টীকা লেখার নিয়ম

টীকা লেখার নিয়ম


টীকা লেখার নিয়ম বা কিভাবে টীকা লেখা যায় এই বিষয়ে অনেকেরই প্রশ্ন রয়েছে। অনেকের চাকরি পরীক্ষায় টিকা লিখতে বলে থাকে। তখন তারা বিভ্রান্তিতে পড়ে থাকেন কিভাবে খুব সহজে টীকা লিখবো।তাই আজকের পোস্টে টীকা লেখার নিয়ম বা কিভাবে টিকা লিখা যাই এই নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করা হয়েছে। যারা এই বিষয়ে জানতে চান তারা অবশ্যই সম্পূর্ণ পোস্টটি বিস্তারিত ও মনোযোগ সহকারে করবেন। তাহলে চলুন দেরি না করে যেন নেওয়া যাক:-



টীকা লেখার নিয়ম


টীকা আর প্যারাগ্রাফ মূলত অনেকটাই এক জিনিস।তাই আপনাকে চাকরি পরীক্ষায় যে বিষয়ে টীকা লিখতে বলবে সেই বিষয়টা নিয়ে একটি প্যারাগ্রাফ লিখে ফেলুন।তাছাড়া অনেকেই ভূমিকা দিয়ে টীকা লিখা শুরু করে থাকেন, তারপরে মূল কথা এবং শেষে উপসংহার দিয়ে শেষ করেন। টীকাতে সাধারণত জিডিপি,জুলিওকুরি,চ্যাম্পিয়নস অব দ্যা আর্থ এই বিষয়ে লিখতে বলা হয়ে থাকে। তাই আপনি এই বিষয়গুলোর সম্পর্কে যা জানেন তা প্যারাগ্রাফের মত করে লিখতে পারেন অথবা ভূমিকা দিয়ে শুরু করে উপসংহার দিয়ে শেষ করতে পারেন।


অর্থাৎ আপনি এই বিষয়ে যতটুকু লিখতে পারবেন আপনি ততটুকুই লিখবেন। টীকা কত শব্দের মধ্যে লেখা হবে এর কোন ধরা বাধা নিয়ম নাই তাই পরীক্ষার সময়ের উপর ভিত্তি করে আপনারা টীকা লিখতে পারেন। তাছাড়া যদি ধীরে ধীরে সুন্দরভাবে লিখতে পারেন তাহলে আরো ভালো হয়।



শেষকথা,কাঙ্খিত বিষয় সম্পর্কে জানা থাকলে খুব সহজেই সাবলীলভাবে টীকা লেখা যায়। তাছাড়া কেউ যদি প্যারাগ্রাফ এর মতো করে টীকা লিখে থাকেন তাও কোন সমস্যা হবে না। পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে যদি বুঝে না থাকেন তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।ধন্যবাদ । 



Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post