গরুর ওজন মাপার নিয়ম

গরুর ওজন মাপার নিয়ম


কুরবানীর সময় অনেকেই গরুর ওজন মাপার জন্য বিভিন্ন রকম পদ্ধতি অবলম্বন করে থাকেন। এমন অনেক খামারী রয়েছে যারা এখনো গরুর ওজন মাপার নিয়ম সম্পর্কে জানেন না।গরুর ওজন মাপার নিয়ম সম্পর্কে জানলে খুব সহজেই বাড়িতে বসেই গরুর আনুমানিক ওজন বের করা যায়। অর্থাৎ আপনারা যে গরুটি পালন করছেন সেই গরুটির ওজন কেমন হবে সেটা খুব সহজেই বের করতে পারবেন।আজকের পোস্টে গরুর ওজন মাপার নিয়ম বা ফিতা দিয়ে গরুর ওজন মাপার সূত্র সম্পর্কে জানানো হবে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:



গরুর ওজন মাপার পদ্ধতি


গরুর সঠিক ওজন মাপা খুবই গুরুত্বপূর্ণ। কেননা গরু বিক্রি করার সময় যদি সঠিকভাবে ওজন করা না যায় তাহলে লসের সম্ভাবনা থাকে।বর্তমান সময়ে দুইটি পদ্ধতিতে গরুর ওজন মাপা হয়ে থাকে। যেমন:-


➡️ ডিজিটাল স্কেল পদ্ধতি


➡️ ফিতা ও স্কেল টেপ



গরু যখন হাটে নিয়ে যাওয়া হয় এই দুইটি পদ্ধতিতে গরুর ওজন মাপা হয়। নিচে এই দুইটি পদ্ধতিতে কিভাবে গরুর ওজন মাপা হয় এই বিষয়ে বিস্তারিত ধারণা দেওয়া হলো:-


ডিজিটাল স্কেলে গরুর ওজন মাপার নিয়ম 


ডিজিটাল স্কেলে খুব সহজেই গরুর ওজন মাপা যায়। তাছাড়া এই পদ্ধতিতে গরুর সঠিক ওজন বা নীট ওজন পাওয়া যায়। তবে যখন অনেক গরু থাকে তখন ডিজিটাল স্কেলে মাপতে অনেক দেরি হয়ে যায়। এছাড়া এমন অনেক স্থান রয়েছে যেখানে ডিজিটাল স্কেল পাওয়া যায় না যার ফলে গরুর ওজন মাপতে গিয়ে অনেক ঝামেলায় পড়তে হয়। ডিজিটাল স্কেলের মাধ্যমে গরুর ওজন মাপার একটাই সীমাবদ্ধতা রয়েছে সেটি হলো সব স্থানে পাওয়া যায় না। 



অন্য পোস্ট: গরুর দুধ জাল দেওয়ার নিয়ম 

ফিতা ও স্কেল টেপ দিয়ে গরুর ওজন মাপার নিয়ম 


ফিতা পদ্ধতিতে খুব সহজেই গরুর ওজন মাপা সম্ভব। এইজন্য মাপার ফিতা বা স্কেল টেপ লাগবে ও ক্যালকুলেটর লাগবে। প্রথমে যে গরুর ওজন মাপতে চাচ্ছেন সেই গরুটা ভালোভাবে সোজা করে নিয়ে দাঁড় করাতে হবে। তারপরে ফিতার মাধ্যমে তার লম্বার দৈর্ঘ্য বের করতে হবে। 



এইজন্য আপনারা চাইলে গরুর লেজের গোড়ার থেকে শুরু করে সামনের পায়ের জোড়ার  গিট পর্যন্ত ফিতা দিয়ে দৈর্ঘ্য বের করতে হবে। তারপরে সামনের দুই পায়ের কাছ দিয়ে ফিতার সাহায্যে বুকের মাপ কত ইঞ্চি সেটা পরিমাপ করতে হবে। এটা সাধারণত প্রস্থ হিসাবে ধরে নেওয়া হয়। তারপরে এটা সঠিকভাবে লিখে রাখতে হবে। লিখে রাখা হয়ে গেলে সূত্র প্রয়োগ করে দ্রুত ওজন নির্ধারণ করতে হবে। 



ফিতা দিয়ে গরুর ওজন মাপার সূত্র। গরুর ওজন মাপার ক্যালকুলেটর 



গরুর মোট ওজন= গরুর দৈর্ঘ্য X বুকের বেড় X বুকের বেড়/৬৬০


ধরুন গরুটির দৈর্ঘ্য 70 ইঞ্চি এবং বেড় ৬০ ইঞ্চি। তাহলে এই ক্ষেত্রে গরুটির আনুমানিক ওজন হবে ৭০X৬০X৬০)/৬৬০ = ৩৮১ কেজি।এই সূত্রের সাহায্যে যে ওজনটি পাওয়া যাবে তা হল গরুর নাড়ি ভুঁড়িসহ সবকিছুর ওজন। 






মোট ওজন থেকে মাংসের ওজন নির্ধারণ করার পদ্ধতি নিচে দেওয়া হলো:-



অল্প সময়ের মধ্যে সূত্র প্রয়োগ করে যে ওজন পেয়েছে তার ৫৫ থেকে ৬৫ শতাংশ ওজন হচ্ছে গরুর মাংসের। অধিকাংশ গরুর শতকরা ৬৫% ওজনই মাংসের হিসাব হয়ে থাকে। এই সূত্র ধরে গরুর ওজন মাপলে ৯৫ থেকে ১০০% সঠিক হিসাব পাওয়া যায়। তাই যে কোন ব্যক্তি চাইলে খুব সহজেই নিশ্চিন্তে এই সূত্র ধরে করুন ওজন মাপতে পারেন। 



শেষ কথা, আশা করি পোস্টটি যারা বিস্তারিত ও মনোযোগ সহকারে পড়েছেন তারা গরুর ওজন মাপার নিয়ম ও গরুর ওজন মাপার অ্যাপস সম্পর্কে জানতে পেরেছেন। তারপরেও এই নিয়ে যদি কোন ধরনের প্রশ্ন থাকে বা পোস্টটি পড়ে কোন বিষয়ে সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ। 



Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post