কারিগরি রেজাল্ট দেখার নিয়ম

 

কারিগরি রেজাল্ট দেখার নিয়ম

আপনি যদি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পড়াশোনা করে থাকেন তাহলে কারিগরি রেজাল্ট দেখার নিয়ম জানাটা জরুরি। ভাবছেন কারিগরি শিক্ষা বোর্ড রেজাল্ট ( BTEB Result) কীভাবে দেখবেন? কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে প্রকাশিত হওয়া পরীক্ষার ফলাফল সম্পর্কে এই লেখনীতে বিস্তারিত আলোচনা করা হবে। পরীক্ষা দিয়ে ফলাফলের জন্য অপেক্ষা করছেন এমন সকল শিক্ষার্থীর জন্য আমাদের ওয়েবসাইটে দেখানো হবে কারিগরি রেজাল্ট দেখার সহজ নিয়ম। 



কারিগরি রেজাল্ট দেখার নিয়ম



অনেক শিক্ষার্থীই আছেন যারা বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট অথবা যেখানে ফলাফল প্রদান করা হয় সেই সাইট চেনেন না। তাই আপনাদের সুবিধার উদ্দেশ্যে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি পর্যায়ে থেকে উচ্চ পর্যায়ের সকল পরীক্ষার ফলাফল অর্থাৎ বর্ষভিত্তিক পরীক্ষার ফলাফল দেখার লিঙ্ক নিচে দেওয়া হলো।


★ বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের রেজাল্ট সরাসরি দেখতে পারবেন তাদের অফিসিয়াল ওয়েবসাইট এর www.bteb.gov.bd /result সেকশনে। উক্ত ওয়েবসাইটে কারিগরি বোর্ড এর প্রতিটি পরীক্ষা রেজাল্ট প্রকাশ করা হয়।


★এছাড়া কারিগরি শিক্ষাবোর্ডের এসএসসি ভোকেশনাল, এইচএসসি ভকেশনাল, এইচএসসি বিএম, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষার ফলাফল  অথবা এসএসসি ও এইচএসসি সম পর্যায়ের কারিগরি রেজাল্ট পাওয়া যাবে www.educationboardresults.gov.bd এই ঠিকানায়।


★ বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটের ফলাফল দেখার আরেকটি  লিংক হলো

http://180.211.164.133/result_arch/ । এই লিংকটি কপি করে আপনার গুগল ক্রোম ব্রাউজারে যখন পেস্ট করবেন তখন কারিগরি বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে ফলাফল দেখার জন্য হোম পেজ চলে আসবে।


কারিগরি রেজাল্ট দেখার নিয়মগুলো ধাপে ধাপে আলোকপাত করা হলো:


  • প্রথমে যেকোনো একটি ইন্টারনেট ব্রাউজার ওপেন করুন। 

  •  আপনার ব্রাউজারে এই লিংকটি কপি করে পেষ্ট করে লিংকটিতে প্রবেশ করুনঃ www.bteb.gov.bd

  • অথবা সরাসরি আপনার ব্রাউজারের অ্যাড্রেসবারে বোর্ড এর ওয়েবসাইট এর ঠিকানা www.bteb.gov.bd লিখুন।

  • ফোনের কী-বোর্ডের Go অথবা Enter বাটনে ক্লিক করুন।


  • আশা করি কিছু সময়ের মধ্যেই আপনি পৌছে যাবেন কারিগরি বোর্ডের ওয়েবসাইটের হোমপেজে।

  • এবার ওয়েবসাইটটির নিচের দিকে নামতে থাকুন। সাইটের মাঝামাঝি আসলে "চলমান ফলাফল" সেকশন খুজে পাবেন। 


  • এবার "চলমান ফলাফল" সেকশনটি ভালো ভাবে লক্ষ্য করলে দেখবেন কারিগরি শিক্ষা বোর্ডের সকল ফলাফল এর লিংক সেখানে দেওয়া আছে। যেমন- ডিপ্লোমা, এইচএসসি/এসএসসি সমমান এবং স্বল্পমেয়াদী ও অন্যান্য পর্যায়। এখান থেকে আপনি আপনার কাঙ্খিত রেজাল্ট এর লিংকে ক্লিক করুন।

  • সাধারণত কারিগরি শিক্ষা বোর্ড রেজাল্ট এর পিডিএফ ফাইলগুলো গুগল ড্রাইভে আপলোড করে পাবলিশ করা হয়।তাই আপনার ক্লিক করা লিংকটি সরাসরি আপনাকে তাদের গুগল ড্রাইভে নিয়ে যাবে। 

  • আপনি চাইলে এখান থেকে কারিগরি রেজাল্ট এর পিডিএফ ফাইলটি ওপেন করে দেখতে পারেন অথবা প্রয়োজন হলে পুরো ফাইলটি ডাউনলোড করে নিতে পারেন।

  • যেহেতু Karigori Shikkha Board এর Result পিডিএফ ফরম্যাটে প্রকাশিত হয়, তাই উক্ত ফলাফল দেখতে আপনার মোবাইল বা কম্পিউটারে অ্যাডবি রিডার বা অনুরূপ সফটওয়ার ইন্সটল করার প্রয়োজন হবে।



অন্য পোস্টঃমেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম


কারিগরি রেজাল্ট দেখার পদ্ধতি  


উপরের নিয়মটি যদি আপনার পছন্দ না হয় আপনি চাইলে আরেকটি পদ্ধতি অবলম্বন করে কারিগরির রেজাল্ট দেখতে পারেন।


  • বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েব সাইটে http://www.educationboardresults.gov.bd/ প্রবেশ করুন।


  •  এখানে প্রথম দিকে সদ্য প্রকাশিত এবং সিরিয়াল আকারে নিচের দিকে পূর্ব প্রকাশিত সকল রেজাল্ট দেখতে পাবেন। 


  • সবগুলো লিঙ্ক রেখে এবার আপনার প্রয়োজনীয় রেজাল্ট এর লিংকটিতে ক্লিক করুন।


  • সেখানকার লিষ্টে থাকা আপনার কাঙ্খিত ফলাফল এর লিংকে ক্লিক করুন। 


  • উপরের লিংকে ক্লিক করার পর আপনার সামনে যে ফরম আসবে সেখানে আপনি আপনার পরীক্ষার কোর্সের নাম দিয়ে দিন। 

  • মনে রাখবেন বর্তমানে কত সাল চলছে এটার হিসাব না দিয়ে কত সালের পরীক্ষায় আপনি অংশগ্রহণ করেছেন সেটা অবশ্যই উল্লেখ করবেন।


  • তারপর সেখানে আপনার পরীক্ষার রোল নাম্বার প্রদান করতে হবে এবং রেজিস্ট্রেশন নাম্বার প্রদান করতে হবে। 


  • তবে রেজিস্ট্রেশন নাম্বার হচ্ছে অপশনাল এবং আপনি চাইলে দিতে পারেন অথবা প্রদান না করলেও ফলাফল দেখানো হবে। 


  • আর এভাবেই প্রত্যেকটি তথ্য ইনপুট করে ক্লিক করলেই যে কোন কোর্সের পরীক্ষার ফলাফল দেখা যাবে।




কারিগরি রেজাল্ট দেখতে গিয়ে যেসব ভুল করবেন না



বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ফলাফল দেখার জন্য ইউজাররা যখন কারিগরি রেজাল্ট লিখে সার্চ করেন তখন তাদের সামনে অনেক ওয়েবসাইট প্রদর্শিত হয়ে থাকে। কিন্তু বেশ কিছু ওয়েবসাইট রয়েছে যেগুলো বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের নামের সঙ্গে মিল থাকা সত্বেও ওয়েব সাইটে গিয়ে ফলাফল দেখে নেওয়া যায় না। এসব ফেক ওয়েবসাইট থেকে দূরে থাকতে সবসময় তাদের অফিশিয়াল ওয়েবসাইট ব্যবহার করুন। 


মনে রাখবেন, আপনি যখন বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষার ফলাফল দেখতে চাইবেন তখন আপনাকে অবশ্যই ফলাফল দেখার জন্য সঠিক ওয়েবসাইটের লিংক অর্থাৎ কারিগরির অফিসিয়াল ওয়েবসাইটের লিংক ব্যবহার করতে হবে। এই আর্টিকেলে বেশ কয়েকবার আপনাদের জন্য কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষার রেজাল্ট দেখে নেওয়ার অফিশিয়াল ওয়েবসাইটের লিংক এবং কোথায় কোন তথ্য ইনপুট করতে হবে তার বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে।



 

কারিগরি বোর্ডের তথ্য দেখার নিয়ম



বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ফলাফল প্রকাশ করেছে কিনা! কারিগরি সার্কুলার কবে দিবে, কারিগরি তে ভর্তি হবো কিভাবে? এ সংক্রান্ত আপডেট কিভাবে পাবেন? কারিগরি বোর্ডের এসকল আপডেট সরাসরি কারিগরি বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.bteb.gov.bd পাবেন।


BTEB Result Website কোনটি?



কারিগরি শিক্ষা বোর্ড বা BTEB রেজাল্ট দেখার ওয়েবসাইট হলো www.bteb.gov.bd কারিগরি বোর্ডের প্রতিটি পরীক্ষার রেজাল্ট উক্ত ওয়েবসাইটে প্রকাশ করা হয়।



শেষকথা 


বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে সারা বাংলাদেশ থেকে অনেক শিক্ষার্থী পড়াশোনা করে থাকে। তাছাড়া ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং থেকে শুরু করে অন্যান্য সকল ক্যাটাগরি শিক্ষার্থীরা এখানে পড়াশোনা করে ভালো ফলাফল অর্জন করতে সক্ষম হচ্ছে।তবে এ সকল শিক্ষার্থীরা অনেক কাজকর্ম অনলাইন এর মাধ্যমে করে থাকলেও ফলাফল প্রকাশিত হওয়ার পর রোল নাম্বার নিয়ে বন্ধুবান্ধবদের কাছে যায় ফলাফল দেখে দেওয়ার জন্য। কেননা অনেক শিক্ষার্থী জানে না কারিগরি রেজাল্ট দেখার নিয়ম, কিন্তু আপনি যখন নিজের ফলাফল নিজে দেখতে সক্ষম হবেন তখন সেটা আপনার জন্য খুবই ভালো হবে। তাই এখন আপনি চাইলেও এসব নিয়ম অনুসরণ করে অন্যান্য কারো ফলাফল দেখে দিতে পারবেন। 


Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post