অফিসিয়াল ছুটির দরখাস্ত লেখার নিয়ম

 

অফিসিয়াল ছুটির দরখাস্ত লেখার নিয়ম


আপনি কি জানেন অফিসিয়াল দরখাস্ত লেখার নিয়ম কি? আজ এই পোস্টটি সাজানো হয়েছে তাদের জন্য যারা অফিসিয়াল দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে জানতে আগ্রহী।


প্রযুক্তি আমাদের জীবনকে দিয়েছে ই-মেইল, টুইটার, ফেসবুক ও আরো মাধ্যম যেগুলোর মাধ্যমে খুব সহজেই আমরা একটি বার্তা আরেকজন নির্দিষ্ট ব্যক্তির কাছে পাঠাতে পারি কোন সমস্যা ছাড়াই। এখনকার বেশিরভাগ অফিসিয়াল কাজকর্ম ই-মেইলের মাধ্যমেই হয়ে থাকে সাধারণত। কিন্তু এখনও অফিসে অভ্যন্তরীণভাবে হাতের লেখা দরখাস্তের প্রয়োজনীয়তা রয়েছে।


অনেক সময় বিভিন্ন তাৎক্ষণিক সমস্যা বা প্রয়োজনের আমাদেরকে অফিস থেকে ছুটি নেওয়ার প্রয়োজন হয়। আর তখন একটি লিভ লিটার বা ছুটির দরখাস্ত লিখে নির্দিষ্ট কর্তপক্ষের কাছে পাঠাতে হয়। অগ্রিম ছুটি, তাৎক্ষণিক লিভ বা যে কোন অফিসিয়াল ছুটির জন্য চাই এই ছুটির দরখাস্ত। 


কিন্তু অনেকেই জানেন না সঠিক নিয়মে কিভাবে অফিসিয়াল দরখাস্ত লিখতে হয়। আর সঠিক নিয়মে যদি আপনি এই দরখাস্ত লিখতে না পারেন তাহলে আপনার ছুটিও মঞ্জুর হবে না। চিন্তার কোন কারণ নেই অফিসিয়াল দরখাস্ত লেখা তেমন কোন কঠিন বিষয় নয়, নির্দিষ্ট কিছু নিয়ম-নীতি অনুসরণ করলেই আপনি এই দরখাস্ত লিখতে পারবেন। চলুন উদাহরণের মাধ্যমে দেখে নেই অফিসিয়াল দরখাস্ত কেমন হয়।



অন্য পোস্টঃডিভোর্স পেপার লেখার নিয়ম 


অফিসিয়াল দরখাস্ত লেখার নিয়ম



অফিসে ছুটি তো সবারই কখনো না কখনো প্রয়োজন হয় আর সেই ছুটি মঞ্জুরের জন্য চাই দরখাস্ত। তাই আজ এই পোস্টের মাধ্যমে আমি দুটি উদাহরণ দিয়ে দেখাবো কিভাবে লিখতে হয় এই দরখাস্ত। উদাহরণের মধ্যে প্রথমটি হলো অগ্রিম ছুটি চেয়ে আবেদন আর আরেকটি হলো অনুপস্থিত থাকার জন্য।



অফিসিয়াল দরখাস্ত অগ্রিম ছুটির জন্য



তারিখ: ১২-০২-২০২৩

বরাবর, 

ব্যবস্থাপক পরিচালক

ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা

বিষয়: অগ্রিম ছুটির জন্য আবেদন

জনাব,

বিনীত নিবেদক এই যে, আমি আপনার প্রতিষ্ঠানে একজন বাংলা বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত আছি। আগামী ১৫-০২-২০২৩ তারিখে আমার মেয়ের বিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে। তাই ১৪-০২-২০২৩ - ১৭-০২-২০২৩ তারিখ পর্যন্ত ছুটি নিতে চাচ্ছি।


সুতরাং, আপনার নিকট আমার আকুল আবেদন এই যে, আমাকে উপরোক্ত তারিখ অনুসারে চার দিনের ছুটি মঞ্জুর করে বাধিত করবেন।


নিবেদন

আপনার একান্ত অনুগত

মো: রাজিয়া সুলতানা 

অধ্যাপক (বাংলা) 

ঢাকা বিশ্ববিদ্যালয়





অফিসিয়াল দরখাস্ত অনুপস্থিত থাকার জন্য



তারিখ: ১২-০২-২০২৩

বরাবর, 

ব্যবস্থাপক পরিচালক

ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা

বিষয়: অনুপস্থিত থাকার জন্য আবেদন পত্র

জনাব,

বিনীত নিবেদক এই যে, আমি আপনার বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের একজন অধ্যাপক। আমি গত ০৯-০২-২০২৩ থেকে ১০-০২-২০২৩ তারিখ পর্যন্ত শারীরিক অসুস্থতার কারণে বিশ্ববিদ্যালয়ে অনুপস্থিত ছিলাম।


অতএব, জনাবের নিকট আমার আকুল আবেদন এই যে, আমার শারীরিক অসুস্থতার কথা বিবেচনায় নিয়ে আমাকের উক্ত দুই দিনের ছুটি মঞ্জুর করে বাধিত করবেন।


নিবেদক

আপনার একান্ত অনুগত

রাবেয়া বসরি

অধ্যাপক (বাংলা বিভাগ)



শেষকথা



অফিসিয়াল দরখাস্ত লেখার নিয়ম নিয়ে আপনার যেই সমস্যা ছিল তা আশাকরি কেটে গেছে। এখন আপনি খুব সহজে আর্টিকেলে উল্লেখিত উপরোক্ত উদাহরণগুলো অনুসরণ করে নিজের অফিসে অগ্রিম ছুটি এবং অনুপস্থিত থাকার জন্য দরখাস্ত লিখতে পারবেন। এরপরও যদি আপনাদের কোন প্রকার জিজ্ঞাসা বা প্রশ্ন থাকে তাহলে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন। 

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post