ই পাসপোর্ট করতে কত টাকা লাগে।e passport fee bd

ই পাসপোর্ট করতে কত টাকা লাগে।e passport fee bd


যারা নতুন ই পাসপোর্ট করবেন বলে ভাবছেন তাদের অনেকেরই প্রথম প্রশ্ন থাকে ই পাসপোর্ট করতে কত টাকা লাগে বা ই পাসপোর্ট ফি কত। যারা পুরাতন পাসপোর্ট রিনিউ বা নতুন পাসপোর্ট করতে চান তাদের অবশ্যই ই পাসপোর্ট সম্পর্কে সঠিক ধারণা থাকতে হবে। তাই যাদের এই বিষয়ে জ্ঞান নেই তাদের জন্যই আজকের পোস্টটি। আজকের পোস্টটি পড়ার মাধ্যমে জানতে পারবেন বর্তমান সময়ে ই পাসপোর্ট করার জন্য কত টাকা লাগছে বা এই পাসপোর্ট ফি কত। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ-


অন্য পোস্টঃকম দামে ভালো কিছু ব্লুটুথ হেডফোন 

ই পাসপোর্ট করতে কত টাকা লাগে/E Passport fee bangladesh


পাসপোর্ট করতে কত টাকা লাগে বা ই পাসপোর্ট ফি কত এই বিষয়ে সঠিক জ্ঞান না থাকলে অনেকে ভোগান্তির শিকার হতে পারেন। যারা বর্তমান সময়ে ই পাসপোর্ট করবেন বলে ভাবছেন তাদের সাধারণত ৪০২৫ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১৩,৮০০ টাকা পর্যন্ত খরচ হতে পারে। যারা অনলাইনের মাধ্যমে ই পাসপোর্ট এর জন্য আবেদন করবেন নিজে থেকেই তাদের ক্ষেত্রে এই খরচটা বহন করতে হবে। 


নিজেরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে না পারলে অন্য কোন কম্পিউটারের দোকানে গিয়ে আবেদন করলে আপনাদের বাড়তি ২০০ টাকা খরচ বহন করতে হতে পারে। কেননা তারা কাজের জন্য এই টাকাটা বাড়তি আপনার কাছ থেকে নিবে। ই পাসপোর্ট এর ধরনভেদে খরচের বিষয়টা কম-বেশি হয়ে থাকে। নিচে ই পাসপোর্ট এর খরচের তালিকা উল্লেখ করা হলোঃ-



১.ই পাসপোর্ট ৪৮ পৃষ্ঠা পাঁচ বছর মেয়াদী রেগুলার করার জন্য ফি দিতে হবে ৪০২৫ টাকা, এক্সপ্রেস  ৬,৩২৫ টাকা এবং যারা সুপার এক্সপ্রেস ভাবে করতে চান তাদেরকে ৮,৬২৫ টাকা ফি প্রদান করতে হবে। 



২.ই পাসপোর্ট ৪৮ পৃষ্ঠার জন্য যারা ১০ বছর মেয়াদ করতে চান তাদের রেগুলার করার জন্য ৫৭৫০ টাকা,এক্সপ্রেস ৮০৫০ টাকা এবং সুপার এক্সপ্রেস এর জন্য ১০,৩৫০ টাকা দিতে হবে। 



৩.ই পাসপোর্ট যারা ৬৪ পৃষ্ঠার করতে চান পাঁচ বছর মেয়াদী রেগুলার করার জন্য ৬,৩২৫ টাকা,এক্সপ্রেস ৮৬২৫ টাকা এবং সুপার এক্সপ্রেস এর জন্য ফি প্রদান করতে হবে ১২,০৭৫ টাকার মতো।


৪.ই পাসপোর্ট যারা ৬৪ পৃষ্ঠার দশ বছর মেয়াদী করতে চান তাদের রেগুলার এর জন্য খরচ হবে ৮০৫০ টাকা,এক্সপ্রেস করতে খরচ হবে  ১০,৩৫০ টাকা এবং সুপার এক্সপ্রেস করতে হলে ১৩,৮০০ টাকা ফি প্রদান করতে হবে। 



উপরের দেওয়া ফির তালিকার মধ্যে ১৫ শতাংশ ভ্যাট অন্তর্ভুক্ত আছে। 



অন্য পোস্টঃই পাসপোর্ট কতদিনে পাওয়া যায় 

ই পাসপোর্ট ফি চেক করার ওয়েবসাইট /E Passport fee check


বর্তমানে ই পাসপোর্ট ফি কত টাকা নিচ্ছে সেটা আপনারা চাইলে একটি ওয়েবসাইট ব্যবহার করে খুব সহজেই বের করে নিতে পারবেন। যারা সর্বশেষ ই পাসপোর্ট ফি চেক করতে চান https://www.epassport.gov.bd/instructions/passport-fees এই লিংকটি ব্যবহার করে ই পাসপোর্ট করতে কত টাকা লাগে সেটা দেখে নিতে পারেন। এই ওয়েবসাইটটি ব্যবহার করে আপনারা সর্বশেষ তথ্য পেয়ে যাবেন কেননা এটি হচ্ছে বাংলাদেশ সরকারের নিয়ন্ত্রণাধীন একটি ওয়েবসাইট।



ই পাসপোর্ট করার আগে কিছু কথা /e passport fee


অনেকেই ই পাসপোর্ট সাধারণত দালাল ধরে করে থাকেন। এর ফলে ই পাসপোর্ট করতে অনেক টাকা বেশি তাদের খরচ করতে হয়।বর্তমান সময়ে আপনারা অনলাইনের মাধ্যমে ই পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারবেন।তাছারা আপনার ই পাসপোর্ট আবেদন শেষে সেটি কি প্রক্রিয়ায় আছে স্ট্যাটাস চেক করে নিতে পারবেন ওয়েবসাইট ব্যবহার করে।তাই কখনোই ই পাসপোর্ট করার সময় দালাল ধরে কাজ করবেন না এতে করে আপনাকে ভোগান্তির শিকার হতে পারে এবং বাড়তি টাকা ফি গুনতে হতে পারে। 




শেষ কথা, ই পাসপোর্ট করতে কত টাকা লাগে বা বর্তমান সময়ে ই পাসপোর্ট ফি কত টাকা আশা করি আজকের পোস্টটি পড়ার মাধ্যমে এই বিষয়ে সুস্পষ্ট ধারণা পেয়েছেন। তারপরেও যদি কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ। 

Post a Comment (0)
Previous Post Next Post