কয়েকটি ফুটপাতে লাভজনক ব্যবসা আইডিয়া

আমরা সবাই এটা জানি যে, যেকোনো ব্যবসায় সম্মানীয়। সত্যি বলতে ব্যবসা পেশাটি অনেক জনপ্রিয় এবং সম্মানীয় একটি পেশা। আজ বিশ্বের বিভিন্ন দেশের লোকেরা বড় বড় ব্যবসা পরিচালনা করে তাদের ক্যারিয়ার গঠন করতে সক্ষম হয়েছেন। তবে আজ আমরা ভিন্ন একটি বিজনেস এর বিষয়ে আলোচনা করবো। ফুটপাতে পরিচালিত লাভজনক ব্যবসা।

ফুটপাতে লাভজনক ব্যবসা আইডিয়া
ফুটপাতে লাভজনক ব্যবসা আইডিয়া

এখন অনেকে বলতে পারেন যে ফুটপাতে পরিচালিত ব্যবসা কিভাবে লাভবান হবে? দেখুন কোনো ব্যবসা যেমন শুরুতে বড় ব্যবসাতে পরিণত হয়না তেমনি কোনো ব্যবসায়ী শুরুতে বড় ব্যবসায়ী হয়ে যায়নি। যারা একসময় ফুটপাত দ্বারা নিজের বিজনেস শুরু করেছিলেন তারা আজ বড় বড় বিজনেস দার করছেন এমন প্রমাণ অনেক পাবেন রিসার্চ করলে।

তবে আমাদের দেশের লোকেরা ফুটপাতের বিজনেস গুলোকে অনেক ছোট মনে করে থাকেন। কে কি বললো সেটি ভেবে আপনারা আর সামনে এগোতে চান না। তবে সত্যি এটাই যে যদি আপনি নিজের বিজনেস এর সফলতা চান তাহলে আপনাকে ছোট থেকে শুরু করতে হবে। 

আর তাই আজকের আর্টিকেল দ্বারা আমরা ফুটপাতের কয়েকটি লাভজনক ব্যবসা আইডিয়া সম্পর্কে জানবো। পাশাপাশি এই ব্যবসার লাভ কেমন ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে জানবো। তবে চলুন মূল বিষয়ে আসি।

ফুটপাতের ব্যবসা কি?

ফুটপাতে ব্যবসা' যদিও কথাটি শুনতে কেমন যেনো, তবে মূলত শহরের দিকে রাস্তার আসে পাশে ছোটখাটো দোকান দ্বারা যে ব্যবসায় গুলো পরিচালিত হয়ে থেকে সেগুলোকে বলা হয় ফুটপাত ব্যবসা। আপনিও চাইলে এই ধরনের ব্যবসা পরিচালনার দ্বারা নিজের ক্যারিয়ার গড়তে পারেন। 

তবে যেকোনো বিজনেস পরিচালনা করার পূর্বে আমাদের আইডিয়া নিতে হয়। তবে চলুন কয়েকটি ফুটপাতের লাভজনক বিজনেস আইডিয়া সম্পর্কে জেনে নেওয়া যাকঃ

ফুটপাতে চা কফির ব্যবসা করুন

আপনি যদি শহরের দিকে লক্ষ করেন দেখতে পাবেন রাস্তার আসে পাশে অনেকেই চা কফি বিক্রি করছে। তবে এই ব্যবসাটি অনেকে ছোট মনে করতে পারেন। তবে আপনি নিশ্চই ভুল ভাবছেন। এখানে চা কফি বলতে আপনি শুধু নরমাল চা বা কফি বিক্রি করবেন এমনটা নয়। 

বিভিন্ন ধরনের চা আপনি বিক্রি করতে পারেন। অন্যান্য চা কফির দোকান থেকে যদি আপনি নিজের দোকানে কিছু ভিন্ন করে দেখাতে পারেন তাহলে আপনার দোকানে সবসময়ের মতো ভিড় থাকবে। এখন এক প্রকার মানুষ বলবে, চা কফি এর দোকান দিয়ে কত টাকা এইবা লাভ হবে। 

সত্যি বলতে শহরে রাস্তার পাশে দেওয়া একটি চা কফির দোকান থেকেই দিনে ২-৩ হাজার টাকা আয় করা সম্ভব। শহরে এমন অনেক জায়গা আছে যেখানে চা বিক্রেতারা দিনে ৫ হাজার টাকাও বিক্রি করে থাকেন।

ফুটপাতে কাপড়ের ব্যবসা করুন

শহরের ফুটপাত গুলোতে কাপড়ের দোকানি অনেকাংশে দেখা যায়। আপনি চাইলে মোটামুটি পুঁজি দিয়ে কাপড়ের ব্যবসা শুরু করতে পারেন। এর থেকে আপনার লাভ অনেকটা হতে পারে। এখন অনেকে বলবে ফুটপাত থেকে কাপড় কে নিবে? আসলে সবাই বড় বড় শপিং মার্কেট থেকে দামি কাপড় কিনতে পারে না। 

যার কারণে কম টাকায় কেনার জন্য বেশিরভাগ মানুষ হকার মার্কেট গুলোতে আসে। অর্থাৎ ফুটপাতের দোকান গুলোতে। আপনি একটু লক্ষ করলেই দেখে থাকবেন সবসময়ের মত ফুটপাতের কাপড়ের দোকানগুলোতে কাস্টমার লেগে থাকে। সুতরাং এটি আপনার জন্য লাভজনক বিজনেস আইডিয়া হতে পারে।

ফুটপাতে কসমেটিকস সামগ্রীর ব্যবসা

অন্যান্য সকল বিজনেস এর মতোই কসমেটিকস বিজনেস এর চাহিদা কিন্তু এখন অনেক। কেননা প্রতিদিন মেয়েরা তাদের পছন্দের বিভিন্ন কসমেটিকস পণ্য কিনে থাকছে। আর এক্ষেত্রে বলা যায় যে কসমেটিকস সামগ্রী নিয়ে যদি আপনি ফুটপাতে একটি বিজনেস দার করতে পারেন তাহলে আপনার বেশ লাভ হওয়ার সম্ভবনা থাকছে।

এছাড়াও কসমেটিকস পণ্য সামগ্রী বিক্রি করার জন্য আপনাকে কোনো দোকান দেওয়ার প্রয়োজন নেই, আপনি ভেনে করেও এই ধরনের পণ্য বিক্রি করতে পারেন।

ফুটপাতে কাঁচা বাজারের ব্যবসা

কাঁচা বাজার আমাদের সকলের নিত্যপ্রয়োজনীয় দ্রব্য। কেননা প্রতিদিন রান্নার কাজে আমাদের বিভিন্ন কাঁচা বাজারের দ্রব্যের প্রয়োজন হয়। আর কাঁচা বাজারের ব্যবসা করার জন্য আপনাকে বড় দোকান দেওয়ারও প্রয়োজন নেই। আপনি যেকোনো জায়গায় এই ব্যবসা করতে পারবেন।

এই ব্যবসার একটি লাভ হলো আপনি যেখানে ইচ্ছা সেখানে এটি করতে পারবেন এছাড়া সেখানে রাস্তা দিয়ে আসা বিভিন্ন মানুষ বাড়িতে যাওয়ার সময় আপনার থেকে কাঁচা বাজারের সামগ্রী কিনে নিতে পারবে। এতে ক্রেতার সাথে আপনারও সুবিধা।

মোবাইল রিপেয়ারিং ব্যবসা

বর্তমানে প্রায় সবার হাতে একটি স্মার্টফোন রয়েছে যার কারণে স্মার্টফোনের সমস্যা হওয়াটাও স্বাভাবিক। যেমন আপনি যদি একটি স্মার্ট ফোন কিনেন তাহলে আজ বা কাল সেটির কোন একটি সমস্যা হয়ে থাকে। এক্ষেত্রে আপনাকে নিশ্চই মোবাইল সার্ভিসিং শপে যেতে হয়। ঠিক আপনার মত বাকি সবার মোবাইল সমস্যা সমাধানের জন্য যেতে হয় মোবাইল সার্ভিসিং এর দোকানে। 

এক্ষেত্রে যদি সঠিক স্থান নির্ধারণ করে আপনি মোবাইল রিপেয়ারিং এর ব্যবসা ফুটপাতে শুরু করেন তাহলে আপনি ভালো ইনকাম জেনারেট করতে পারবেন। এছাড়াও আপনি এই ব্যবসার সাথে মোবাইল ফোন এক্সেসরিস এর বিজনেস করতে পারেন।

ঘড়ি বিক্রির বিজনেস

আজকাল এর দিনে প্রায় সবার হাতেই একটি ঘড়ি থাকে। ঘড়ি যে শুধু সময় দেখার জন্য মানুষ ব্যবহার করছে এমনটা নয়, বরং নিজের ফ্যাশন হিসেবেও অনেকে ঘড়ি ব্যবহার করে থাকে। এক্ষেত্রে আপনিও ঘড়ি বিক্রির বিজনেস শুরু করতে পারেন এছাড়া পাশাপাশি যদি ঘড়ির বিষয়ে আপনার ভালো জ্ঞান থাকে তাহলে ঘড়ি রিপেয়ারিং ব্যবসা করতে পারেন একসাথে।

আমার বলা প্রত্যেকটি বিজনেস আইডিয়াগুলো বর্তমানে লাভজনক। প্রমাণ হিসেবে আপনি নিজেই ফুটপাতের বাজার গুলোতে দেখতে পারবেন। এই কয়েকটি আইডিয়া থেকে একটি বিজনেস আপনি শুরু করত পারেন।

ফুটপাতে কেন ব্যবসা করবেন?

যেহেতু আমাদের আজকের আর্টিকেল এর বিষয়বস্তু ছিল ফুটপাতের ব্যবসা নিয়ে সেহেতু অনেকের মনে প্রশ্ন আসতে পারে কেন ফুটপাতে ব্যবসা করবো? মূলত এর প্রধান কারণ হচ্ছে পুঁজি। সবার কোটি কোটি টাকা পুঁজি দিয়ে ব্যবসা করার মতো সামর্থ্য থাকে না। আমাদের মধ্যে অনেকে কম পুঁজিতে লাভজনক ব্যবসার খোঁজ করে থাকি।

আর তাই যারা কম পুঁজি দিয়ে নিজের লাভজনক বিজনেস ক্যারিয়ার গড়তে চায় তাদের জন্য ফুটপাতে ব্যবসা শুরু করত লাভজনক। তাছাড়া অন্যান্য বিজনেস এর তুলনায় ফুটপাতের বিজনেসে ঝুঁকি অনেকটা কম। যার ফলে আপনি তেমন চিন্তা ছাড়া এই ব্যবসা করতে পারেন।

তবে ফুটপাতে নিজের ব্যবসা শুরুর পূর্বে আপনাকে একটি বিষয় মাথায় রাখতে হবে যেমনঃ যেকোনো জায়গায় নিজের ইচ্ছে মত দোকান দিলে হিতে বিপরীত হতে পারে। নিশ্চয় এর আগে শুনে থাকবেন অবৈধভাবে রাস্তার পাশে দেওয়া দোকানদার গুলোকে সমস্যায় পড়তে হয়েছিল।

সেক্ষেত্রে যেকোনো জায়গাতে দোকান দেওয়া থেকে বিরত থাকুন। অর্থাৎ নিষেধাজ্ঞা রয়েছে এমন জায়গাতে আপনার বিজনেস শুরু করা থেকে বিরত থাকবেন। এতে করে আপনাদের পরবর্তীতে আপনাকে বড় কোনো সমস্যায় পড়তে হবে না।

আমাদের শেষ কথা

বন্ধুরা আজকে আমরা ফুটপাতের কয়েকটি লাভজনক ব্যবসা আইডিয়া সম্পর্কে জেনে নিলাম। তাহলে বর্তমান সময়ে যদি আপনি নিজের ব্যবসা পরিচালনা করে ক্যারিয়ার ডেভলপ করতে চান শুরু করে দিন নিজের ব্যবসাটি। শুরুতে অনেকে অনেক কথা বলবে, তবে কোনো ব্যবসাকে ছোট করে দেখাটা উচিত নয়। 

আজ আপনি ফুটপাত ব্যবসা করে সফল হতে পারলে কাল আপনি নিজেই বড় বিজনেস পরিচালনা করতে পারবেন। আশা করি আমি আপনাদের পুরো বিষয়টা ক্লিয়ার করে বুঝাতে পেরেছি। যদিও কারো এই বিষয়ে কোনো প্রশ্ন থাকে আপনাকে কমেন্ট করে জানাবেন ,আপনাদের সর্বোচ্চ সাহায্য করার চেষ্টা করবো। আজ এইটুকুতেই বিদায় নিচ্ছি, আল্লাহ হাফেজ।
Post a Comment (0)
Previous Post Next Post