কসমেটিকস ব্যবসা কিভাবে শুরু করবেন এবং কসমেটিকস এর পাইকারি বাজার তালিকা

কসমেটিকস ব্যবসা কিভাবে শুরু করবেন এবং কসমেটিক্স এর পাইকারি বাজার তালিকা


বর্তমানে অনেক নতুন নতুন ব্যবসা আইডিয়ার সৃষ্টি হচ্ছে। তারমধ্যে কসমেটিকস ব্যবসা টিও উল্লেখযোগ্য। কসমেটিকস ব্যবসা টি সঠিকভাবে করার মাধ্যমে এই ব্যবসা থেকে ভালো পরিমাণে অর্থ আয় করা সম্ভব। 


প্রগতিশীল ব্যবসা হিসেবে কসমেটিকস ব্যবসা টিকে ধরা হয়ে থাকে। অনেকে কসমেটিকস ব্যবসা করার মাধ্যমে নিজেকে সফল ব্যবসায়ী হিসেবে গড়ে তুলতে পেরেছেন।আজকে এই পোস্টে আলোচনা করা হবে কসমেটিকস ব্যবসা কিভাবে শুরু করবেন এবং কসমেটিকস ব্যবসায় কেমন লাভ হতে পারে এই সম্পর্কিত বিভিন্ন বিষয়াদি সম্পর্কে।তাহলে চলুন দেরী না করে মূল বিষয় নিয়ে শুরু করা যাকঃ-


কসমেটিকস ব্যবসা কেমন 

কসমেটিকস ব্যবসা টি কেমন সেই সম্পর্কে আপনাদের আগে সঠিক ধারণা দেওয়া উচিত। মহিলারা বিভিন্ন ধরনের অলংকার যেমন নাকের, কানের, চিরুনি, খোপা আরো অনেক ধরনের উপকরণ ব্যবহার করে থাকেন। আর এগুলোই হচ্ছে মূলত কসমেটিক্স।


আর এই উপকরণ গুলো অনেকে ফেরিতে করে, দোকান দিয়ে, আরও অনেক অভিনব উপায়ে বিক্রি করে থাকেন আর এটাকে বলা হয়ে থাকে কসমেটিকস bussiness। বর্তমানে কসমেটিকস পণ্যের চাহিদা দিন দিন আরও বেড়ে চলেছে।


আরো দেখুন 

জমির ব্যবসা শুরু করে হয়ে যান কোটিপতি

কোয়েল পাখির ব্যবসা শুরু করার নিয়ম


কসমেটিকস ব্যবসা শুরু করার নিয়ম 

কসমেটিকস ব্যবসা কেমন সে সম্পর্কে তো আপনারা ইতিমধ্যে জেনে গিয়েছেন।এবার আমি আপনাদেরকে বলবো কসমেটিকস ব্যবসা কিভাবে শুরু করবেন সেই সম্পর্কিত বিষয় সম্পর্কে।Cosmetics bussiness শুরু করার আগে গুরুত্বপূর্ণ কিছু বিষয় সম্পর্কে আপনাকে জেনে নিতে হবে যেমন:-


১.কসমেটিকস ব্যবসা টি কিভাবে করবেন

অনেকে কসমেটিকস bussiness অনেক ভাবে করে থাকেন। যেমন ধরুন কসমেটিকস ব্যবসা কেউ সরাসরি দোকান দিয়ে করে থাকেন, কেউ ফেরিতে করে কসমেটিকস বিক্রি করার মাধ্যমে করে থাকেন, আবার কেউ কসমেটিক্স সাপ্লাই করার মাধ্যমে এ ব্যবসার ঠিক করে থাকেন। 


তাই আপনাকে প্রথম পর্যায়ে সিলেক্ট করে নিতে হবে যে আপনি এ কসমেটিকস bussiness ঠিক কিভাবে করতে চান।সেটা সিলেক্ট করার পর আপনাকে এ ব্যবসার জন্য সামনে এগিয়ে যেতে হবে। 


২.দোকান দিয়ে ব্যবসা করলে উপযুক্ত স্থান 

যদি দোকান দিয়ে এই ব্যবসাটি করতে চান তাহলে অবশ্যই উপযুক্ত স্থান খুবই গুরুত্বপূর্ণ। সঠিক স্থানে যদি কসমেটিকসের দোকান না দেওয়া হয় তাহলে এই ব্যবসা ক্ষেত্রে সফলতা পাওয়াটা অনেক কষ্টের। 


তাই অবশ্যই জনসঙ্গম পূর্ণ একটি স্থানে কসমেটিকসের দোকান দিতে হবে এবং এমন স্থানে দোকান দিতে হবে যেন মেয়েরা সেই স্থানে ভালো ভাবে চলাফেরা করতে পারে। 


তাই Cosmetics bussiness শুরু করার আগে অবশ্যই এই বিষয়টি আপনার মাথায় রাখতে হবে এবং সেই অনুযায়ী সামনে এগিয়ে যেতে হবে।



৩.মূলধন কত খাটাবেন 

সবকিছু ঠিকঠাক হয়ে গেলে এবার আপনাকে ভাবতে হবে ব্যবসায়িক কত টাকা মূলধন খাটাবেন সেই বিষয় নিয়ে। আপনি যদি দোকান দেওয়ার মাধ্যমে কসমেটিকসের ব্যবসাটি শুরু করেন তাহলে অবশ্যই ৫ থেকে ৭ লক্ষ টাকা মূলধন খাটানোর মাধ্যমে ভালো একটি ব্যবসা দাঁড় করাতে পারবেন। 


তাছাড়া অনেকেই এর কম টাকা বিনিয়োগ করেও এ ব্যবসা শুরু করে থাকেন।তাই আপনি চাইলে প্রথম পর্যায়ে আপনার সামর্থ্য অনুযায়ী দুই থেকে তিন লক্ষ টাকা ইনভেস্ট করার মাধ্যমেই কসমেটিকস ব্যবসা শুরু করতে পারেন।



৪.মাল সরবরাহ কোথা থেকে করবেন 

অনেকে কসমেটিকস ব্যবসা শুরু করার পর এই সমস্যাটাই পড়ে থাকেন। অর্থাৎ তারা কোথা থেকে কম দামি কসমেটিকস মালামাল সরবরাহ করবেন এই বিষয় সম্পর্কে সঠিক দিকনির্দেশনা পাননা।


আপনারা চাইলে সরাসরি বিভিন্ন ধরনের কসমেটিক তৈরির কারখানা যোগাযোগ করতে পারেন এবং সেখান থেকে পাইকারি দামে কসমেটিস মালামাল সংগ্রহ করে নিয়ে আসতে পারেন। তাছাড়া অনেকে ইন্ডিয়া থেকে বিভিন্ন ধরনের কসমেটিকস সরাসরি নিয়ে এসে থাকেন চাইলে তাদের সাথে যোগাযোগ করতে পারেন।যারা কসমেটিকস ব্যবসা করতে চান তাদের সুবিধার জন্য কসমেটিকস এর পাইকারি বাজারের ঠিকানা নিচে উল্লেখ করা হলো:-



কসমেটিকস এর পাইকারি বাজার

কসমেটিকস ব্যবসা করতে চান তাদের জন্য অবশ্যই কসমেটিকস এর পাইকারি বাজার সম্পর্কে ধারণা রাখা উচিত। কসমেটিকস এর পাইকারি বাজার সম্পর্কে ধারনা রাখলে আপনারা এই সকল স্থানগুলো থেকে খুব সহজেই পাইকারি দামে কসমেটিক্স কিনতে পারবেন। বাংলাদেশ কিছু বড় কসমেটিকস এর পাইকারি বাজার রয়েছে সেগুলোর নাম নিচে দেওয়া হলঃ-


➡️কসমেটিকস পাইকারি বাজার ঢাকা 

ঢাকা বুড়িগঙ্গার পাশে অবস্থিত চকবাজার কসমেটিকস মালামাল সংগ্রহ করার জন্য দারুন একটি জায়গা। যত রকমের কসমেটিক্স আপনার লাগুক না কেন সব ধরনের কসমেটিকস চকবাজারে খুব স্বল্প মূল্যে আপনারা পেয়ে যাবেন।চকবাজারে যেসব স্থানে আপনারা কসমেটিক্স পেয়ে যাবেন সেসব মার্কেট গুলোর নাম হলোঃ


★নুরজাহান মার্কেট 

★মৌলভীবাজার 

★বেগম বাজার 

★উর্দু রোড 


আপনারা চাইলে ঢাকা চকবাজারের এই সকল মার্কেটগুলোতে খুবই কম দামে পাইকারি কসমেটিক্স কিনতে পারবেন। 


কসমেটিকস পাইকারি বাজার চট্টগ্রাম 

যারা কসমেটিকস এর ব্যবসা করতে চান তারা চাইলে চট্টগ্রামে রিয়াজউদ্দিন কসমেটিকস বাজার থেকে সরাসরি কসমেটিকস সংগ্রহ করে নিয়ে আসতে পারেন। চট্টগ্রামে এই বাজার থেকে আপনারা খুবই কম দামে অর্থাৎ স্বল্পদামে কসমেটিকস নিতে পারবেন। আপনারা এখান থেকে দেশি-বিদেশি বিভিন্ন ধরনের কসমেটিক্স পেয়ে যাবেন। 


কসমেটিকস পাইকারি বাজার কলকাতা 

যারা Cosmetics bussiness করে থাকেন তাদের মধ্যে অনেকে কলকাতার কানিং স্ট্রীট কসমেটিকস বাজার থেকে কসমেটিকস কিনে থাকেন। এই বাজারটি সাধারণত কসমেটিকস কেনার জন্য খুবই বিখ্যাত একটি বাজার।আপনারা এখান থেকে চাইলে পাইকারি দামে কসমেটিকস কিনে নিয়ে যেতে পারেন। 



বড় বাজার কসমেটিক পাইকারি বাজার

যারা কসমেটিকসের bussiness করতে চান তারা চাইলে সরাসরি কলকাতা বড়বাজার কসমেটিকস এর পাইকারি বাজার থেকে কিনে আনতে পারেন।আপনারা এখান থেকে খুবই কম দামে পাইকারিভাবে কসমেটিকস পেয়ে যাবেন আপনার ব্যবসা ক্ষেত্রে অনেক সুবিধাজনক হবে।


কসমেটিক ব্যবসায় লাভ কেমন 

কসমেটিক ব্যবসায় লাভ কেমন হবে সেটা বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে থাকে। আপনি যদি ইন্ডিয়ান কসমেটিকস এর ব্যবসা করে থাকেন তাহলে সরাসরি ইন্ডিয়া থেকে কসমেটিক সংগ্রহ করে নিয়ে এসে তারপর সেগুলো দোকানে বিক্রি করতে হবে।


আর যদি নিজের দোকান দিয়ে কোন রকম ভাবে এই ব্যবসাটি চালিয়ে থাকেন এবং দেশের কোন বাজার থেকে কসমেটিকস পাইকারি দামে সংগ্রহ করে নিয়ে এসে দোকানে বিক্রি করেন তাহলে লাভের পরিমাণ একটু কম হবে।


কেননা আপনি ইন্ডিয়া থেকে কসমেটিকস অনেক কম দামে আনতে পারবেন যেটা বাংলাদেশ থেকে সম্ভব নয়। কসমেটিকস ব্যবসায় যদি আপনি তিন লক্ষ টাকা মূলধন কাটান এবং ভালো জায়গা থেকে যদি পাইকারি দামে কসমেটিক্স নিয়ে আনতে পারেন তাহলে প্রতি মাসে এখান থেকে আপনি ৩০ থেকে ৫০ হাজার টাকা অনায়াসেই আয় করতে পারবেন।


আমাদের শেষ কথা 

যারা এই কসমেটিক ব্যবসাটি শুরু করতে চান তারা চাইলে উপরের দেওয়া গাইডলাইন অনুযায়ী এই ব্যবসাটি শুরু করতে পারেন। তবে এই ব্যবসাতে এখন যেহেতু প্রতিযোগীর সংখ্যা অনেক তাই অবশ্যই সঠিক পরিকল্পনা অনুযায়ী ব্যবসা শুরু করতে হবে না হলে লাভের সম্ভবনা বেশি থাকবে। আর যদি কোন বিষয় বুঝতে অসুবিধা হয়ে থাকে আমাদেরকে সরাসরি কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। 


Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post