সিম রেজিস্ট্রেশন চেক করার নিয়ম

 

সিম রেজিস্ট্রেশন চেক করার নিয়ম

সিম কার নামে রেজিস্ট্রেশন করা কিভাবে জানবোঃবর্তমান সময়ে আমরা কিন্তু সকলেই মোবাইল ব্যবহার করে থাকে।আর মোবাইল ব্যবহার করলে আপনাদের স্বাভাবিকভাবে সিম কার্ড ব্যবহার করতে হবে।


বর্তমানে আমরা যে সিম কার্ড গুলো ব্যবহার করে থাকি সেগুলো রেজিস্ট্রেশন এর দরকার হয়ে থাকে। অনেকের আইডি কার্ড দিয়ে অনেক সিম রেজিস্ট্রেশন করা যায়।


কিছু কিছু ক্ষেত্রে সিম রেজিস্ট্রেশন চেক এর সমস্যায় অনেকে বলে থাকেন।হয়তো সে নিজেই জানে না যে তার নামে কয়টি সিম রেজিস্ট্রেশন করা আছে এবং কয়জন তার নামে সিম ব্যবহার করছে।আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারবেন সিম কার নামে রেজিস্ট্রেশন করা কিভাবে জানবো।তাহলে চলুন দেরী না করে মূল বিষয় নিয়ে শুরু করা যাকঃ

সিম রেজিস্ট্রেশন চেক করার নিয়ম

আজকের এই পোস্টের মাধ্যমে আপনারা সহজ কিছু অবলম্বন করার মাধ্যমে খুব সহজেই সিম রেজিস্ট্রেশন চেক করতে পারবেন।সিম রেজিস্ট্রেশন চেক করার মাধ্যমে আপনারা পরবর্তীতে আর কোনো সমস্যায় পড়বেন না।তাহলে চলুন জেনে নেওয়া যাক সিম রেজিস্ট্রেশন হয়েছে কিনা-

১.প্রথমে আপনার মোবাইল থেকে *16001# ডায়াল করতে হবে। তারপর এই নাম্বারটি যখন ডায়াল করবেন দেখতে পারবেন আইডি কার্ডের শেষ চারটি ডিজিট সেখানে চাচ্ছে। আপনাকে এবার আপনার আইডি কার্ডের শেষ চারটি নাম্বার দিতে হবে।

২.শেষ চারটি নাম্বার দেওয়া হয়ে গেলে এবার আপনাকে মেসেজটি সেন্ড করে দিতে হবে।

৩.মেসেজ সেন্ড করা হয়ে গেলে ফিরতি ম্যাসেজ এর মাধ্যমে আপনাকে জানিয়ে দেওয়া হবে যে আপনার সিমটি কার নামে রেজিস্ট্রেশন করা।

জিপি সিম রেজিস্ট্রেশন চেক

আপনারা চাইলে এখন আপনাদের মোবাইলের মেসেজ অপশনে গিয়ে জিপি সিম রেজিস্ট্রেশন চেক করতে পারবেন। তাহলে এবার চলুন জেনে নেওয়া যাক কিভাবে জিপি সিম রেজিস্ট্রেশন চেক করবেনঃ


১.প্রথমে আপনার মোবাইল থেকে ম্যাসেজ অপশনে চলে যেতে হবে এবং সেখানে আপনাকে Info টাইপ করতে হবে।

২.তারপরে আপনাকে সেই মেসেজটি পাঠিয়ে দিতে হবে 4949 নম্বরটিতে।

৩.মেসেজটি পাঠানোর পর কিছুক্ষণের মধ্যে আপনার ফোনে একটি ফিরতি ম্যাসেজ আসবে এবং জানিয়ে দেওয়া হবে যে আপনার জিপি সিমটি কার নামে রেজিস্ট্রেশন করা।

বাংলালিংক সিম রেজিস্ট্রেশন চেক

আপনারা চাইলে এখন খুব সহজেই আপনার বাংলালিংক সিমটি কার নামে রেজিস্ট্রেশন করা সেটা দেখতে পারবেন। সিম রেজিস্ট্রেশন চেক করতে পারবেন ইউএসডি কোড ডায়াল করার মাধ্যমে। যেমনঃ

১.প্রথমে আপনাকে আপনার মোবাইলের ডায়াল অপশনে চলে যেতে হবে এবং সেখান থেকে *1600*2# করতে হবে।

২.কোডটি ডায়াল করার পর কিছুক্ষণের মধ্যে আপনার ফোনে একটি ম্যাসেজ আসবে এবং জানিয়ে দেয়া হবে আপনার সিমটি কত তারিখে রেজিস্ট্রেশন করা এবং কার নামে রেজিস্ট্রেশন করা।

এয়ারটেল সিম রেজিস্ট্রেশন

আপনারা চাইলেই খুব সহজভাবে এয়ারটেল সিম রেজিস্ট্রেশন চেক করতে পারবেন আপনার মোবাইলের মাধ্যমেই।তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক কিভাবে আপনারা এয়ারটেল সিম রেজিস্ট্রেশন চেক করবেন।

১.প্রথমে আপনার মোবাইলের ডায়াল অপশনে চলে যেতে হবে এবং সেখানে গিয়ে *121*4444# এই কোডটি ডায়াল করতে হবে।

২.এই কোডটি ডায়াল করার কিছুক্ষণের মধ্যে আপনাকে ফিরতি মেসেজ করে জানিয়ে দেয়া হবে যে আপনার সিমটি কার নামে রেজিস্ট্রেশন করা বা কবে রেজিস্ট্রেশন করা হয়েছে এই সম্পর্কিত তথ্যাদি।


টেলিটক সিম রেজিস্ট্রেশন চেক

টেলিটক সিম রেজিস্ট্রেশন করার পদ্ধতিটি অনেক সহজ।আপনারা চাইলে কিছু টিপস অবলম্বন করার মাধ্যমেই খুব সহজেই টেলিটক সিম রেজিস্ট্রেশন চেক করতে পারবেন।যেমনঃ


১.আপনার মোবাইল থেকে প্রথমে চলে যেতে হবে মেসেজ অপশনে।

২.মেসেজ অপশনে যাওয়ার পর আপনাকে মেসেজ অপশনে info লিখতে হবে।

৩.তারপরে আপনাকে 1600 নম্বরটিতে মেসেজ পাঠাতে হবে।

৪.মেসেজ পাঠানোর কিছুক্ষণের মধ্যে আপনাকে ফিরতি মেসেজে জানিয়ে দেওয়া হবে আপনার সিম রেজিস্ট্রেশন এর যাবতীয় তথ্যাদি সম্পর্কে।


সিম রেজিস্ট্রেশন চেক অনলাইন

আপনারা চাইলে এখন অনলাইনের মাধ্যমে খুব সহজেই সিম রেজিস্ট্রেশন চেক করতে পারবেন।আপনি অনলাইনে একটি ওয়েবসাইট পেয়ে যাবেন এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি আপনার সিম রেজিস্ট্রেশন চেক করতে পারবেন।আপনি চাইলে অনলাইনে Truecaller website এই ওয়েবসাইটটি ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই আপনার সিমটি কার নামে রেজিস্ট্রেশন করা আছে সেটি বের করে নিতে পারবেন। তাই আপনি যদি সিম রেজিস্ট্রেশন চেক অনলাইনে করতে চান তাহলে এই পদ্ধতিটি আপনি অবলম্বন করে আপনার সিমটি চেক করতে পারেন।

সিম রেজিস্ট্রেশন পরিবর্তন

ধরুন আপনি আপনার সিমটি রেজিস্ট্রেশন চেক করলেন এবং পরবর্তীতে আপনি বুঝলেন যে এই সিমটি অন্য একজনের নামে রেজিস্ট্রেশন করা আছে। তাহলে আপনার প্রশ্ন এবার এটা হতে পারে তো আমি আমার নামে সিম রেজিস্ট্রেশন পরিবর্তন করবো কিভাবে।


আপনি চাইলে খুব সহজেই সিম রেজিস্ট্রেশন পরিবর্তন করতে পারবেন।আপনার সিমটি কার নামে রেজিস্ট্রেশন করা হয়ে থাকে তাহলে আপনাকে তাকে ডেকে নিয়ে গিয়ে নিকটস্থ কাস্টমার কেয়ারের যেতে হবে এবং আপনাদের আইডি কার্ড দেখানোর মাধ্যমে আপনি রেজিস্ট্রেশন পরিবর্তন করাতে পারবেন। তারা খুব অল্পসময়ের মধ্যেই আপনার সিমের রেজিস্ট্রেশন পরিবর্তন করে দিবে।


সিম রেজিস্ট্রেশন বাতিল করার নিয়ম

যখন একজন ব্যক্তির নামে অতিরিক্ত সিম রেজিস্ট্রেশন করা হয়ে যায় তখন সিম রেজিস্ট্রেশন বাতিল করার দরকার পড়ে। তাছাড়া আপনার নামে রেজিস্ট্রেশন করে যদি সিম অন্য কেউ চালিয়ে থাকে তাহলেও কিন্তু সিম রেজিস্ট্রেশন বাতিল করতে হয়। আপনি চাইলে দুইভাবে সিম রেজিস্ট্রেশন বাতিল করতে পারেন।যেমনঃ


১.হেল্প সেন্টারে কল দিয়ে 

২.সরাসরি কাস্টমার কেয়ারে গিয়ে



হেল্প সেন্টারে কল দিয়ে

আপনার নামের যদি অতিরিক্ত সিম রেজিস্ট্রেশন হয়ে থাকে এবং আপনার নাম ব্যবহার করে যদি কেউ কোন সিম চালিয়ে থাকে তাহলে আপনি হেল্প সেন্টারে কল দিয়ে সেটি বাতিল করতে পারবেন। তবে অবশ্যই আপনাকে এই ক্ষেত্রে উপযুক্ত প্রমান দিতে হবে তাদেরকে এবং তারা যদি সব ঠিকঠাক পাই তাহলে সিম রেজিস্ট্রেশন বাতিল করে দিবে।


সরাসরি কাস্টমার কেয়ারে গিয়ে

আপনি এক্ষেত্রে আপনার আইডি কার্ড নিয়ে সরাসরি কাস্টমার কেয়ারের যার মাধ্যমে সিম রেজিস্ট্রেশন চেক করতে পারেন এবং অতিরিক্ত সিম রেজিস্ট্রেশন আপনার নামে হয়ে থাকলে সেগুলো বাতিল করতে পারেন।আপনি খুবই অল্প সময়ের মধ্যে এখান থেকে সিম রেজিস্ট্রেশন বাতিল করতে পারবেন।


আমাদের শেষ কথা

আপনারা চাইলে উপরের পদ্ধতিগুলোর অবলম্বন করার মাধ্যমে খুব সহজেই আপনার সিম রেজিস্ট্রেশন চেক করতে পারবেন।তাছাড়া আপনার সিমটি যদি অবৈধভাবে কেউ রেজিস্ট্রেশন করে থাকে তাও আপনি এটার মাধ্যমে পরিবর্তন করতে পারবেন। আশা করি যারা আমাদের সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েছেন তারা খুবই ভালভাবে বুঝলে পেরেছেন সিম রেজিস্ট্রেশন চেক করার নিয়ম সম্পর্কে।

তার পরেও যদি আপনাদের কোন বিষয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। আর আমাদের পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করবেন।

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post