মুরগির ব্যবসা শুরু করার নিয়ম

 

মুরগির ব্যবসা শুরু করার নিয়ম

গ্রাম অঞ্চলে মুরগির ব্যবসা খুবই জনপ্রিয় একটি ব্যবসা।মুরগির ব্যবসা টি শুধু গ্রামে না শহরে অনেক জনপ্রিয়।মুরগির ব্যবসা করার মাধ্যমে খুব সহজেই এখান থেকে ভালো লাভ করতে পারবেন।

আজকের আর্টিকেল এর মাধ্যমে আমি আপনাদেরকে বলবো আপনারা কিভাবে মুরগির ব্যবসা শুরু করবেন মুরগির ব্যবসায় লাভ কেমন হতে পারে সেই সম্পর্কে।তাহলে চলুন দেরী না করে শুরু করা যাকঃ

মুরগির ব্যবসা করার নিয়ম

মুরগির ব্যবসা অনেকে অনেক ভাবে করে থাকেন। তাই আপনারা চাইলে বিভিন্ন পন্থায় এই ব্যবসাটি শুরু করতে পারবেন।তবে আপনি যেভাবেই ব্যবসাটি শুরু করুন না কেন আপনার লাভবান হওয়ার সম্ভাবনা সবক্ষেত্রে থাকবে। তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক মুরগির ব্যবসা আপনারা যেভাবে শুরু করবেন তার কিছু আইডিয়া সম্পর্কেঃ

মুরগির ফার্ম দিয়ে ব্যবসা

আপনারা যারা এই ব্যবসাটি করতে চান তারা চাইলে সরাসরি মুরগির ফার্ম দিয়ে এই ব্যবসাটি শুরু করতে পারেন। তবে এক্ষেত্রে আপনাকে বেশ কিছু টাকা খরচ করতে হবে মুরগি কেনার জন্য এবং এদের রক্ষণাবেক্ষণ করার জন্য।

আপনি এই পদ্ধতিতে ছোট মুরগি বাজার থেকে কিনে আনবেন এবং তারপর সেই মুরগিগুলোর জন্য একটি ফার্ম তৈরি করবেন এবং সেগুলো ওখানে রাখবেন। পরে মুরগীগুলোর সঠিক রক্ষণাবেক্ষণ করবেন এবং যখন তারা বড় হবে তখন সেগুলো বাজারজাতকরণ করবেন।

বর্তমানে অনেক ব্যবসায়ী মুরগির ফার্ম দেওয়ার মাধ্যমে ভালো টাকা ইনকাম করছেন তাই আপনি যদি সঠিক পদ্ধতিতে এই ব্যবসাটি করতে পারেন তাহলে অবশ্যই ভাল টাকা লাভ করতে পারবেন অনায়াসে।

মুরগির ডিমের ব্যবসা

আপনি যদি এই ক্ষেত্রে দেশি মুরগির ব্যবসা করতে চান তাহলে আপনি দেশি মুরগির ফার্ম দিতে পারেন। দেশি মুরগির ফার্ম দেয়ার মাধ্যমে আপনি বিভিন্ন ভাবে লাভবান হতে পারবেন।

কেননা দেশি মুরগির মাংসের চাহিদা রয়েছে প্রচুর এবং দেশি মুরগির মাংস আপনি বাজারে প্রচুর দামে বিক্রি করতে পারবেন। তাছাড়া দেশী মুরগী পোষার মাধ্যমে আপনি এখান থেকে ডিম সংগ্রহ করতে পারবেন ও আপনি ভালো দামে বাজারজাতকরণ করতে পারবেন।

ব্রয়লার মুরগির ব্যবসাটি ডিমের জন্য খুবই ভালো। আপনি যদি শুধুমাত্র মুরগির ডিমের ব্যবসা করতে চান তাহলে ব্রয়লার মুরগির ব্যবসাটিও আপনারা করতে পারেন।

সঠিক পদ্ধতিতে যদি এইভাবে আপনি মুরগির ব্যবসা টি চালিয়ে যেতে পারেন তাহলে অবশ্যই এখান থেকে ভালো টাকা লাভ করতে পারবেন অনায়াসেই।

লেয়ার মুরগির ব্যবসা

বর্তমান সময়ে লেয়ার মুরগির ব্যবসা টিম খুবই লাভজনক একটি ব্যবসা।আপনারা চাইলে খুব সহজেই লেয়ার মুরগির ব্যবসা শুরু করতে পারবেন।

আপনারা এই ব্যবসাটি সরাসরি লেয়ার মুরগির ফার্ম এর মাধ্যমে শুরু করতে পারেন।লেয়ার মুরগির মাংসের চাহিদা রয়েছে বাজারে প্রচুর এবং আপনারা চাইলে এই লেয়ার মুরগি পালন করার মাধ্যমে প্রতিটি লেয়ার মুরগি থেকে বছরে ৩০০-৩৪০ টি ডিম পেতে পারেন।

তাই সঠিকভাবে যদি আপনারা লেয়ার মুরগি গুলো রক্ষণাবেক্ষণ করে এই ব্যবসাটি করতে পারেন এবং পরবর্তীতে যখন আপনার লেয়ার মুরগি বড় হবে এবং ডিম দেওয়া শুরু করবে তখন এখান থেকে অনায়াসেই ভালো টাকা লাভ করতে পারবেন।

বর্তমানে মুরগির যত রকম ব্যবসা রয়েছে তার মধ্যে লেয়ার মুরগির ব্যবসা ঠিক খুবই জনপ্রিয় একটি ব্যবসা।তাই আপনারা চাইলে এই ব্যবসাটি ও করতে পারেন।

মুরগির হ্যাচারি ব্যবসা

আপনারা চাইলে সরাসরি মুরগির হ্যাচারি দিয়ে এই ব্যবসাটি শুরু করতে পারেন।হ্যাচারি ব্যবসাটি হচ্ছে মূলত আপনাকে এই ক্ষেত্রে ডিম ফুটে বাচ্চা উৎপাদন করতে হবে এ বিষয়ে বাচ্চাগুলো পরবর্তীতে বাজারজাতকরণ করতে হবে।

আপনি এক্ষেত্রে যত বেশি ডিম থেকে বাচ্চা উৎপাদন করতে পারবেন এবং যত বেশি বাচ্চা আপনি বাজারজাতকরণ করতে পারবেন আপনার লাভের পরিমাণ টা কিন্তু ততটাই বৃদ্ধি পাবে।

বর্তমানে মুরগির হ্যাচারি ব্যবসা করার মাধ্যমে অনেক উদ্যোক্তা ব্যবসা করে নিজেকে একজন সফল ব্যবসায়ী তে পরিণত করতে পেরেছেন।

তাই আপনি যদি মুরগির ব্যবসা শুরু করবেন বলে ভেবে থাকেন তাহলে মুরগির হ্যাচারি ব্যবসাটি আপনি খুব সহজেই শুরু করতে পারেন।

মুরগির ব্যবসায় কেমন লাভ

বরফ বর্তমানে গ্রাম অথবা শহরের অনেক স্থানেই অনেকে মুরগির ব্যবসা করার মাধ্যমে ভালো টাকা লাভ করে চলেছে। আপনারা যদি সঠিকভাবে মুরগির ব্যবসাটি শুরু করতে পারেন তাহলে অনায়াসে এখান থেকে খুব ভালো পরিমাণে অর্থ আপনারাও লাভ করতে পারবেন।

বর্তমানে যত ব্যবসা রয়েছে তার মধ্যে এই মুরগির ব্যবসা খুবই জনপ্রিয় একটি ব্যবসা এবং অনেকেই মুরগির ব্যবসা শুরু করবেন বলে ঠিক করেছেন।যারা মুরগির ব্যবসাটি শুরু করবেন বলে ভাবছেন তারা নিঃসন্দেহে এই ব্যবসাটি শুরু করতে পারেন এবং এই ব্যবসার মাধ্যমে আপনারা খুব সহজেই ভালো টাকা লাভ করতে পারবেন।

আপনি যদি মুরগীগুলোর সঠিক রক্ষণাবেক্ষণ করে ভালোভাবে বাজারজাতকরণ করতে পারেন অথবা আপনি যেভাবে ব্যবসাটি করুন না কেন সঠিকভাবে যদি করতে পারেন তাহলে অবশ্যই এই ব্যবসার মাধ্যমে আপনি ভাল টাকা লাভ করতে পারবেন এতে কোন সন্দেহ নেই।

তাহলে এতক্ষণে অবশ্যই বুঝে গিয়েছেন যে মুরগির ব্যবসা লাভ কেমন।ব্যবসাটি যদি সঠিক পদ্ধতি অবলম্বন করে করা যায় তাহলে মুরগির ব্যবসা
করার মাধ্যমে এখান থেকে আপনি ভাল লাভ করতে পারবেন।


আমাদের শেষ কথা

আমাদের দেশে বর্তমানে অনেক উদ্যোক্তা মুরগির ব্যবসা করার মাধ্যমে তাদের ব্যবসায়িক ক্যারিয়ারে সফল হতে পেরেছেন। তাই আপনি যদি সঠিকভাবে এই ব্যবসাটি করতে পারেন অবশ্যই এই ব্যবসার মাধ্যমে ভালো লাভবান হতে পারবেন।


আরো দেখুন 

তরুণদের জন্য সেরা কয়েকটি ব্যবসা আইডিয়া

ডিলারশিপ ব্যবসা শুরু করার নিয়ম

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post