জমির পর্চা ডাউনলোড করার নিয়ম

জমির পর্চা ডাউনলোড করার নিয়ম


অনলাইনে জমির পর্চা ডাউনলোড বা জমির পর্চা কিভাবে পাবেন আজকের পোস্টে সেই বিষয় নিয়ে আলোচনা করা হবে। উক্ত পদ্ধতিতে আপনারা ঘরে বসেই খুব সহজেই পর্চা বের করতে পারবেন বা ডাউনলোড করে নিতে পারবেন। 



যারা জমির পর্চা ডাউনলোড করতে চান তারা অবশ্যই রাজধানীর প্রতিটি বিস্তারিত এবং মনোযোগ সহকারে পড়বেন। তাহলে চলুন দেরী না করে জেনে নেওয়া যাকঃ-




অন্য পোস্টঃজমির হিসাব বের করার নিয়ম 


জমির পর্চা ডাউনলোড করার নিয়ম 


যারা ঘরে বসেই অনলাইন পর্চা পেতে চান তারা আজকের দেওয়া নিয়ম অনুযায়ী কাজ করলে খুব সহজেই পর্চা পেতে পারেন বা পর্চা ডাউনলোড করে নিতে পারেন। আজকে আমি আপনাদেরকে ধাপে ধাপে দেখাবো কিভাবে খুব সহজেই আপনারা জমির পর্চা পাবেন।



➡️সর্বপ্রথম ব্রাউজার থেকে https://www.eporcha.gov.bd/ লিংকটি ব্যবহার করে ই-পর্চার ওয়েবসাইটে চলে যেতে হবে। ই-পর্চা ওয়েবসাইটে চলে যাওয়ার পর আপনার সামনে এরকম একটি পেজ চালু হবে



তারপরে এখান থেকে একটু নিচের দিকে আসলে আপনারা খতিয়ান দেখতে পারবেন। সরাসরি খতিয়ান অপশনে ক্লিক করতে হবে তাহলে আপনাকে আর একটি পেজে নিয়ে যাওয়া হবে।



➡️উক্ত পেইজ এ আসার পর আপনাদের সামনে আরেকটি পেজ চালু হবে।



এখান থেকে বিভাগ এবং জেলার নাম সিলেক্ট করে ফেলতে হবে। এখান থেকে আপনাকে খতিয়ান নির্বাচন করতে হবে। অবশ্যই এস এ অপশনটিকে সিলেক্ট করতে হবে।তারপর এখান থেকে আপনাকে এখান থেকে মৌজা সিলেক্ট করতে হবে এবং আপনার মৌজা নাম্বার কি দিতে হবে। এবার নিচে দাগ নাম্বার এর একটি অপশন দেখতে পাবেন এবার আপনার জমির দাগ নাম্বার টি এখানে দিতে হবে। কেউ যদি দাগ নাম্বার না দিয়ে খতিয়ান নাম্বার দেয় তাহলেও হবে। 



তারপরে নিচে ক্যাপচা পূরণ করার জন্য একটি অপশন আসবে। তারপরে অনুসন্ধান বাটনে ক্লিক করার পর আপনাদের সামনে একটি পেজ চলে আসবে এবং এখান থেকে দাগ নম্বর সহ সকল মালিকের নাম দেখতে পারবেন। এবার এখান থেকে আপনাদেরকে আবেদন করুন বাটনে ক্লিক করতে হবে। 




➡️আবেদন করুন বাটনে ক্লিক করার পর আপনাদের সামনে আরেকটি পেইজ চলে আসবে।এখানে আপনাদের বিভাগসহ মৌজা নাম্বার সবকিছু দেখতে পারবেন । জাতীয় পরিচয় পত্রের ঘরে জাতীয় পরিচয় পত্রের নাম্বার দিতে হবে এবং তারপরে জন্মতারিখের ঘরে জন্ম তারিখ দিতে হবে। তারপরে জাতীয় পরিচয় পত্রে আপনার যে নাম রয়েছে সে নামটি উল্লেখ করতে হবে। এবার এখান থেকে ইমেইল এবং ঠিকানাটা দিয়ে দিতে হবে। সবকিছু পূরণ করা হয়ে গেলে এবার আপনাকে ক্যাপচা পূরণ করতে হবে।এবার এখান থেকে আপনি খতিয়ান নকল টাইপ এই বাটনটি ক্লিক করবেন। কিন্তু আপনি যদি এখান থেকে সার্টিফাইড কপি টি ডাউনলোড করতে চান তাহলে অবশ্যই আপনাকে পে করতে হবে। আর যদি নকল কপি নিতে চান তাহলে পে করতে হবে না। 



সবকিছু পূরণ করা হয়ে গেলে এবার আপনাদেরকে পরবর্তী বাটনে ক্লিক করতে হবে।পরবর্তী বাটনে ক্লিক করার পর আপনাদের সামনে আরেকটি পেজ চলে আসবে । এখান থেকে আপনার পর্চার অনলাইন কপি টি দেখতে পারবেন। তারপরে ডাউনলোড বাটনে ক্লিক করে খুব সহজেই অনলাইনে পর্চা কঁপি ডাউনলোড করে নিতে পারবেন। 






শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা জমির পর্চা বের করার নিয়ম বা জমির পর্চা ডাউনলোড কিভাবে করতে হয় সেই সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।তার পরেও যদি আপনাদের এই বিষয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে সরাসরি আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন আমরা আপনার প্রশ্নটির উত্তর দেওয়ার চেষ্টা করবো


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন