একটা প্যারাগ্রাফ দিয়ে অনেকগুলো প্যারাগ্রাফ লেখার নিয়ম

একটা প্যারাগ্রাফ দিয়ে অনেকগুলো প্যারাগ্রাফ লেখার নিয়ম


অনেকগুলো প্যারাগ্রাফ একসাথে মুখস্ত রাখা প্রত্যেকের জন্যই খুবই কঠিন।তাই আমরা অনেকেই ভেবে থাকি যদি এমন হতো একটি প্যারাগ্রাফ দিয়েই সকল প্যারাগ্রাফ লেখা যেত। তাই আজকে পোস্টে আমি আপনাদেরকে এমন একটি বিষয় শেখাতে যাচ্ছি যার মাধ্যমে আপনারা শুধুমাত্র একটা প্যারাগ্রাফ দিয়ে অনেকগুলো প্যারাগ্রাফ লেখার নিয়ম সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ


প্যারাগ্রাফ লেখার নিয়ম /১ টি প্যারাগ্রাফ শিখে লিখুন ১০০ টি প্যারাগ্রাফ pdf


একটি প্যারাগ্রাফ দিয়ে অসংখ্য প্যারাগ্রাফ লেখার নিয়ম এখনো আবিষ্কার হয়নি। তবে আপনারা চাইলে কিছু পদ্ধতি অনুসরণ করে একটি প্যারাগ্রাফ দিয়ে অসংখ্য প্যারাগ্রাফ ছোট করে লিখতে পারে। তবে এই পদ্ধতিতে কোনভাবেই আপনি সম্পূর্ণভাবে প্যারাগ্রাফটি লিখতে পারবেন না।



ধরুন পরীক্ষার খাতায় আপনার একটি প্যারাগ্রাফ লিখতে বলেছে। এখানে লোডশেডিং বিষয়ে একটি প্যারাগ্রাফ এসেছে। কিন্তু আপনি লোডশেডিং বিষয়ে তেমন জানেন না তাই সেভাবে লিখতে পারছেন না। তবে আমি তিনটি টিপস বলে দিব এই তিনটি টিপস অবলম্বন করলে আপনি লোডশেডিং সম্পর্কে না জানলেও লিখতে পারবেন এবং কিছুটা নাম্বার পরীক্ষার খাতায় পেয়ে যাবেন।


প্রথমেই আপনাদেরকে ছোট করে ভূমিকা দিতে হবে। অর্থাৎ লোডশেডিং কি এবং লোডশেডিং হওয়ার জন্য কি কি সমস্যা হয়ে থাকে এই বিষয়ে কিছু লিখতে হবে।যেমন:-



Load shedding is a very annoying problem in our daily life. Load shedding can disrupt public life. Due to load shedding our normal life is affected. Although the problem of load shedding was high in the past, the problem of load shedding is gradually decreasing.


এইভাবে আপনার যদি পরীক্ষার খাতায় car accident প্যারাগ্রাফ আসতো তাহলে প্রথম অংশটি আপনারা এইভাবে নিজের মতো দিতে পারবেন। ভূমিকা লেখা হয়ে গেলে এবার সুবিধা অসুবিধা সম্পর্কে লিখতে হবে। অর্থাৎ লোডশেডিং হওয়ার ফলে আমাদের কি ধরনের অসুবিধা হয়ে থাকে এবং লোডশেডিং হওয়ার সুবিধা কি কি এই বিষয়ে যতটুকু জানেন নিজের মতো করে লিখবেন। 


শেষের অংশে conclusion এর মতো করে দুই লাইন লিখবেন। যেমন


To get rid of the problem of load shedding, we have to be more aware. Misuse of electricity should be prevented and others should be made aware of this issue


এভাবে লিখলে আপনারা হয়তো ১০ নাম্বার পাবেন না তবে ২-৪ নাম্বার ঠিকই পাবেন। পরীক্ষার খাতায় কিছু না লিখে আসার থেকে ভুল লিখে আসাও ভালো। 



শেষ কথা, আশা করি আজকের পোস্টটি পড়ার মাধ্যমে  ১ টি প্যারাগ্রাফ শিখে লিখুন ১০০ টি প্যারাগ্রাফ এই বিষয়ে শিখতে পেরেছেন। তারপরেও যদি আরও কিছু জানার থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।


Post a Comment (0)
Previous Post Next Post