মুজাহিদ শব্দের অর্থ কি

মুজাহিদ শব্দের অর্থ কি


মুজাহিদ নামের অর্থ কিঃ
মুজাহিদ ইসলামিক একটি শব্দ।ইসলামে ছেলেদের নাম রাখার জন্য এই মুজাহিদ শব্দটি ব্যবহার করা হয়ে থাকে। মুজাহিদ শব্দটি খুবই গুরুত্বপূর্ণ ইসলামিক শরীয়তে। মুজাহিদ শব্দের আরবি অর্থ হচ্ছে সংগ্রামি।যার অর্থ দাঁড়ায় বাংলাতে যোদ্ধা। যারা জিহাদ করে থাকেন তাদেরকে মুজাহিদ বলা হয়ে থাকে।


মুজাহিদ নামের অর্থ কি 

মুজাহিদ শব্দের অর্থ হচ্ছে সংগ্রামী। ইসলামের শরীয়তের দৃষ্টিতে যারা নেয় এবং শান্তি প্রতিষ্ঠার জন্য যুদ্ধ করে থাকেন তাদেরকে মুজাহিদ বলে আখ্যায়িত করা হয়ে থাকে।তাই ইসলামের দৃষ্টিতে মুজাহিদ হচ্ছে খুবই পবিত্র একটি নাম।তাই অনেকে তাদের পরিবারের সন্তানদের জন্য এই মুজাহিদ নামটি পছন্দ করে থাকেন।


মুজাহিদ নামের আরবি অর্থ কি 

মুজাহিদ নামটি হচ্ছে একটি আরবী শব্দ। আরবি ভাষা থেকে এই মুজাহিদ শব্দটি এসেছে। আরবিতে মুজাহিদ শব্দের অর্থ হচ্ছে সংগ্রামী। অর্থাৎ যারা যোদ্ধা তাদেরকে মুজাহিদ বলা হয়ে থাকে। তাই মুজাহিদ শব্দটিকে আরবি ভাষায় অনেক গুরুত্বপূর্ণ একটি শব্দ হিসেবে বিবেচিত ধরা হয়ে থাকে।


অবশ্যই পড়ুন 

ফি সাবিলিল্লাহ শব্দের অর্থ কি

ফি আমানিল্লাহ শব্দের অর্থ কি


মুজাহিদ নামের বাংলা অর্থ কি 

আরবি ভাষায় যারা ইসলামের জন্য যুদ্ধ করে থাকেন তাদেরকে মুজাহিদ বলে আখ্যায়িত করা হয়ে থাকে।মুজাহিদ নামের বাংলা অর্থ হচ্ছে সংগ্রামী যোদ্ধা।মুসলিম পরিবারের সন্তানদের জন্য মুজাহিদ নামটি রাখা হয়। মুজাহিদ নামটি ইসলামী শরীয়তে খুবই পবিত্র একটি নাম। 


মুজাহিদ শব্দের ইংরেজি অর্থ কি 

মুজাহিদ শব্দটি ইংরেজি ভাষায়ও একটি অর্থ বহন করে থাকে। মুজাহিদ শব্দের ইংরেজি অর্থ হচ্ছে Mujahid.


মুজাহিদ শব্দ নিয়ে কিছু নাম 

ইসলামিক পবিত্র একটি নাম হচ্ছে মুজাহিদ। মুসলমান ঘরের ছেলে সন্তানদের জন্য এই মুজাহিদ নামটি রাখা হয়ে থাকে।মুজাহিদ নামটি উচ্চারণ করা খুবই সহজ এজন্য অনেকে এই নামটি কে বেশি প্রাধান্য দিয়ে থাকে। মুজাহিদ নামের সাথে সম্পর্কিত কিছু নাম রয়েছে যেই নাম গুলোর চাইলে মুসলমান ঘরের ছেলে সন্তানদের জন্য রাখা যায়। মুজাহিদ নামের সাথে সম্পর্কিত কিছু নাম নিচে দেওয়া হলোঃ-


➡️মুজাহিদ ইকবাল খান 

➡️মুজাহিদ মালিক 

➡️মুজাহিদ হাসান 

➡️মুজাহিদ ইসলাম 

➡️মোস্তফা মুজাহিদ 

➡️আল মুজাহিদ 

➡️মুজাহিদ শাফি 

➡️আব্দুল মুজাহিদ 

➡️খালিদ হাসান মুজাহিদ 


মুসলমান পরিবারের পুত্র সন্তানদের জন্য চাইলে এই নাম গুলোর ভেতর থেকে যে কোন নাম রাখতে পারেন। এই নাম গুলোর সবি মুজাহিদ নামের সাথে সম্পৃক্ত কিছু নাম।


মুজাহিদ শব্দটির তাৎপর্য 

ইসলামী শরীয়তে মুজাহিদ শব্দটির তাৎপর্য উল্লেখযোগ্য। যারা ইসলামের ন্যায় প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করে থাকেন তাদেরকেই সাধারণত বলা হয় মুজাহিদ।


অর্থাৎ আল্লাহর রাস্তায় তারা নিজেদের জীবনকে উৎসর্গ করেছেন। ইসলামের বিধি নিষেধ অনুযায়ী যুদ্ধ এবং সংগ্রাম যারা করে থাকেন তাদেরকেই মুজাহিদের সাথে তুলনা করা হয়ে থাকে। ইসলামের জন্য মুজাহিদ হওয়া একজন মুসলিমের গুরুত্বপূর্ণ দায়িত্ব হিসেবে ধরা হয়ে থাকে।


শেষ কথা,আশা করি আজকের এই পোস্ট টি পড়ার মাধ্যমে মুজাহিদ নামের অর্থ কি সেই সম্পর্কে আপনারা বিস্তারিত ধারণা পেয়েছেন। ইসলামিক সুন্দর সুন্দর নামের অর্থ জানতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। আর কোনো বিষয়ে যদি বুঝতে না পারেন তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। 


আরো দেখুন 

আয়েশা নামের অর্থ কি

রাফি নামের অর্থ কি

আহনাফ নামের অর্থ কি

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post