পরীক্ষার খাতায় মার্জিন টানার নিয়ম

পরীক্ষার খাতায় মার্জিন টানার নিয়ম


পরীক্ষার খাতায় মার্জিন টানা খুবই গুরুত্বপূর্ণ। লেখা সুন্দর করার জন্য এবং লেখা গুছিয়ে লেখার জন্য অবশ্যই মার্জিন টানা জরুরী। অনেকেই পরীক্ষার খাতায় মার্জিন টানার নিয়ম সম্পর্কে জানেন না।পরীক্ষার রুমের খাতা পাওয়ার পর প্রয়োজনীয় তথ্যগুলো পূরণ করার পর আমাদের সর্বপ্রথম যে কাজটা করতে হয় তার নাম মার্জিন টানা। আজকের পোস্টে পরীক্ষার খাতায় মার্জিন টানার নিয়ম সম্পর্কে জানানোর চেষ্টা করবো।তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:-


পরীক্ষার খাতায় মার্জিন টানার নিয়ম


পরীক্ষার রুমে খাতা পাওয়ার পর প্রয়োজনীয় তথ্য পূরণ করার পর মার্জিন টানার কাজটি শুরু করতে হয়।মার্জিন বাম দিক থেকে টানতে হয়। মার্জিন টানার সময় অবশ্যই বাম দিক থেকে দুই আঙ্গুল ফাঁকা রাখতে হবে। তবে এই ক্ষেত্রে কেউ চাইলে তিন আঙ্গুল ফাঁকা রাখলেও সমস্যা নেই। প্রথম পেজে মার্জিন টানা হয়ে গেলে এবার দ্বিতীয় পেজে চলে যেতে হবে এবং তিন আঙ্গুল করে ফাঁকা রেখে বাম পাশ থেকে মার্জিন টানতে হবে। এভাবে উপরের অংশে তিন আঙ্গুল ফাঁকা এবং নিচের অংশে তিন আঙ্গুল করে ফাঁকা রেখে মার্জিন টানতে হবে।



যেহেতু পরীক্ষার খাতাটি অনেক পেজের হয়ে থাকে তাই যদি পর্যাপ্ত পরিমাণ সময় থাকে তাহলে ভালোভাবে মার্জিন টানবেন। আর যদি সময় কম থাকে তাহলে প্রথম দুই থেকে তিনটি পেজের মার্জিন টানার পর লিখতে লিখতে মার্জিন টানবেন। এভাবে সাবলীল ভাবে যে কোন ব্যক্তি চাইলে পরীক্ষার খাতায় সহজেই মার্জিন টানতে পারবেন।



শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা মার্জিন টানার নিয়ম বা কিভাবে খুব সহজেই মার্জিন টানা যায় এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়েছেন। তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ। 



Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post