ঘরোয়া ভাবে চুল সোজা করার উপায়

ঘরোয়া ভাবে চুল সোজা করার উপায়


চুল সোজা বা চুল স্ট্রেইট করে তুলতে আমরা সকলেই চাই।চুল সোজা করে তোলার জন্য আমরা অনেক পদ্ধতি অবলম্বন করে থাকি কিন্তু চুল সোজা করে তুলতে পারি না।যারা প্রাকৃতিক উপায়ে চুল সোজা করে তুলতে চান তাদের জন্য আজকের এই পোস্টটি।আজকের পোস্টটি পড়ার মাধ্যমে জানতে পারবেন কিভাবে খুব সহজেই ঘরোয়া উপায়ে চুল সোজা করে তোলা যায়। অর্থাৎ চুল সোজা করার উপায় সম্পর্কে জানতে পারবেন। 


চুল সোজা করার উপায় 


যাদের চুল অনেক কোঁকড়া হয়ে থাকে তাদের চুল সোজা করার জন্য কষ্টের শেষ নেই। তারা নানান পদ্ধতি অবলম্বন করার পর চুল সোজা করার জন্য বিউটি পার্লারে পর্যন্ত যেয়ে থাকেন।কিন্তু তারা এর মাধ্যমে কার্যকারী কোন সমাধান পাননা।আপনি যদি নিজের চুল সোজা করে তুলতে চান তাহলে ঘরোয়া কয়েকটি উপায় অবলম্বন করে খুব সহজেই  চুল সোজা করে ফেলতে পারবেন:-


১.ক্যাস্টর অয়েল ও মধু ব্যবহার করতে পারেন


চুল সোজা করার জন্য যে ধরনের পুষ্টি প্রয়োজন তা ক্যাস্টর অয়েলে রয়েছে। তাই যারা চুল-সোজা-করার-উপায় খুঁজে থাকেন তারা স্কাল্পে ভালো করে ক্যাস্টর অয়েল ম্যাসেজ করতে পারেন। তাই আপনারা ক্যাস্টর অয়েল এর সাথে দুই চামচ মধু মিশিয়ে চুলে ভালভাবে লাগিয়ে রাখতে পারেন।এই দুটি উপাদানের ব্যবহার খুব সহজেই আপনার চুলকে সোজা করে তুলতে সাহায্য করবে।



২.মধু এবং দুধের প্যাক


সাধারণত চুলের জন্য মধু এবং দুধের এই প্যাকটি একদম ম্যাজিকের মতো কাজ করে থাকে। প্রথমে একটি পাত্রে ১ কাপ দুধের সাথে এক চামচ মধু মেশাতে হবে।চাইলে আপনারা একসাথে কয়েকটা স্কার্ফের ক্রাশ দিতে পারেন। তারপর সুন্দর করে মিক্স করে ফেলুন এবং এটি চুলে ভালোভাবে লাগিয়ে ২-৩ ঘণ্টা রেখে দিন। তারপরে ভাল মানের কোন কন্ডিশনার দিয়ে আপনার চুল সুন্দর করে ধুয়ে ফেলতে পারেন। যারা চুল দ্রুত সময়ের মধ্যে সোজা করে তুলতে চান তারা সপ্তাহে দুই তিনদিন এই উপায়টি অবলম্বন করতে পারেন।



অন্য পোস্টঃচুল পড়া বন্ধ করার এবং নতুন চুল গজানোর যাদুকরী তেল 

৩.মুলতানি মাটি এবং চালের গুড়ার প্যাক 


আপনি যদি ঘরোয়া পদ্ধতিতে চুল সোজা করে তুলতে চান তাহলে এই প্যাকটি আপনার জন্য খুবই কার্যকারী হতে পারে। আপনারা এককাপ মুলতানি মাটির সাথে একটি ডিমের সাদা অংশ এবং দুই চামচ চালের গুঁড়া পানি সুন্দর করে মেশান। 


মিশ্রণটি অবশ্যই পাতলা হতে হবে কেননা এই মিশ্রণটি সমস্ত চুলে ভালো ভাবে লাগাতে হবে।তারপরে এটি চুলের সুন্দর করে লাগিয়ে ফেলতে হবে এবং চুলে লাগানোর আধা ঘন্টা পর চিরুনি দিয়ে চুল আঁচড়ে ফেলতে হবে। আপনারা যদি এই প্যাকটি চুলে সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করতে পারেন তাহলে দেখবেন খুব দ্রুতই আপনার চুল সোজা হয়ে গিয়েছে। 



৪.নারিকেল দুধ এবং লেবুর প্যাক


চুল সিল্কি এবং চুল সোজা করে তুলতে নারিকেল দুধ এবং লেবুর এই প্যাকটি ম্যাজিকের মতো কাজ করে থাকে। তাজা নারিকেল দুধে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন এবং এই মিশ্রণটি কয়েক ঘণ্টার জন্য ফ্রিজে সংরক্ষণ করে রাখুন। তারপর মিশ্রণটির ওপরে একটি ঘন ক্রিমি লেয়ার দেখতে পারবেন। এই ক্রিমি লেয়ার চুল সোজা করার জন্য দরকার। ক্রিমি লেয়ারটি পুরা চুলে এবং স্ক্যাল্পে লাগিয়ে ফেলুন। ১৫ থেকে ২০ মিনিট চুল মাসাজ করতে থাকুন। আপনি ধীরে ধীরে দেখবেন যে আপনার চুল সোজা হতে শুরু করেছে।



ছেলেদের চুল সোজা করার উপায় 


যারা চুল সোজা করতে চান তারা উপরের এই ঘরোয়া প্যাক গুলো অবলম্বন করে খুব সহজেই প্রাকৃতিক উপায়ে চুল সোজা করতে পারবেন। আর উপরের যে ঘরোয়া প্যাক গুলো দেয়া হয়েছে এই প্যাকগুলো মেয়েরা থেকে ছেলেরাও ব্যবহার করতে পারবে।তাছাড়া এই প্যাকগুলো ব্যবহার করার মাধ্যমে আপনার চুলের উজ্জ্বলতা ফিরে আসবে এবং আপনার চুল হয়ে যাবে প্রাণবন্ত এবং শক্তিশালী।তাই ছেলেরা চুল সোজা করার জন্য উপরের উপায়গুলো অবলম্বন করতে পারেন। 


চুল সোজা করার তেল 


চুল সোজা করার জন্য আপনারা বাজারে অনেক ধরনের তেল পেয়ে যাবেন তবে এই দলগুলো চুলে ব্যবহার করা খুবই ক্ষতিকারক। এই তেলগুলো ব্যবহারে আপনার মাথার ত্বকে বিভিন্ন সমস্যার সৃষ্টি হতে পারে এবং ধীরে ধীরে চুল পড়ে যেতে পারে। তাই আপনি যদি ঘরোয়া পদ্ধতিতে উক্ত প্যাক গুলো ব্যবহার করতে পারেন তাহলে আপনার মাথার ত্বকের কোন ক্ষতি হবে না এবং চুল খুব দ্রুত সোজা হয়ে উঠবে।




অন্য পোস্ট:প্রাকৃতিক উপায়ে নতুন চুল গজানোর উপায় 

চুল সোজা করার জেল 


অনেকে চুল সোজা করার জন্য বিভিন্ন ধরনের জেল ব্যবহার করে থাকেন। পুরুষ থেকে শুরু করে মেয়েরা সবাই এই জেল গুলো ব্যবহার করেন।তবে এই জয়েন্টগুলো ব্যবহারে আপনার চুলকে আপনি সাময়িক সময়ের জন্য সোজা করে রাখতে পারবেন কিন্তু এটি কখনই দীর্ঘস্থায়ী সমাধান হতে পারে না। তাছাড়া চুলে জেল ব্যবহার করলে চুলের মারাত্মক ক্ষতিসাধন হয়ে থাকে এবং এতে করে ভবিষ্যতের টাক পড়ার সম্ভাবনা তৈরী হয়ে থাকে। তাই কখনোই এই সকল পদ্ধতি অবলম্বন করে চুল সোজা করার চিন্তা করা যাবে না। 

 



শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা চুল সোজা করার উপায় বা কিভাবে খুব দ্রুত সময়ের মধ্যে ঘরোয়া পদ্ধতিতে চুল সোজা করে তুলতে পারবেন সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন। তাই যারা চুল সোজা করে তুলতে চান তারা উপরে দেওয়া প্যাকগুলো নিজে তৈরি করে ব্যবহার করতে পারেন। 


Post a Comment (0)
Previous Post Next Post