৭ দিনে ওজন কমানোর উপায়

৭ দিনে ওজন কমানোর উপায়


৭ দিনে ওজন কমানোর উপায়ঃসুন্দর এবং ফিট শরীর আমরা সকলেই চাই। শরীরকে ফিট করে তোলার জন্য আমরা কত কিছুই না করে থাকি। যাদের ওজন অনেক বেশি হয়ে যায় তারা তাদের ওজন নিয়ে অনেক চিন্তিত থাকে।তারা তাদের এই বাড়তি ওজন কমিয়ে নিজেদেরকে ফিট করে তোলার জন্য কত কিছুই না করে থাকেন।কিন্তু শেষমেশ তাদের আর ফিট হয়ে ওঠা হয় না। আজকের পোস্টে এমন কিছু উপায় বলে দেয়া হবে যে উপায়গুলো অবলম্বন করার মাধ্যমে ৭ দিনের মধ্যে আপনারা নিজেদের বাড়তি ওজন কমিয়ে ফিট হয়ে উঠতে পারবেন। তাহলে চলুন দেরী না করে জেনে নেওয়া যাকঃ-


অন্য পোস্টঃমুখে লেবুর রস লাগানোর উপকারিতা 

৭ দিনে ওজন কমানোর উপায়


অনেকে ওজন কিভাবে বাড়াবেন সেই নিয়ে চিন্তা করে থাকেন আবার অনেকে তাদের ওজন কিভাবে কমাবেন সেই নিয়ে ভেবে থাকেন।যাদের ওজন খুবই বেশি তারা নিচে দেওয়া এই ঘরোয়া উপায় গুলো অবলম্বন করে খুব সহজেই দ্রুততম সময়ের মধ্যে নিজের বাড়তি ওজন কমাতে পারবেন।



১.সকালবেলা উঠে লেবু পানি খাওয়ার অভ্যাস করুন 


শরীর থেকে চর্বি কমাতে এবং আমাদের বাড়তি ওজন দূর করতে লেবু হচ্ছে খুবই কার্যকরী একটি উপাদান। লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের শরীরের পুষ্টির চাহিদা পূরণ করে থাকে এবং শরীর থেকে বাজে কোলেস্টেরল দূর করতে সাহায্য করে থাকে। তাছাড়া নিয়মিত লেবু পানি পান করলে শরীর থেকে ক্ষতিকর টক্সিন দূর হয়ে যায় এবং লেবুতে থাকা পেকটিন নামক এক ধরনের উপাদান বেশি খাওয়ার ইচ্ছা কে প্রশমিত করে থাকে। 



তাই যারা ৭ দিনে ওজন কমানোর উপায় খুঁজে থাকেন তারা প্রতিদিন সকালে এক গ্লাস ঠাণ্ডা পানির সাথে একটি লেবু কেটে অর্ধেক রস বের করে তার সাথে মিশিয়ে খাবেন।এভাবে কিছুদিন খাওয়ার পর নিজেরাই পরীক্ষা করে দেখতে পারবেন যে আপনার বাড়তি ওজন কমেছে কিনা। 



২.সকালবেলা দৌড়ানোর অভ্যাস করতে হয় 


শরীরের বাড়তি ওজন দূর করার জন্য মেদ ঝরানো টা খুবই জরুরী। অর্থাৎ আমাদের শরীর থেকে বাজে কোলেস্টেরল দূর করে ফেলতে হবে। আর আপনি যদি প্রতিদিন সকালে এক ঘন্টা করে দৌড়ান তাহলে আপনার শরীর থেকে বাজে কোলেস্টেরল ঘামের মত বেরিয়ে যাবে। এইভাবে আপনি এক সপ্তাহ দৌড়ালেই দেখবেন আপনার ওজন অনেক কমে গিয়েছে।খুব দ্রুত সময়ের মধ্যে ওজন কমানোর জন্য এটি খুবই কার্যকরী উপায়। 


৩.রাতের খাবার তাড়াতাড়ি খেতে হবে 


আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা সাধারণত রাতের খাবার অনেক দেরি করে খান।কিন্তু তাদের মধ্যে অধিকাংশ লোকই জানেন না যে রাতের খাবার দেরি করে খাওয়া কতটা ক্ষতিকর। রাতের খাবার দেরি করে খেলে ঘুম আসতে অনেক দেরি হয় এবং সকালে ব্রেকফাস্ট অনেক দেরিতে করা হয়। যেহেতু অনেক দেরি করে রাতের খাবার খাওয়া হচ্ছে তাই শরীর খাবার হজম করার জন্য পর্যাপ্ত সময় কাটছে না। তাই এটা শরীরে বাজে কোলেস্টেরল হিসাবে জমা হচ্ছে। তাই যারা দ্রুত সময়ের মধ্যে ওজন কমাতে চান তারা অবশ্যই রাত ৮ টার আগে খাওয়া শেষ করবেন না হলে যতকিছুই করেন না কেন কোনো প্রতিকার পাবেন না।



৪.পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে 


যারা পর্যাপ্ত পরিমাণে বা সঠিক নিয়মানুযায়ী পানি পান করেন না তাদের শরীর অনেকটা ফ্যাকাশে এবং শুকনা হয়।তাছাড়া শরীর যদি পর্যাপ্ত পরিমাণে পানি না পায় তাহলে সেটা সঠিকভাবে খাবার হজম করতে পারে না । তাছাড়া পানি শরীর থেকে ক্ষতিকর টক্সিন দূর করতে সাহায্য করে থাকে।তাই যদি খুবই দ্রুত সময়ের মধ্যে নিজের ওজন কমিয়ে ফেলতে চান তাহলে অবশ্যই পর্যাপ্ত পরিমাণে পানি খেতে হবে না হলে কোন ভাবেই নিজের ওজন কম করা যাবে না। 



৫.ফাস্টফুড এবং চর্বি জাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে 



যারা ৭ দিনে ওজন কমানোর উপায় খুঁজছেন তাদের অবশ্যই ফাস্টফুড এবং চর্বিজাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। ফাস্টফুডে কোন ধরনের পুষ্টি উপাদান নাই এটি শুধু আমাদের পেট ভরিয়ে রাখে। তাছাড়া ফাস্টফুড আমাদের শরীরের বাড়তি ওজনও বাড়িয়ে থাকে।আর যারা দ্রুত সময়ের মধ্যে ওজন কমাতে চান তাদেরকে অবশ্যই চর্বিজাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। অর্থাৎ যে সকল খাবারে অতিরিক্ত পরিমাণ ক্যালরি এবং চর্বি রয়েছে সেই খাবারগুলো কম খেতে হবে। সেই সাথে প্রচুর পরিমাণে শরীরকে পুষ্টির জোগান দেওয়ার জন্য শাকসবজি খেতে হবে। তাহলে দেখবেন শরীরে বাড়তি কোনো মেদ জমবে না এবং খুব দ্রুত সময়ের মধ্যে শরীরের ওজন কমিয়ে আনা যাবে। 



অন্য পোস্টঃপ্রাকৃতিক ভাবে ফর্সা হয়ে ওঠার অসাধারণ উপায়


শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা ৭ দিনে ওজন কমানোর উপায় বা খুব দ্রুত সময়ের মধ্যে কিভাবে ওজন কমাতে পারবেন সেই সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন। উপরের পদ্ধতিগুলোর অবলম্বন করার মাধ্যমে খুব কম সময়ের মধ্যে আপনি নিজের বাড়তি ওজন কমিয়ে ফেলতে পারবেন। নিজেকে করে তুলতে পারবেন অনেক ফিট এবং নিজের মধ্যে ফিরে পাবেন আত্মবিশ্বাস। পোস্টটি পড়ে যদি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই শেয়ার করে বন্ধুদের দেখার সুযোগ করে দিন। 


Post a Comment (0)
Previous Post Next Post