো লাভ হবে তখন আপনি ব্যবসাটি বড় করতে পারেন।

আপনি যদি ক্ষুদ্র ব্যবসার তালিকা থেকে ব্যবসা শুরু করতে চান তাহলে এই সুপারশপের ব্যবসাটি আপনি করতে পারেন। সুপারশপের ব্যবসাটি আপনার জন্য দারুন একটি ব্যবসা হতে পারে।


১০.জুসের দোকান দিয়ে ব্যবসা


আপনি চাইলে কম মূলধন খাটিয়ে জুসের দোকান দিয়ে একটি ব্যবসা শুরু করতে পারেন। এখন মানুষ বর্তমান সময়ে খাঁটি জিনিস সকলে পছন্দ করে।

আপনি যদি সঠিকভাবে জুস তৈরি করে আপনার জুস বারে দোকানে রাখতে পারেন তাহলে অবশ্যই আপনার দোকানের দিকে অনেকের নজর ফিরবে। তারা আপনার তৈরি করা জুস সবাই খাবে।

আপনি এই ক্ষেত্রে আম, জাম, কলা, আনারস বিভিন্ন ধরনের ফল দিয়ে জুস তৈরি করে সেগুলো আপনার দোকানে রাখতে পারেন এবং বিক্রি করতে পারেন। ক্ষুদ্র ব্যবসার তালিকার মধ্যে এই ব্যবসাটি হচ্ছে দারুন একটি লাভজনক ব্যবসা তাই আপনি চাইলে এই ব্যবসাটি করতে পারেন।

আমাদের শেষ কথা

আমি আপনাদেরকে আজকের এই আর্টিকেলের মাধ্যমে সেরা কয়েকটি ক্ষুদ্র ব্যবসার তালিকা সম্পর্কে আইডিয়া দিতে চেয়েছি। বর্তমানে যত ক্ষুদ্র ব্যবসা রয়েছে তাদের মধ্যে ব্যবসা গুলো হচ্ছে সবচেয়ে জনপ্রিয় ব্যবসা আইডিয়া।

তাই আপনি যদি ক্ষুদ্র ব্যবসা শুরু করতে চান তাহলে অবশ্যই আপনারা এই ব্যবসা গুলোর মধ্যে যে কোন ব্যবসা শুরু করতে পারেন এবং নিজেকে একজন ব্যবসায়ী হিসেবে সবার সামনে আত্মপ্রকাশ করতে পারেন।

আরো দেখুন

ডিলারশিপ ব্যবসা শুরু করার নিয়ম 

 দৈনিক আয়ের সেরা কয়েকটি ব্যবসা আইডিয়া 

সেরা কয়েকটি সাপ্লাই ব্যবসা আইডিয়া  

Post a Comment (0)
Previous Post Next Post