প্রিন্টিং ব্যবসা শুরু করার নিয়ম

 

প্রিন্টিং ব্যবসা শুরু করার নিয়ম

প্রিন্টিং ব্যবসা:অনেকে প্রিন্টিং ব্যবসা টি করতে চান কিন্তু সঠিক দিক নির্দেশনার অভাবে তারা প্রিন্টিং ব্যবসা শুরু করতে পারেন না।তাই আমাদের আজকের এই আর্টিকেলটি মূল উদ্দেশ্য হলো যারা প্রিন্টিং ব্যবসা করতে চান তাদেরকে সঠিক দিক নির্দেশনা দেওয়া।

সাধারণত এই পোষ্টের মাধ্যমে আমি বিস্তারিত আলোচনা করব যে প্রিন্টিং ব্যবসা কিভাবে শুরু করবেন এবং প্রিন্টিং ব্যবসায় লাভ কেমন হতে পারে এসব বিষয়গুলো নিয়ে।তাহলে চলুন দেরী না করে শুরু করা যাক-

প্রিন্টিং ব্যবসা করার জন্য যা যা লাগবে

প্রিন্টিং ব্যবসায় শুধুমাত্র একটি মেশিন নিয়ে সেটা চালাতে ৩০০ স্কয়ার ফিট জায়গার দরকার হবে। আর মেশিনের সাইজ হতে হবে কমপক্ষে ১৬ ফিট বাই ৪ ফিট এবং তার চারপাশে কম করে তিন ফিট করে খালি জায়গা রেখে দিতে হবে।

তবে যদি এখানে যদি খুব ভালোভাবে বা সুবিধামতো কাজ করতে হয় তাহলে আরো বেশি জায়গা হলে অনেকটা ভালো হয়।প্রিন্টিং ব্যবসা করার জন্য যাবতীয় সব উপকরণ:

১.প্রথমে প্রয়োজন হবে একটি ৩ kva অনলাইন লং ব্যাকআপ ইউপিএস।

২.২ টনের একটি এয়ারকন্ডিশন থাকতে হবে কেননা এটি মেশিনকে সকল সময় সঠিক তাপমাত্রা রাখবে।

৩.একটি ১০ ফিট সাইজের সলভেন্ট প্রিন্টার লাগবে।আপনারা চাইলে এক্ষেত্রে Seiko Spt 510 হেডের মেশিনটি ব্যবহার করতে পারেন কেননা এটি বাংলাদেশের জন্য খুবই ভালো।

প্রিন্টিং মেশিনের দাম

প্রিন্টিং মেশিনের মধ্যে মূলত বিভিন্ন ধরনের প্রিন্টিং মেশিন রয়েছে।তাহলে চলুন জেনে নেওয়া যাক কিছু প্রিন্টিং মেশিনের দাম সম্পর্কেঃ

স্ক্রিন প্রিন্টিং মেশিনের দাম

স্ক্রিন প্রিন্টিং মেশিন সাধারনত দুই ধরনের হয়ে থাকে। আপনারা বাজারে এর ম্যানুয়াল এবং অটোমেটিক ভার্শন দুইটাই পাবেন। বাজারে ম্যানুয়াল যে প্রিন্টিং মেশিন রয়েছে সেখানে বারবার কালি ভরার সহ অনেক কিছু নিজের থেকেই করতে হয়। অটোমেটিক প্রিন্টিং মেশিন গুলোতে এসব কাজ করা লাগে না।

আপনারা এই মেনুয়াল প্রিন্টিং মেশিন গুলো বাংলাদেশী মূল্যে ৫ হাজার টাকা থেকে হাজার টাকার মধ্যে পেয়ে যাবেন। যদি আপনি একটি ভাল মানের প্রিন্টিং মেশিন ব্যবহার করতে চান তাহলে তার দাম পড়তে পারে ৪০ হাজার থেকে ৫০ হাজার টাকা। আপনি চাইলে এই ব্যবসার জন্য এই মেশিনটি কিনতে পারেন। আপনি যদি ডিজিটাল প্রিন্টিং ব্যবসা করতে চান তাহলে এই মেশিনের মাধ্যমে করতে পারেন।

প্রিন্টিং ব্যবসা শুরু করার খরচ

প্রিন্টিং ব্যবসা শুরু করার জন্য আপনাকে কমবেশি ভালো খরচ করতে হবে। আপনি যদি সঠিক স্থানে এডভান্স বাবদ কিছু টাকা দিলে দোকানটি নিয়ে থাকেন তাহলে পরবর্তীতে আপনার এত খরচ হতে পারে। যেমনঃ

১.আপনার একটি  pheton spt510 হেডের একটি মেশিন লাগবে যার দাম ১২ লক্ষ টাকা।

২.১ টি 3kva অনলাইন লং বাকআপ ইউপিএস লাগবে যার দাম মূলত ৯০ হাজার টাকা।

৩.দুইটি কম্পিউটার এর প্রয়োজন হবে যাতে আপনার খরচ হবে ৭০ হাজার টাকা।

৪.২ টন এর একটি এসি লাগবে ৭০ হাজার টাকা।

৫.আনুষঙ্গিক কিছু ফার্নিচারসহ কালি খরচ ৭০ হাজার টাকা

তাহলে বুঝতেই পারছেন যে এই ব্যবসা শুরু করার আগে আপনাকে ১৫ লক্ষ টাকা মত ইনভেস্ট করা লাগবে বা মূলধন লাগবে।১৫ লক্ষ টাকা মূলধন এর মাধ্যমে খুব সহজেই এই ব্যবসাটি আপনারা শুরু করতে পারবেন।

প্রিন্টিং মেশিন দিয়ে কি কি করা যাবে

ডিজিটাল প্রিন্টিং মেশিনের দাম সম্পর্কে তো এতক্ষণে জেনে গিয়েছেন। এবার বলব যে প্রিন্টিং মেশিন দিয়ে কি কি করা যাবে। প্রিন্টিং মেশিন দিয়ে যাবতীয় দোকানের সকল ধরনের সাইনবোর্ড, যেকোনো প্রতিষ্ঠানের ব্যানার-ফেস্টুন, ক্লিয়ার স্টিকার, থ্রিডি স্টিকার,ওয়ান ওয়ে ভিসন,প্যানা সহ যাবতীয় ডিজিটাল সাইন এর সকল কাজ করতে পারবেন। তাছাড়া এর মাধ্যমে কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর বিলবোর্ড, গার্মেন্টস ফ্যাক্টরির যাবতীয় আরো নানা ধরনের কাজ করে দেওয়া হয়ে থাকে।

প্রিন্টিং ব্যবসায় লাভ কেমন

আপনি যদি সঠিকভাবে প্রিন্টিং ব্যবসা টি করতে পারেন তাহলে অবশ্যই এখান থেকে ভালো টাকা লাভ করতে পারবেন এতে কোন সন্দেহ নাই।আগে একটি মেশিন থেকেই মাসে ৫ থেকে ১০ লাখ টাকা ইনকাম করা গেছে কিন্তু বর্তমানে অতিরিক্ত মেশিন হয়ে যাওয়ায় সেটি আর হয় না।

আপনার যদি এই ক্ষেত্রে মার্কেটিং ইস্কুল থাকে এবং ভালো ক্লায়েন্ট ধরা থাকে তাহলে প্রতি মাসে ভালো টাকা লাভ করতে পারবেন।

আপনারা যদি ডাইরেট কর্পোরেট লেভেলের কাজ শিখতে পারেন তাহলে প্রতি মাসে এখান থেকে ছয় থেকে সাত লক্ষ টাকা অনায়াসেই লাভ করতে পারবেন।

আর যারা সাধারণত ছোট অর্ডার সাপ্লাই এর বিভিন্ন কাজ করে থাকে ছোট প্রিন্টিং এর দোকান দেয়ার মাধ্যমে তারা মাসে তিন থেকে চার লাখ টাকা চাইলে ইনকাম করতে পারবেন।

আপনি যদি একটি চার হেডের মেশিন দিয়ে এক শিফটে কাজ করেন তাহলে দৈনিক ৫ হাজার স্কয়ার ফিট কাজ করা সম্ভব।যা আপনাকে মাসে ভালো টাকা ইনকাম করতে সাহায্য করবে।

আমাদের শেষ কথা

প্রিন্টিং ব্যবসা হচ্ছে বর্তমান সময়ের সবচেয়ে লাভজনক এবং জনপ্রিয় ব্যবসা। আপনাদের যদি ভাল মূলধন থেকে থাকে তাহলে প্রিন্টিংয়ের ব্যবসাটি শুরু করতে পারেন এবং সঠিক ব্যবসা পদ্ধতি অবলম্বন করে এ ব্যবসার মাধ্যমে মাসে লাখ লাখ টাকা ইনকাম করতে পারেন। কেননা প্রিন্টিং ব্যবসা করার মাধ্যমে অনেকে ব্যবসা ক্ষেত্রে সফল হয়েছেন।


আরো দেখুন

শহরে ব্যবসা করার সেরা পাঁচটি আইডিয়া 

তরুণদের জন্য সেরা পাঁচটি ব্যবসা আইডিয়া 

বিকাশের ব্যবসা শুরু করার সঠিক নিয়ম

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post