পুলিশের এসআই হওয়ার যোগ্যতা।পুলিশের এসআই এর বেতন কত

পুলিশের এসআই হওয়ার যোগ্যতা।পুলিশের এসআই এর বেতন কত


পুলিশের চাকরি খুবই সম্মানজনক একটি পেশা। আমাদের দেশে তরুণদের মধ্যে অনেকেরই পুলিশ হওয়ার আগ্রহ অনেক বেশি দেখা যায়।পুলিশের চাকরির মধ্যে পুলিশের এস আই পদটি খুবই সম্মানজনক একটি পদ। অনেকেই ইন্টারনেটে পুলিশের এসআই হওয়ার যোগ্যতা বা পুলিশের এসআই হওয়ার জন্য কতদূর পড়াশোনা করা লাগে এই বিষয়ে জানতে চান। আজকে পোস্টে এই বিষয়ে জানানো হবে যে পুলিশের এস আই হওয়ার জন্য কেমন যোগ্যতা লাগে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:-



পুলিশের এসআই হওয়ার যোগ্যতা


যারা পুলিশের এসআই পদে চাকরির জন্য আবেদন করতে চান তাদেরকে অবশ্যই ন্যূনতম স্নাতক পাস হতে হবে। আর এক্ষেত্রে যদি কম্পিউটারে অভিজ্ঞতা থেকে থাকে তাহলে তাদেরকে অগ্রাধিকার দেওয়া হয়ে থাকে। এসআই পদে আবেদন করার জন্য আবেদনকারীর বয়সসীমা ১৯ থেকে ২৭ বছরের মধ্যে হতে হবে। যারা মুক্তিযোদ্ধার সন্তান রয়েছে তাদের বয়সসীমা ১৯ থেকে ৩২ বছরের মধ্যে হলেও হবে। 



পুরুষের ক্ষেত্রে উচ্চতা হতে হবে ৫ ফুট ৪ ইঞ্চি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে এবং সম্প্রাসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীরা যদি এসআই পদের জন্য আবেদন করেন তাহলে তাদের উচ্চতা হতে হবে ৫ ফুট ২ ইঞ্চি।অবশ্যই উচ্চতার সাথে শরীরের ওজনের সামঞ্জস্য থাকতে হবে। অর্থাৎ উচ্চতার সাথে যদি ওজন কম বেশি হয়ে থাকে তাহলে এই ক্ষেত্রে গ্রহণযোগ্য করা হবে না।



পুলিশের এসআই হওয়ার জন্য কত দূর পড়াশোনা করতে হয় 


পুলিশের এস আই পদে চাকরি করার জন্য খুব বেশি পড়াশোনা করার প্রয়োজন নেই।চাকরি করতে আগ্রহী ব্যক্তি ইস্নাতক পাস করার পরেই পুলিশের এস আই পদে আবেদন করার জন্য যোগ্য হয়ে যান। তবে অবশ্যই স্নাতক পাস করতে হবে ৩০ বছর বয়স হওয়ার আগে। কেননা ৩০ বছর বয়স হয়ে গেলে এস আই পদের জন্য কোনভাবেই আবেদন করা যাবে না।



পুলিশের এসআই কততম গ্রেড


পুলিশের এসআই এরমধ্যে দুইটি ভাগ রয়েছে। যেমন এএসআই /টিএসআই /সার্জেন্ট এদেরকে দশম গ্রেডের মধ্যে ধরা হয়ে থাকে যাদের বেতন হচ্ছে ১৬ হাজার টাকা। আর দ্বিতীয়টি হচ্ছে এএসআই /এটিএসআই ১৪তম ব্লেডের মধ্যে পড়ে যাদের বেতন হচ্ছে ১০,২০০ টাকা।



পুলিশের এসআই এর বেতন কত 


বর্তমান সময়ে পুলিশের এসআই দের কত টাকা বেতন দেয়া হয়ে থাকে বা পুলিশের এসআইয়ের বেতন বেড়েছে কিনা এই নিয়ে অনেকের প্রশ্ন রয়েছে। পুলিশের এসআই বেতন স্কেল হচ্ছে ১১ হাজার টাকা। 




শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা পুলিশের এসআই হওয়ার যোগ্যতা বা পুলিশের এস আই এর বেতন কত এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়েছেন। তারপরেও যদি কোন বিষয় নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।ধন্যবাদ। 


Post a Comment (0)
Previous Post Next Post