জমির হিসাব বের করার সহজ উপায়

জমির হিসাব বের করার সহজ উপায়

সাধারণত যাদের জমি রয়েছে তাদের মধ্যে অনেকেই জমির হিসাব বের করার নিয়ম সম্পর্কে জানতে চান।কেউ একবার যদি কেউ জমির হিসাব বের করার নিয়ম জেনে যান তাহলে সে খুব সহজেই জমির হিসাব বের করতে পারবেন। তাছাড়া জমির হিসাব বের করা অনেক সহজ। 



শহরাঞ্চল থেকে শুরু করে গ্রামাঞ্চলে প্রায় সব স্থানে জমিজমা নিয়ে নানান ধরনের সমস্যা হয়ে থাকে। আর্থ বেশিরভাগ বিশৃঙ্খলা ঘটে থাকে জমির হিসাব নিয়ে অর্থাৎ জমি জায়গা নিয়ে।শহরের মানুষ জমির হিসাব বুঝলেও গ্রামের বেশিরভাগ মানুষই জমির হিসাব বুঝেনা।



যার কারণে দরিদ্র জনগোষ্ঠীর কাছ থেকে সমাজের উচ্চবিত্ত লোকেরা জমি জোর করে দখল করে নিয়ে থাকে। তাছাড়া এই কারণে যদি মামলা করা হয় তাহলেও মামলা শেষ হতে অনেক টাকা খরচ হয়ে যায়।



তাছাড়া জমির হিসাব হচ্ছে এমন এক ধরনের হিসাব যা অনেক শিক্ষিত ছেলেরাও বোঝেনা।যার কারণে এই নিয়ে ভোগান্তির শেষ নেই । তাই আজকের পোষ্টের মাধ্যমে আমি আপনাদেরকে বলবো কিভাবে খুব সহজেই জমির হিসাব বের করবেন সেই সম্পর্কে। তাহলে চলুন দেরী না করে জেনে নেওয়া যাকঃ-




অন্য পোস্টঃজমির রেকর্ড যাচাই করার নিয়ম 

জমির হিসাব বের করার নিয়ম


জমির হিসাব বের করার নিয়ম সম্পর্কে জানলে সেটার মাধ্যমে যে কেউ যেকোনো জমির হিসাব বের করে ফেলতে পারবেন। তাই আপনাদের অবশ্যই জমির হিসাব কিভাবে বের করতে হয় সেটা সম্পর্কে জানা জরুরী। নিচে এই বিষয়ে আপনাদের কিছু ধারণা দেয়া হলো:-




জমির হিসাব বের করার নিয়ম


মনে করুন উপরে যে জায়গাটি দেখতে পাচ্ছেন এই জায়গাটি সাধারণত আপনার। আপনি যখন জায়গাটি একটি ফিতা দিয়ে মাপ দেন তখন দেখতে পাচ্ছেন যে এর দৈর্ঘ্য ৫০ ফুট এবং এর প্রশ্ন রয়েছে ৩০ ফুট। 


এখানে আমরা প্রস্থকে  Ac ধরতে পারি আর দৈর্ঘ্যকে bd ধরতে পারি। তাহলে ac=30 ফুট আর bd=50 ফুট।তাহলে অবশ্যই বুঝতে পারছেন যে আপনাদের জমিটি একটি আয়তক্ষেত্রের মত। এবার আমাদের কাজ হবে যে আয়তক্ষেত্রের ক্ষেত্রফল বের করা। তাহলে চলুন এবার আমরা আয়তক্ষেত্রের ক্ষেত্রফলের সূত্র লিখে ফেলি। 



আয়তক্ষেত্রের ক্ষেত্রফল=(দৈর্ঘ্য×প্রস্থ)

                                 =৫০×৩০=১৫০০ বর্গফুট 



তাহলে এবার আপনাদেরকে জানতে হবে আপনার জমিটি কত শতাংশ। নিচে কিভাবে জমির শতাংশ হিসাব বের করবেন সেই সম্পর্কে ধারণা দেওয়া হলোঃ-




জমির শতাংশ বের করার নিয়ম 



শতক বা শতাংশ হিসাব বের করার জন্য আমরা এখন ক্ষেত্রফল কে ৪৩৫.৬ দ্বারা ভাগ করবো।কেননা ৪৩৫.৬ বর্গফুট সমান হচ্ছে ১ শতাংশ।তাহলে শতাংশর হিসাবে মোট জমির হিসাব বেরোয়-



শতক/শতাংশ=(১৫০০×৪৩৫.৬০)=৩.৪৪ শতাংশ 


তাহলে অবশ্যই বুঝতে পারছেন যদি এই জমিটি কে শতাংশের হিসাব করা হয় তাহলে মোট কত শতাংশ হবে। 



জমির কাঠার হিসাব বের করার নিয়ম 


এবার আপনাদেরকে জানতে হবে জমির কাঠার হিসাব কিভাবে বের করা হয় সেই সম্পর্কে। জমির কাঠার হিসাব বের করার জন্য আমরা ক্ষেত্রফলকে ৭২০ দ্বারা ভাগ করবো।কেননা ৭২০ স্কোয়ার ফুট বা বর্গফুটে এক কাঠা।


কাঠাঃ ১৫০০★৭২০=২.০৮ কাঠা 


তাহলে উপরোক্ত জমিটি যদি কাঠারর হিসাবে ধরা হয় তাহলে জমিটি হবে ২.০৮ কাঠা।



যদি আপনার জমির আকৃতিটি বা প্লটটি নিচের আকৃতির মতো হয়ে থাকে তাহলে কিভাবে আপনার জমির হিসাব বের করবেন। 




জমির হিসাব বের করার নিয়ম


এখানে জমিটির এক দিকের  দৈর্ঘ্য হচ্ছে 60 ফুট এবং আরেকদিকে জমির প্রস্থ হচ্ছে 40 ফুট এবং আরেক দিকের প্রস্থ হচ্ছে 35 ফুট এবং দৈর্ঘ্য হচ্ছে 50 ফুট। তাই এখন যদি আপনাকে ক্ষেত্রফল বের করতে হয় তাহলে প্রথমে গড় দৈর্ঘ্য ও প্রস্থ বের করতে হবে। 


গড় দৈর্ঘ্য এবং প্রস্থ বের করার জন্য আমরা দুটি দৈর্ঘ্য আর দুটি প্রস্থ যোগ করে দুই দিয়ে ভাগ করবো।তাহলে গড় দৈর্ঘ্য,



গড় দৈর্ঘ্য=(60+50)/2 ফুট


                        = 110/2 ফুট


                        =55 ফুট



গড় প্রস্থ= (40+35)/2 ফুট


            =75/2 ফুট


            =37.5 ফুট



এবার আপনি চাইলে খুব সহজেই গড় দৈর্ঘ্য এবং প্রস্থ গুন করে ক্ষেত্রফল বের করে ফেলতে পারবেন। 


ক্ষেত্রফল= (55*37.5) বর্গফুট


            = 2062.5 বর্গফুট




অন্য পোস্টঃজমির খাজনা দেওয়ার সঠিক নিয়ম 

জমির হিসাব শতক/জমির স্কয়ার ফিট বের করার নিয়ম 


আপনাকে এবার বের করতে হবে যে আপনার জমিটি কত শতাংশ। তাহলে আমাদের এবার ক্ষেত্রফল কে ৪৩৫.৬ দ্বারা ভাগ করবো।



শতাংশ= (2062.5/435.6)


            =4.73 শতাংশ



তাহলে শতাংশ হিসেবে যদি আপনার জমির প্লট হিসাব করা যায় তাহলে মোট জমির পরিমাপ হবে ৪.৭৩ শতাংশ। 



জমির হিসাব কাঠাতে /জমির হিসাব বের করার নিয়ম pdf


শতাংশর হিসেব তো বের করে ফেললেন এবার আপনাদেরকে কাঠার হিসাব বের করতে হবে। এর জন্য আমরা ক্ষেত্রফল কে ৭২০ দ্বারা ভাগ করবো।কেননা 720 স্কোয়ার ফুট সমান এক কাঠা।



 কাঠা= (2062.5/720) কাঠা


            =2.86 কাঠা


তাহলে এক্ষেত্রে আপনার জমির পরিমাপ হচ্ছে ২.৮৬ কাঠা। 



অন্য পোস্টঃজমির মালিকানা বের করার নিয়ম
 

শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা জমির হিসাব বের করার নিয়ম বা জমির হিসাব কিভাবে বের করতে হয় সেটা সম্পর্কে মোটামুটি সঠিক ধারণা পেয়েছেন। তার পরেও যদি কোন বিষয় সম্পর্কের মধ্যে কোনো ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন আমরা আপনার প্রশ্নটি সমাধান দেওয়ার চেষ্টা করবো।ধন্যবাদ। 


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন