ইউরিয়া মোলাসেস তৈরির নিয়ম খুব সহজেই

ইউরিয়া মোলাসেস তৈরীর নিয়ম


ইউরিয়া মোলাসেস স্ট্র গবাদিপশুর জন্য খুবই উপকারী। অনেকে ইউরিয়া মোলাসেস তৈরি করার জন্য বাজার থেকে প্রয়োজনীয় খাদ্য উপাদান কিনে আনলেও কিভাবে তৈরি করতে হয় এর নিয়মাবলী জানেন না। তাই আজকের পোস্টে ইউরিয়া মোলাসেস তৈরির নিয়ম সম্পর্কে আপনাদের জানানো হবে। অর্থাৎ যারা নতুন খামারি রয়েছেন তারা এই উপায়ে খুব সহজেই ইউরিয়া মোলাসেস স্ট্র তৈরি করে ফেলতে পারবেন। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ-



ইউরিয়া মোলাসেস এর উপকারিতা 


ইউরিয়া মোলেসেস স্ট্র গরুর খুবই পছন্দের একটি খাবার। এই খাবার খাওয়ার মাধ্যমে গরুর ওজন ও উৎপাদন দুটিই বৃদ্ধি পেয়ে থাকে।উক্ত খাবার খাওয়ানোর মাধ্যমে গরু থেকে কম খরচে ভালো লাভ করা সম্ভব। কেননা এই খাবার খাওয়ানোর ফলে গরু অনেক বেশি মোটাতাজা হয়ে থাকে এবং মাংস অনেক বেশি পাওয়া যায়। তাই যারা কম খরচে গরুর জন্য পুষ্টিকর খাদ্য তালিকা খুঁজছেন তারা গরুকে ইউরিয়া মোলাসেস খাওয়াতে পারেন। 



অন্য পোস্টঃবিদেশি ব্যবসার সেরা পাঁচটি লাভজনক আইডিয়া 

ইউরিয়া মোলাসেস তৈরির নিয়ম


ইউরিয়া মোলাসেস স্ট্র কিভাবে প্রস্তুত করবেন এবং আপনার গবাদি পশুকে কিভাবে দিবেন তা নিচে উদাহরণস্বরূপ তুলে ধরা হলোঃ-



গবাদি পশুর জন্য ১০০ কেজি ইউরিয়া মোলাসিস তৈরি করার জন্য যে উপাদান গুলো লাগবেঃ- 


➡️পানি লাগবে ৫০ লিটার 


➡️চিটাগুড় লাগবে ২৪ কেজি 


➡️ইউরিয়া লাগবে ৩ কেজি 



তাছাড়া খড় প্রয়োজনমত প্রস্তুত করার সময় দিয়ে দিতে হবে। প্রণালীর প্রথমেই পরিমাণ মতো খড়, মোলা শেষ ও ইউরিয়া মেপে নিতে হবে। তারপরে এই উপাদান গুলি পরিষ্কার পানির সাথে এমন ভাবে মেশাতে হবে সম্পূর্ণ দ্রবণ যেন খড়ের সাথে সহজেই মিশে যায়। প্রস্তুত করার সময় পলিথিন বিছানো বা পাকা মেঝেতে শুকনা খড় ভালোভাবে বিছিয়ে রেখে তার ওপর ইউরিয়া মোলাসেস দ্রবণ ধীরে ধীরে ঝরনা বা হাত দিয়ে ছিটিয়ে দিতে হবে।



আস্তে আস্তে খড়কে উল্টে পাল্টে দিতে হবে যার মাধ্যমে দ্রবণটি খড় সহজেই শুষে নিতে পারবে।এভাবে আস্তে আস্তে সব ঘরে ইউরিয়া মোলাসেস দ্রবণ মিশিয়ে দিতে হবে।তাহলেই কিছুক্ষণের মধ্যেই ইউরিয়া মোলাসেস দিয়ে তৈরি খাদ্যদ্রব্য হয়ে যাবে। 



ইউরিয়া মোলাসেস গরুকে খাওয়ানোর নিয়ম 


গরু যদি প্রাপ্তবয়স্ক হয়ে যায় তাহলে খাবারের পরিমাণ তাদেরকে ইচ্ছামত দিলেও হবে। তবে প্রথম অবস্থায় অল্প অল্প করে এই খাদ্য দেওয়া উচিত।তবে অবশ্যই খাদ্যদ্রব্য বাড়ানোর সময় একটি বিষয় খেয়াল রাখতে হবে সেটি হচ্ছে ইউরিয়ার পরিমাণ যেন বেশি না হয়। কেননা ইউরিয়ার পরিমাণ বেশি হলে এতে বিষক্রিয়া সৃষ্টি হতে পারে। 



ইউরিয়া মোলাসেস স্ট্রো একবার তৈরি করে গরুকে ২-৩ দিন অনায়াসে খাওয়ানো যায়।আর যদি ইউরিয়া মোলাসেস স্ট্র বেশিদিন ধরে সংরক্ষণ করতে চান তাহলে অবশ্যই ইউ এম এস পলিথিন দিয়ে ঢেকে রাখতে হবে যাতে নষ্ট না হয়ে যায়। 




অন্য পোস্টঃইট ভাটার ব্যবসা শুরু করে লাখ টাকা ইনকামের উপায়

ইউরিয়া মোলাসেস খাওয়ানোর আগে কিছু সর্তকতা 


ইউরিয়া মোলাসেস ছয় মাসের কম বয়সী বাছুরকে খাওয়ানো যাবে না। তাছাড়া গবাদি পশু যদি অসুস্থ হয়ে থাকে তাহলেও এটি খাওয়ানো যাবে না। তাছাড়া কোন কারনে যদি গবাদি পশুকে সালফার জাতীয় ঔষধ খাওয়ানো হয় তাহলে এর ১৫-৩০ পর্যন্ত ইউরিয়া মোলাসেস খাওয়ানো যাবে না। গর্ভবতী গরুকে গর্ভবতী অবস্থায় শেষের দিকে এই খাবার খাওয়ানো বন্ধ করতে হবে। 



শেষ কথা, গবাদি পশুর পুষ্টির চাহিদা পূরণ করতে এবং গরু মোনাজাত করার জন্য ইউরিয়া মোলাসেস দারুন একটি খাবার। তবে অবশ্যই সঠিকভাবে ইউরিয়া মোলাসেস তৈরির নিয়ম টা জানা থাকতে হবে। যদি সঠিকভাবে ইউরিয়া মোলাসেস তৈরি করে গরুকে খাওয়ানো যায় তাহলে খুবই অল্প সময়ের মধ্যেই গরুর কাঙ্খিত পরিবর্তন দেখতে পারবেন। 

Post a Comment (0)
Previous Post Next Post