ইমকন ১ পিল খাওয়ার নিয়ম ও উপকারিতা

ইমকন ১ পিল খাওয়ার নিয়ম ও উপকারিতা


ইমকন ১ ট্যাবলেট খাওয়ার নিয়ম বা এই ঔষধ খেলে উপকারিতা কি ও পার্শ্ব প্রতিক্রিয়া কিরূপ হবে সেই বিষয় নিয়েই আজকের পোস্টটি।ইমকন পিল হচ্ছে মহিলাদের জন্য জরুরী অবস্থায় জন্মনিয়ন্ত্রণ করা এক ধরনের বড়ি।এই পিল ইমার্জেন্সি মুহূর্তে খাওয়ার ফলে মহিলারা জন্মনিয়ন্ত্রণ করতে সক্ষম হয়।ইমকন পিল একবার সেবন করলে অনাকাঙ্ক্ষিত প্রেগনেন্সির সমস্যা থেকে অনেকটা দূরে থাকা যায়।ইমকন ট্যাবলেট খাওয়ার রয়েছে বেশ কিছু উপকারিতা যা সাধারণত আজকের পোস্টে আলোচনা করা হবে।


অন্য পোস্টঃফেমিকন খাওয়ার নিয়ম এবং এর দাম কত 

ইমকন ১ পিল খাওয়ার উপকারিতা


ইমকন ১ পিল খাওয়ার অনেক উপকারিতা রয়েছে।ইমকন ওয়ান পিল হচ্ছে এক ধরনের জন্মনিয়ন্ত্রণকরন পিল।জরুরী মুহূর্তের এই পিল সেবন করলে গর্ভধারণ রোধ হয়ে থাকে।তাই অনেক ক্ষেত্রে ডাক্তার রোগীদের কে ইমকন ১ পিল খাওয়ার জন্য পরামর্শ দিয়ে থাকেন।তাছাড়া ইমকন ১ ট্যাবলেট খাওয়ার আরো কিছু উপকারিতা রয়েছে।



ইমকন ১ পিল খাওয়ার নিয়ম 


ইমকন ১ হচ্ছে মুখে সেবন করা এক ধরনের ঔষধ। এই বড়ি অনেকে জন্মনিয়ন্ত্রণ করার জন্য ইমার্জেন্সি ঔষধ হিসেবে চিনে থাকেন।অনেক ক্ষেত্রে ডাক্তার এক গ্লাস পানির সাথে এই বড়ি খাওয়ার জন্য বলে থাকে।তবে অবশ্যই শরীরে কোন ধরনের রোগের উপসর্গ থাকলে ইমকন ১ পিল খাওয়ার আগে একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। 


ইমকন ১ পিলের পার্শ্ব প্রতিক্রিয়া 


প্রতিটা ঔষধের যেমন কিছু সাইড ইফেক্ট থাকে তেমনি ইমকন ১ পিলেরও রয়েছে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া।নিচে ইমকন ১ পিল খেলে কি কি ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি হতে পারে তা দেওয়া হলো:-



➡️বমি বমি ভাব সৃষ্টি হতে পারে 


➡️অনেকের পেটে ব্যথার সমস্যা তৈরি হতে পারে 


➡️স্থনে ব্যাথার অনুভূতি হতে পারে 


➡️ঝিমুনীভাব, অবসন্নতা এবং মাথা ব্যথার মতো সমস্যার সৃষ্টি হতে পারে।



তাই ইমারজেন্সি মুহূর্তে এই ঔষধ সেবন করার আগে অবশ্যই একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। 



অন্য পোস্টঃতালমাখনা খাওয়ার নিয়ম এবং এর উপকারিতা 

ইমকন ১ পিল খাওয়ার কতদিন পর মাসিক হয়


ইমকন পিল খাওয়ার এক সপ্তাহ বা ১০ দিনের মধ্যে অনেকের মাসিক হয়ে থাকে।কেননা এই ঔষধ খাওয়ার ফলে শরীরে হরমোনের আধিক্য হয়ে থাকে যার কারণে অনেকের আগে এবং কিছুদিন দেরিতে মাসিক হয়ে থাকে।তবে নির্দিষ্ট সময় পরও যদি মাসিক না হয় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। 



অন্য পোস্টঃতালমাখানা খাওয়ার নিয়ম ও উপকারিতা
 

ইমকন ১ পিল এর দাম 


অনেকেই ইমকন ১ পিলের দাম কত এই নিয়ে ইন্টারনেটে সার্চ করে থাকে।ইমকন ওয়ান এর ১.৫ মিলিগ্রাম ট্যাবলেট এর দাম ৭৫ টাকা নেওয়া হয়ে থাকে এবং ০.৭৫ মিলিগ্রামের যে ট্যাবলেট বাজারের রয়েছে তা সাধারণত ৭০ টাকা নেওয়া হয়। 



শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা ইমকন ১ পিল খাওয়ার নিয়ম এবং এর উপকারিতা সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন। তবে অবশ্যই যে কোন ঔষধ ডাক্তারের পরামর্শ ছাড়া না খাওয়াই উচিত।যদি শরীরে কোন ধরনের সমস্যা থেকে থাকে বা ইনকোন পিল খাওয়ার পর সমস্যার সৃষ্টি হয়ে থাকে তাহলে দ্রুত ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

Post a Comment (0)
Previous Post Next Post