গুগল ড্রাইভ কি? গুগল ড্রাইভ কিভাবে ব্যবহার করবেন?

 

what is google drive

আমাদের আজকের আলোচনার মূল টপিক হচ্ছে গুগল ড্রাইভ (Google Drive)। আপনি হয়তো কখনো Google Drive এর নাম শুনে থাকবেন। যদিও আমরা অনেকে এটির নাম শুনে থাকলেও এর কার্যকারিতার সম্পর্কে অবগত নই।


গুগলের এই ফ্রী সার্ভিসটি আপনার আমার বেশ কাজে আসতে পারে, যদি আপনি এর সঠিক ব্যবহার সম্পর্কে জানতে পারেন।


আজকে আপনাদের গুগল ড্রাইভ কি, এটি কিভাবে ব্যবহার করবেন, এর নানাবিধ সুবিধা, ব্যবহারে নিরাপদ কিনা ইত্যাদি বিষয় নিয়ে বলবো। আজকের আর্টিকেলটা পুরো পড়লে আপনি Google Drive এর পুরো বিষয়টা বুঝে ফেলতে পারবেন। চলুন তবে শুরু করা যাক।


গুগল ড্রাইভ কি? 


Google Drive হচ্ছে গুগলের নিজস্ব একটি ফ্রী সার্ভিস যেটি গুগলের ব্যবহারকারীদের জন্য। এটি আমাদের ১৫ জিবি পর্যন্ত স্টোরেজ দিয়ে থাকে সম্পূর্ণ ফ্রীতে। অর্থাৎ এই ১৫ জিবি স্টোরেজ আপনি নিজের ইচ্ছেমত ব্যবহার করতে পারেন।


আপনি আপনার বিভিন্ন ফাইল, ডকুমেন্টস, সফটওয়্যার, অডিও, ভিডিও, ছবি যেকোনো কিছু এই ১৫ জিবি স্টোরেজের মধ্যে সংরক্ষিত করে রাখতে পারবেন। আর এর জন্য আপনাকে কোনো ধরনের টাকা পয়সা খরচ করে হবে না। 


আশা করছি আপনি পুরোপুরি ভাবেই বুঝতে পেরেছেন যে Google Drive কি। 


গুগল ড্রাইভ কিভাবে ব্যবহার করবেন?


Google Drive ব্যবহার করাটা তেমন আহামরি কঠিন কিছু নয়। মোবাইল বা কম্পিউটার যেকোনো ডিভাইস দিয়ে আপনি Google Drive ব্যবহার করতে পারবেন। 


যদি আপনার একটি জিমেইল অ্যাকাউন্ট থাকে তাহলে আপনি Google Drive ব্যবহার করতে পারবেন। 


কিভাবে Google Drive অ্যাকাউন্ট করবেন?


গুগল ড্রাইভ অ্যাকাউন্ট তৈরি করাটা কোনো বিষয় না। আগেই বলেছি আপনার একটি জিমেইল থাকা মানেই আপনি একটি Drive account ফ্রীতে ব্যবহার করতে পারবেন। 


ধাপ ১. কম্পিউটারে Google Drive Account তৈরি করতে আপনার সার্চ বারে গিয়ে টাইপ করুন Go to Google Drive লিখে। প্রথম রেজাল্টে ক্লিক করলে আপনাকে সরাসরি আপনার গুগল অ্যাকাউন্ট সাইন ইন করতে বলা হবে।



ধাপ ২. আপনি আপনার যেকোনো গুগল অ্যাকাউন্ট দিয়ে গুগল ড্রাইভ অ্যাকাউন্ট খুলতে পারবেন। সুতরাং যে গুগল একাউন্ট দ্বারা ড্রাইভ অ্যাকাউন্ট তৈরি করতে চাচ্ছেন সে গুগল একাউন্টে প্রথমত লগইন করে নিন। 


ধাপ ৩. লগইন করা হয়ে গেলে সরাসরি আপনাকে Google Drive এর ড্যাশবোর্ড এ নিয়ে আসা হবে।



ব্যবহারের নিয়মঃ


ধাপ ১. গুগল ড্রাইভে আপনার পছন্দের যেকোনো ফাইল, ছবি, ভিডিও আপলোড করার জন্য প্রথমত চলে আসুন Google Drive এর ড্যাশবোর্ডে। 


ধাপ ২. এরপর ক্লিক করুন 'New' অপশনে। 



ধাপ ৩. এইবারে আপনারা বেশ কিছু অপসন দেখতে পারবেন। নিচের চিত্রটি লক্ষ করুন। প্রথম যে অপশনটি দেখবেন সেটি হচ্ছে +Folder, যেটি সবুজ রঙের বর্ডার এর মধ্যে রয়েছে। অর্থাৎ এই অপশনে ক্লিক করার মাধ্যমে আপনি আপনার Google Drive অ্যাকাউন্ট এর মধ্যে একটি নতুন ফোল্ডার তৈরি করতে পারবেন। এবং সেই নতুন ফোল্ডার এর মধ্যে আপনি আপনার পছন্দের ছবি, ভিডিও আপলোড করতে পারবেন। দ্বিতীয় অপশনটি হচ্ছে File upload যেটি লাল বর্ডার এর মধ্যে আছে। এই অপশনে ক্লিক করে আপনারা আপনাদের ছবি, ভিডিও, ফাইল যেকোনো কিছু সরাসরি আপনাদের মেমোরি বা ডিভাইস থেকে আপনার ড্রাইভ একাউন্টে নিয়ে আসতে পারবেন। তৃতীয় অপশনটি হচ্ছে Folder Upload যেটি কালো বর্ডারের মধ্যে আছে। এই অপশনটি মাধ্যমে আপনি চাইলে আপনার ডিভাইস থেকে সরাসরি যেকোনো ফোল্ডার আপলোড করে দিতে পারবেন। আশা করছি বুঝে গিয়েছেন। এভাবে আপনি আপনার কাজে প্রয়োজনীয় যেকোনো ফাইল, ফোল্ডার ড্রাইভে আপলোড করে নিতে পারবেন।




ধাপ ৪. আপনার আপলোড করা ছবি, ভিডিও পুনরায় ডাউনলোড করার জন্য যে ছবি/ভিডিওটি ডাউনলোড করতে চাচ্ছেন সেটিতে ক্লিক করুন। ডান পাশের মদ্ধেখানে থাকা ডাউনলোড এর আইকন টি ক্লিক করুন। আপনার ডাউনলোড কমপ্লিট। 



মোবাইলে Google Drive ব্যবহারের নিয়মঃ


মোবাইল দিয়ে Google Drive ব্যবহার করার জন্য প্রথমত আপনাদের Google Drive এর মোবাইল অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে নিতে হবে প্লে-স্টোর থেকে। প্রথমত অ্যাপটি ডাউনলোড করে নিন। এরপর নিচের ধাপসমূহ অনুসরণ করুন।



ধাপ ১. আপনার গুগল ড্রাইভ অ্যাপে প্রবেশ করুন। 


ধাপ ২. আপনার গুগল অ্যাকাউন্ট দ্বারা সাইন ইন করে নিন।


ধাপ ৩. ড্যাশবোর্ডের নিচে চারটি অপসন দেখতে পারবেন, ডান পাশে সবার শেষের File অপশনে ক্লিক করুন।


ধাপ ৪. এরপর আপনার ছবি বা যেকোনো ফাইল আপলোড করতে + আইকনে ক্লিক করুন।



ধাপ ৫. এই পর্যায়ে আপনি দুটি অপশন দেখতে পারবেন একটি হচ্ছে Folder অন্যটি হচ্ছে Upload, Folder অপশনে ক্লিক করে আপনি ড্রাইভ ফোল্ডার তৈরি করতে পারবেন এবং Upload ফোল্ডারে ক্লিক করে সরাসরি আপনার ডিভাইস থেকে যেকোনো ফাইল ইমপোর্ট করতে পারবেন। 




ধাপ ৬. আপনার সংরক্ষিত ফাইল ডাউনলোড করার জন্য আপনার ফাইলটি যে ফোল্ডারে রেখেছেন সেটিতে চলে যান। যে ফাইল (ছবি, ভিডিও, ডকুমেন্টস) ডাউনলোড করতে চাচ্ছেন তার পাশে থাকা ৩ ডট অপশনে ক্লিক করুন। একটু নিচে আসলে দেখতে পারবেন Download অপসন, সেটিতে ক্লিক করে দিন। আপনার কাঙ্খিত ফাইলটি ডাউনলোড হয়ে যাবে।




তো এইভাবে মূলত আপনি মোবাইল বা কম্পিউটার দিয়ে খুবই সহজে আপনার Google Drive পরিচালনা করতে পারবেন। এখানে আপনি ১৫ জিবি স্টোরে সম্পূর্ণ ফ্রিতে কন্ট্রোল করতে পারবেন নিজের মত করে। চলুন এইবার Google Drive ব্যবহারের বিভিন্ন সুবিধা নিয়ে জানা যাক।

গুগল ড্রাইভ ব্যবহারের সুবিধা


Google Drive ব্যবহার এর বিভিন্ন সুবিধা আছে, নিচে কয়েকটি কার্যকরী সুবিধাসমূহ উল্লেখ করা হলোঃ


১. Google Drive ফ্রীতে আপনাকে দিচ্ছে ১৫ জিবি পর্যন্ত স্টোরেজ,যেটি আপনি নিজের ইচ্ছেমত যেকোনো ফাইল আপলোড করে ব্যবহার করতে পারেন। আপনি চাইলে এর থেকে বেশি স্টোরেজ তাদের টাকা দিয়ে কিনে নিতে পারবেন।


২. অনেক সময় আমাদের ফোন/ফোনের মেমোরি হারিয়ে যায়, ফলে আমাদের গুরুত্বপূর্ণ সব ,ডকুমেন্টস, ছবি ,ভিডিওগুলো আমরা হারিয়ে ফেলি। যদি আপনি Google Drive এর মধ্যে আপনার সেসব ফাইল গুলো আপলোড করে রাখেন, তাহলে বিশ্বের যেকোনো জায়গা থেকে কেবল গুগল একাউন্টে লগইন করার মাধ্যমে আপনি আপনার সেসব ছবি, ভিডিও গুলো ডাউনলোড করে নিতে পারবেন। 


৩. Google Drive আপনি কম্পিউটার, মোবাইল যেকোনো ডিভাইস দিয়ে পরিচালনা করতে পারবেন একদম সহজে।

৪. একজন ওয়েবসাইটের মালিক অথবা ব্লগার চাইলে তার গুরুত্বপূর্ণ সব ফাইলসমূহ Google Drive এর মধ্যে সংরক্ষিত করতে পারেন।

৫. অন্যান্য স্টোরেজ প্রদানকারী অ্যাপ/সফটওয়্যার গুলোর তুলনায় Google Drive অনেক ট্রাস্টেড।


৬. আপনি চাইলে এটিকে অনলাইন কিংবা অফলাইনে ব্যবহার করতে পারবেন।


৭. আপনি ডিলেট না করা পর্যন্ত Google Drive থেকে আপনার কোনো ফাইল ডিলেট হবে না। 


৮. নিজের ইচ্ছেমত ফাইল তৈরি করে সেখানে যেকোনো ফাইল সংরক্ষিত রাখতে পারবেন।


৯. লিংক শেয়ার করার মাধ্যমে যেকোনো ছবি, ভিডিও আপনার বন্ধুবান্ধবদের সাথে শেয়ার করতে পারবেন।


১০. যাদের ফোনের স্টোরেজ ফুল, তারা চাইলে ড্রাইভে তাদের ফাইল ট্রান্সফার করে নিজেদের ফোনের স্টোরেজ ফাঁকা করতে পারবেন।


গুগল ড্রাইভ কি নিরাপদ?


অনেকের মাথায় এই প্রশ্নটি ঘুরপাক খায়। এক কথায় এই প্রশ্নটির উত্তর হচ্ছে, হ্যাঁ, Google Drive ১০০% নিরাপদ। গুগল তার ব্যবহারকারীদের ব্যক্তিগতভাবে ব্যবহার করার জন্য এই সার্ভিস প্রদান করছেন।


গুগল কোনো থার্ড পার্টি কোম্পানির সাথে ব্যবহারকারীদের এসব ফাইল শেয়ার করে না। তাই Google Drive ব্যবহার করাটা অনেকটাই নিরাপদ।


শেষ কথা


আজকে আমরা গুগল ড্রাইভ কি? এবং কিভাবে এটি ব্যবহার করবেন, এটি নিরাপদ কিনা, এর বিভিন্ন সুবিধাসমূহ সম্পর্কে জেনে নিতে পারবেন।


আশা করছি আর্টিকেলটা আপনাদের উপকারে এসে থাকবে। যদি কোনো পয়েন্ট বুঝতে সমস্যা হয় মন্তব্য করে জানাবেন। 

Post a Comment (0)
Previous Post Next Post