ফিলিপাইন কাজের ভিসা | ফিলিপাইন যেতে কত টাকা লাগবে

বাংলাদেশ থেকে অনেকেই ফিলিপাইনে কাজের ভিসা নিয়ে টাকা আয় করার জন্য যায়। ফিলিপাইনে ভিসা নিয়ে গেলেও অনেকে ফিলিপাইন ভিসা প্রসেসিং করার নিয়ম বা ফিলিপাইন কাজের ভিসা কিভাবে পেতে হয় এই সম্পর্কে সঠিক ধারণা রাখেন না।
ফিলিপাইন
ফিলিপাইন

যার কারণে ভিসা করতে গিয়ে অনেক ধরনের ঝামেলায় পড়ে থাকেন। আজকের পোস্টে ফিলিপাইন কাজের ভিসা পাওয়ার উপায়, ফিলিপাইন যেতে কত টাকা লাগে ও ঢাকা টু ফিলিপাইন বিমান ভাড়া কত এই নিয়ে জানানোর চেষ্টা করা হয়েছেঃ

ফিলিপাইন কাজের ভিসা?

বাংলাদেশ থেকে ফিলিপাইন যাওয়াটা অনেক সহজ। কয়েকটি পদ্ধতি ব্যবহার করে খুব সহজেই ফিলিপাইনে কাজের ভিসা নিয়ে যাওয়া যাবে। ফিলিপাইন ওয়ার্ক পারমিট ভিসা করতে হলে ফিলিপাইনে কোন আত্মীয়-স্বজন থাকলে তাদের মাধ্যমে ভিসা করতে পারেন। 

তাছাড়া সরাসরি বাংলাদেশ থেকে জব অ্যারেঞ্জ কারী কোম্পানির মাধ্যমে ফিলিপাইন কাজের ভিসা নিয়ে যেতে পারবেন। তবে যারা নতুন এবং এসব সম্পর্কে কিছু বোঝেন না তারা চাইলে কোন এজেন্সির মাধ্যমে ফিলিপাইন যেতে পারেন। এই ক্ষেত্রে এজেন্সি ভিসা প্রসেসিং সহ সমস্ত কাজ নিজেরাই করে দিবে।

ফিলিপাইন ভিসা পেতে কি কি ডকুমেন্ট লাগে?

বাংলাদেশ থেকে ফিলিপাইন যেতে হলে অবশ্যই প্রয়োজনীয় কিছু কাগজপত্র লাগবে। এই কাগজপত্রগুলো ব্যতীত কোনভাবেই ফিলিপাইন কাজের ভিসা বা ওয়ার্ক পারমিট ভিসা পাবেন না। নিম্নে ফিলিপাইন ওয়ার্ক পারমিট ভিসা পাওয়ার জন্য কি কি ডকুমেন্ট লাগে তা উল্লেখ করা হলঃ
  • একটি বৈধ পাসপোর্ট থাকতে হবে এবং সেটাতে ছয় মাসের মেয়াদ থাকতে হবে।
  • পাসপোর্ট সাইজের ছবি লাগবে এবং ব্যাকগ্রাউন্ড কালার সাদা হতে হবে।
  • জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন কার্ডের ফটোকপি লাগবে।
  • ব্যাংক স্টেটমেন্ট প্রয়োজন হবে।
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ও স্বাস্থ্য বীমা লাগবে।
তাছাড়া অতিরিক্ত কোন ডকুমেন্ট প্রয়োজন হলে এম্বাসি অথবা এজেন্সির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। পরবর্তীতে এই ডকুমেন্টগুলো সংগ্রহ করে জমা দেওয়া যাবে।

ফিলিপাইন যেতে কত টাকা লাগবে | ফিলিপাইন ভিসা খরচ

বাংলাদেশ থেকে ফিলিপাইনে খুবই অল্প খরচের মাধ্যমেই ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে যাওয়া যায়। ফিলিপাইন ওয়ার্ক পারমিট ভিসা নিতে খরচ হয়ে থাকে দুই থেকে তিন লক্ষ টাকার মত। তবে কেউ যদি দালালের মাধ্যমে ফিলিপাইন ওয়ার্ক পারমিট ভিসা করে থাকেন। 

তাহলে তার খরচের পরিমাণ ৪ থেকে ৫ লক্ষ টাকা হতে পারে। তবে ফিলিপাইনে যদি কোন আত্মীয়-স্বজন থেকে থাকেন এবং তার মাধ্যমে যদি ভিসা করে থাকেন তাহলে ২ লক্ষ টাকার মধ্যেই ফিলিপাইন কাজের বেশি নিয়ে চলে যেতে পারবেন।

ফিলিপাইনে কোন কাজের চাহিদা বেশি?

ফিলিপাইনে যে সকল বাঙালিরা কাজ করে থাকেন তারা বেশিরভাগই কনস্ট্রাকশন, ফ্যাক্টরি, ড্রাইভিং ও রেস্টুরেন্ট- হোটেলে কর্মী হিসেবে রয়েছেন। ফিলিপাইনে ফ্যাক্টরি কাজের ব্যাপক চাহিদা রয়েছে। 

বিভিন্ন ফ্যাক্টরি ও কোম্পানিতে কাজের জন্য ফিলিপাইনে প্রচুর সংখ্যক লোক নেওয়া হয়ে থাকে। তাছাড়া যারা ড্রাইভিং কাজ পারেন তারাও গিয়ে ফিলিপাইনে ভালো টাকা বেতনে কাজ করতে পারবেন।

ফিলিপাইনে কাজের বেতন কত?

ফিলিপাইনে কাজের বেতন সম্পর্কে অনেকেরই ধারণা নেই যে ফিলিপাইনে কোন কাজের জন্য কত টাকা বেতন দেওয়া হয়ে থাকে। ফিলিপাইনে যারা হোটেল ও রেস্টুরেন্টে কাজ করে থাকেন তারা মাসে ৩০ থেকে ৪০ হাজার টাকা আয় করে থাকেন। 

তবে যারা দীর্ঘদিন ধরে রয়েছেন তারা মাসে ৫০ থেকে ৬০ হাজার টাকা ও আয় করতে পারেন।ফিলিপাইনে কনস্ট্রাকশনের কাজ করে প্রতি মাসে ৪০ থেকে ৬০ টাকা বেতন পাওয়া যায়। তবে ফিলিপাইনে সবথেকে বেশি বেতন দেওয়া হয়ে থাকে ড্রাইভারদের।

ড্রাইভাররা প্রতিমাসে ফিলিপাইনে এক লক্ষ থেকে দেড় লক্ষ টাকার মতো আয় করে থাকেন। তাছাড়া যারা আইটি খাতে যেমন সফটওয়্যার ইঞ্জিনিয়ার, ডিজিটাল মার্কেটার ও ওয়েব ডেভেলপমেন্টের কাজ করে থাকেন তারাও মাসে এক লক্ষ টাকার উপরে বেতন পেয়ে থাকেন।

বাংলাদেশ থেকে ফিলিপাইন বিমান ভাড়া কত | ঢাকা টু ফিলিপাইন বিমান ভাড়া

বাংলাদেশ থেকে ফিলিপাইন বিমান ভাড়া অনেক কম। ফিলিপাইনে যারা কাজের উদ্দেশ্যে যেতে চাই তাদের অনেকেরই এই বিষয়ে জানা নেই। বর্তমানে ঢাকা টু ফিলিপাইন বিমান ভাড়া ৩০ হাজার টাকা থেকে ৩৮ হাজার টাকার মধ্যে। আপনি যদি ভালো সিটের বসে ভ্রমণ করতে চান তাহলে ৫০ থেকে ৬০ হাজার টাকা খরচ আসতে পারে।

ফিলিপাইন টাকার মান | ফিলিপাইন ১ টাকা বাংলাদেশের কত টাকা

ফিলিপাইনের মুদ্রাকে পেসো বলা হয়ে থাকে। বর্তমানে ফিলিপাইনের এক টাকা সমান বাংলাদেশি ১.৯৫ টাকা। ফিলিপাইনের ১০০ টাকা সমান বাংলাদেশি ১৯৪ টাকার সমান। ফিলিপাইনের ১০০০ পেসো সমান বাংলাদেশি ১৯৪৬ টাকা।

আমাদের শেষ কথা, বাংলাদেশ থেকে ফিলিপাইন কাজের ভিসা নিয়ে যাওয়া খুবই সহজ। তবে ফিলিপাইনে কাজের ভিসা নিয়ে যাওয়ার আগে অবশ্যই ফিলিপাইনে যে সকল কাজের চাহিদা বেশি সেই কাজগুলো বাংলাদেশ থেকে দক্ষতা অর্জন করে যাওয়া যেতে পারে। 

তাহলে ফিলিপাইনে গিয়ে কাজ খুঁজতে সমস্যা হবে না এবং পরবর্তীতে অন্য কোন স্থানে গিয়ে ভালো বেতনে কাজ করতে পারবেন।
Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post