পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি

 

পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি

পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটিঃনতুন কিছু কিছু জানার ইচ্ছা আমাদের মধ্যে আগে থেকেই রয়েছে। অজানাকে জানতে কিন্তু সকলেই চাই।

আমাদের এই পৃথিবীটা রহস্যেঘেরা আমরা কিন্তু এই পৃথিবীর অনেক তথ্যই জানিনা। আমাদের পৃথিবীতে অনেক দেশ রয়েছে। এই সকল দেশ গুলো নিয়েই গঠিত হয়েছে আমাদের এই সুন্দর পৃথিবী।

আর এই পৃথিবীর মধ্যে কিছু কিছু দেশ আছে খুবই ছোট আবার কিছু কিছু দেশ রয়েছে খুবই বড়। আজকে আমি আপনাদেরকে পৃথিবীর সবচেয়ে বড়  ১০ দেশ সম্পর্কে বলবো।আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদেরকে সবচেয়ে আয়তন বেশি এমন দশটি দেশের নাম বলবো এবং বলবো তাদের জনসংখ্যার কথা। তাহলে চলুন দেরী না করে বিস্তারিত জেনে নেওয়া যাকঃ

পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি?(Which is the largest country in the world)


১.রাশিয়া


পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি প্রশ্নটা যদি আপনার মনে থেকে থাকে তাহলে আপনি জেনে নিন পৃথিবীর সবচেয়ে বড় দেশ হচ্ছে রাশিয়া।আয়তনের দিক থেকে আমাদের পৃথিবীর সবচেয়ে বড় দেশ রাশিয়া।

রাশিয়া দেশটির মোট আয়তন হচ্ছে ১৭,০৯৮,২৪২ বর্গ কিলোমিটার। রাশিয়া মূলত আটটি ফেডারেল ডিস্ট্রিকে বিভক্ত।

রাশিয়া দেশটি ইউরোশিয়া ভূখণ্ডের উত্তর অংশের বেশিরভাগ এলাকা জুড়ে বিস্তৃত। ইউরোপ এবং এশিয়া মহাদেশকে একত্রে বলা হয় ইউরেশিয়া।

রাশিয়াতে বর্তমানে ১৪৪.৫ মিলিয়ন মানুষ বসবাস করে থাকে যা সাধারণত জনসংখ্যার দিক থেকে হিসেব করলে এটি বিশ্বের নবম বৃহত্তম দেশ।

২.কানাডা


আয়তনের দিক থেকে হিসাব করলে পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম দেশ হচ্ছে কানাডা।কানাডা দেশটির মোট আয়তন হচ্ছে ৯,৯৮৪,৬৭০ বর্গ কিলোমিটার। কানাডা দেশটির মূলত উত্তর আমেরিকার উত্তরাংশে অবস্থিত।

এই দেশটি সাধারনত দশটি উপদেশ ও তিনটি অঞ্চল নিয়ে আটলান্টিক মহাসাগর থেকে প্রশান্ত মহাসাগর এবং উত্তরে আর্টিক মহাসাগর পর্যন্ত বিস্তৃত যা সাধারণত এই দেশটিকে আয়তনের দিক থেকে পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম দেশে পরিণত করেছে।

কানাডা দেশটির মোট জনসংখ্যা হচ্ছে বর্তমানে ৩৭,০৬৭,০১১।তাছাড়া এই দেশটির অর্থনৈতিক চালিকা শক্তি অনেক শক্তিশালী।

৩.চীন


পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি আপনারা ইতিমধ্যে জেনে গিয়েছেন। চীন হচ্ছে আয়তনের দিক দিয়ে পৃথিবীর তৃতীয় বৃহত্তম দেশ।

চীন দেশটি এশিয়া মহাদেশে অবস্থিত। চীন দেশটির মোট জনসংখ্যা হচ্ছে ১৪৪ কোটি এবং এর মোট আয়তন হচ্ছে ৯৫,৯৬,৯৬১ বর্গ কিলোমিটার।

জনসংখ্যার দিক থেকে হিসেব করলে চীন হচ্ছে পৃথিবীর সবচেয়ে বৃহত্তম দেশ। আর আয়তনের দিক থেকে হিসেব করলে চীন হচ্ছে পৃথিবীর তৃতীয় বৃহত্তম দেশ।

৪.মার্কিন যুক্তরাষ্ট্র

আমেরিকা হচ্ছে পৃথিবীর সবচেয়ে ধনী দেশ। আয়তনের দিক থেকে আমেরিকা হচ্ছে পৃথিবীর চতুর্থ বৃহত্তম একটি দেশ।
 

মার্কিন যুক্তরাষ্ট্রের মোট আয়তন হচ্ছে ৯,৩৭২,৬১০ বর্গ কিলোমিটার এবং এই দেশটির বর্তমানে মোট জনসংখ্যা হচ্ছে ৩৩,১৪,৪৯,২৮১ জন।

তাই বুঝতেই পারছেন আয়তনের দিক থেকে হিসেব করলে আমেরিকা হচ্ছে পৃথিবীর চতুর্থ বৃহত্তম একটি দেশ।


৫.ব্রাজিল


ব্রাজিল হচ্ছে দক্ষিণ আমেরিকার সর্ববৃহৎ একটি রাষ্ট্র। আয়তনের দিক থেকে হিসেব করলে পৃথিবীর পঞ্চম বৃহত্তম দেশ হচ্ছে এটি।

ব্রাজিল দেশটির মোট আয়তন হচ্ছে ৮,৫১৪,৮৭৭ বর্গ কিলোমিটার। তাছাড়া এই দেশটির মোট জনসংখ্যা হচ্ছে বর্তমানে ১৯ কোটি।ব্রাজিল দেশটির রাজধানীর নাম হচ্ছে ব্রাসিলিয়া।


আমাদের শেষ কথা


আশা করি আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার পর পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি এই সম্পর্কে আপনাদের আর সন্দেহ থাকবে না। আপনারা পৃথিবীর সবচেয়ে বড় পাঁচটি দেশ সম্পর্কে আজকের এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে জেনে যাচ্ছেন।

তাছাড়া আপনারা এর মাধ্যমে আরও জানতে পারছেন পৃথিবীর বড় এই পাঁচটি দেশের জনসংখ্যা কত এবং কোন মহাদেশ অবস্থিত।তাছাড়া এ সম্পর্কে আপনাদের আরো কোন প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাবেন। আর পোস্ট টি ভাল লেগে থাকলে শেয়ার করতে ভুলবেন না।

Post a Comment (0)
Previous Post Next Post