সালাতুত তাসবিহ নামাজের নিয়ম

সালাতুত তাসবিহ নামাজের নিয়ম


যারা মুসলমান ধর্মাবলম্বী রয়েছেন তারা অনেকেই সালাতুত তাসবিহ নামাজের নিয়ম সম্পর্কে জানতে চান।পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা আমাদের সকল মুসলমানদের জন্য ফরজ করা হয়েছে। তবে পাঁচ ওয়াক্ত নামাজের বাইরে বিশেষ কিছু নামাজ আমরা পড়ে থাকি যে এই নামাজ গুলো পড়ার মাধ্যমে অতিরিক্ত সওয়াব পাওয়া যায়।


আর বিশেষ কিছু নামাজ গুলোর মধ্যে সালাতুত তাসবীহ নামাজ উল্লেখযোগ্য। আমাদের মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সাল্লাম বলেছেন প্রত্যেক মুসলমানকে দিনে একবার না হলে সপ্তাহে একবার এবং না হলে মাসে একবার সালাতুত তাসবিহ নামাজ পড়তে হবে।


তাহলে আপনারা এতক্ষণ অবশ্যই বুঝে গিয়েছেন সালাতুত তাসবিহ নামাজের ফজিলত আমাদের মুসলমানদের জন্য কতটা গুরুত্বপূর্ণ।


সালাতুত তাসবিহ নামাজের নিয়ম 

সালাতুত তাসবীহ নামাজ মুসলমানদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সালাতুত তাসবীহ নামাজ এর তাৎপর্য আমাদের কাছে তখনই অনেক বেড়ে যায় যখন আমরা এই নামাজের গুরুত্ব সম্পর্কে সঠিক ধারণা পাই। এবার আমি আপনাদের সাথে সালাতুত তাসবিহ নামাজের নিয়ম সম্পর্কে বিস্তারিত বলবোঃ-


সালাতুত তাসবিহ নামাজ কিভাবে পড়বেন 


➡️প্রথমে অজু করে নিতে হবে এবং তারপর কিবলামুখী হয়ে দাঁড়াতে হবে। 


➡️তারপর আপনাকে সালাতুত তাসবিহ নামাজের নিয়ত সুন্দর করে করে নিতে হবে। 


➡️তারপরে সূরা ফাতিহা পড়তে হবে এবং সূরা ফাতিহার সাথে কোরআনের যেকোনো একটি সূরা মিলিয়ে খুব ভালোভাবে পড়তে হবে। তারপরে রুকুতে যাওয়ার পর ১০ বার সালাতুত তাসবীহ দোয়া পাঠ করতে হবে। 


➡️রুকুতে যাওয়ার পর এবার রুকুর দোয়া পড়তে হবে এবং সেই দোয়ার পর দশবার সালাতুত তাসবীহ দোয়া পাঠ করতে হবে। 


➡️তারপরে সিজদায় যেতে হবে এবং সিজদা থেকে উঠে বসার পর দশবার সালাতুত তাসবীহ দোয়া পড়তে হবে। 


➡️তারপরে আবার পুনরায় সিজদায় গিয়ে দশবার সালাতুত তাসবীহ পাঠ করে করতে হবে।


আপনারা এই ভাবে দ্বিতীয় রাকাতের দুই রাকাত এবং চতুর্থ আকাশ সালাত আদায় করতে হবে। প্রত্যেক রাকাতে আপনাদেরকে ৭৫ বার সালাতুত তাসবীহ দোয়া পড়তে হবে।তাহলে বুঝতেই পারছেন মোট চার রাকাতে ৩০০ বার সালাতুত তাসবীহ দোয়া পাঠ করতে হবে।


সালাতুত তাসবিহ নামাজের নিয়ত 

সালাতুত তাজবিহ নামাজ পড়ার আগেই নিয়ত করা খুবই গুরুত্বপূর্ণ।তাই অবশ্যই সালাতুত তাসবীহ নামাজ পড়ার আগে নিয়ত করে নিতে হবে।নিয়ত হচ্ছে-


নাওয়াইতু আন উসা লিলয়া লিল্লাহি তা’আলা আরবা’আ রাকা’আতাই সালা তিল তাসবি সুন্নাতু রাসূ লিল্লাহহি তা’আলা মুতাওয়াজ্জিহান ইলাজিহাতিল কাবাতিশ শারী  ফাতি আল্লাহু আকবার।”


সালাতুত তাসবিহ নামাজের দোয়া 

সালাতুত তাসবীহ নামাজে মোট তিনশ বার সালাতুত তাসবীহ দোয়াটি পড়তে হয়।তাই আপনাদের অবশ্যই সালাতুত তাসবিহ নামাজের দোয়া টি জানা জরুরী। সালাতুত তাসবিহ নামাজের দোয়া হচ্ছে-


সুবহানাল্লাহি ওয়াল হামদুলিল্লাহি ওয়ালা ইলাহা ইল্লাল্লাহ ওয়াল্লাহু আকবার। 


সালাতুত তাসবিহ নামাজের ফজিলত 

সালাতুত তাসবীহ নামাজ সম্পর্কে আমাদের সর্বশেষ নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সাল্লাম তার আত্মীয় স্বজনদেরকে বলে গিয়েছেন যে আপনারা সপ্তাহে একবার বার অথবা মাসে একবার সালাতুত তাসবীহ নামাজ আদায় করবেন।


তাহলে অবশ্যই বুঝতে পারছেন যে সালাতুত তাজবিহ নামাজের গুরুত্ব ও ফজিলত ইসলামী শরীয়তে কতটা। তাই আমাদের অবশ্যই সালাতুত তাসবিহ নামাজ কি পড়া উচিত। কেননা সালাতুত তাসবীহ নামাজ পড়ার মাধ্যমে আমাদের গোনাহর ভার অনেকটা কমে যায়।


শেষ কথা,আশা করি আপনারা যারা আমাদের আজকের এই আর্টিকেলটি পড়েছেন সালাতুত তাসবীহ নামাজের নিয়ম সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন। তাই আপনারা এ নামাজের ফজিলত জানার পাশাপাশি এই নামাজ নিয়ে নিয়মিত আদায় করবেন এবং আপনার আত্মীয় স্বজনরা যেন এই নামাজ টি নিয়মিত আদায় করে সেই বিষয়েও তাদেরকে বলবেন।

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post