লস ছাড়া ব্যবসা | লস ছাড়া ব্যবসা আইডিয়া

আমরা অনেকেই আছি যারা ব্যবসা করতে চাই কিন্তু মোটেও ঝুঁকি নিতে চাই না। এইতো হোতারা লস ছাড়া ব্যবসা খুঁজে থাকেন। কিন্তু লস ছাড়া যেসব ব্যবসা গুলো আপনি পাবেন সেই ব্যবসা গুলোতে লাভের পরিমাণ তেমন বেশী হবে না।

লস ছাড়া ব্যবসা
লস ছাড়া ব্যবসা

আজকে আমি এই আর্টিকেলের আপনাদের সাথে লস ছাড়া ব্যবসা কিভাবে করবেন সেই সম্পর্কেই বিস্তারিত আলোচনা করব। তাহলে চলুন দেরী না করে জেনে নেওয়া যাকঃ

লস ছাড়া ব্যবসা কি?

লস ছাড়া ব্যবসা হল মূলত এইটাই যে আপনি ব্যবসা করবেন কিন্তু ব্যবসায় কোন লস এর সম্মুখীন হবেন না। সুতরাং আপনি যে ব্যবসায়ী করুন না কেন এই পদ্ধতিতে আপনি লাভবান হবেন। বর্তমানের লস ছাড়া ব্যবসাও অনেক রয়েছে আপনি চাইলে এসব লোক ছাড়া ব্যবসা গুলি করতে পারেন। 

কিন্তু এসব ব্যবসাগুলো আপনি করতে পারবেন পরোক্ষভাবে প্রত্যক্ষভাবে যদি আপনি ব্যবসার সাথে সম্পৃক্ত থেকে লস ছাড়া ব্যবসা করতে চান তাহলে সেটি বাস্তবে সম্ভব নয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক লস ছাড়া ব্যবসা আইডিয়াঃ
 

ডিলারশিপ বিজনেস

সাধারণত ডিলারশিপ বিজনেস হল ব্যবসার নানান ধরনের পদ্ধতির মধ্যে একটি দারুণ পদ্ধতি।আপনি এখানে যেকোনো কোম্পানির যে কোনো পণ্য পাইকারি দামে বিক্রি করতে পারবেন। তাছাড়া এই ক্ষেত্রে আপনাকে কোম্পানি ভিন্ন ধরনের সুযোগ-সুবিধা প্রদান করবে। আপনি এই ব্যবসায়ী খুন কোন সময় দেওয়ার মাধ্যমে ভালো একটি অ্যামাউন্ট লাভ করতে পারবেন। 

যেভাবে শুরু করবেন ডিলারশিপ বিজনেস?

আপনি যদি ঠিক করে ফেলেন নিজের ডিলারশিপ ব্যবসা করবেন তাহলে প্রথমে আপনাকে এটা ঠিক করতে হবে যে আপনি কোন ধরনের পণ্য নিয়ে কাজ করতে চান। আর সেটা যেকোন ধরনের আইটেম হতে পারে। যেমনঃ ধরুন ইলেকট্রনিক আইটেমের মধ্যে রয়েছে সিঙ্গার, ওয়ালটন।

ফুড আইটেমের মধ্যে রয়েছে প্রাণ, স্কয়ার। সাধারণত এসব কোম্পানির মধ্যে যে কোন কোম্পানি কে আপনাকে ঠিক করতে হবে তারপর কোম্পানি ঠিক হয়ে গেলে আপনাকে এইটা ঠিক করতে হবে যে আপনি কোন আইটেম নিয়ে কাজ করতে চান। 

আপনি যদি ফুড আইটেম নিয়ে কাজ করতে চান তাহলে দেখবেন এখানে প্রোডাক্টের আইটেম অনেক বেশি থাকবে তাই আপনি চাইলেও সব আইটেম নিয়ে কাজ করতে পারবেন না। এই জন্য বিভিন্ন ধরনের সমন্বয় করে আপনাকে ব্যবসা পরিচালনা করতে হবে। 

ডিলারশিপ ব্যবসা করতে কত পুঁজি লাগবে?

ডিলারশিপ ব্যবসাটিকে লস ছাড়া ব্যবসা আইডিয়া গুলোর মধ্যেই ধরা হয়ে থাকে। আর ডিলারশিপ ব্যবসায় কত লাগবে সেটা নির্ভর করে আপনি কোন কোম্পানির কতটি প্রোডাক্ট ডিলারশিপ নিতে চান তার উপরে। 

প্রাণ কোম্পানির প্রোডাক্ট এর ডিলারশিপ নিতে হলে প্রতি প্রোডাক্টের ১,৫০০০০  টাকা জমা দিতে হয়। তবে আপনি এই টাকা জমা দেওয়ার সাথে সাথে এই টাকা সমমূল্যের পণ্য সেখান থেকে পেয়ে যাবেন।

ডিলারশিপ ব্যবসার সুবিধা?

সাধারণত ডিলারশিপ ব্যবসা বিভিন্ন ধরনের সুবিধা রয়েছে তার মধ্যে দারুন একটি সুবিধা হচ্ছে কোম্পানি থেকে বিভিন্ন ধরনের মাল বিক্রির জন্য আপনি এসআর পেয়ে যাবেন। তাছাড়া মাল বিক্রি করার জন্য সারাদিন আপনাকে মাল দোকানে দোকানে ঘোরাতে হবে না। 

মাল যখন ডেলিভারি  হবে তখন আপনি নিজে উপস্থিত থেকে মাল তদারকি করবেন।তাই আপনি যদি এই ক্ষেত্রে মনে করেন যে পার্ট টাইম হিসেবে এই ব্যবসাটি করবেন আপনি তাও করতে পারেন। 

ডিলারশিপ ব্যবসায় লাভ কেমন হয়?

অন্যান্য ব্যবসার চেয়ে আপনি ডিলারশিপ ব্যবসা করার মাধ্যমে ভালো পরিমানে আয় করতে পারবেন। আপনি চাইলে একসাথে বিভিন্ন কোম্পানি থেকে বিভিন্ন রকমের পণ্য নিয়ে সেগুলো বিক্রি করার মাধ্যমে ভালো কমিশন পেতে পারেন এবং সেখান থেকে ভালো পরিমাণে এমাউন্ট আপনি লাভ করতে পারেন।

তবে যারা ডিলারশিপ ব্যবসা করে থাকেন তারা বলেন তাদের ব্যবসা শীতকালে খুবই ভালো হয় কেননা এই সময় পণ্য বিক্রয় অনেক বেশি হয়। আপনি এই ব্যবসায় যত বেশি পণ্য বিক্রয় করতে পারবেন আপনার লাভের পরিমাণ টা ততবেশি বৃদ্ধি পাবে। তাই বলা যায় ডিলারশিপ ব্যবসা করার মাধ্যমে আশানুরূপভাবে লাভ করা সম্ভব। 

লস ছাড়া ব্যবসা করার আগে কিছু টিপস?

আপনারা লস ছাড়া যেই ডিলারশিপ ব্যবসা শুরু করুন না কেন অবশ্যই খেয়াল করে দেখবেন সেটি যেন বিশ্বস্ত কোন কোম্পানি হয়।দরকার হলে সরাসরি কোম্পানির হেড অফিসে গিয়ে দেখা করবেন অথবা কোম্পানির গোডাউনে গিয়ে সব খুটিয়ে দেখবেন যে কোম্পানিটি কেমন। 

সবকিছু দেখে যদি আপনার ভাল মনে হয় তাহলে আপনি তখন এই ব্যবসাটি শুরু করতে পারেন।একটু ভালো করে যাচাই বাছাই করে নিলে আপনার পরবর্তীতে ঝুঁকির কোনো সম্ভাবনা থাকবেনা। 

আমাদের শেষ কথা 

আপনি যে ব্যবসা করুন না কেন সব ব্যবসাতেই ঝুঁকি রয়েছে। আপনি যদি প্রত্যক্ষভাবে ব্যবসা করতে চান তাহলে লস ছাড়া কোন ব্যবসা আপনি পাবেন না। কিন্তু আপনি যদি কাউকে নির্দিষ্ট অঙ্কের টাকা দিয়ে তার মাধ্যমে ব্যবসা করিয়ে কমিশন নিতে চান তাহলে আপনি এই ক্ষেত্রে কোন লোসের ভাগিদার হবেন না। তাই আপনি চাইলে এইভাবে লস ছাড়া ব্যবসা করতে পারেন।

আমাদের আজকের এই আর্টিকেলটি পড়ে যদি আপনাদের কোন বিষয় বুঝতে সমস্যা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আর্টিকেলটির যদি ভালো লেগে থাকে অবশ্যই শেয়ার করবেন। 
Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post