ইমেইল মার্কেটিং কি?কিভাবে ইমেইল মার্কেটিং করবেন জেনে নিন উপায়

ইমেইল মার্কেটিং কি?কিভাবে ইমেইল মার্কেটিং করবেন


ইমেইল মার্কেটিং কি এবং কিভাবে কাজ করে থাকে এই বিষয় নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই। কেননা অনলাইনে যেকোন ডিজিটাল পণ্য বা প্রোডাক্ট এর প্রচার করার জন্য এটি হচ্ছে একটি জনপ্রিয় উপায়। 


ইমেইল মার্কেটিং হল সাধারণত এমন একটি উপায় যার ফলে আপনি আপনার ব্যবসার জন্য কাঙ্খিত কাস্টমার ঘরে বসেই পেয়ে যাবেন এবং এদের কাছে আপনি আপনার প্রোডাক্ট গুলো বিক্রি করতে পারবেন। 


সবচেয়ে মজার ব্যাপার হল এটি যে আপনার প্রোডাক্টের মার্কেটিং করতে আপনাকে বাইরে যেতে হবে না আপনি ঘরে বসেই এই কাজটি করতে পারবেন। আর সাধারনত এটি হলো ইমেইল মার্কেটিং এর সবচেয়ে বড় সুবিধা। 


আদি যুগের যেসব ব্যবসা সিস্টেম ছিল সেসব ব্যবসা টেকনিক এখন আর কাজে লাগেনা এখন যত দিন যাচ্ছে মানুষ তত অনলাইনে মার্কেটিং করার দিকে বেশি ঝুঁকছে। ডিজিটাল মার্কেটিং আস্তে আস্তে আরো জনপ্রিয় হয়ে উঠছে। কেননা ডিজিটাল মার্কেটিং এর ফলে মানুষ তাদের প্রোডাক্টকে অন্যকে অতি কম সময়ে মানুষের কাছে পৌঁছে দিতে পারছে। 


বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর অনেক উপায় সৃষ্টি হয়েছে। সেসব উপায়গুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ভিডিও মার্কেটিং, সার্চ ইঞ্জিনে মারকেটিং ইত্যাদি। এসব উপায়গুলো থাকাকালীনও ইমেইল মার্কেটিং মানুষের কাছে সবচেয়ে জনপ্রিয় একটি উপায় হিসেবে প্রতীয়মান হয়েছে।


তাহলে চলুন দেরী না করে জেনে নেওয়া যাক ইমেইল মার্কেটিং কি এবং ইমেইল মার্কেটিং করে লাভ কেমন হবে এই সকল বিষয়ে।প্রথমে আপনাকে এর জন্য জানতে হবে ইমেইল মার্কেটিং কি?


ইমেইল মার্কেটিং কি?(What is email marketing)


ইমেইল মার্কেটিং হল মূলত ডিজিটাল মার্কেটিং এর একটি অংশ। আপনি ইমেইল মার্কেটিং করার মাধ্যমে আপনার ব্যবসা পণ্য বা আপনার সংস্থার সম্পর্কে অনেক কম সময়ের মধ্যে বেশি সংখ্যক মানুষকে জানাতে পারবেন।


ডিজিটাল মার্কেটিংয়ের মাধ্যমে প্রোডাক্ট বিক্রি করার চেষ্টা করা হয়ে থাকে। আর এই কাজটি যখন ই-মেইলের মাধ্যমে করা হয়ে থাকে সেটাকে বলা হয়ে থাকে ইমেইল মার্কেটিং। 


সহজ ভাবে যদি বলা যায়,ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে ব্যবসার প্রসার ইমেইলের মাধ্যমে করা হয়ে থাকে। ইমেইল মার্কেটিংয়ের হচ্ছে বর্তমানে ডিজিটাল মার্কেটিং করার সবচেয়ে জনপ্রিয় একটি উপায়। 


ট্রানজেকশনাল ইমেইল মার্কেটিং কি 

পুরনো কাস্টমারদের টার্গেট করে নতুন ইমেইল মার্কেটিং ক্যাম্পেইনের মাধ্যমে ইমেইল পাঠানোর প্রসেসকেই ডিজিটাল মার্কেটিং এর ভাষায় বলা হয়ে থাকে ট্রানজেকশনাল ইমেইল মার্কেটিং 


ইমেইল মার্কেটিং এর গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে পুরাতন কাস্টমারদের সাথে নিয়মিত যোগাযোগ রাখার চেষ্টা করা।আপনাকে সকল সময় একটি জিনিস মাথায় রাখতে হবে সেটি হচ্ছে যারা আপনার পণ্য একবার হলেও কিনেছেন তারা অবশ্যই আপনাকে বিশ্বাস করেছে,আপনার পণ্যকে বিশ্বাস করেছে, তাই তারা আপনার পণ্য কিনেছে । 


তাহলে এবার যদি আপনি তাদের কাছে নতুন করে কোনো পণ্য বিক্রি করতে চান তাহলে অবশ্যই তাদের সাথে আপনার কানেক্ট থাকতে হবে। 


ডাইরেক্ট ইমেইল মার্কেটিং 


সাধারণত এটি হচ্ছে ইমেইল মার্কেটিং এর অন্যতম একটি মাধ্যম। এর মাধ্যমে নতুন পণ্যের প্রমোশন বা নতুন কাস্টমার খুঁজে বের করা হয়ে থাকে। নতুন নতুন মানুষের ইমেইলে পণ্যের অফার বা ব্যবসা সম্পর্কে জানিয়ে দেওয়া হয়ে থাকে এটির মাধ্যমে। আর এর মাধ্যমে যেহেতু সরাসরি কোনো মানুষকে ইমেইল করা হয় সেজন্য এটাকে বলা হয়ে থাকে ডাইরেক্ট ইমেইল মার্কেটিং। 


তবে এই মার্কেটিং করতে হয় কিছুটা আলাদা ভাবে। আপনাকে আগে এই বিষয়টা বের করতে হবে কোন ধরনের মানুষ আপনার পণ্য কিনতে আগ্রহী, যে লিস্ট ধরে আপনি ইমেইল করতে পারবেন। আপনাকে একটি বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে আপনি রিচার্জের বিষয়ে যত বেশি সময় দিতে পারবেন তত বেশি আপনার লিড জেনারেশন হতে থাকবে। 


ইমেইল মার্কেটিং কেন করবেন  (why do email marketing)


ইমেইল মার্কেটিং করার অনেকগুলো কারণ রয়েছে। বর্তমানে আমরা বসবাস করছি ডিজিটাল যুগে। সময়ের সাথে সাথে সকল ক্ষেত্রে পরিবর্তন সাধিত হয়েছে। আর সে পরিবর্তনটা এসেছে ব্যবসাক্ষেত্রে। 


বর্তমানে আদিম যুগের সনাতন ব্যবসা পদ্ধতি এখন আর চলে না। এখন মানুষ ব্যবসাক্ষেত্রে অনলাইনে মার্কেটিং করার বিষয়টা দিকে বেশি গুরুত্ব দিচ্ছে। কেননা অনলাইনে ব্যবসার ক্ষেত্রে তারা খুব অল্প সময়ে এবং খুব কম ভোগান্তিতে সহজেই তাদের ব্যবসার জন্য অসংখ্য কাস্টমার পেয়ে যাচ্ছেন। 


ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে ব্যবসায়ীরা তাদের প্রোডাক্ট বা পন্যকে ঘরে বসেই লাখ লাখ মানুষের কাছে পৌছে দিতে পারছে। এই ক্ষেত্রে তারা নিরাপত্তাও পাচ্ছে সর্বোচ্চ যা সাধারণত আদিম যুগের সনাতন ব্যবসা পদ্ধতি অনুসরণ করলে হতো না।



আপনারা হয়তো অবশ্যই এতক্ষণে বুঝে ফেলেছেন যে অনলাইনের মাধ্যমে ব্যবসা করার সুবিধাগুলো সম্পর্কে। তাছাড়া সময়ের সাথে সাথে ডিজিটাল মার্কেটিং এর জনপ্রিয়তা যেন বেড়েই চলেছে আর বর্তমানের যদি আপনাকে ব্যবসাক্ষেত্রে টিকে থাকতে হয় তাহলে অবশ্যই ডিজিটাল মার্কেটিং করতে হবে।


ইমেইল মার্কেটিং এর সুবিধা সমূহ(Email marketing Bangla) 


বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর যত প্রক্রিয়া রয়েছে তার মধ্যে ইমেইল মার্কেটিং সবচেয়ে জনপ্রিয় একটি উপায়। যেমন ধরুন সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ভিডিও মার্কেটিং, কনটেন্ট মার্কেটিং, এগুলো কিন্তু ডিজিটাল মার্কেটিং এর একটি অংশ। কিন্তু এসব মার্কেটিং কে পেছনে ফেলে ইমেইল মার্কেটিং তার বিশেষ কিছু সুবিধার জন্য জনপ্রিয়তা দখল করেছে।


ইমেইল মার্কেটিং সাধারণত সেইভাবে করা হয়ে থাকে যেভাবে আমরা এর মাধ্যমে অন্য কাউকে ইমেইল পাঠিয়ে থাকি।ইমেইল মার্কেটিংয়ের জন্য আপনাকে তেমন কোনো কষ্ট করতে হবে না শুধু আপনার প্রোডাক্ট সম্পর্কে সুন্দর করে লিখে তাদেরকে ইমেইল পাঠাতে হবে। 


তাহলে আপনারা বুঝতেই পারছেন যে খুব অল্প সময়ে খুব সহজেই ইমেইল মার্কেটিংয়ের প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাচ্ছে। আর সাধারনত এটিই হচ্ছে ইমেইল মার্কেটিং এর সবচেয়ে বড় সুবিধা। এজন্যই বর্তমানে লাখ লাখ মানুষ ইমেইল মার্কেটিংয়ের দিকে ঝুঁকছে। 


ইমেইল মার্কেটিং থেকে আয় করার সহজ উপায়(Email marketing bangla)


বর্তমান এই সময়ে ইমেইল মার্কেটিং করে আয় করার অনেক সুযোগ তৈরি হয়েছে। তবে এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় কিছু মাধ্যম রয়েছে যার মাধ্যমে আপনি ইমেইল মার্কেটিং করে অনলাইনে আয় করতে পারবেন। 


যে সমস্ত উপায় অবলম্বন করে আপনারা অনলাইনে ইমেইল মার্কেটিং করে আয় করতে পারবেন তা নিয়ে নিচে বর্ণনা করা হলোঃ


★অ্যাফিলিয়েট প্রোগ্রাম 

★ই কমার্স প্রোডাক্ট 

★ই-বুক সার্ভিস অফার 



অ্যাফিলিয়েট প্রোগ্রাম 


ইমেইল মার্কেটিং করে আয় করার জন্য এই মাধ্যমটি হলো সবচেয়ে বেশি জনপ্রিয়। আপনি বিভিন্ন সাইটে গেলে দেখতে পারবেন যে তাদের সাইটে অ্যাবাউট এর সাথে একটি অ্যাফিলিয়েট প্রোগ্রাম এর অপশন থাকে। 


আপনি এই প্রোগ্রামের মাধ্যমে তাদের পণ্য বা প্রোডাক্ট বা সেবা বিক্রি করে সেখান থেকে আয় করতে পারবেন। আপনি তাদের সেবা বা প্রডাক্ট কে ইমেইল মার্কেটিং করে প্রমোশন করবেন এবং এর মাধ্যমে সেই প্রোডাক্ট যত বেশি বিক্রি হবে তার মাধ্যমে আপনার কমিশন ততবেশি বাড়তে থাকবে।



ই কমার্স প্রোডাক্ট 


আমাদের মধ্যে এমন লোক অনেকে আছেন যারা অনলাইনে ব্যবসা করার জন্য মুখিয়ে থাকেন কিন্তু সঠিক গাইডলাইন এর জন্য তাড়া করতে পারেন না। আপনি এই অনলাইন ব্যবসা বা ই-কমার্স প্রোডাক্ট বিক্রি করতে আপনার আশেপাশের বন্ধুগণ, আত্মীয়-স্বজন বা বিভিন্ন কোম্পানি কে ইমেইলের মাধ্যমে প্রডাক্ট কে প্রমোশন করে বিক্রির মাধ্যমে এক্ষেত্রে আয় করতে পারবেন।



সার্ভিস অফার 


সাধারণত ব্যবসার প্রচারে কোন ধরনের সার্ভিস থাকলে এই অফারটি ব্যবহৃত হয়ে থাকে। আপনার ব্যবসা ক্ষেত্রে যদি এমন কোন সার্ভিস থাকে যাকে আপনি অনেক বেশি জনপ্রিয় করে তুলতে চান তাহলে আপনি সার্ভিসের প্রচার করতে পারেন ইমেইল মার্কেটিং করে। এর ফলে আপনার সার্ভিস সম্পর্কে মানুষ জানবে এবং আপনি ব্যবসাক্ষেত্রে অনেক বেশি লাভবান হবেন। 


ইমেইল মার্কেটিং কিভাবে করবেন 


ইমেইল মার্কেটিং করার জন্য অবশ্যই লোকের প্রয়োজন কেননা আপনাকে তাদের কাছে ইমেইল পাঠাতে হবে। অনেক মানুষের কাছে ইমেইল পাঠানোর জন্য আপনাকে এক্ষেত্রে ইমেইল লিস্ট তৈরি করতে হবে। আর এজন্য দরকার হবে অনেক বড় একটি ইমেইল লিস্টের। 


আপনার মনে এবার এই প্রশ্নটা আসতে পারে যে আমি বড় ইমেইল লিস্ট কোথায় পাবো। সে বিষয়েও আমি সুন্দর করে নিচে আপনাদেরকে বলছি। 


সবচেয়ে সহজ একটি উপায় হতে পারে আপনি ফেসবুকের মাধ্যমে আপনার পরিচিত বন্ধুদের ইমেইল এড্রেস সংগ্রহ করে রাখতে পারেন। 


ফেসবুক বিজ্ঞাপন সহ ইমেইল সংগ্রহ করুন এবং কেন করবেন 


ইমেইল মার্কেটিংয়ের জন্য ইমেইল সংগ্রহের জনপ্রিয় একটি উপায় হলো ফেসবুক বিজ্ঞাপন। আর সাধারনত এর নির্দিষ্ট কিছু কারণও রয়েছে কারণ গুলো সম্পর্কে আমি আপনাদের নিচে বলা হলোঃ


★ফেসবুক বিজ্ঞাপন তুলনামূলকভাবে অনেক কম ব্যয় বহুল


★আপনি এর মাধ্যমে খুব দ্রুত ফলাফল পেয়ে যাবেন 


★আপনি এর মাধ্যমে খুব সহজেই আপনার লক্ষ্য করা গ্রাহক বা আপনার টার্গেট করা কাস্টমারদের কাছে পৌঁছাতে পারবেন। 


★ফেসবুক বিজ্ঞাপন ব্যবহার করে অনেক ব্যবসায়ী সাধারনত তাদের ইমেইল গুলো সংগ্রহ করে রাখে এবং এর মাধ্যমে তারা অনেক অনেক লাভবান হয়ে থাকেন।


ইমেইল মার্কেটিং করার জন্য সাধারণত দুই ধরণের টুল পাওয়া যায়। দুটি দলের মধ্যে একটি হচ্ছে ফ্রী টুল এবং একটি হচ্ছে পেইড টুল।টুলের কথা সাধারণত এই কারণে বলা হচ্ছে আপনি গুগোল, ইয়াহু বা আউটলুক থেকে একসাথে হাজার হাজার এড্রেসে ইমেইল পাঠাতে পারবেন না। সেই মেইল গুলো সাধারনত স্প্যাম হিসেবে গণ্য হবে পাঠাতে গেলে। তাছাড়া এর কারনে আপনার মেইল অ্যাকাউন্ট বন্ধ করে দিতে পারে গুগল। 



এর জন্য আপনাকে ব্যবহার করতে হবে ইমেইল মার্কেটিং এর টুলস। আপনি গুগলে সার্চ করলে ইমেইল মার্কেটিংয়ের জন্য জনপ্রিয় অনেক ধরনের টুলস পেয়ে যাবেন।নিচে সবচেয়ে বেশি ব্যবহৃত এবং জনপ্রিয় কয়েকটি টুলের নাম দেওয়া হলঃ


১.Mailchimp

২.Mailerlite

৩.Sender

৪.Sendpulse

৫.Omnisend


সাধারণত এই টুলগুলো আপনি ফ্রিতে ব্যবহার করে হাজার হাজার ইমেইল এড্রেসে আপনি ইমেইল পাঠাতে পারবেন খুব সহজেই। আপনি এই টুলগুলো সম্পর্কে আরো ভালো ধারণা পেতে ইউটিউবে দেখতে পারেন বা আপনি গুগল সার্চ করে বিস্তারিত জানতে পারেন।



ফ্রিতে ইমেইল মার্কেটিং করুন 


আপনি চাইলে ফ্রিতে ইমেইল মার্কেটিং করতে পারবে।  আর আপনার যদি নিজের ব্লগ থাকে তাও আপনি ইমেইল মার্কেটিং করতে পারবেন। ইমেইল মার্কেটিং করার জন্য সবচেয়ে প্রয়োজনীয় যে বিষয়টা সেটি হল ইমেইল এর লিস্ট। 


যেখানে রয়েছে বিভিন্ন সাইট বা প্রতিষ্ঠান ইমেইল এড্রেস এর লিস্ট। আপনি চাইলে এই ইমেইল লিস্ট গুলো বিভিন্ন টুলের মাধ্যমে সংগ্রহ করতে পারেন বা আপনি নিজেও বিভিন্ন জায়গায় সার্চ করে এই ইমেইল লিস্ট গুলো কালেক্ট করতে পারেন। কিন্তু সেটা করতে হলে আপনার অনেক সময় চলে যাবে তাই বর্তমানে টুলসের ব্যবহার টাই মানুষ বেশি করছে। 


আপনার যদি নিজের ব্লগ বা ওয়েবসাইট থাকে সেখানে দেখবেন সাবস্ক্রাইবার নিউজলেটার বলে একটি অপশন আছে। এর মাধ্যমে আপনার সাইটে যারা ভিজিট করবে বা আপনার সাথে যারা যোগাযোগ করতে চাইবে ওই কোডটা ফরমের মাধ্যমে আপনি তাদের ইমেইল এড্রেস খুব সহজেই পেয়ে যাবেন। তখন অনেক ইমেইল যদি আপনি কালেক্ট করতে পারেন তাহলে নিজেই আপনার ব্যবসার বা কোন পণ্যের মার্কেটিং করতে পারবেন।


পেইড ইমেইল মার্কেটিং 


ইমেইল মার্কেটিং শেখার সহজ উপায়গুলো যদি আপনাকে অবলম্বন করতে হয় তাহলে পেইড ইমেইল মার্কেটিং করাটাই আমার কাছে ভাল মনে হয়। কিন্তু সবচেয়ে বড় অসুবিধা হলো এইটাই প্রথম অবস্থায় কেউ এত পরিমাণে টাকা খরচ করতে চাই না। 


সেই ক্ষেত্রে আপনার বাজেট যদি একেবারেই কম থাকে তাহলে আপনি প্রথম পর্যায়ে ফ্রিতে ইমেইল মার্কেটিং করতে পারেন। তাহলে এক্ষেত্রে আপনাকে পেইড ইমেইল মার্কেটিং করতে হবে না।


ইমেইল গবেষণা করতে হবে 


ইমেইল মার্কেটিং করে আয় করতে হলে এই বিষয়টা খুবই জরুরী। ব্যবসা ক্ষেত্রে যেমন আপনার বাজারে যাচাই করা উচিত তেমনি অনলাইনে কোন ব্যবসা করতে গেলেও বাজারগুলোর সম্পর্কে আপনার অবশ্যই জানা উচিত। 


সহজভাবে বলতে গেলে, প্রতিটা অনলাইন মার্কেটিং কিভাবে করছে কোন কৌশলে তারা প্রোডাক্ট বিক্রি করছে এই বিষয়ে আপনার ভালো করে বুঝতে হবে এবং জানতে হবে।


আর সাধারনত এর জন্য আপনার বেস্ট কৌশল হতে পারে ইমেইল মার্কেটিং। আপনার পণ্যগুলো জন্য আপনি ইমেইল মার্কেটিং কিভাবে করবেন তার জন্য পরিকল্পনা করে নকশা তৈরি করুন।আপনাকে এই ক্ষেত্রে উপকরণ এবং মূল্য পয়েন্ট সেখানে নোট করে দিতে হবে।


আপনাকে এই ক্ষেত্রে একটা বিষয় মাথায় রাখতে হবে সেটি হচ্ছে আপনার পণ্যের দাম সঠিক রাখতে হবে যাতে আপনি গ্রাহকদের খুব সহজেই আকর্ষিত করতে পারেন। ইমেইল মার্কেটিং করতে আপনাকে কত সময় দিতে হবে এবং আপনার প্রতিযোগিরা কেমন সময় ব্যবহার করছে এবং কিভাবে কাজ করছে সেটা অবশ্যই বিশ্লেষণ করে আপনাকে বের করতে হবে। 


সবচেয়ে যে বিষয়টি আপনি গুরুত্ব দিবেন, সেটি হচ্ছে দাম কম এবং কোয়ালিটি খারাপ এমন কোন পণ্য আপনি ইমেইল মার্কেটিং করার জন্য বিক্রি করবেন না।  তাহলে আপনার ব্যবসার লাভের পরিবর্তে আরো বরং ক্ষতি করবে এই জিনিসটা। খুব সস্তা পণ্য বেচলে মানের ঘাটতি থাকে। 


আপনি যদি সস্তা পণ্য বিক্রি  শুরু করেন তাহলে আপনার সেই পণ্যের মান খারাপ হবে এবং পরবর্তীতে আপনার কাছ থেকে কেউ আর ওই পণ্য কিনতে চাইবে না। তাহলে বুঝতেই পারছেন এই বিষয়টিতে আপনাকে বেশি নজর দিতে হবে। 


প্রাইভেসি বজায় রাখতে হবে ব্যবসার ক্ষেত্রে 


আপনি যখন ইমেইল মার্কেটিং করবেন তখন বিভিন্ন প্রতিষ্ঠানের বা মানুষের ইমেইল এড্রেস আপনি ব্যবহার করবেন। আর সাধারনত এই ক্ষেত্রে তাদের প্রাইভেসি আপনার বজায় রাখতে হবে। তাদের দেওয়া ইমেইল এড্রেস এর মাধ্যমে যেন তাদের প্রাইভেসি কোনভাবে নষ্ট না হয় সেটা আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে।


আপনি যদি নিজে এই ক্ষেত্রে ইমেইল নির্বাচন করে থাকেন তাহলে অবশ্যই আপনার সিলেক্ট করা ইমেইল গুলো অন্য কোথাও পাবলিশ করা যাবে না অন্য কারো সাথে শেয়ার করা যাবে না। আপনি যদি এইভাবে কাজ করতে পারেন তাহলে তাদের প্রাইভেসি নষ্ট হবে না এবং আপনার ব্যবসার পক্ষে ভালো হবে। 


অপট ইন ব্যবহার করতে হবে 


আপনি যখন ইমেইল মার্কেটিং করবেন তখন আপনি ১০০ কিংবা ২০০ মানুষের কাছে ইমেইল পাঠাবেন না হয়তো হাজার হাজার মানুষের কাছে আপনি ইমেইল পাঠাবেন। তাহলে প্রশ্ন হচ্ছে এইটাই যে আপনি এত মানুষের কাছে ইমেইল পাঠাচ্ছেন তারা কি আপনার ইমেইলটি গুরুত্বসহকারে দেখছে।আর যদি তারা দেখেও থাকে তাহলে আপনি বুঝবেন কিভাবে।


তাই এক্ষেত্রে আপনি চাইলে অপট ইট ইন ব্যবহার করতে পারেন। সাধারণত এই টেকনিক আপনি ব্যবহার করলে তারা ইমেইল ওপেন করার সাথে সাথে আপনার সাবস্ক্রাইবার হয়ে যাবে। এক্ষেত্রে গ্রাহক চাইলে পরবর্তীতে আনসাবস্ক্রাইবও করতে পারবে। 


আকর্ষণীয় বডিলাইন তৈরি করতে হবে 


আপনার ইমেইলটি যদি আকর্ষণীয় না হয় তাহলে কিন্তু আপনার ইমেইল টি কে কোন গ্রাহক পছন্দ করবে না। আগ্রহের সাথে সে আপনার ইমেইলটি খুলে দেখবে না। 


কিন্তু আপনি যদি এই ক্ষেত্রে ইমেইল খুব সুন্দর ভাবে লেখে,  আপনার ব্যবসার পরিচয়, কি কি কাজ হয় এই বিষয়গুলোর যদি আপনি এখানে ক্লিয়ার করে দেন।


তাহলে একজন গ্রাহক ইন্টারেস্ট পাবে আপনার সাইটটি ঘুরে দেখার জন্য। তাই অবশ্যই এই ক্ষেত্রে আপনার উচিত হবে আপনার ইমেইল টি কে আরও আকর্ষণীয় করে গ্রাহকদের সামনে উপস্থাপন করা। 


সহজ এবং সাবলীল করে তৈরি করুন 


আপনাকে বডিলাইন অবশ্যই সহজ এবং সাবলীল ভাবে তৈরি করতে হবে। যেন একজন গ্রাহক আপনার ইমেইলটি দেখে খুব সহজে বুঝতে পারে যে ইমেইল টি কিসের। আপনি যদি এই ক্ষেত্রে কঠিন শব্দ ব্যবহার করেন তাহলে গ্রাহক আপনার ইমেইলটি পড়তে বিরক্ত বোধ করবে। 


তাই এই ক্ষেত্রে অবশ্যই আপনার উচিত আপনার ইমেইল টি সহজ এবং সাবলীল ভাষায় ব্যবহার করা। ইমেইল মার্কেটিং করে সফল হতে হলে  এর সুবিধা সব আপনার গ্রাহকদের দিতে হবে।


গিফট ইমেইল পাঠাতে হবে 


যখন নতুন কোন ইমেইল এর মাধ্যমে আপনি আপনার সাইটের প্রচার বা প্রসার করতে চাইবেন তখন অবশ্যই তাদেরকে প্রেজেন্টেশন ইমেইল বা গিফট ইমেইল পাঠাতে হবে। যেখানে আপনার সাইটের পরিচিতি থাকবে খুব সংক্ষেপে।আপনি এই ক্ষেত্রে কি ধরনের অফার দিচ্ছেন এবং পণ্য কিভাবে পাওয়া যাবে সেই বিষয়টি নিয়ে উল্লেখ করবেন।



ইমেইল লিস্ট কালেকশন করবেন যেভাবে 


ইমেইল মার্কেটিং এর প্রধান যে বিষয়টা সেটি হচ্ছে ইমেইল লিস্ট কালেকশন করা। আপনার প্রশ্ন হতে পারে যে আমার কাছে কোন ইমেইল লিস্ট নেই ইমেইল কালেকশন করা নেই তাহলে আমি ইমেইল মার্কেটিং কিভাবে করব?


আপনি বিভিন্ন উপায়ে এই লিস্ট গুলো কালেকশন করতে পারেন আমি নিচে আপনাদেরকে বিস্তারিত এই বিষয়ে বলছি-



ইমেইল ক্রয় করতে পারেন 


বর্তমানে অনেক সাইট ইমেইল লিস্ট বিক্রি করে থাকে। আপনি চাইলে তাদের কাছ থেকে আপনার নির্দিষ্ট স্থান বা আপনার নির্দিষ্ট টার্গেটেট অঞ্চলভেদে ইমেইল এড্রেস কিনতে পারেন। আপনি এই ক্ষেত্রে গুগলের যদি সার্চ দিয়ে দেখেন তাহলে অনেক ওয়েবসাইট পেয়ে যাবেন যেসব ওয়েবসাইটগুলো ইমেইল বিক্রি করে থাকে। 



নিজে নিজে ইমেইল কালেকশন 


আপনি চাইলে এই ক্ষেত্রে নিজের ইমেইল লিস্টের জোগাড় করতে পারেন। কিন্তু এই বিষয়টি আসলে খুবই সময়সাপেক্ষ একটি ব্যাপার এই জন্য অনেক এটি করতে চায়না। তাছাড়া বর্তমানে অনলাইনে অনেক ফ্রী টুল রয়েছে যার মাধ্যমে অনেক ইমেইল এড্রেস পাওয়া যায় কিন্তু এটা কতটা কার্যকারী সেটা নিয়ে সংশয় রয়েছে। 


ইমেইল কালেকশন করার জন্যে কিচু প্রয়োজনীয় online-free-tools এর নাম নিচে দেওয়া হলঃ


১.Sumome

২.Sleeknote

৩.Bloom

৪.Gravity Forms



ওয়েবসাইট বা ব্লগের মাধ্যমে ইমেইল কালেকশন করবেন যেভাবে  


আপনার যদি নিজের ব্লগ সাইট বা ওয়েবসাইট থাকে তাহলে আপনার ইমেইল কালেকশনের কাজটা অনেক সহজ হয়ে যাবে। আপনি এই ক্ষেত্রে আপনার ওয়েবসাইটের সাবস্ক্রাইব বাটন এড এর মাধ্যমে বিভিন্ন অফার দিয়ে আপনার গ্রাহকদের ইমেইল কালেক্ট করতে পারেন। 


আপনি এই অপশনের মাধ্যমে আপনার সাইটে এসে যদি কোন ভিজিটর কমেন্ট করে তাও আপনি তার ইমেইল এড্রেস সংরক্ষণ করে রাখতে পারবেন। 



ইমেইল মার্কেটিং করার জন্য গুরুত্বপূর্ণ কিছু সফটওয়্যার (Email marketing tools)


আপনাকে যদি ইমেইল মার্কেটিং করতে হয় তাহলে অবশ্যই প্রয়োজনীয় কিছু সফটওয়্যারের আপনার দরকার পড়বে। কেননা এটি হলো সম্পূর্ণ অনলাইন ভিত্তিক একটি কাজ। আপনি যদি গুগলে এই বিষয়ে সার্চ দিয়ে দেখেন তাহলে দেখবেন অনেক ধরনের সফটওয়্যার বা টুলস আপনার ব্যবহার করা হতে পারে ।



কিন্তু আপনি নাই গুগলে সার্চ দিলেন ঠিক আছে তাহলে বুঝবেন কিভাবে কোন সফটওয়্যারটি বেশি ভালো কোন সফটওয়্যারটি বেশি জনপ্রিয়। সেই বিষয় নিয়েই আমি আপনাদের সাথে আলোচনা করব। ইমেইল মার্কেটিং করার জন্য জনপ্রিয় কিছু সফটওয়্যার এর নাম নিচে দেওয়া হলঃ


১. Mailgeniues

২.Litmus

৩.Mailchimp

৪.Target hero

৫.Drip

৬.Mad mimi


আমি যে সফটওয়্যার গুলোর নাম উপরে দিয়েছি এই সকল সফটওয়্যার গুলো আপনি ফ্রিতে ব্যবহার করতে পারবেন এবং অনেকগুলো ইমেইল কালেকশন করার সুবিধা পাবেন এটির মাধ্যমে। কম সময়ে আপনার নির্ধারিত মেইল এড্রেস সংগ্রহ করে আপনার নির্ধারিত ঠিকানায় পাঠিয়ে দিবে এই সফটওয়্যার। 



ইমেইল মার্কেটিংয়ের লাভ কেমন 


ইমেইল মার্কেটিংয়ের লাভের কথা যারা অনলাইনের মাধ্যমে ব্যবসা করেন তারা অবশ্যই জানেন। তার মধ্যে কয়েকটি লাভের কথা নিচে উল্লেখ করা হলোঃ



১.ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে নিজের প্রোডাক্ট আপডেট এর ব্যাপারে লোকজনকে জানিয়ে দেওয়া হয়। এতে করে তারা নতুন প্রোডাক্ট এর উপর আকর্ষিত হয় সেটা খুব দ্রুত কিনে ফেলে।



২.ওয়েবসাইটের ট্রাফিক  বা ভিজিটর বা ব্লগের ভিজিটর বৃদ্ধি করার জন্য ইমেইল মার্কেটিং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।



৩.ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে কেবল একটি আর্টিকেল পাঠিয়ে যেকোনো নতুন ভিডিও,  ব্লগ, আর্টিকেল প্রডাক্ট বা বিজনেস এর ব্যাপারে ঘরে বসেই মানুষকে জানানো যায়। 



৪.ডিজিটাল মার্কেটিং এর অন্যসব মাধ্যমে সেই মাধ্যমটি অনেক কম খরচে এবং সস্তায় করতে পারবেন।কিছু ফ্রি ইমেইল মার্কেটিং টুল ব্যবহার করে আপনি খুব সহজেই এই পদ্ধতি ব্যবহার করতে পারবেন। 



৫.ইমেইল মার্কেটিং হচ্ছে সবচেয়ে সহজ একটি উপায় এবং এতে লাভ আপনি অনেকাংশে বেশি পাবেন। 



ইমেইল মার্কেটিংয়ের কাজ কোথায় পাবেন 


বর্তমানে অনলাইনে আপনি ইমেইল মার্কেটিংয়ের কাজের জন্য অনেক প্ল্যাটফর্ম পেয়ে যাবেন।সঠিকভাবে ইমেইল মার্কেটিংয়ের টেকনিকটা রপ্ত করতে পারেন তাহলে আপনি বিভিন্ন প্লাটফর্ম বা মার্কেটপ্লেস এ কাজের জন্য যেতে পারেন। 



সাধারণত এসব মার্কেটপ্লেসগুলোতে হাজার হাজার মানুষ বসে রয়েছেন দক্ষ কিছু লোকদের কাজ দেওয়ার জন্য। তাহলে চলুন জেনে নেয়া যাক ইমেইল মার্কেটিং এর কাজ পাওয়ার কয়েকটি জনপ্রিয় মার্কেটপ্লেস সম্পর্কেঃ


★Upwork

★Freelauncer

★Fivver

★Toptal

★Aquent


আপনি এসব মার্কেটপ্লেসগুলোতে যদি আপনার দক্ষতার পরিচয় দিতে পারেন তাহলে বিপুল পরিমাণে কাজ পেয়ে যাবেন এর মাধ্যমে। 



মার্কেটপ্লেসে কাজ করে কেমন আয় হবে 


বর্তমান সময়ে অনলাইনে যে কাজই হোক না কেন সেসব কাজগুলো করার জন্য দুঃখ যেসব লোকের প্রয়োজন হয়ে থাকে সেসব লোক গুলো কিন্তু অনলাইনের এসব জনপ্রিয় মার্কেটপ্লেস গুলো থেকে নেওয়া হয়ে থাকে। 


তারা অনলাইনে এসব মার্কেটপ্লেস গুলোতে কাজ করার মাধ্যমে তাদের লাইফস্টাইল সহ তাদের ক্যারিয়ার ভালোভাবে চালিয়ে নিয়ে যেতে পারছেন এবং বিপুল পরিমাণে এখান থেকে আয় করতে পারছেন। আপনি যদি সঠিক কাজ জানেন এবং এই কাজটি বিষয়ে খুবই দক্ষ হন তাহলে আপনি এসব মার্কেটপ্লেসগুলোর থেকে বিপুল পরিমাণে টাকা আয় করতে পারবেন। 



আমাদের শেষ কথা


বর্তমানে সবচেয়ে জনপ্রিয় একটি উপায় হচ্ছে মার্কেটিং এর ইমেইল মার্কেটিং। মার্কেটিংয়ের জন্য কম সময়ে জনপ্রিয়তার জন্য এই উপায়টি ব্যবহার করছে অনেক ব্যবসায়ী। আজকে আমি আপনাদের সাথে এই ইমেইল মার্কেটিং নিয়েই বিস্তারিত বলতে চেয়েছিলাম। 


আমাদের সম্পূর্ণ আর্টিকেলটি যারা মনোযোগ সহকারে পড়েছেন তারা অবশ্যই বুঝতে পেরেছেন ইমেইল মার্কেটিং কি এবং ইমেইল মার্কেটিং কিভাবে করব এবং ইমেইল মার্কেটিং করে কেমন আয় হবে। 


আপনাদের যদি এই বিষয়ে কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আমাদের এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লাগে তাহলে অবশ্যই শেয়ার করবেন। 


আরো দেখুন 


পিন্টারেস্ট মার্কেটিং কি? এবং কিভাবে করবেন


ইউটিউব ভিডিও ভাইরাল করার কয়েকটি উপায়


মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরীর কয়েকটি উপায়


Post a Comment (0)
Previous Post Next Post