মোবাইল নাম্বার দিয়ে রেশন কার্ড চেক করার নিয়ম

মোবাইল নাম্বার দিয়ে রেশন কার্ড চেক করার নিয়ম


রেশন কার্ড চেক বা মোবাইল দিয়ে কিভাবে রেশন কার্ড চেক করব সেই নিয়েই থাকছে আজকের পোস্টটি।


পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক রাজ্যের সকল স্তরের মানুষকে বিনামূল্যে রেশন দেওয়া হয়ে থাকে। যারা সরকারি রেশন কার্ড পেয়ে থাকেন তাদের অবশ্যই এই ক্ষেত্রে দুইটি রেশন কার্ডের প্রয়োজন হয়ে থাকে।


রেশন কার্ড পাওয়ার জন্য অবশ্যই আবেদন করতে হয়। অনেকেই আছেন রেশন কার্ড আবেদন করার নিয়ম সম্পর্কে জানেন না বা আবেদন করেছেন কিনা কিভাবে রেশন কার্ড স্ট্যাটাস দেখবেন সে সম্পর্কে জানেন না।



যারা অনলাইনের মাধ্যমে রেশন  কার্ড স্ট্যাটাস চেক করতে চান তারা খুব সহজেই আজকের পোস্টটি দেখার মাধ্যমে করতে পারবেন। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক কিভাবে রেশন কার্ড যাচাই করবেন বা মোবাইল দিয়ে রেশন কার্ড চেক করার নিয়ম সম্পর্কে।



রেশন কার্ড চেক করব / ডিজিটাল রেশন কার্ড চেক করার নিয়ম


বর্তমান সময়ে যে কোন ব্যক্তি চাইলে ঘরে বসেই তাদের রেশন কার্ড Check করে নিতে পারেন। অর্থাৎ কেউ যদি মনে করে থাকেন কেউ রেশন কার্ডের জন্য পূর্বে আবেদন করেছেন তাহলে সেই রেশন কার্ডের স্ট্যাটাস অনলাইনে মাধ্যমেই দেখা যাবে। কিভাবে ডিজিটাল রেশন কার্ড চেক করবেন নিচে ধাপে ধাপে আপনাদেরকে দেখানো হয়েছে:-



ধাপ ১: মোবাইল দিয়ে রেশন কার্ড স্ট্যাটাস চেক করার জন্য সরাসরি ব্রাউজার থেকে ration card status লিখে সার্চ করতে হবে। সবার উপরে যে ওয়েবসাইটটি রয়েছে সেই ওয়েবসাইটটিতে ক্লিক করে সরাসরি আপনাদেরকে খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে চলে যেতে হবে। তাছাড়া কারো যদি বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে নিচের দেওয়া লিংক wbpds.wb.gov.in ওয়েবসাইটে চলে যেতে হবে। ওয়েবসাইটটিতে যাওয়ার পর আপনারা নিচের মত একটি পেজ দেখতে পারবেন।


মোবাইল নাম্বার দিয়ে রেশন কার্ড চেক করার নিয়ম




ধাপ ২: প্রথমেই আপনারা  form type অপশন দেখতে পারবেন আপনি যত নম্বর ফরম পূরণ করেছিলেন অর্থাৎ আপনি যে ফর্মটি পূরণ করেছিলেন সেটা এখানে সিলেক্ট করতে হবে।আপনি যদি চার নাম্বার ফর্ম নিয়েছিলেন তাহলে আপনাকে ৪ নাম্বার ফরম সিলেক্ট করতে হবে যদি তিন নাম্বার নিয়ে থাকেন তাহলে তিন নম্বর ফর্ম সিলেট করতে হবে।



ধাপ ৩ঃনিচের ঘরে আপনারা enter full application number বা যে বার কোড নাম্বারটি পেয়েছিলেন সেটা দিতে হবে। আপনার কাছে যদি বার কোড বা অ্যাপ্লিকেশন নাম্বারটি না থেকে থাকে তাহলে আপনি নিচের ঘরে যে মোবাইল নাম্বার দেওয়ার অপশন রয়েছে সেটা সিলেক্ট করতে হবে।



ধাপ ৪ঃঅর্থাৎ enter 10 digit mobile number এর স্থানে আপনাদের মোবাইল নাম্বারটি দিতে হবে। তারপরে নিচে দেখবেন ক্যাপচা পূরণ করার একটি অপশন রয়েছে। আপনাদেরকে খুবই সঠিকভাবে ক্যাপচাটি পূরণ করে ফেলতে হবে।তারপর সরাসরি serch বাটনে ক্লিক করবেন। সার্চ বাটনে ক্লিক করার সাথে সাথেই আপনাদের রেশন কার্ড স্ট্যাটাস এখানে চলে আসবে। এখান থেকে চাইলে আপনারা রেশন কার্ডের সমস্ত তথ্য দেখে নিতে পারেন এবং চাইলে রেশন কার্ড ডাউনলোড করে নিতে পারেন। 





রেশন কার্ড চেক করার অ্যাপস


রেশন কার্ড চেক করার জন্য তেমন কোন কার্যকারী অ্যাপস নেই। তবে আপনারা চাইলে ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজেই রেশন কার্ড চেক করে নিতে পারেন। রেশন কার্ড চেক করার জন্য আপনারা wppds.wb.gov.in ওয়েবসাইটটি ব্যবহার করতে পারেন। এই ওয়েবসাইটটির মাধ্যমে খুব সহজেই রেশন কার্ডের স্ট্যাটাস চেক করে নেওয়া যাবে


নতুন রেশন কার্ড চেক


যারা নতুন রেশন কার্ড করার জন্য আবেদন করেছেন তারা চাইলে তাদের রেশন কার্ডের স্ট্যাটাস উপরের নিয়ম অনুযায়ী খুব সহজেই চেক করে নিতে পারবেন। তাছাড়া রেশন কার্ডের স্ট্যাটাস কিভাবে আরো ভালোভাবে চেক করা যায় সেটা জানতে হলে নিচের ভিডিওটি দেখতে পারেন।







অন্য পোস্টঃসেভ করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার নিয়ম

নাম দিয়ে রেশন কার্ড চেক



অনেকে নাম দিয়ে রেশন কার্ড চেক করতে চান। আপনাকে যদি অনলাইনের মাধ্যমে রেশন কার্ড চেক করতে হয় তাহলে অবশ্যই আপনার ভোটার আইডি নাম্বারটি এবং আপনার মোবাইল নাম্বারটি দেওয়া লাগবে তাছাড়া কোনোভাবেই আপনারা শুধুমাত্র নাম দিয়ে রেশন কার্ড চেক করতে পারবেন না। তাই যারা সার্চ করে থাকেন নাম দিয়ে রেশন কার্ড চেক করার উপায় সম্পর্কে তাদের জন্য কোন পদ্ধতি আমার জানা নেই।



অন্য পোস্টঃমেসেঞ্জার থেকে ডিলিট হওয়া ছবি ফিরিয়ে আনার উপায় 


শেষ কথা, আশা করি আজকের পোস্টে যারা পড়েছেন তারা রেশন কার্ড চেক বা কিভাবে খুব সহজেই রেশন কার্ডের স্ট্যাটাস দেখা যায় সেই বিষয়ে মোটামুটি ধারণা পেয়েছেন। তারপরেও যদি এই বিষয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে সরাসরি কমেন্ট করে জানাতে পারেন আর পোস্টটি পড়ে যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করবেন



Post a Comment (0)
Previous Post Next Post