টুইটার মার্কেটিং কি | টুইটার মার্কেটিং করার নিয়ম

জনপ্রিয় সব সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক গুলোর মধ্যে অন্যতম হচ্ছে টুইটার (Twitter)। ফেসবুক এর মত এই সোশ্যাল মিডিয়াতে বর্তমানে প্রচুর মানুষ সক্রিয় থাকছে। তাই যেকোনো কিছু মার্কেটিং এর জন্য সহজ মাধ্যম হয়ে উঠেছে টুইটার। ডিজিটাল মার্কেটিং এর একটি অন্যতম অংশ হচ্ছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং।

টুইটার মার্কেটিং
টুইটার মার্কেটিং

আর সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর একটি কার্যকরী ভাগ হচ্ছে টুইটার মার্কেটিং। আমাদের যেকোনো প্রোডাক্ট, পণ্য, বিজ্ঞাপন ইত্যাদি প্রচার বা মার্কেটিং করার জন্য টুইটার বর্তমানে অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। তবে কিছুদিন আগেও ফেসবুক মার্কেটিং সবচেয়ে কার্যকরী একটি ধাপ ছিল, কিন্তু বর্তমানে টুইটার এর মাধ্যমে প্রচুর মানুষ তাদের ব্যবসায়িক প্রচার চালিয়ে যাচ্ছে। 

যার ফলে বর্তমানে টুইটার মার্কেটিং অত্যন্ত কার্যকরি হয়ে উঠেছে। তবে শুরুতে বিস্তারিত জানার আগে টুইটার সম্পর্কে কিছুটা জেনে নেই।

টুইটার কি?

টুইটার হচ্ছে একটি জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম। যেটিকে মাইক্রো ব্লগিং সাইট হিসেবেও ধরা হয়ে থাকে। ফেসবুক আর টুইটার এর মধ্যে অনেক পার্থক্য রয়েছে। ফেসবুকে আপনি অসংখ্য ফেক আইডি লক্ষ করতে পারবেন। তবে টুইটার এর ক্ষেত্রে এটি একদমই ভিন্ন, এখানে সকল জনপ্রিয় ব্যক্তিরা সক্রিয় থাকে।

ফেসবুকের পোস্টকে বলা হয় স্টাটাস (Status), কিন্তু  টুইটারের পোস্টকে বলা হয় টুইট বা Tweet, আগে টুইটারে ১৪০ শব্দের পোস্ট লিমিট থাকলেও বর্তমানে ২৪০ পর্যন্ত করা যায়। এর থেকে বেশি করতে হলে আপনাকে থ্রেড তৈরি করে করতে হবে। এখানে আপনি কাওকে friend request পাঠাতে পারবেন না। কিন্তু যে কাওকে আপনি ফলো করতে পারবেন।


যেকোনো লিংক আপনি এইখানে সরাসরি শেয়ার করতে পারবেন, যার জন্য ২৩ শব্দ এখানে বরাদ্দ রয়েছে। প্রতি টুইট করার জন্য আপনি বিভিন্ন trending hashtag এইখানে ব্যাবহার করতে পারবেন। যেগুলোর জন্য টুইটারে বিভিন্ন টুইট ভাইরাল হয়ে থাকে। তাহলে আমরা জানলাম যে টুইটার মূলত একটি সামাজিক যোগাযোগ মাধ্যম বা বিনোদন এর মাধ্যম। 

কিন্তু বর্তমানে টুইটার কিন্তু ইনকাম এর মাধ্যম বা মার্কেটিং করার একটি ভালো মাধ্যম হয়ে উঠেছে বলা যায়। তবে মার্কেটিং বলতে কি বুঝায়? মূলত আপনার কোনো ব্লগ/ওয়েবসাইট, ওয়েবসাইটের কনটেন্ট, ছবি, ভিডিও, বিজ্ঞাপন ইত্যাদিকে প্রচার করাকে আপনি মার্কেটিং হিসেবে ধরে নিতে পারেন।

আপনার ব্যাবসায়ের লাভের জন্য আপনাকে অবশ্যই প্রোডাক্ট এর মার্কেটিং করতে হবে। তবে চুলুন জেনে নেই Twitter marketing মূলত কি?

টুইটার মার্কেটিং কি?

টুইটারের বিভিন্ন ব্যাবহারকারী বা কাস্টমারের নিকট আপনার যেকোনো পণ্য, কনটেন্ট, অডিও, ভিডিও অথবা বিজ্ঞাপন পৌঁছে দেওয়ার মাধ্যম কে মূলত টুইটার মার্কেটিং বলা হয়। অর্থাৎ টুইটার মার্কেটিং করার মাধ্যমে আপনি আপনার ব্যাবসায়িক যেকোনো বিজ্ঞাপন আপনার কাস্টমারের কাছে প্রচার করতে পারবেন।

এইখানে আপনি টুইট লিখে ছবি ব্যাবহার করার মাধ্যমে যেকোনো কিছুর প্রচার সহজে করতে পারেন। তবে Twitter marketing করার আগে, আপনি যে প্রোডাক্ট অথবা সার্ভিস নিয়ে মার্কেটিং করতে চাইছেন সেই প্রোডাক্ট বা সার্ভিস এবং এর টার্গেট অডিয়েন্স সম্পর্কে আপনার নূন্যতম ধারণা থাকা লাগবে। তাহলেই মার্কেটিং এর কাজটি আপনার জন্য অনেকটা সহজ হয়ে যাবে।

কিভাবে টুইটার মার্কেটিং করবেন?

একটু আগে আপনাদের বলেছিলাম যে, টুইটারে মার্কেটিং করার আগে আপনি যে প্রোডাক্ট বা সার্ভিস নিয়ে মার্কেটিং করবেন সেই প্রডাক্ট বা সার্ভিস এর অডিয়েন্স, গ্রুপ এবং বিভিন্ন Terms সম্পর্কে আপনার নূন্যতম Knowledge থাকা লাগবে। আর তাহলেই খুব সহজে আপনি আপনার marketing এর কাজ এগিয়ে নিয়ে যেতে পারবেন।


কিন্তু Twitter marketing করার করার ক্ষেত্রে আপনার যে জিনিসটি সবথেকে বেশি দরকার সেটি হচ্ছে টুইটার ফলোয়ার এবং একইসাথে টুইটারে একটি অ্যাকাউন্ট। তাহলে চলুন জেনে নেই কিভাবে ধাপে ধাপে কাজ শুরু করবেনঃ
প্রথমতো আপনাকে একটি Twitter account বানিয়ে নিতে হবে। একাউন্ট বানানোর পর আপনাকে কিছু কাজ করতে হবে যেমনঃ
  • একটি ভালো প্রোফাইল ছবি।
  • একটি আকর্ষণীয় (attractive) টুইটার হেডার ছবি বা কভার ছবি (আপনার ব্র্যান্ড অনুযায়ী)।
  • Twitter account এর একটি নাম দেওয়া ।
  • Handle সঠিকভাবে দেওয়া (এটি আপনার Twitter Username, যেটি অবশ্যই আপনার প্রোডাক্ট বা সার্ভিস অনুযায়ী নির্ধারণ করতে হবে। এই নামের মাধ্যমে সবাই টুইটারে আপনাকে খুজে পেতে পারে)।
  • Twitter Bio দেওয়া (এখানে আপনার প্রোডাক্ট বা সার্ভিস এর ফোকাস কীওয়ার্ড রাখবেন অবশ্যই)।
  • ইউআরএল (URL) আপডেট করুন।
  • আপনার সার্ভিস সম্পর্কিত হ্যাশট্যাগ খুঁজে বের করুন।
  • আপনার products সম্পর্কটিত প্রোফাইল গুলোতে ফলো দিন এবং বিভিন্ন টুইটগুলো লক্ষ করুন।
  • ছবি সহ ৬-৭টি পোস্ট করুন। (তাহলে আপনার প্রোফাইলের সেই ৬টি ছবি দেখানো হবে)
এগুলো করার সাথে আপনার প্রোফাইলটি একটি প্রফেশনাল প্রোফাইল হিসেবে তৈরি করুন। এখন আপনার প্রয়োজন একাউন্টে ফলোয়ার বাড়ানোর।

কিভাবে টুইটারে ফলোয়ার বাড়াবেন?

টুইটারে ফলোয়ার বাড়ানোর জন্য কোনো প্রকার Auto follower কিংবা bots follower এর দিকে ছুটবেন না। কারণ এই ফলোয়ার আপনার কোনো কাজে আসবে না। আপনার প্রয়োজন রিয়েল ফলোয়ার। এরজন্য আপনি বিভিন্ন টুইটার অ্যাকাউন্টে প্রতিদিন ফলো দিন। প্রথম দিন ৫০টি দিতে পারেন। পরের দিন আরও ৫০টি বা তার থেকে একটু বেশি।

সেখান থেকে আপনাকে অনেকে ফলো ব্যাক করবে। যারা আপনাকে ফলো ব্যাক করবে না পরবর্তীতে তাদের Unfollow করে দিতে পারেন। এইভাবে ধীরে ধীরে আপনি আপনার টুইটার অ্যাকাউন্টে অনেক ফলোয়ার বাড়িয়ে নিতে পারবেন। অন্যদিকে আপনার ব্র্যান্ড যত ভালো হবে আপনার ফলোয়ার এমনিতেই বাড়তে থাকবে।

টুইটার মার্কেটিং কেন করবেন?

দিন শেষে আমাদের যে জিনিসটি প্রয়োজন হয় সেটি হচ্ছে টাকা। আর এই টাকা উপার্জন করার লক্ষে আমরা বিভিন্নজন বিভিন্ন কাজে যুক্ত হয়। এক্ষেত্রে কেও অনলাইন কার্যক্রমে যুক্ত থাকে আর কেউ অফলাইন, কেউ আবার দুটি কার্যক্রমে যুক্ত থাকে। তবে বর্তমানে অনলাইনে বিভিন্ন বড় বড় ব্যাবসায় এর কাজ চলে। বিভিন্নভাবে ইনকাম সুযোগ রয়েছে। 

তবে যদি আপনি চান অনলাইনের মাধ্যমে কিছু আয় করতে, এক্ষেত্রে আপনি যেকোনো একটি নিশ বেছে নিয়ে কাজ শুরু করতে পারেন। উদাহরণ স্বরূপ ধরা যাক, আপনার একটি ব্লগ/ওয়েবসাইট রয়েছে অথবা অনলাইনে কোনো ব্যাবসায় রয়েছে। এক্ষেত্রে সবকিছুর মূলে আমাদের যে জিনিসটি প্রয়োজন হয় সেটি হচ্ছে ভিজিটর বা ট্রাফিক।


কারণ audience বা ট্রাফিক যদি না থাকে তাহলে কিন্তু আপনি কোনোভাবে অনলাইন প্লাটফর্মে আপনার ব্যবসা কে এগিয়ে নিতে পারবেন না। এক্ষেত্রে টুইটার এর মাধ্যমে আপনি ভালো পরিমাণে ট্রাফিক বা ভিজিটর পেয়ে যেতে পারেন। ধরা যাক আপনার একটি ব্লগ/ ওয়েবসাইট রয়েছে এক্ষেত্রে আপনার সাইটে অনেক ট্রাফিক এর প্রয়োজন হবে।

Twitter মার্কেটিং এর দ্বারা আপনি USA, সহ নানান কান্ট্রি থেকে টার্গেট ভিজিটর পেয়ে যাবেন। এছাড়াও বিভিন্ন ব্যাবসায়  প্রচার করার জন্য টুইটার মার্কেটিং অনেক কার্যকরী। অন্যদিকে আপনি চাইলে অন্য কোনো এড কোম্পানির এড আপনার Twitter একাউন্ট দ্বারা প্রচার করে সেই এড/বিজ্ঞাপন এর বাবদে টাকা আয় করতে পারবেন।

বিভিন্ন ব্যানার/পোস্টার/লোগো/ইনফোগ্রফিক্স/নানান গ্রাফিক্স আর্ট আপনি টুইটার মার্কেটিং দ্বারা বিক্রি করতে পারবেন। সুতরাং বুঝতেই পারছেন, যে বর্তমানে টুইটার এর দ্বারা আপনি নানান ভানে মার্কেটিং করার সুযোগ পাচ্ছেন। তবে আপনার একটি জিনিষ সবচেয়ে বেশি প্রয়োজন, সেটি হচ্ছে Twitter Follower, আপনার একাউন্টে যত বেশি পরিমাণে ফলোয়ার থাকবে আপনি তত তাড়াতাড়ি আপনার কাজ এগিয়ে নিতে পারবেন।

তাহলে আমরা কি শিখলাম আজকে? আমরা আজকে জানলাম যে টুইটার মার্কেটিং মূলত কি? এবং কিভাবে আমরা এটিকে শুরু করতে পারি কি কি জিনিষ আমাদের প্রয়োজন হতে পড়ে এর সুবিধাসমূহ। তবে যদি আপনি মার্কেটিং করার জন্য ভালো একটি প্লাটফর্ম খুঁজছেন তাহলে Twitter আপনার জন্য ভালো মাধ্যম হয়ে উঠতে পারে।

আজকের আর্টিকেল ছিল মূলত এইপর্যন্ত। কোনো প্রশ্ন থেকে থাকলে অবশ্যই মন্তব্য করতে ভুলবেন না। আর্টিকেলটা ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন। দেখা হচ্ছে পরের কোনো আর্টিকেল নিয়ে। ততদিন পর্যন্ত ভালো থাকুন, সুস্থ্য থাকুন, আল্লাহ হাফেজ।
Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

1 Comments

Post a Comment
Previous Post Next Post