জিহাদ শব্দের অর্থ কি(বাংলা, ইংরেজি এবং আরবি)

জিহাদ শব্দের অর্থ কি(বাংল, ইংরেজি এবং আরবি)


জিহাদ শব্দের অর্থ কিঃইসলামী শরীয়তে খুবই সুন্দর একটি নাম হচ্ছে জিহাদ। জিহাদ অর্থ টি গুরুত্বপূর্ণ তাৎপর্য বহন করে। জিহাদ শব্দের অর্থ হচ্ছে সংগ্রাম। অর্থাৎ নির্দিষ্ট উদ্দেশ্য লাভের জন্য সমস্ত শক্তি নিয়োগ করাকে বোঝানো হয়ে থাকে।


জিহাদ শব্দের আভিধানিক অর্থ হচ্ছে পরিশ্রম, সাধনা, কষ্ট চেষ্টা ইত্যাদি। যারা মুসলমান তাদের জন্য জিহাদ শব্দের অর্থ কি এটা জানা খুবই গুরুত্বপূর্ণ। ইসলামিক পারিভাষিক অর্থে জিহাদ শব্দটি ব্যবহার করা হয়ে থাকে। যার কারণে জিহাদ নামের অর্থ কি এই নিয়ে অনেকেই প্রশ্ন করে থাকেন। 


জিহাদ শব্দের  অর্থ কি 

জিহাদ শব্দের অর্থ হচ্ছে সংগ্রাম। ইসলামের দৃষ্টিতে সংগ্রামকে জিহাদের সাথে তুলনা করা হয়ে থাকে। তাছাড়া জিহাদ শব্দের আভিধানিক অর্থ পরিশ্রম এবং সাধনা কেউ বোঝানো হয়ে থাকে। মুসলমানদের পবিত্র ধর্ম আল-কুরআনের জিহাদ মুসলমানদের জন্য কর্তব্য হিসেবে উল্লেখ করা হয়েছে। সেখানে যুদ্ধ শব্দটি ব্যবহার না করে জিহাদ শব্দটি ব্যবহার করা হয়েছে। ব্যাপক চেষ্টা, সংগ্রাম ও শক্তি প্রয়োগের সমষ্টিগত নামকে জিহাদ বলা হয়ে থাকে। 


অবশ্যই পড়ুন 

মুজাহিদ শব্দের অর্থ কি

ফি সাবিলিল্লাহ অর্থ কি

ফি আমানিল্লাহ অর্থ কি


জিহাদ শব্দের আরবি অর্থ কি

জিহাদ শব্দটি হচ্ছে একটি আরবী শব্দ। জিহাদ শব্দটির অর্থ হল কোন বিষয়ে সংগ্রাম করা। জিহাদ শব্দের আরবি অর্থ সংগ্রাম। আল্লাহর পথের সংগ্রাম করানোর অর্থ জিহাদ হিসাবে গণ্য। জিহাদের সাথে সাধারণত যে ব্যক্তিরা জড়িত থাকেন তাদেরকে মুজাহিদ বলা হয়ে থাকে।জিহাদকে মুসলিম সম্প্রদায়ের লোকদের গুরুত্বপূর্ণ দায়িত্ব হিসেবে আখ্যায়িত করা হয়েছে। সহজ ভাবে যদি জেহাদ শব্দের অর্থ কি সেটা বলা যায় তাহলে কঠিন পরিশ্রম করা এবং জীবনের লক্ষ্য অর্জনের কাজকেই বোঝানো হয়ে থাকে।


জিহাদ শব্দের বাংলা অর্থ কি 

জিহাদ মানে হচ্ছে না এর সাথে সংগ্রাম করা। অর্থাৎ অন্যায়ের বিরুদ্ধে যুদ্ধ করে যাওয়া। জিহাদ শব্দের বাংলা অর্থ হচ্ছে সংগ্রাম। ইসলামের জন্য যুদ্ধ করাকেই সাধারণত জিহাদ বলা হয়ে থাকে। নারীমুক্তির আন্দোলনকেও আরবি ভাষার পরিপ্রেক্ষিতে জিহাদ বলা হয়ে থাকে। জিহাদদ শব্দটি ইসলামিক দৃষ্টিতে গুরুত্বপূর্ণ একটি শব্দ।জিহাদ মানে হচ্ছে শান্তি এবং সংগ্রামের উদ্দেশ্যে যুদ্ধ করে যাওয়া। ইসলামের নীতি মেনে চলে সংগ্রাম করা কেউ জিহাদ বলা হয়ে থাকে। 


জিহাদ শব্দটির তাৎপর্য 

সমগ্র মানবজাতির সমাজ ব্যবস্থার আমূল পরিবর্তন সাধন করে ইসলামের নিজস্ব মতাদর্শ অনুসারে লক্ষ্যে শ্রেষ্ঠ ও সংগ্রাম করাকেই জিহাদের সাথে তুলনা করা হয়ে থাকে। যারা মুসলমান তাদের জন্য জিহাদ শব্দটির গুরুত্ব অনস্বীকার্য। 


সমাজের অন্যায়ের বিরুদ্ধে সংগ্রাম চালিয়ে যাওয়া কেউ যাদের সাথে তুলনা করা হয়। জিহাদের মাধ্যমে মুসলিম সমাজে শান্তি প্রতিষ্ঠা করাই হচ্ছে এর মূল লক্ষ্য। যারা মুসলিম তাদের জন্য জিহাদ শব্দটির তাৎপর্য অপরিসীম।একজন মুসলিম হয়ে যদি আপনি জন্মগ্রহণ করেন তাহলে অবশ্যই জিহাদকে বিশ্বাস করাটা আপনার জন্য খুবই জরুরী। 


তাহলে অবশ্যই বুঝতে পারছেন যে জিহাদ শব্দটি ইসলামী শরীয়তে ঠিক কতটা গুরুত্বপূর্ণ।মুসলিম সমাজের শান্তি প্রতিষ্ঠার জন্য জিহাদের ভূমিকা অনস্বীকার্য। আর এই কারনেই জিহাদকে নেয় প্রতিষ্ঠান সংগ্রাম হিসাবে তুলনা করা হয়ে থাকে।আশাকরি জিহাদ শব্দের অর্থ কি এই সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গিয়েছেন। 


আরো দেখুন 

রাফি নামের অর্থ কি

আহনাফ নামের অর্থ কি

হুমায়রা নামের অর্থ কি


Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post