উপযোগ কী এবং এর প্রকারভেদ

 

উপযোগ কী এবং এর প্রকারভেদ

উপযোগ কি এই সম্পর্কে অনেকেই মাঝেমধ্যে জানতে চেয়ে থাকেন।আজকের আর্টিকেল এর মাধ্যমে আমরা আপনাদেরকে উপযোগ সম্পর্কিত বিভিন্ন ধরনের তথ্য সম্পর্কে বিস্তারিত ধারণা দেবো। তাহলে চলুন প্রথমে জেনে নেওয়া যাক উপযোগ কি?

উপযোগ কি?


সাধারণ অর্থে উপযোগ বলতে বোঝানো হয়ে থাকে কোন জিনিস এর উপকারিতা কি। কিন্তু অর্থনীতির ভাষায় এই উপযুক্ত কথাটি বিশেষ অর্থ বহন করে থাকে।

অর্থনীতির ভাষায় উপযোগ মানে হচ্ছে কোন দ্রব্য বা সেবার অভাব মোচন এর ক্ষমতা। তাহলে বুঝতেই পারছেন যে দ্রব্য বা সেবার অভাব পূরণ করার ক্ষমতা আছে বলেই তার চাহিদা দেখা দেয়।

দ্রব্য বা সেবার যাই হোক না কেন তা মানুষের অভাব মোচন করতে পারবে অর্থাৎ তার উপযোগ আছে বলে মনে করতে হবে। যেমন খাদ্য, বস্ত্র কলম কাগজ, এই সকল উপাদান গুলি মূলত উপযোগ বিশিষ্ট।

উপযোগের পরিমাপ


আপনারা তো এতোক্ষণে বুঝতে পেরে গিয়েছেন যে উপযোগ কি।উপযোগ কাকে বলে জানা হয়ে গেলে এবার জানতে হবে উপযোগের পরিমাপ সম্পর্কে।

একটি দ্রব্য ভোগের মাধ্যমে দ্রব্যটির নিঃশেষ করা হলে বক্তব্য থেকে সাধারণত উপযোগ লাভ করে থাকে। আর এই উপযোগের পরিমাপ কে অর্থনীতিবিদেরা দুই ভাগে ভাগ করে থাকে বা বিবেচনা করে থাকে। যেমনঃ

১.পর্যায়গত উপযোগ

২.পরিমাণগত উপযোগ


উপযোগের প্রকারভেদ ও ধারণা


সাধারণত কোন দ্রব্য ভোগের ওপর ভিত্তি করে উপযোগের এই ধারণাসমূহকে ব্যাখ্যা করা হয়ে থাকে। যেমনঃ

১.প্রাথমিক উপযোগ

২.মোট উপযোগ

৩.প্রান্তিক উপযোগ

প্রাথমিক উপযোগ

যখন একজন ভোক্তা কোন দ্রব্যের প্রথম একক ভোগ করে উপযোগ লাভ করে থাকে তাকে সাধারণত বলা হয়ে থাকে প্রাথমিক উপযোগ।সাধারণত এই উপযোগ সকল সময়ই ধনাত্মক হয়ে থাকে। একজন ভোক্তা প্রথম একক মিষ্টি ফল ভোগ করে যতটুকু উপযোগ লাভ করে থাকে সেই উপযোগী মূলত প্রাথমিক উপযোগ হিসেবে বিবেচিত করা হয়।

মোট উপযোগ কি

অভাব পূরণের উদ্দেশ্যে দ্রব্য ও সেবার ভোগ থেকে উদ্দীপ্ত তৃপ্তির সমষ্টিগত রূপকে মোট উপযোগ বলা হয়ে থাকে।

সহজ ভাষায় বলতে গেলে,উপযোগের যখন একটি দ্রব্যের প্রেক্ষিতে বিবেচনা করা হয় তখন সেই দ্রব্যের বিভিন্ন একক থেকে প্রাপ্ত উপযোগের সমষ্টিকে বলা হয়ে থাকে মোট উপযোগ।

প্রান্তিক উপযোগ কি

একজন ভোক্তা যখন কোন দ্রব্যের বিভিন্ন একক ক্রয় করলে সর্বশেষ একক টিকে বলা হয়ে থাকে প্রান্তিক উপযোগ। অর্থাৎ বাড়তি বা অতিরিক্ত এক একক ভোগ থেকে যে বাড়তি উপযোগ পাওয়া যায় সেটিকেই সাধারণত প্রান্তিক বা অতিরিক্ত উপযোগ বলা হয়ে থাকে।

মোট উপযোগ এর পরিবর্তনের হারকে প্রান্তিক উপযোগ হিসেবে বিবেচনা করা হয়।

পরিশেষে, আশাকরি উপযোগ কি এবং উপযোগের প্রকারভেদ সম্পর্কে আপনারা মোটামুটি ধারণা পেয়েছেন। এরকম পড়াশোনা সম্পর্কিত আরো নতুন নতুন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন।


প্রান্তিক উপযোগ কি,উপযোগ বলতে কি বুঝায়,উপযোগ খরচ কি,স্থানগত উপযোগ কিভাবে সৃষ্টি হয়,
রূপগত উপযোগ কি,সময়গত উপযোগ কি,
পর্যায়গত উপযোগ কি,উপযোগ বলতে কি বুঝ,
উপযোগ অর্থ কি,উপযোগ অপেক্ষক কি,
উপযোগ শব্দের অর্থ কি,প্রান্তিক উপযোগ অর্থ কি,
উপযোগ কত প্রকার ও কি কি,উপযোগ কয় প্রকার ও কি কি,উপযোগ সূচি কাকে বলে,অর্থনীতিতে উপযোগ কি,উপযোগ কাকে বলে,উপযোগ কয় প্রকার,উপযোগপরিমাপের একক কি,উপযোগ কী,উপযোগের প্রকারভেদ,পরিমাণগত উপযোগ কি,উপযোগ সূচি কি,



Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post