মেসেঞ্জার থেকে ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়ার উপায়


মেসেঞ্জার হচ্ছে বর্তমান সময়ের সবথেকে জনপ্রিয় একটি যোগাযোগ মাধ্যম।পৃথিবীতে মেসেঞ্জার ব্যবহারকারীর সংখ্যা ২০১৯ সালে ছিলো ১.৩ বিলিয়ন।মেসেঞ্জার ব্যবহার করে ভিডিও কল, অডিও কল সহ, পরিচিত জনদের কে খুব সহজেই এসএমএস করতে পারবেন।মেসেঞ্জার  অ্যাপটি সম্পূর্ন ফ্রি একটি অ্যাপ যে কোন ব্যক্তি চাইলে এই অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে ফ্রী তে চালাতে পারবেন।আমরা মেসেঞ্জারে যখন বন্ধুদের সাথে বা পরিচিত জনদের সাথে conversation করে থাকি তখন অনেকেই বিভিন্ন মেসেজ এবং ছবি আদান প্রদান করে থাকেন। 



অনেক ক্ষেত্রে এই সকল মেসেজ ও ছবিগুলো ডিলিট হয়ে যায় এবং এর মধ্যে গুরুত্বপূর্ণ কিছু মেসেজ এবং ছবি আমাদের জন্য গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। তখন আমরা এই ছবিগুলো বা মেসেজ ব্যাক আনার জন্য কত চেষ্টাই না করে থাকি। আজকের পোস্টের মাধ্যমে আপনারা মেসেঞ্জার থেকে ডিলিট হয়ে যাওয়া ছবি ফিরে পাওয়ার উপায় সম্পর্কে জানতে পারবেন। যারা এই বিষয়ে জানতে চান তারা অবশ্যই সম্পুর্ন পোস্ট টি মনোযোগ সহকারে পড়বেন।




ডিলিট হয়ে যাওয়া ছবি ফিরে পাওয়ার উপায়


আমরা অনেকেই মেসেঞ্জারে ভুলবশত গুরুত্বপূর্ণ কোন মেসেজ বা ছবি ডিলিট করে ফেলি। পরে আমরা এর জন্য অনেক আফসোস করে থাকি বা কিভাবে এই সকল গুরুত্বপূর্ণ ছবি আবার ফিরিয়ে আনা যায় সেই নিয়ে ভাবতে থাকি। 


তবে আপনারা চাইলে মেসেঞ্জারে এই সকল গুরুত্বপূর্ণ মেসেজ এবং ছবি আবার ফিরিয়ে আনতে পারবেন। যারা মেসেঞ্জারে ডিলেট হয়ে যাওয়া ছবি ফিরিয়ে আনতে চান তারা নিচের পদ্ধতি অনুসরন করে খুব সহজেই ফিরিয়ে আনতে পারবেন। 



ধাপ ১ঃপ্রথমেই এর জন্য আপনাদেরকে ফেসবুকে প্রবেশ করতে হবে এবং মেনুবারের ডান সাইডে থাকা থ্রি ডট বা প্রোফাইল অপশনে ক্লিক করতে হবে।



মেসেঞ্জার থেকে ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়ার উপায়


ক্লিক করার সাথে সাথে স্ক্রল করে নিচে চলে যাবেন এবং সেখানে গিয়ে setting and privacy অপশন রয়েছে সেটাতে ক্লিক করতে হবে। 



ধাপ ২ঃএরপর setting নামে যে অপশনটি আসবে সেটাতে ক্লিক করতে হবে। তারপর নিচের দিকে স্ক্রল করে এসে your Facebook information অপশন এর আন্ডারে download your information বাটনে ক্লিক করতে হবে। 


মেসেঞ্জার থেকে ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়ার উপায়



ধাপ ৩ঃবাটনটিতে ক্লিক করার সাথে সাথেই আপনার সামনে অনেকগুলো অপশন চলে আসবে। অর্থাৎ আপনি ফেসবুকে যত স্টোরি পোস্ট করেছেন এবং আপনার ফেসবুক আইডিতে যত পোস্ট করা হয়েছে তার সব অ্যাকটিভিটি।


মেসেঞ্জার থেকে ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়ার উপায়


এখান থেকে আপনি যদি মেসেজ ব্যাক নিতে চান তাহলে মেসেজ অপশনটি সিলেক্ট করবেন আর যদি অন্য কিছু প্রয়োজন হয়ে থাকে তাহলে তার সাথে post অপশনটি সিলেক্ট করবেন।



ধাপ ৪ঃবাদ বাকি যে অপশন গুলো রয়েছে সেগুলো সব ডিএকটিভেট করে দিন। সিলেক্ট করা হয়ে গেলে স্ক্রল করে নিচের দিকে চলে আসলে দেখতে পারবেন date range নামক একটি অপশন রয়েছে এবং এর আন্ডারে all off data নামক একটি অপশন দেখতে পারবেন সেটাতে ক্লিক করতে হবে। 


মেসেঞ্জার থেকে ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়ার উপায়




ধাপ ৫ঃক্লিক করার পর date range অপশনটি সিলেক্ট করুন এবং একটি সময়সীমা নির্ধারণ করুন। অর্থাৎ আপনি কত তারিখ থেকে কত তারিখের মধ্যে ছবি বা মেসেজগুলো পুনরুদ্ধার করতে চান সেটি সিলেক্ট করুন।


মেসেঞ্জার থেকে ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়ার উপায়



আপনি যে সময় সীমা সেখানে উল্লেখ করবেন সেই সময়সীমার মধ্যে ছবি এবং মেসেজগুলো রিকোভার করতে পারবেন।ডেট রেঞ্জ এবং সময়সীমা নির্ধারণ করা হয়ে গেলে নিচে create file নামে যে অপশনটি রয়েছে সেখানে ক্লিক করতে হবে।





ধাপ ৬ঃক্লিক করার সাথে সাথেই এখানে পেন্ডিং অবস্থায় দেখাবে এর মানে আপনাদের বুঝে নিতে হবে যে ডিলিট করা মেসেজ এবং ডাটা ডাউনলোড হচ্ছে। ডাটা ডাউনলোড করা হয়ে গেলে Pending এর পরিবর্তে download অপশন দেখাবে সেটাতে ক্লিক করতে হবে।


মেসেঞ্জার থেকে ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়ার উপায়



ডাউনলোড অপশনে ক্লিক করার পর আপনার কাছে ফেসবুক খোলার সময় যে পাসওয়ার্ডটি দিয়েছিলেন সেটি চাইবে। পাসওয়ার্ড দেওয়ার পর Continue বাটনে ক্লিক করতে হবে।



ধাপ ৭ঃতারপর নিচের দিকে download অপশন শো করবে সেটাতে ক্লিক করতে হবে। এটাতে ক্লিক করার সাথে সাথে আপনার ডিলিট হওয়া ডাটা বা ছবিগুলো জিপ ফাইলে ডাউনলোড হতে শুরু করবে। 



তারপর জিপ ফাইলটি ওপেন করতে হবে এবং ওপেন করার পর extract file to অপশনে ক্লিক করে ফাইলটি extract করে নিতে হবে।


মেসেঞ্জার থেকে ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়ার উপায়



তারপর ডাউনলোড ফাইল এ গেলে দেখবেন ফাইলটি ডাউনলোড হয়ে গিয়েছে। এবার ডাউনলোড হওয়া ফাইলটিতে ক্লিক করতে হবে। ক্লিক করার সাথে সাথে মেসেজ নামের যে অপশনটি রয়েছে সেটাতে ক্লিক করতে হবে। তারপর ইনবক্স অপশনটি সিলেক্ট করতে হবে। 



ধাপ ৮ঃইনবক্সে গিয়ে আপনি দেখতে পারবেন মেসেঞ্জারে সব কন্টাক অর্থাৎ যাদের সাথে আপনি এতদিন চ্যাট করছেন। এখান থেকে আপনার প্রয়োজন অনুযায়ী যার যার মেসেজ বা ছবি রিকোভার করতে চান তাদেরকে সিলেক্ট করুন। 



সিলেক্ট করার পরে messege 1 html ফাইলে ক্লিক করে নিচের দিকে extract অপশনে ক্লিক করুন। এখান থেকে আবার পুনরায় extract ফাইলে ক্লিক করতে বলতে পারে চাইলে ক্লিক করে দিবেন। তারপর আপনি চাইলে ফাইলটিকে ক্রোম অথবা ডক্সে ওপেন করতে পারেন।ওপেন করার সাথে সাথে দেখতে পাবেন ডিলিট হয়ে যাওয়া ছবি বা মেসেজ আপনার সামনে চলে এসেছে। 




এইভাবে কোন ব্যক্তি চাইলে খুব সহজেই মেসেঞ্জার থেকে ডিলেট হয়ে যাওয়া ছবি রিকভার করতে পারবেন খুব অল্প সময়ের মধ্যেই।




শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা ডিলেট হয়ে যাওয়া ছবি ফিরে পাওয়ার উপায় বা কিভাবে খুব সহজেই মেসেঞ্জার থেকে ডিলিট হয়ে যাওয়া ছবি  ফিরে পাওয়া যায় এই বিষয়ে সঠিক ধারণা পেয়েছেন। যদি কারো গুরুত্বপূর্ণ মেসেজ বা ছবি ভুলবশত ডিলিট হয়ে যায় তাহলে তারা এই পদ্ধতি অবলম্বন করে খুব সহজেই সেটি রিকভার করতে পারবেন। তার পরেও যদি কোন বিষয় সর্ম্পকে না বুঝে থাকেন তাহলে সরাসরি কমেন্ট করে জানাতে পারেন। 



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন

Musik

Bisnis