আইডি কার্ড সংশোধন করার নিয়ম ২০২২

আইডি কার্ড সংশোধন করার নিয়ম ২০২২


আমাদের অনেকেরই ভোটার আইডি কার্ডে কিছু ভুল হয়ে থাকে যার কারণে আমরা ভোটার আইডি কার্ড সংশোধন করতে চাই। অনেকে ভোটার আইডি কার্ড সংশোধন কিভাবে করতে হয় সেটা সম্পর্কে জানেন না।তাই তারা নানান ধরনের ভোগান্তিতে পড়ে থাকেন। যাদের আইডি কার্ডে বাংলা অথবা ইংরেজি নামের বানান ভুল হয়ে থাকে তারা চাইলে খুব সহজেই নিজের nid card songsodhon করতে পারবেন। আমি আজকের আর্টিকেল এর মাধ্যমে খুব সহজভাবেই আপনাদের বোঝানোর চেষ্টা করব কিভাবে আপনারা ঘরে বসেই nid card songsodhon করবেন। 


অন্য পোস্টঃঅনলাইনে নতুন ভোটাররা আইডি কার্ড যেভাবে দেখবেন 

আইডি কার্ড সংশোধন করার নিয়ম /id card correction


কোন কারণে যদি আইডি কার্ডে কোন ধরনের সমস্যা হয়ে থাকে তাহলে তা অবশ্যই সংশোধন করাটা জরুরী। তাহলে পরবর্তীতে অনেক ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন। তাই অবশ্যই আইডি কার্ডে যে কোন ধরনের সমস্যা আগে ঠিক করা উচিত। আপনারা চাইলে দুইভাবে আইডি কার্ড সংশোধন করতে পারেন।যেমনঃ-



পদ্ধতি ১ঃআপনাদেরকে এর জন্য সরাসরি উপজেলা নির্বাচন অফিসে চলে যেতে হবে এবং সেখান থেকে ভোটার id card correction ফরম সংগ্রহ করে পূরণ করে রকেট এবং বিকাশের মধ্যে ভোটার আইডি কার্ড সংশোধন ফি জমা দিতে হবে।তারপর রশিদ এবং প্রয়োজনীয় কাগজপত্র ফর্ম এর পিছনের পিনআপ করে দিলেই আপনার সংশোধন কার্যক্রম চালু হয়ে যাবে।



পদ্ধতি ২ঃআপনাদেরকে এই পদ্ধতিতে অনলাইনের মাধ্যমে সংশোধনের জন্য আবেদন করতে হবে। এর জন্য সরাসরি বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট services.nidw.gov.bd  চলে গিয়ে রেজিস্ট্রেশন করে যদি আপনি লগইন করেন তাহলে ভোটারের ছবি, ভোটারের পিতার নাম, ভোটারের মাতার নাম এবং ভোটারের যাবতীয় তথ্য সহ এগুলো এডিট করার মাধ্যমে আবেদন দাখিল করা যায়। যারা এই পদ্ধতিতে সংশোধনের জন্য আবেদন করতে চান তারা চাইলে নিজের হাতে থাকা স্মার্টফোনটি ব্যবহার করে খুব সহজেই করতে পারবেন। আর এই পদ্ধতিতে আপনি সংশোধন ফি বিকাশ বা রকেট এর মাধ্যমে জমা দিতে পারবেন।



অন্য পোস্টঃঅনলাইন থেকে আইডি কার্ড সংগ্রহ করার নিয়ম 

ভোটার আইডি কার্ড সংশোধন করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র 


ভোটার আইডি কার্ড সংশোধন করার জন্য অবশ্যই ভোটার আইডি কার্ড সংশোধন করার জন্য কি কি লাগে সেটা সম্পর্কে জানা উচিত।আপনাদের আইডি কার্ডে যদি নামের বানান ভুল হয়ে থাকে বা কিছু যোগ করতে হয় তাহলে আপনাদের জন্য উক্ত ডকুমেন্টগুলোর প্রয়োজন হবে।যেমনঃ-


এসএসসি সনদঃআবেদনকারীর যদি এসএসসি সার্টিফিকেটের সনদপত্র থেকে থাকে তাহলে সেটি জমা দিতে হবে আর যদি আবেদনকারী অনলাইনের মাধ্যমে করতে চান তাহলে তার এসএসসি সনদ দিয়ে স্ক্যান করে আপলোড দিতে হবে। 


জন্ম নিবন্ধন সনদ লাগবেঃid card correction করার জন্য জন্ম নিবন্ধন অনলাইন কপি প্রয়োজন হবে। আবেদন করার সময় জন্ম নিবন্ধন সনদ জমা দিতে হবে। যারা বিবাহিত এবং শিক্ষাগত কোন যোগ্যতা নাই তাদেরকে আরো কিছু ডকুমেন্ট জমা দিতে হবে । 


➡️জন্ম নিবন্ধন অনলাইন কপি বাধ্যতামূলক


➡️সন্তানদের ভোটার আইডি কার্ডের কপি শিক্ষা সনদ অথবা জন্ম নিবন্ধন সনদ  


➡️স্বামী স্ত্রী দুজনেরই এনআইডি কার্ডের ফটোকপি দিতে হবে 


➡️কাবিননামা এবং বৈবাহিক সনদপত্র দিতে হবে


➡️চেয়ারম্যান বা ওয়ার্ড কাউননসিলারের প্রত্যয়ন পত্র লাগবে। 



অন্য পোস্টঃভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করার নিয়ম 

আইডি কার্ডে নামের পদবী বদলানোর জন্য প্রয়োজনীয় কাগজপত্র 


যাদের আইডি কার্ডের নামের পদবী ভুল হয়েছে তারা চাইলে আইডি কার্ডের নামের পদবী সংশোধন করতে পারবেন। এর জন্য আপনাদের উল্লেখিত ডকুমেন্টগুলো প্রয়োজন হবে। 


➡️এসএসসি সনদ প্রয়োজন হবে 


➡️জন্মনিবন্ধনের অনলাইন কপি দরকার হবে 


➡️যদি স্বামী স্ত্রীর এনআইডি কার্ডের কপি থাকে তাহলে লাগবে।


➡️পাসপোর্ট এর ফটোকপি লাগবে যদি থাকে 


➡️ড্রাইভিং লাইসেন্স এর কপি যদি থাকে 


➡️মেয়র অথবা চেয়ারম্যান অথবা ওয়ার্ড কাউন্সিলরের প্রত্যয়ন পত্র প্রয়োজন হবে।




উল্লেখিত  ডকুমেন্ট গুলোর মধ্যে আপনার কাছে যে ডকুমেন্টগুলো রয়েছে সেগুলো দিয়েই আপনি সংশোধন আবেদন করতে পারবেন। আপনি যদি নামের পদবী বদলাতে চান তাহলে সরাসরি উপজেলা নির্বাচন অফিসে চলে গিয়ে এই ডকুমেন্টগুলো দিয়ে ফরম পূরণ করে তাদের আইডি কার্ড সংশোধন ফি জমা দিয়ে খুব সহজেই আপনার id card correction কার্যক্রম শুরু করতে পারবেন। 



ভোটার আইডি কার্ড সংশোধন ফরম


যারা ভোটার আইডি কার্ড সংশোধন করতে চান তাদের মধ্যে অনেকেই ভোটার আইডি কার্ড সংশোধন ফরম কিভাবে পাবেন সেটা সম্পর্কে জানেন না।তারা চাইলে সরাসরি বাংলাদেশের নির্বাচন কমিশনের ওয়েবসাইট services.nidw.gov.bd এখান থেকে ভোটার আইডি কার্ড সংশোধন ফরম টি ডাউনলোড করতে পারে অথবা আপনার নিকটবর্তী ইউনিয়ন পরিষদ বা পৌরসভা থেকে নিতে পারেন। ফরমটি সঠিকভাবে পূরন করার মাধ্যমে খুব সহজেই ভোটার আইডি কার্ড সংশোধন আবেদন করা যায়। 



আমাদের শেষ কথা 


আশা করি আপনারা আজকের আর্টিকেলটি পড়ার মাধ্যমে আইডি কার্ড সংশোধন কিভাবে করবেন সেটা সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন। তার পরেও যদি কোন বিষয় সম্পর্কে কোনো ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে আমাদেরকে সরাসরি কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। আমরা আপনার প্রশ্নটির উত্তর দেওয়ার চেষ্টা করবো।


Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post