জলপাই আচার বানানোর নিয়ম

জলপাই আচার বানানোর নিয়ম

জলপাইয়ের আচার অনেকের পছন্দের।জলপাইয়ের আচার খেতে অনেকেই ভালোবাসেন।জলপাইয়ের আচারের নাম শুনলে আমাদের অনেকের জিভে পানি চলে আসে।জলপাই হচ্ছে গ্রীষ্মকালীন একটি ফল।এই ফলটি সাধারণত গ্রীষ্মকালে হয়ে থাকে। জলপাইয়ের আরো একটি নাম রয়েছে। অনেকে এটাকে সিলন অলিভ নামেও চিনে থাকেন।জলপাই থেকে তৈরি করা আচার অনেকটা টক মিষ্টি জাতীয় যার কারণে জলপাইয়ের আচার খেতে সকলেই পছন্দ করে থাকেন।জলপাই আচার বানানোর নিয়ম বা কিভাবে জলপাই আঁচার বাড়িতে বসে তৈরি করবেন সেই বিষয়েই থাকছে আজকের পোস্টটি। আজকের পোষ্টের মাধ্যমে বানানোর সঠিক নিয়ম সম্পর্কে।



জলপাই আচার এর উপকারিতা 


জলপাই আঁচার বানানোর আগে জেনে নিতে হবে জলপাই আচার এর উপকারিতা সম্পর্কে।আগেই বলা হয়েছে জলপাই হচ্ছে গ্রীষ্মকালীন একটি টক জাতীয় ফল। জলপাই আচারে রয়েছে অনেক উপকারী ডায়াটারি ফাইবার বা আঁশ যা  সাধারণত আমাদের হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে থাকে।তাছাড়া জলপাইয়ের আচার নিয়মিত খাওয়ার মাধ্যমে পাকস্থলী, ক্ষুদ্রান্ত, বৃহদান্ত এবং কোলন ক্যান্সারের মতো রোগের কাছ থেকে আপনার শরীর অনেকটা দূরে থাকবে।তাছাড়া জলপাইয়ের আচার খাওয়ার আরো অনেক উপকারিতা রয়েছে। 



জলপাই আচারের উপকরণ 


জলপাই আচার বানানোর আগে জেনে নিতে হবে জলপাই আচার বানাতে কি কি উপাদান লাগে। কেননা আপনি তখনই জলপাই আচার বানাতে পারবেন যখন আপনার কাছে আচার বানানোর জন্য উপকরণ লাগবে। নিচে জলপাই আচার বানানোর জন্য কোন ধরনের উপকরণ গুলো প্রয়োজন হবে তা উল্লেখ করা হলোঃ-


➡️এক কেজি জলপাই লাগবে।


➡️গুড় চিনি দিতে হবে ৫০০ গ্রাম মত 


➡️মরিচ গুঁড়া লাগবে এক টেবিল চা চামচ 


➡️হলুদ গুঁড়া লাগবে এক চা চামচ 


➡️সরিষা বাটা লাগবে ২ টেবিল চামচ 


➡️পাঁচফোড়ন লাগবে দুই টেবিল চামচ 


➡️রসুন বাটা লাগবে আধা কাপের মতো 


➡️সরিষার তেল লাগবে 300 গ্রামের মতো


➡️দারুচিনি বা লবনের গোড়া এক চা চামচের মত 


➡️লবণ দিতে হবে পরিমাণ মতো



জলপাই আচার বানানোর আগে আপনাদেরকে সর্বপ্রথম এই উপকরণগুলো সংগ্রহ করে রান্নাঘরে নিয়ে যেতে হবে।



অন্য পোস্টঃচুলের যত্নে এলোভেরার উপকারিতা

জলপাই আচার কিভাবে বানায়


জলপাই আচার বানানোর জন্য সর্বপ্রথম আপনাদেরকে জলপাই কেটে ফালি ফালি করে সিদ্ধ করে ফেলতে হবে। সিদ্ধ করা হয়ে গেলে জলপাই থেকে পানি ঝরিয়ে ফেলতে হবে। তারপরে কড়াইয়ে হালকা তেল গরম করে রসুন দিয়ে হালকা ভাবে ভেজে নিতে হবে এবং সব মসলা দিয়ে দিতে হবে। তারপরে গুড় বা চিনি দিয়ে দিতে হবে এবং ভালোভাবে নাড়তে হবে।জলপাইগুলি গলে যাওয়ার পর ২৫ থেকে ৩০ মিনিট জাল দিতে হবে এবং জাল দেওয়ার মাঝে মাঝে আস্তে আস্তে নাড়তে হবে যাতে জলপাই তলায় লেগে না যায়। যখন দেখবেন জলপাই আঠা আঠা হয়ে গিয়েছে তখন নামিয়ে ফেলতে হবে।তারপরে জলপাইয়ের আচার করায় থেকে নামিয়ে নিতে হবে এবং ঠান্ডা হয়ে গেলে বোতলের ভেতর পুড়ে রাখতে হবে। 



জলপাই আচার রেসিপি ২


যারা জলপাই ঝাল আচার তৈরি করতে চান তাদের জন্য এই রেসিপিটি অবশ্যই জেনে রাখা প্রয়োজন। কেননা আমরা সবাই ঝাল আচার খেতে পছন্দ করে থাকি যার কারণে জলপাই ঝাল আচার বানানোর নিয়ম সম্পর্কেও আমাদের জেনে নিতে হবে। 



উপকরণঃ-১ কেজি জলপাই লাগবে, বোমবাই মরিচ ১০ থেকে ১২ টা,রসুন লাগবে এক কাপ,হলুদ এবং মরিচ লাগবে পরিমাণ মতো,ধনে লাগবে এক চা চামচ মত, আদা এবং সরিষা বাটা লাগবে এক চা চামচ সরিষা বাটা লাগবে দুই টেবিল চামচ। সরিষার তেল লাগবে এক কাপ মত এবং পাঁচফোড়ন লাগবে দুই টেবিল চামচ এবং সিরকা লাগবে এক চা চামচ। তাছাড়া এক চা চামচ কালোজিরা দিতে পারেন। 



যেভাবে তৈরি করবেন 


প্রথমে আপনাদেরকে জলপাই ভালোভাবে সিদ্ধ করে চটকে নিতে হবে।তারপরে আপনার কাছে যে উপকরণ গুলো রয়েছেন হলুদ, রসুন, মরিচ, ধনে, সরিষা বাটা, লবণ,চিনি,সিরকা এই উপাদান গুলো দিয়ে সুন্দরভাবে পেস্ট তৈরি করে নিতে হবে। তারপরে কড়াইতে সরিষার তেল ছেড়ে দিতে হবে এবং এর সাথে কালোজিরা ছিটিয়ে দিতে হবে। পরে রসুন এবং বোম্বাই মরিচ তেলে ভেজে নিতে হবে এবং পরে মসলা পেস্ট তৈরি করে সামান্য নেড়ে কষিয়ে নিন। জলপাই চটকানো ছেড়ে এবার মেনে নিতে হবে। পরে যখন দেখবেন তেল আস্তে আস্তে ছেড়ে যাচ্ছে তখন চুলার তাপ ধীরে ধীরে কমিয়ে সোডিয়াম বেনজুয়েট দিয়ে নেড়ে নামিয়ে নিতে হবে।তারপর আচার ধীরে ধীরে এই পরিষ্কার জীবনমুক্ত বোতলে ভরে ফেলুন।



জলপাই আচার দাম 


জলপাই আচার বানানোর নিয়ম সম্পর্কে ইতিমধ্যে জানা হয়ে গিয়েছে।বাজারে জলপাইয়ের আচারের ভালো দাম রয়েছে।যদি ভালো জলপাইয়ের আচার বানানো দক্ষতা থেকে থাকে তাহলে আপনি এটাকে ব্যবসায়িক পর্যায়ে নিয়ে যেতে পারেন। কেননা বাজারে জলপাইয়ের আচারের দাম ভালো পাওয়া যায়।



অন্য পোস্টঃমাত্র ৭ দিনে ওজন কমানোর উপায়
 

শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা জলপাই আচার বানানোর নিয়ম বা কিভাবে খুব সহজেই ঘরে বসে জলপাই আচার বানানো যায় সেই সম্পর্কে মোটামুটি ধারণা পেয়েছেন। কিছু উপকরণ জোগাড় করার মাধ্যমে ঘরে বসে টক ঝাল মিষ্টি জল পায় আচার বানানো সম্ভব।আর নতুন নতুন সব রেসিপি সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইটটির সাথেই থাকুন। 

Post a Comment (0)
Previous Post Next Post