ভোটার স্লিপ দিয়ে আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম

ভোটার স্লিপ দিয়ে আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম


ভোটার স্লিপ দিয়ে আইডি কার্ড ডাউনলোড করা যায় কথাটা শুনে কি অবাক হচ্ছেন।হ্যাঁ শুধুমাত্র ভোটার স্লিপ ব্যবহার করেই আপনি অনলাইন থেকে আপনার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।আমরা যখন নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করি তখন অনেকেরই রেজিস্ট্রেশন শেষে একটা ভোটার স্লিপ ভোটার ফরম দিয়ে থাকে।এটাকেই বলা হয়ে থাকে মূলত ভোটার স্লিপ।


ভোটার স্লিপ ব্যবহার করে অনলাইন থেকে স্মার্ট কার্ড ডাউনলোড আইডি কার্ড ডাউনলোড করা যায়। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদেরকে দেখাবো কিভাবে ভোটার স্লিপ দিয়ে আইডি কার্ড ডাউনলোড করতে হয়।তাহলে চলুন দেরী না করে শুরু করা যাক:-



অন্য পোস্টঃভোটার নিবন্ধন ফরম ডাউনলোড করার উপায়

ভোটার স্লিপ দিয়ে আইডি কার্ড ডাউনলোড 


আপনার হাতে থাকা স্মার্টফোনটি ব্যবহার করে খুব সহজেই অনলাইনের মাধ্যমে ভোটার স্লিপ দিয়ে আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন। কিভাবে করবেন সেটা নিচের ধাপগুলো অনুসরণ করলেই আপনারা পারবেন।


ধাপ ১ঃপ্রথমে আপনার ব্রাউজার থেকে https://services.nidw.gov.bd/nid-pub/register-account উক্ত লিংকের মাধ্যমে সরাসরি নির্বাচন কমিশনের ওয়েবসাইটে চলে যেতে হবে। নির্বাচন কমিশনের ওয়েবসাইটে চলে গেলে আপনারা এরকম একটি ছবি দেখতে পারবেন।


ভোটার স্লিপ দিয়ে আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম




তারপরে আপনাদেরকে নতুন নিবন্ধনের জন্য আবেদন এই অপশনটিতে ক্লিক করতে হবে।ওই অপশনটিতে ক্লিক করার পর আপনাদের সামনে আরেকটি পেজ ওপেন হবে। এবার আপনাদেরকে এখানে রেজিস্ট্রেশন করতে হবে অর্থাৎ একটি অ্যাকাউন্ট করতে হবে। 


ভোটার স্লিপ দিয়ে আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম



এখানে যথাক্রমে আপনাদের নাম দিতে হবে ইংরেজিতে এবং জন্মতারিখ দিতে হবে। তারপর ক্যাপচা পুরন করে সাবমিট বাটনে বাটনে ক্লিক করতে হবে।তারপরে আপনাকে মোবাইল নাম্বার দিতে বলবে। সেখানে একটি বৈধ মোবাইল নাম্বার প্রেরণ করতে হবে। 


অন্য পোস্টঃজন্ম তারিখ দিয়ে আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম


ধাপ ২ঃমোবাইল নাম্বার প্রেরন করার পর উক্ত নাম্বারটিতে একটি কোড যাবে। 


ভোটার স্লিপ দিয়ে আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম



কোড দিয়ে বহাল বাটনে ক্লিক করার পর আপনাদের সামনে আরেকটি পেজ ওপেন হবে।



ধাপ ৩ঃএখান থেকে আপনারা tap to nid wallet নামক একটি অপশন দেখতে পারবেন। সরাসরি ট্যাপ টু এনআইডি ওয়ালেট অপশনটিতে ক্লিক করবেন।

 

ভোটার স্লিপ দিয়ে আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম

 

 

তারপরে সরাসরি গুগল প্লে স্টোরে যেতে হবে এবং সেখান থেকে Nid wallet app টি ইন্সটল করে নিতে হবে। তারপর কম্পিউটার স্ক্রিনে আপনার প্রোফাইলে চলে যেতে হবে এবং নিচে দেখবেন একটি কিউআর কোড রয়েছে এনআইডি অ্যাপ থেকে স্ক্যান করতে হবে। 



তারপরে আপনাদেরকে ফেস স্ক্যান করে দিতে হবে। এখানেই মোটামুটি অনেক কাজ। 



অন্য পোস্টঃঅনলাইনে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম 

ধাপ ৪ঃফেস স্ক্যান করার পর আমাদের সামনে এরকম আরেকটি পেজ চলে আসবে।


ধাপ ৫ঃএই পেজটিতে আপনাদেরকে ইউজারনেম ও পাসওয়ার্ড সেটাপ করতে হবে।ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে পুনরায় বহাল বাটনে ক্লিক করতে হবে। 



বহাল বাটনে ক্লিক করলেই আপনার অ্যাকাউন্টটি রেজিস্ট্রেশন সম্পন্ন হয়ে যাবে। 



এখান থেকে আমাদেরকে ডাউনলোড বাটনে ক্লিক করতে হবে তাহলে খুব সহজেই আমরা এনআইডি কার্ড অনলাইন থেকে ডাউনলোড করে নিতে পারবো।পরে আপনি চাইলে আইডি কার্ডটি লেমোনেটিং করে নিতে পারবেন।যদি পোস্টটি পড়ে না বুঝে থাকেন তাহলে নিচের ভিডিওটি দেখতে পারেন।

 


 
অন্য পোস্টঃভোটার আইডি কার্ড সংশোধন ফি কত টাকা 

আমাদের শেষ কথা 


আশাকরি আমাদের এই পোস্টটি পড়ার মাধ্যমে ভোটার স্লিপ দিয়ে আইডি কার্ড ডাউনলোড কিভাবে করবেন সেই সম্পর্কে জানতে পেরেছেন। এইভাবে আপনি চাইলে খুব সহজেই ঘরে বসেই অনলাইনের মাধ্যমে আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন। কোন বিষয় সম্পর্কে যদি বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে আমাদেরকে সরাসরি কমেন্ট করে জানিয়ে দিতে পারেন। আমরা আপনার প্রশ্নটির উত্তর দেওয়ার চেষ্টা করবো।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন

Musik

Bisnis