ইনস্টাগ্রাম মার্কেটিং কি | ইনস্টাগ্রাম মার্কেটিং টিপস

বর্তমানে আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা কোন না কোন ব্যবসার সাথে সংযুক্ত রয়েছেন। আর আমরা সাধারণত এটাও জানি কোন ব্যবসার পরিধি বাড়ানোর জন্য সেই ব্যবসার মার্কেটিং এর গুরুত্ব কতটা। আপনি যদি আপনার প্রতিষ্ঠান বা ব্যবসার পণ্যের মার্কেটিং বা প্রচার না করেন তাহলে আপনার ব্যবসা সম্পর্কে মানুষ কিছু জানতে পারবে না।
ইনস্টাগ্রাম মার্কেটিং
ইনস্টাগ্রাম মার্কেটিং

আর আপনার প্রোডাক্ট বা পণ্য সম্পর্কে যখন মানুষ জানতে পারবে না তখন আপনার পণ্য বা প্রোডাক্ট বিক্রি হবে কিভাবে? তাই সকল সময় আপনাকে একটি বিষয় মাথায় রাখতে হবে যে কোনো পণ্য বা প্রোডাক্ট অর্থােৎ আপনার ব্যবসা প্রতিষ্ঠান মার্কেটিংয়ের জন্য এমন একটি জায়গা আপনাকে নির্বাচন করতে হবে যেখানে হাজার হাজার লাখ লাখ রুচিশীল গ্রাহক রয়েছে।

আর আমরা সাধারণত যে কোন ব্যবসার জন্য এই সমস্ত রুচিশীল গ্রাহক বা কাস্টমার পেয়ে যাই ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম এর মত জনপ্রিয় সোসিয়াল প্ল্যাটফর্মগুলোতে। বর্তমানে ইন্টারনেটের জনপ্রিয়তা ধীরে ধীরে বৃদ্ধি পাওয়ার কারণে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ক্রমাগত হারে বেড়ে চলেছে।

আর এর সাথে সাথে বৃদ্ধি পেয়েছে ইনস্টাগ্রামের মতো জনপ্রিয় সোশ্যাল প্ল্যাটফর্ম গুলোর ব্যবহার। আর আমরা এই সুযোগের লাভ নিয়ে ইনস্টাগ্রামের হাজার হাজার লক্ষ লক্ষ ইউজারদের আমরা ঘরে বসেই তাদের সামনে উপস্থাপন প্রচার করতে পাচ্ছে আমাদের প্রোডাক্ট গুলো। 

আর এটাই হল সাধারণত ইনস্টাগ্রাম মার্কেটিং এর গুরুত্ব এবং মূল কাজ। ইন্সটাগ্রাম এর মাধ্যমে করা মার্কেটিং কে বলা হয়ে থাকে সাধারণত সোশ্যাল মিডিয়া  মার্কেটিং।আর এই সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি হল ডিজিটাল মার্কেটিং এর একটি অংশমাত্র।

ইনস্টাগ্রাম কি?

ইনস্টাগ্রাম হলো সাধারণত একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। সহজ কথায় বলতে গেলে ফেসবুক,টুইটার, লিংকদেন ইত্যাদি গুলোর মত এটিও একটি অনলাইন সার্ভিস। ইনস্টাগ্রাম নামের এই অনলাইন প্লাটফর্ম এর মাধ্যমে আপনারা নিজেদের ফটো ভিডিও এবং টেক্সট  ইনস্টাগ্রামের অন্যান্য ইউজারদের সাথে শেয়ার করতে পারবেন। 

ইনস্টাগ্রাম শব্দটির সাধারণত দুটি শব্দের সংমিশ্রণে হিসেবে ধরা হয়। সেগুলো হলো, Instant Camera এবং Telegram এই দুইটি শব্দের সংমিশ্রণে মূলত ইনস্টাগ্রাম শব্দটি তৈরি হয়েছে। ২০১০ সালের দিকে Kevin systrome এবং mike Krieger এর দ্বারা এটি তৈরি করা হয়েছিল। 

এটি তৈরির প্রায় কিছুদিন পরে এই সফটওয়ারটি এতটাই জনপ্রিয় হয়ে গেছিল যে Uss1 Billion টাকা দিয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া কোম্পানি ফেসবুক ইনস্টাগ্রাম কে তার অধীনে নিয়ে নেয়। জনপ্রিয় ওয়েবসাইট statistics analycis ওয়েবসাইট statistics.com এর মত অনুযায়ী, ২০১৭ সালের দিকে ইনস্টাগ্রামের মোট ইউজার সংখ্যা ছিল ৫৯৩.৭ মিলিয়ন। তারপর ২০১৮ সাল নাগাদ এটার ইউজার সংখ্যা হয় ৭০৬.৫ মিলিয়ন। 

আর তার একবছর পরে ২০১৯ সালে এর ইউজার সংখ্যা ৭৬৬.৪ মিলিয়ন এ পৌঁছে যায়। তারপরের ২০২০ সালে ইনস্টাগ্রামের মোট ইউজার সংখ্যা ছিল ৮৫৪.৫ মিলিয়ন। তাহলে আপনাদের হয়তো বুঝতে আর বাকি নেই ইনস্টাগ্রাম এই অ্যাপ্লিকেশনটি কতটা জনপ্রিয় হয়ে গেছিল মানুষের কাছে যার কারণে ফেসবুক কোম্পানি এই অ্যাপ্লিকেশনটি নিজের অধীনে করে নেয়।

ইনস্টাগ্রাম মার্কেটিং কি?

বর্তমানে সোশ্যাল  মিডিয়ার মাধ্যমে আমরা যেকোনো বিষয়ে নিমেষের মধ্যে হাজার হাজার লোকদের জানিয়ে দিতে পারি। সেটা হতে পারে আপনার পার্সোনাল স্ট্যাটাস, আপনার প্রোডাক্ট, আপনার ফটো, বা আপনার ব্যবসা সম্পর্কিত কোন তথ্য। এসব কাজগুলো যখন ইন্সটাগ্রাম এর মাধ্যমে করা হয় তখন তাকে বলা হয় ইনস্টাগ্রাম মার্কেটিং।

ধরুন আপনার একটি পোশাকের দোকান রয়েছেন এখন আপনি ইন্সটাগ্রাম এর মাধ্যমে একটি অ্যাকাউন্ট করে আপনার সেই একাউন্টে ওই দোকানের প্রোফাইল পিকচার রাখলেন। তারপর আপনি আপনার ওই পোশাকের দোকান টি বা দোকানের প্রোডাক্ট ইন্সটাগ্রাম এর মাধ্যমে প্রচার করলেন এবং অনেক মানুষের জানালেন। 

এতে করে আপনার প্রোডাক্ট বা দোকানের বিষয়ে সেই ইনস্টাগ্রামের গ্রাহক গুলো জেনে যাবে। যার ফলে সাধারণত আপনি ইনস্টাগ্রাম থেকে প্রচুর গ্রাহক আপনার ব্যবসার জন্য পেয়ে যাবেন। কেবল পোশাকের দোকান বলে কথা নাই আপনি ইন্সটাগ্রাম এর মাধ্যমে আপনার যেকোনো ধরনের ব্যবসা আইডিয়া মানুষের সাথে শেয়ার করতে পারবেন এবং আপনি এর মাধ্যমে যেকোনো ধরনের পণ্য বা প্রোডাক্ট  খুবই দ্রুত বিক্রি করতে পারবেন।

ইনস্টাগ্রাম মার্কেটিং এর মূল উদ্দেশ্য হলো ঘরে বসে থাকা অসংখ্য লক্ষ লক্ষ গ্রাহকদের কাছে নিজের পণ্য বা প্রোডাক্টের প্রচার করা। সাধারণত মার্কেটিংয়ের ক্ষেত্রে এখানে ব্যবহার করা হয়ে থাকে business,products বা brand এর সাথে জড়িত বিভিন্ন ইমেজ, ভিডিও ও টেক্স্ট কন্টেন্ট। 

কিভাবে ইনস্টাগ্রাম মার্কেটিং করবেন?

সাধারণত ইনস্টাগ্রামে অনলাইনে মার্কেটিং করার অনেক ধরনের প্রক্রিয়া রয়েছে। তবে একটি বিষয় আপনাকে সকল সময় মনে রাখতে হবে সেটি হচ্ছে আপনি যদি আপনার ইনস্টাগ্রামে মার্কেটিং করতে চান তাহলে আপনার একাউন্টে প্রচুর পরিমাণে ফলোয়ার থাকতে হবে। আর আপনার ইনস্টাগ্রাম একাউন্ট এর ফলোয়ার বাড়ানোর জন্য আপনাকে শুরু থেকে কিছু বেসিক বিষয়ের ওপর মনোযোগ দিতে হবে। 

মাকেটিং প্রক্রিয়াগুলো নিয়ে কাজ করার আগেই আপনাকে ইনস্টাগ্রামের কিছু সাধারণ প্রক্রিয়াগুলো আগেই সম্পূর্ণ করতে হবে। আর এই প্রক্রিয়া গুলো আপনার তখন খেয়াল রাখতে হবে যখন আপনি আপনার ব্যবসার মার্কেটিং করার জন্য ইনস্টাগ্রামে একটি বিজনেস একাউন্ট তৈরি করবেন। 

ইনস্টাগ্রাম একাউন্ট সেটিং?

যখন আপনি আপনার ডিভাইসে ইনস্টাগ্রাম অ্যাপ ডাউনলোড করে ইন্সটল করবেন তখন আপনাকে একটি নতুন ইনস্টাগ্রাম একাউন্ট এ রেজিস্টার করার জন্য বলা হবে। সেখানে সাধারণত ফেসবুকের মাধ্যমে ইমেইল এবং ফোন নাম্বার এর সাহায্যে সাইন আপ করার সুবিধা থাকবে। তাই অবশ্যই এখানে নিজের বিজনেস ইমেইল  ব্যবহার করে একটি অ্যাকাউন্ট তৈরি করে ফেলতে হবে। 

আর এতে করে কি হবে আপনার ইনস্টাগ্রাম একাউন্ট আপনার পার্সোনাল ফেসবুক একাউন্টের সাথে সংযুক্ত থাকবে না। দ্বিতীয় কথা, যখন অ্যাকাউন্ট তৈরি করার সময় আপনার নাম জানতে চাইবেন তখন আপনি আপনার নামের জায়গায় আপনার ব্যবসা প্রতিষ্ঠান নাম দিয়ে দিবেন। 

এতে করে সাধারণত ইনস্টাগ্রামের গ্রাহকরা আপনার ব্যবসার নামে আপনাকে চিনবে। তবে আরেকটি ভুল যেন করবেন না সেটি হলো এখানে দেওয়া নামটি কিন্তু আপনার ইউজারনেম না। আসলে এটি হলো সেই নামটি যেটি আপনার প্রোফাইলের মধ্যে দেখানো হবে। 

আর এখানে যখন আপনার ইউজারনেম দিতে বলবে তখন অবশ্যই ইউজারনেম টি আপনার ব্যবসার নামের সাথে মিল রেখে তৈরি করবেন। তাছাড়া ইউজারনেম সবসময় সহজে মনে রাখার মত করে দিতে হয়। এতে করে কি হবে- লোকেরা আপনার প্রোফাইলের ইউজারনেম সহজেই মনে রাখতে পারবে। 

কিভাবে ইনস্টাগ্রাম একাউন্ট অপটিমাইজ করবেন?

নিজের ইনস্টাগ্রাম বিজনেস প্রোফাইলটিকে প্রফেশনাল রাখার জন্য আপনাকে কিছু অপটিমাইজেশন অবশ্যই করতে হবে বা করা লাগে। সবার প্রথমে আপনাকে যেটি করতে হবে সেটি হচ্ছে আপনার প্রোফাইলের জন্য একটি সেরা প্রোফাইল পিকচার সিলেক্ট করে সেটি আপনার প্রোফাইল পিকচারে আপলোড করে দিতে হবে।

আপনাকে একটি কথা মনে রাখতে হবে যখন কোন ইনস্টাগ্রাম ইউজার আপনার প্রোফাইল ভিজিট করবেন তখন কিন্তু সে আপনার প্রোফাইল পিকচারের দিকে আগে নজর দিয়ে থাকবে। তাই এই বিষয়টি অবশ্যই  সব সময় খেয়াল রাখতে হবে আপনার প্রোফাইল পিকচারটি যেন আপনার বিজনেস বা ব্রান্ডের সাথে মিল থাকে। 

আপনার ইনস্টাগ্রাম প্রোফাইল এ থাকা বায়ো(bio) অবশ্যই আপনি ভালোভাবে ব্যবহার করার চেষ্টা করুন। আপনার নিজের ইনস্টাগ্রাম bio এর মধ্যে নিজের ব্যবসা বিষয়ে সামান্য কিছু লেখার চেষ্টা করুন। তাছাড়া আপনার প্রোফাইলটি লোকেরা কি জন্য ফলো করবে সেটাও সেখানে পারলে লেখার চেষ্টা করুন। 

Switch to a professional Account

ইনস্টাগ্রাম সেটিং এর মধ্যে একটি বিশেষ অপশন রয়েছে যাকে বলা হয়ে থাকে Switch to professional Account।আপনি যদি এই অপশনটি ব্যবহার করেন তাহলে আপনার প্রোফাইলটি কে একটি বিজনেস প্রোফাইল হিসেবে দেখানো হবে। এই অপশনটি এনাবল করার জন্য আপনাকে যেতে হবেঃ

Setting>>Account>>Switch to professional Account 

তবে একটা কথা মনে রাখতে হবে এই অপশনটি  যদি আপনি ব্যবহার করতে চান তাহলে আপনার ফেসবুক বিজনেস পেজ অবশ্যই থাকতে হবে। তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক ইনস্টাগ্রামে মার্কেটিং করার সাধারণ নিয়ম গুলো সম্পর্কেঃ

নিয়মিত পোস্ট করে যেতে হবে

আপনার যদি সফলভাবে একাউন্ট তৈরী হয়ে যাই তাহলে এবার আপনার যে কাজটি সেটি হচ্ছে আপনাকে নিয়মিত আপনার ইনস্টাগ্রাম একাউন্ট এ পোস্ট পাবলিশ করা। নিয়মিত নিজের ব্যবসা, প্রোডাক্ট, ব্রান্ড  গুলোর সাথে জড়িত ইমেজ ভিডিও অন্যান্য কন্টাক্ট আপনি আপলোড করুন। 

এতে করে আপনার প্রোফাইল এবং কনটেন্টগুলো অধিক ইউজারদের নজরে পড়বে যার ফলে অসংখ্য ফলোয়ার বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থাকবে। 

Partner With Instagram and Other Influencers

যখন কথা আসছে একটি নতুন ইনস্টাগ্রাম প্রোফাইলে ফলোয়ার বৃদ্ধি করার তখন আপনারা অন্যান্য জনপ্রিয় ইনস্টাগ্রাম Influencer এর সাথে মনে করলে পার্টনারশিপ করতে পারেন। সহজ কথায় যদি বলা যায় আপনি অন্যান্য জনপ্রিয় ইনস্টাগ্রামের অ্যাকাউন্টের মালিক যারা তাদেরকে অনুরোধ করতে হবে তারা যেন আপনার প্রোফাইলের বিষয়ে একটি Shout out দিয়ে থাকে। 

এতে সাধারনত তাদের প্রোফাইল এর মাধ্যমে আপনার প্রোফাইলে কিছু ফলোয়ার অবশ্যই চলে আসবে। তবে একটি বিষয় না বললেই নয় সেটি হচ্ছে আপনি আপনার প্রোডাক্ট বা ব্যবসার সাথে সম্পর্কিত ইনস্টাগ্রাম Influencer দের সাথে যদি পার্টনারশিপ করেন তাহলে আপনার লক্ষ্যবস্তু অনুযায়ী ফলোয়ার আপনি এর মাধ্যমে পেতে পারেন। 

কমেন্টের উত্তর দিতে হবে

আপনার ব্যবসা ও অন্যান্য পণ্যের সাথে জড়িত অন্যান্য ইনস্টাগ্রাম পোস্টগুলোতে কমেন্ট অবশ্যই করবেন।আপনি কিছু কাজের যদি আকর্ষণীয় কমেন্ট করে থাকেন তাহলে কিছু লোক আপনার প্রোফাইল অবশ্যই ভিজিট করবেন। আর এতে করে সাধারণত কিছু ফলোয়ার বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা অবশ্যই থাকে। 

আমি সাধারণত এর আগেও আপনাদেরকে বলেছি ইন্সটাগ্রাম এর মাধ্যমে যদি আপনাদের ব্যবসা করতে হয় তাহলে অবশ্যই আপনার আইডিতে বেশকিছু ফলোয়ার থাকতে হবে। আরেকটি নতুন ইনস্টাগ্রাম আইডিতে ফলোয়ার বাড়ানোর জন্য আমি উপরে যে বিষয়গুলো আপনাদের কে বললাম ওই বিষয়গুলো মোতাবেক আপনাদেরকে ধৈর্য ধরে কাজ করে যেতে হবে। 

তারপরে এক পর্যায়ে ইনস্টাগ্রামের যখন আপনার ভালো পরিমাণে ফলোয়ার তৈরি হয়ে যাবে তখন আপনি নিচের এই উপায়গুলো অবলম্বন করে ইনস্টাগ্রাম মার্কেটিং করতে পারবেন।

১. Instagram Stories এর ব্যবহার করা 

ইনস্টাগ্রাম প্রোফাইল এর মধ্যে আপনারা কেবলমাত্র ২৪ ঘন্টার জন্য যেকোনো ধরনের পোস্ট করে সেগুলো আপনি নিজের ফলোয়ারদের সাথে শেয়ার করতে পারবেন। আর সাধারণত স্টোরিজ এর মধ্যে পাবলিশ করা আপনার পোস্টগুলো ২৪ ঘন্টা পর নিজে নিজেই রিমুভ হয়ে যাবে। 

তাই আপনি সাধারণত নিজের বিজনেস, ব্র্যান্ড এবং প্রোডাক্ট এর সাথে জড়িত বিভিন্ন ধরনের আপডেটগুলো ইমেজ, ভিডিও এবং গ্রাফিক্স এর মাধ্যমে বিভিন্নভাবে ইনস্টাগ্রামে শেয়ার করতে পারবেন। 

এর ফলে কি হবে- আপনার ফলোয়ার্স গুলো আপনার বিজনেসের আপডেটগুলো সাথে সাথেই আপনার ষ্টোর এর মাধ্যমে ইনস্টাগ্রামে দেখতে পারবে। সাধারণত ইনস্টাগ্রাম স্টোরিস হলো ফ্রি তবে এটি দারুন একটি মার্কেটিং এনগেজমেন্ট টুল। 

২. আকর্ষণীয় এবং কোয়ালিটি কনটেন্ট পাবলিশ করতে হবে 

সাধারণত ইনস্টাগ্রাম হলো এমন একটি প্লাটফর্ম যেখানে সবাই চোখের দেখার উপর নির্ভর করে থাকে। তাই আপনাকে এমন সব কন্টাক্ট পাবলিশ করতে হবে যে সকল কনটেন্ট গুলো দেখতে খুব আকর্ষণীয় এবং খুবই সাংঘাতিক। যদিওবা আপনি আপনার ব্যবসার সাথে সম্পর্কিত বা জড়িত প্রডাক্ট বা সার্ভিসের বিষয় নিয়ে পোষ্ট করছেন। 

সেই জন্য আপনাকে প্রচুর ক্রিয়েটিভ হয়ে ইমেজ, অ্যানিমেশন এবং দারুণ সব ভিডিও তৈরি করতে হবে। আর প্রোডাক্ট প্রমোশন করার জন্য নিজের প্রোডাক্টগুলোর কিলিয়ার এবং এইচডি ছবি পাবলিশ করাটা খুবই জরুরী এবং গুরুত্বপূর্ণ। আর সাধারনত আপনি যদি এইভাবে আপনার নিজের বিজনেস, ব্র্যান্ড বা প্রোডাক্ট এর প্রচার চালিয়ে যান তাহলে খুবই ভালো কিছু সম্ভব। 

৩. IGTV এর ব্যবহার

আসলে আইজিটিভি হল ইনস্টাগ্রাম টিভি যেগুলোর মাধ্যমে আমরা লং এবং হাই কোয়ালিটির সম্পূর্ণ ভিডিও তৈরি করে ইনস্টাগ্রামে আপলোড করতে পারি। তাছাড়া এমনিতেই আমরা ইনস্টাগ্রাম প্রোফাইল এ বেশ কিছু সময়ের জন্য শর্ট ভিডিও পাবলিশ করতে পারি। 

তবে আপনি যদি লম্বা এবং ৬০ মিনিট পর্যন্ত ভিডিও রেকর্ড করতে চান তাহলে সাধারনত সেইগুলোকে আপলোড করার জন্য ইনস্টাগ্রামে তরফ থেকে আইজিটিভি এর অপশন অবশ্যই দেওয়া হয়েছে। তাই নিজের বিজনেস ব্র্যান্ড এবং প্রোডাক্ট গুলোর সাথে জড়িত ইত্যাদি বিষয়ের সাথে সম্পর্কিত ক্রিয়েটিভ ভিডিও তৈরি করে সেগুলো আপনি ইনস্টাগ্রামের শেয়ার করতে পারবেন।

আর সাধারনত এর মাধ্যমে আপনার ফলোয়ার সহ অন্যান্য ইউজারগন আপনার ব্যবসা সম্পর্কে খুব ভালোভাবে জেনে নিতে পারবেন। তাছাড়া এর আরো একটি বড় সুবিধা হচ্ছে এর মাধ্যমে আপনি নিজের কাস্টমার এবং ইউজার দের সাথে সকল সময় সংযুক্ত থাকতে পারবেন।

৪. অ্যাডভার্টাইজ অন ইনস্টাগ্রাম 

আপনারা হয়তো কমবেশি অনেকেই জানেন যে ফেসবুকের মত ইন্সটাগ্রাম এর মধ্যেও আমরা টাকা দিয়ে Advertisement করতে পারি। এর মানে হলো আপনি নিজের পোস্ট বা কনটেন্ট গুলো পেইড প্রমোশন করার মাধ্যমে অধিক অডিয়েন্স বা ক্লায়েন্টের কাছে আপনি আপনার ব্যবসার প্রচার বা প্রসার করতে পারবেন।

আর এর জন্য অবশ্য আপনাকে কিছু টাকা ইনস্টাগ্রাম কে দিতে হবে। সাধারণত ইনস্টাগ্রাম Advertisment বা  পেইড প্রমোশন অনেক ভালো তাদের ক্ষেত্রে যাদের একাউন্টে খুব কম ফলোয়ার রয়েছে। আর এজন্য আপনাকে কিছু টাকা অবশ্য ইনস্টাগ্রাম কে দিতে হবে। 

আপনি ইনস্টাগ্রাম অ্যাডভার্টাইজমেন্ট এর মাধ্যমে বিভিন্ন অপশন সহ আপনি আপনার লক্ষ্যবস্তু ইউজারদের কাছে আপনার পোস্টগুলো প্রমোট করতে পারবেন। আর এর কয়েকটি উদাহরণ হলঃ
  • স্টোরি এড
  • ফটো অ্যাড
  • ভিডিও এড
  • কালেকশন এড
তাই এই ক্ষেত্রে আপনি নিজের ক্ষমতা অনুযায়ী কিছু টাকা ইনস্টাগ্রামে ইনভেস্ট করে আপনার ব্যবসার ক্ষেত্রে আপনি পেইড মার্কেটিং করে নিতে পারেন। 

৫.পপুলার হ্যাশট্যাগ(#) ব্যবহার 

মূলত নিজের ব্যবসার ক্যাটাগরির সাথে জড়িত পপুলার হ্যাশট্যাগ গুলো নিজের পোস্টগুলোতে অবশ্যই ব্যবহার করতে হবে। আপনি হ্যাশট্যাগের  কার মাধ্যমে আপনার ইনস্টাগ্রাম পোস্টগুলোকে খুব সহজেই Categorized করতে পারবেন। আর সাধারনত এর ফলে আপনার পাবলিশ করা পোস্টগুলিকে সেই হ্যাশট্যাগ ক্যাটাগরিতে দেখানো হয়ে থাকে।

তাই এই ক্ষেত্রে আপনার হ্যাশট্যাগ  যদি পপুলার হয়ে থাকে তাহলে আপনি আপনার টার্গেটেট অডিয়েন্স থেকে আপনি প্রচুর পরিমাণে ভিউ পেতে পারেন। আর আপনি সাধারণত এইভাবে নিজের পোস্ট করা কনটেন্ট এর মাধ্যমে নিজের ব্যবসার প্রচার খুব ভালোমতো করতে পারবেন ।

ইনস্টাগ্রাম মার্কেটিং এর গুরুত্ব?

বর্তমানে ইনস্টাগ্রাম হচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলোর মধ্যে অন্যতম। অনেকেই নিজের ব্যবসার প্রচার বা প্রসার করার জন্যে ইনস্টাগ্রাম মার্কেটিং করে থাকেন। কেন করে থাকেন ইনস্টাগ্রাম মার্কেটিং?ফেসবুক সাধারণত অনলাইন মার্কেটিং এর জন্য জনপ্রিয়। কিন্তু ফেসবুকের বড় যে সমস্যাটা কি সেটা হলো এখানে লক্ষ লক্ষ কোটি কোটি ইউজার যার ফলে এখানে নির্দিষ্ট অডিয়েন্স টার্গেট করা যায় না।

কিন্তু আপনি ইন্সটাগ্রাম এর মাধ্যমে এই কাজটি খুব সহজেই করতে পারবেন। কেননা ইনস্টাগ্রামের ফেসবুকের মত এত বিশাল পরিমাণের ইউজার নেই। আর ইনস্টাগ্রামের নিজের ব্যবসার প্রসার আপনি কোন ধরনের বাধা বিপত্তি ছাড়াই খুব ভালোভাবে করতে পারবেন। বর্তমানে হাজার হাজার লোক তার ব্যবসার বা প্রতিষ্ঠান প্রচার বা প্রসার করার জন্যে ইনস্টাগ্রম মারকেটিং ব্যবহার করে চলেছেন। 

ইনস্টাগ্রাম মার্কেটিংয়ের মাধ্যমে তারা খুব সহজেই তাদের কাঙ্ক্ষিত অডিয়েন্সের কাছে তাদের পণ্য বা প্রোডাক্ট পৌঁছাতে পারছেন। যার মাধ্যমে একদিকে যেমন তাদের ব্যবসার প্রসার হচ্ছে এবং অন্যদিকে তাদের পণ্য বা প্রোডাক্ট বিক্রি হচ্ছে এর মাধ্যমে। যা আপনার ব্যবসাকে বড় পর্যায়ে নিয়ে যেতে সাহায্য করছে।

তাছাড়া বর্তমানে ফেসবুকের মত ইনস্টাগ্রামে Advertisment সুবিধা চালু হওয়ার পরে একজন নতুন ইনস্টাগ্রাম ইউজারও খুবই অল্প সময়ের মধ্যে ইনস্টাগ্রাম একাউন্ট টি কে জনপ্রিয় করে তুলে ফেলতে পারছে এবং খুব ভালোভাবেই সে ব্যক্তি তার একাউন্টের মাধ্যমে অনলাইন মার্কেটিং করে তার ব্যবসাকে সামনে এগিয়ে নিয়ে যেতে পারছেন।

তাই এতক্ষণে মনে হয় আপনাদের আর বুঝতে বাকি নেই একটি ব্যবসা বা কোনো প্রতিষ্ঠান অনলাইন মার্কেটিং করতে হলে ইনস্টাগ্রম মারকেটিং কতটা গুরুত্বপূর্ণ। 

পরিশেষে, আশা করি আপনারা যারা এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েছেন তারা অবশ্যই জানতে পেরেছেন ইনস্টাগ্রাম মারকেটিং কি এবং ইনস্টাগ্রাম মার্কেটিং কিভাবে করে। আপনাকে একটি কথা অবশ্যই মাথায় রাখতে হবে সেটি হচ্ছে ইনস্টাগ্রামের মতো সোসিয়াল প্ল্যাটফর্মগুলোতে লাখ লাখ ইউজার রয়েছে। আর এসব ইউজারদের প্রত্যেকের চিন্তা, রুচি এবং ইন্টারেস্ট সব আলাদা আলাদা। 

তাই আসলে যে কোন ধরনের ব্যবসার বা প্রোডাক্ট এর প্রসার করার ক্ষেত্রে এই সোসিয়াল মিডিয়া প্ল্যাটফর্ম গুলো কিন্তু অনেক গুরুত্বপূর্ণ এবং কার্যকারী ভূমিকা পালন করে থাকে। আপনাকে অনলাইনে ব্যবসা করতে হলে আপনার ব্যবসার বা পণ্যের প্রচার বা প্রসার করার জন্যে অবশ্যই আপনাকে এসব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলো ব্যবহার করতে হবে। তা না হলে আপনি কখনোই আপনার ব্যবসা বা আপনার প্রতিষ্ঠান কে বড় পর্যায়ে নিয়ে যেতে পারবেন না।

আমাদের আজকের এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লাগে তাহলে অবশ্যই শেয়ার করবেন এবং আপনি যদি এই বিষয়ে কোন কিছু জানতে চান তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

2 Comments

  1. বর্তমানে ইনস্টাগ্রাম মার্কেটিং বিষয় টা অনেক জনপ্রিয় হয়ে উঠেছে কারন যত দিন যাচ্ছে ইনস্টাগ্রাম ব্যবহারকারির পরিমান বেড়েই চলেছে। তাই বলা যায় ইনস্টাগ্রাম মার্কেটিং অনেক ভালো একটা উপায় হতে পারে।

    ReplyDelete
Post a Comment
Previous Post Next Post