রেস্টুরেন্ট ব্যবসার লাভজনক আইডিয়া

রেস্টুরেন্ট ব্যবসার লাভজনক আইডিয়া


রেস্টুরেন্ট  ব্যবসা বর্তমানে কতটা লাভজনক ব্যবসা তা হয়তো মোটামুটি কম বেশী সকলেরই ধারণা আছে। বর্তমান সময়ে যদি সেরা কয়েকটি লাভজনক ব্যবসার তালিকা করা যায় তাহলে তার মধ্যে রেস্টুরেন্ট ব্যবসা অবশ্যই থাকবে।


রেস্টুরেন্ট ব্যবসা এমন একটি ব্যবসা যে ব্যবসাতে সরাসরি নিজে উপস্থিত না থেকেও এখান থেকে মাসে লাখ লাখ টাকা আয় করা সম্ভব। 


অনেকেই রেস্টুরেন্ট ব্যবসা শুরু করতে চান কিন্তু কিভাবে ব্যবসা শুরু করবেন তার সঠিক গাইডলাইন পাননা।আজকের আর্টিকেল এর মাধ্যমে আপনাদের সাথে আলোচনা করা হবে কিভাবে রেস্টুরেন্ট ব্যবসা শুরু করবেন এবং রেস্টুরেন্ট ব্যবসায় লাভ কেমন এই সম্পর্কিত নানা ধরনের তথ্য।


রেস্টুরেন্ট ব্যবসার নিয়ম/রেস্টুরেন্ট ব্যবসা কিভাবে শুরু করা যায় 

বর্তমানে রেস্টুরেন্ট ব্যবসা অনেকেই করতে চান কিন্তু সঠিক গাইডলাইনের অভাবে তারা রেস্টুরেন্ট ব্যবসা শুরু করতে পারেন না।নিচে ধাপে ধাপে আপনারা কিভাবে রেস্টুরেন্ট ব্যবসা শুরু করবেন সেই সম্পর্কে আলোচনা করা হলোঃ-


★সঠিক স্থান নির্বাচন 

★কেমন পরিসরে ব্যবসা শুরু করবেন 

★রেস্টুরেন্ট নাম এবং রেস্টুরেন্ট ডিজাইন 

★দক্ষ কর্মী নিয়োগ 


সঠিক স্থান নির্বাচন 

রেস্টুরেন্ট ব্যবসা করার মাধ্যমে আপনাকে যদি সফল হতে হয় তাহলে অবশ্যই সঠিক স্থান থেকে রেস্টুরেন্ট দিতে হবে। আপনাকে এমন স্থানে রেস্টুডেন্ট দিতে হবে যে সকল স্থানের মানুষের চাপাচাপ খুবই বেশি থাকে।এইসকল স্থানগুলোতে রেস্টুরেন্ট দিলে খুব সহজেই আপনার কাঙ্ক্ষিত কাস্টমার পেয়ে যাবেন।


রেস্টুরেন্টের নাম এবং রেস্টুরেন্ট ডিজাইন

রেস্টুরেন্ট দেওয়ার স্থান নির্বাচন হয়ে গেলে এবার আপনাকে রেস্টুরেন্টের জন্য সুন্দর একটি নাম পছন্দ করতে হবে।আপনার রেস্টুরেন্টের এমন একটি ইউনিক নাম দিতে হবে যাতে কাস্টমাররা মনে রাখতে পারে।অর্থাৎ নামটি এমন দিতে হবে যাতে রেস্টুরেন্টের নাম শুনেই কাস্টমাররা আকর্ষিত হয়ে যায়।যার ফলে আপনি রেস্টুরেন্টের নামের জন্য বাড়তি সুবিধা পেয়ে যাবেন। 


কেমন পরিসরে শুরু করবেন 

রেস্টুরেন্ট ব্যবসা টিকে আপনি প্রথম পর্যায়ের চাইলে ছোট পরিসরে শুরু করতে পারেন। পরে যখন আপনি এই ব্যবসার মাধ্যমে ভালো লাভ করতে পারবেন তখন চাইলে আপনার রেস্টুরেন্ট  টিকে আপনি বড় করতে পারেন।যারাই রেস্টুরেন্ট ব্যবসা করার মাধ্যমে সফল হয়েছেন তারা ছোট পরিসরে ব্যবসা শুরু করেছিলেন। পরবর্তীতে তারা ব্যবসাটিকে বড় করেছেন। তাই চাইলেই  এই পদ্ধতিতে অবলম্বন করে ব্যবসাটি শুরু করতে পারেন।


দক্ষ কর্মী নিয়োগ 

আপনার স্থান নির্বাচন এবং সঠিক পরিকল্পনা সবকিছু করা হয়ে গেলে এবার আপনাকে যেটা করতে হবে সেটি হচ্ছে দক্ষ কর্মী নিয়োগ। আপনাকে এমন কিছু করবে নিয়োগ করতে হবে যারা কাস্টমারের সাথে খুবই সহানুভূতিশীল ব্যবহার করবে এবং কাজগুলো খুব ভালোভাবে করবে। রেস্টুরেন্ট ব্যবসায় সফলতার পেছনে অনেকটাই কর্মীদের হাত রয়েছে। 


অবশ্যই পড়ুন 

তরুণদের জন্য লাভজনক ব্যবসার আইডিয়া


গাড়ির পার্টস ব্যবসা শুরু করার নিয়ম


রেস্টুরেন্ট ব্যবসার পুঁজি কত লাগবে /রেস্টুরেন্ট দিতে কত টাকা লাগবে 

রেস্টুরেন্ট ব্যবসার পুঁজি কত লাগবে বা রেস্টুরেন্ট ব্যবসার খরচ কত এই সম্পর্কে ব্যবসা শুরু করার আগেই জানা দরকার।


দেখুন বর্তমানে সময়ে সবাই ভাল মানের রেস্টুরেন্ট খুঁজে থাকে । আপনার রেস্টুরেন্টে ভালো মানের খাবার থাকলেই যে আপনার রেস্টুরেন্টে কাস্টমার বেশি যাবে তা কিন্তু নয়।


আপনার রেস্টুরেন্টের  ডিজাইন ভালো হতে হবে বা এক কথাই রেষ্টুরেন্টটি খুবই পরিপাটি হতে হবে। যাতে সব ধরনের লোক আপনা রেস্টুরেন্টে এসে খাবার খেতে পারে।


আপনি যদি রেস্টুরেন্ট ব্যবসা টি ছোট পরিসরে করতে চান তাহলে ৫০ হাজার টাকায় যথেষ্ট এই ব্যবসাটি করার জন্য। এক বৃহৎ পরিসরে যদি রেস্টুরেন্ট ব্যবসা করতে চান তাহলে অবশ্যই এক্ষেত্রে আপনাকে ১০ লক্ষ টাকার কাছাকাছি খরচ করতে হবে।


মোটামুটি রেস্টুরেন্ট ডেকোরেশন খরচ সহ সবকিছু মিলিয়ে বৃহৎ পরিসরে যদি এই ব্যবসাটি শুরু করতে চান তাহলে এই টাকার মধ্যে করা সম্ভব।আমার দেখা এমন অনেক রেস্টুরেন্ট ব্যবসায়ী আছে যারা ৫ লক্ষ টাকা দিয়ে রেস্টুরেন্ট ব্যবসা শুরু করে এখন এই ব্যবসার মাধ্যমে সফল হয়েছেন।


আরো পড়ুন



রেস্টুরেন্ট ব্যবসার লাইসেন্স 

রেস্টুরেন্ট ব্যবসা দেওয়ার জন্য তেমন বেশি কাগজ পত্রের  প্রয়োজন নেই। তবে আপনারা চাইলে দুই হাজার টাকা খরচ করে একটা ট্রেড লাইসেন্স দেওয়ার মাধ্যমে শহরের পাশে যেকোনো একটি স্থানে রেস্টুরেন্ট  চালু করতে পারেন। তারপরে ধীরে ধীরে পরিবেশ ছাড়পত্র, স্যানিটারি লাইসেন্স, ফায়ার লাইসেন্স, কৃষি উপকরণ সনদ, বিএসটিআই সনদ, প্রেমিসেস লাইসেন্স,ভ্যাট রেজিস্ট্রেশন সহ এই সকল কাগজপত্র জমা দেওয়ার মাধ্যমে আপনারা রেস্টুরেন্ট ব্যবসা শুরু করতে পারবেন।


রেস্টুরেন্ট ব্যবসায় কেমন লাভ 

রেস্টুরেন্ট ব্যবসায় কেমন লাভ হবে এটা অনেক বিষয়ের উপর নির্ভর করে থাকে। অর্থাৎ আপনি ব্যবসাটি ক্ষুদ্র পরিসরে শুরু করছেন নাকি বৃহৎ পরিসরে শুরু করছেন সেটাও একটা বিষয়। 


আপনি যদি ৫ লক্ষ টাকা মূলধন নিয়ে রেস্টুরেন্ট ব্যবসা শুরু করেন এবং সবকিছু যদি ঠিকঠাক থাকে তাহলে আপনি এই ব্যবসার মাধ্যমে প্রতি মাসে প্রথম পর্যায়ে ৩০ থেকে ৪০ হাজার টাকা অনায়াসেই লাভ করতে পারবেন। তারপরে যত সময় যাবে আপনার আয়ের পরিমাণটা আরো বৃদ্ধি পাবে। 


শেষ কথা 

আজকের পোস্ট এর মাধ্যমে রেস্টুরেন্ট ব্যবসা কি এবং রেস্টুরেন্ট ব্যবসা সম্বন্ধে সেরা কিছু আইডিয়া আপনারা পেয়েছেন।তারপরেও কোন বিষয় যদি বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন আমরা আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।


Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post