ছাত্র জীবনের সেরা দশটি ব্যবসা আইডিয়া

ছাত্র জীবনে অনেকের টাকা-পয়সার দরকার হয়ে থাকেন। কেননা এই সময়ে আমাদের হাত খরচের জন্য কিছু টাকার প্রয়োজন পড়ে।তাই অনেকেই চাই ছাত্র অবস্থায় একটা ব্যবসা করতে। তাছাড়া ছাত্র জীবনের গুরুত্বপূর্ণ একটি কাজ হলো পড়াশোনা তাই আমাদের পড়াশোনা ঠিক রেখে সব ধরনের কাজ ওই সময়ে করতে হয়।

ছাত্র জীবনের সেরা দশটি ব্যবসা আইডিয়া
ছাত্র জীবনের সেরা দশটি ব্যবসা আইডিয়া

বেশিরভাগ ছাত্রই পড়াশোনার পাশাপাশি এই সময়ে টিউশনির কাজটা করে থাকেন। আর ছাত্রজীবনে টিউশনির কাজটা যেন অনেক যুগ যুগ ধরে চলে আসছে। তবে এই ক্ষেত্রে একটা টিউশনি ম্যানেজ করা এবং সেটা ধরে রাখা অনেক চ্যালেঞ্জিং হয়ে যায় অনেকের কাছে। 

তাই এখনকার ছাত্রছাত্রীরা চিন্তা করছে এমন কিছু করার সে ভবিষ্যতে তাদের কর্ম ক্ষেত্রে পরিণত হতে পারে। তাই অনেকেই এই সময়ে বা ছাত্রজীবনে ছোটখাটো ব্যবসা শুরু করে থাকেন। তাই আজকের এই আর্টিকেলে আমি আপনাদের সাথে ছাত্র জীবনে ব্যবসা আইডিয়া আলোচনা করবঃ

ছাত্রদের জন্য ব্যবসা?

আমি আপনাদের সাথে ছাত্ররা পড়াশোনার পাশাপাশি এমন কিছু ব্যবসা করতে পারবেন ওইসব ব্যবসা করলে তাদের পড়াশোনার কোনো ক্ষতি হবে না এবং হাতখরচ টাউন তাদের চলে যাবে। তাই সেরা কয়েকটি ছাত্রজীবনে ব্যবসা আইডিয়া সম্পর্কে আমি আজকে আপনাদের সাথে আলোচনা করছিঃ

বইয়ের দোকান দেওয়া

ছাত্রজীবনে ব্যবসা করতে হলে অনেক বিষয় মাথায় রেখে ব্যবসা করতে হয়। আপনি চাইলে এই সময়ে একটি বইয়ের দোকান দিতে পারেন। বাংলাদেশের পরিপ্রেক্ষিতে ভার্সিটি এবং মেডিকেল বইয়ের দোকানগুলো মূলত নীলক্ষেত বা বাংলাবাজার কেন্দ্রিক হয়ে থাকে। তাই এসব এলাকা থেকে দূরবর্তী স্থানে ছাত্র দের জন্য অনেক কষ্ট হয়ে যায় বইগুলো কেনার জন্য। 

তাই আপনি চাইলে তাদের কথা মাথায় রেখে অফলাইনে বা অনলাইন ভিত্তিক একটি বড় বইয়ের দোকান দিতে পারেন। ছাত্র অবস্থায় যখন আপনি বইয়ের দোকান দিবেন তখন আপনি বইয়ের চাহিদা সম্পর্কে খুব ভালোই জানতে পারবেন। 

তাছাড়া আপনি এই ব্যবসা করার সাথে সাথে বইয়ের বাজারের একটি সামগ্রিক ধারণাও পেয়ে যাবেন। আপনি ইচ্ছে করলে ব্যবসাটি আপনার ফেসবুক পেজের মাধ্যমে করতে পারেন বা কোন বিশ্ববিদ্যালয়ের সামনে একটি ছোট বইয়ের দোকান দিয়ে আপনার এই ব্যবসাটি করতে পারেন। 

ভিডিও এডিটিং (Video Editing)

বর্তমানে এই সময়ে বা ইউটিউব এর এই যুগে ভিডিও এডিটিং হচ্ছে খুবই প্রয়োজনীয় একটি বিষয়। কোন ভিডিওর যত ভালো এডিটিং করতে পারবেন তত দেখবেন সেই ভিডিওটির আকর্ষণ অন্যদের কাছে বাড়বে। তাছাড়া ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি গুলোতে ভিডিও এডিটিং কাজের অনেক বেশি চাহিদা রয়েছে। 

আপনার যদি এই ক্ষেত্রে সঠিক দক্ষতা থাকে তাহলে আপনি খুব সহজেই ভিডিও এডিটিং এর কাজ পেয়ে যাবেন। আপনি এই ক্ষেত্রে ইউটিউব চ্যানেল মালিকদের আপনার কাজের দক্ষতা সম্পর্কে বলতে পারেন মেইল করার মাধ্যমে। আপনার কাজ দেখে যদি তারা পছন্দ করে তাহলে তারা আপনাকে তাদের ইউটিউব চ্যানেলে  এ কাজ করার সুযোগ দিবে।

কন্টেন্ট রাইটিং এর কাজ 

ছাত্রদের জন্য কনটেন্ট রাইটিং এর ব্যবসা করাটা অনেক লাভজনক হতে পারে।লেখার সময় এই ক্ষেত্রে ভাষাগত দক্ষতা, উপযুক্ত শব্দ চায়ন এবং সাবলীল উপস্থাপন  এসব কিছুই হতে পারে একজন কনটেন্ট রাইটার এর দক্ষতা। বর্তমানের অনলাইনে এবং অফলাইনে অনেক ভাল ভাল কনটেন্ট রাইটার নিজে থাকেন এবং তাদেরকে উপযুক্ত সম্মানী দেয়ার মাধ্যমে কাজ করিয়ে নিয়ে থাকেন।

তাছাড়া অনলাইনে অনেক বড় ধরনের ব্লগ বা ওয়েবসাইট রয়েছে আপনি চাইলে তাদের সাথে কন্টাক করে সেখানে কাজ করতে পারেন। আপনি যদি এই ক্ষেত্রে আপনার বন্ধুদের নিয়ে একটি টিম করে কনটেন্ট রাইটিংয়ের ব্যবসা করতে পারেন তাহলে আরো ভালো হয়। 

গ্রাফিক্স ডিজাইন

ছাত্রজীবনে ব্যবসা টিপস এর মধ্যে এটি খুবই গুরুত্বপূর্ণ। ফ্রিল্যান্সিং এর অনেকগুলো গুরুত্বপূর্ণ শাখার মধ্যে গ্রাফিক্স ডিজাইন খুবই অন্যতম। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠান,তাদের প্রোগ্রামের জন্য পোস্টার বা ফ্লাইয়ার অর্ডার করে থাকে। 

আপনি চাইলে ছাত্রজীবনে পড়াশোনার পাশাপাশি গ্রাফিক্স ডিজাইনের কাজ শিখতে পারেন বা আপনার বন্ধুদের নিয়ে গ্রাফিক্স ডিজাইনের একটি টিম তৈরি করতে পারেন। যদি সঠিক দক্ষতা দেখাতে পারেন এই কাজে তাহলে আপনাকে আর পিছনে ফিরে তাকাতে হবে না। তাই আপনারা চাইলে ছাত্রজীবনে পড়াশোনার পাশাপাশি এই কাজটি করতে পারেন। 

ফুড কোর্ট এর ব্যবসা

ছাত্র জীবনে ব্যবসা করার জন্য একটি হতে পারে খুবই ভাল একটি আইডিয়া। আপনি চাইলে শিক্ষা প্রতিষ্ঠান পাশে বা আপনার এলাকায় কোন স্থানে একটি ফুডকোর্টের দোকান দিতে পারেন। আকারে ছোট হওয়া এই ফুড কোর্ট গুলোতে সাধারণত বিকেলের স্ন্যাকস, বা দুপুরের হালকা লাঞ্চ এর ব্যবস্থা করতে পারেন। 

যদি এই ব্যবসাটা ভার্সিটির ছাত্ররা করে থাকেন তাহলে খাবারের মান নিয়ে তাদেরকে আর ভাবতে হয় না। আপনি যদি এই ক্ষেত্রে ভালো মানের খাবার পরিবেশন করতে পারেন তাহলে খুব দ্রুতই ক্রেতাদের আকৃষ্ট করতে পারবেন। ছাত্রদের জন্য ব্যবসা হিসেবে এটি হতে পারে খুবই লাভজনক একটি ব্যবসা।তাই আপনি চাইলে ছাত্রজীবনে এই ব্যবসাটি করতে পারেন।

অ্যাক্যাডেমিক রাইটিং

ছাত্রজীবনে অ্যাক্যাডেমিক রাইটিং করার মাধ্যমে আয় করার যথেষ্ট সুযোগ রয়েছে। অ্যাক্যাডেমিক রাইটিং এর ভেতরে পড়ে সিভি রাইটিং, বিদেশি কমন কিছু ছাত্র দের জন্য কাস্টমাইজ ডকুমেন্ট প্রিপারেশন এর ভেতর অন্তর্ভুক্ত।

তাছাড়া এরমধ্যে আরও রয়েছে অ্যাসাইনমেন্ট লিখে দেওয়া, রিসার্চ-এর কাছে সাহায্য করা এই বিষয়ের আওতাধীন। তবে এই কাজের মাধ্যমে যদি আপনাকে টিকে থাকতে হয় তাহলে আপনাকে ভালো ইংরেজি জানতে হবে তাছাড়া আপনি লংটাইম এই কাজটি করতে পারবেন না। 

অনলাইনে টিউশনি করা

আপনি চাইলে ছাত্রজীবনের অনলাইনে টিউশনি করে ভালো পরিমাণে আয় করতে পারেন। করোনাকালীন অনেক প্রতিষ্ঠান অনলাইনের মাধ্যমে টিউশনি করিয়েন ভালো পরিমাণে টাকা আয় করে নিয়েছে। আপনি যদি কোন বিষয় নিয়ে খুবই দক্ষ হন তাহলে আপনার ফেসবুক পেজের মাধ্যমে ছাত্রদের অনলাইনে টিউশনি করাতে পারেন এবং সেখান থেকে ভালো পরিমাণে আয় করতে পারেন। 

যেটা আপনি অফলাইনে টিউশন এর মাধ্যমে করতে পারবেন না। তাছাড়া আপনি চাইলে অনলাইনে কিছু প্রতিষ্ঠান কাছে আপনার কোর্স বিক্রি করতে পারেন। অনলাইনে কোষ বিক্রি করার কিছু ওয়েবসাইট এর নাম হলোঃ
  • Youtube
  • bohubrihi
  • learning Bangladesh 
  • repto

নিউজ রাইটার এর কাজ

আপনি চাইলে ছাত্রজীবনে পড়াশোনার পাশাপাশি নিউজ রাইটারের কাজটি করতে পারেন। অনেক সংবাদপত্র অনলাইন, অফলাইন, যেকোনটাই হতে পারে ছাত্রদেরকে ক্যাম্পাস সংবাদদাতা হিসেবে এখানে নিয়োগ দেয়া হয়ে থাকে। 

লেখালেখির দক্ষতা এবং অভিজ্ঞতা থাকলে এই ধরনের কাজ খুব সহজেই করা যায়। তাছাড়া আপনারা চাইলে কয়েকজন বন্ধু মিলে ক্যাম্পাস সংবাদপত্র খুলে ফেলতে পারেন যেখানে স্থান পাবেন ক্যাম্পাসের ছোট-বড় সব ধরনের ঘটনা।

ই-কমার্সে কেনাকাটা

বর্তমানে ই-কমার্স সাইটের কেনাবেচার অনেক সুযোগ তৈরি হয়েছে এবং এই ক্ষেত্রে প্রতিযোগিতা অনেক। তাই আপনি চাইলে ভালো মানের নিত্যনতুন পণ্য দিয়ে একটি ই-কমার্স সাইট খুলতে পারেন। কিন্তু এই ক্ষেত্রে যে কোনো ইকমার্স সাইটের জন্যই প্রোডাক প্রমোশন খুবই জরুরী।

যেহেতু আমাদের বাজারে প্রতিযোগিতা অনেক বেশি এবং চায়না মার্কেট কে কেন্দ্র করে আমাদের এই বাজার গড়ে উঠেছে। তাই অবশ্যই এই ক্ষেত্রে পণ্যের গুণগত মান বিবেচনায় রেখে পণ্য বাজারজাতকরণ করতে হবে। ছাত্র জীবনে ব্যবসার জন্য ই-কমার্স ব্যবসা আইডিয়া খুবই লাভজনক একটি ব্যবসা।

ব্লগ বা Vlog

বর্তমানে ব্লগ এবং Vlog এই দুইটি খুবই পরিচিত একটি বিষয় মানুষের কাছে। ব্লগের সাধারণত কোনো বিষয় বা বিষয়বস্তু নিয়ে লেখা হয়ে থাকে,অন্যদিকে vlog এ কোন বিষয় নিয়ে ভিডিও তৈরি করা হয়। রান্নাবান্না, ঘর সাজানো, কেনাকাটা টেইলারিং এমন কিছু নাই যেটা নিয়ে ব্লগ বা Vlog এ কাজ করা যায় না।

তাই আপনার যদি কোন বিষয়ে পারদর্শিতা থাকে তাহলে আপনি এই কাজগুলো শুরু করতে পারেন তাহলে আপনি এখান থেকে যথেষ্ট পরিমানে আয় করতে পারবেন পার্ট টাইমে।

আমাদের শেষ কথা

আপনারা চাইলে ছাত্রজীবনে এসব ব্যবসাগুলো করে পার্টটাইম রোজগারের কিছু ব্যবস্থা করতে পারেন। আমি উপরে যে কয়েকটি ব্যবসা আইডিয়া সম্পর্কে আলোচনা করেছি সব কয়েকটি চমৎকার ব্যবসা আইডিয়া। 

ছাত্র জীবনে পড়াশোনার পাশাপাশি অনেকেই এ ব্যবসা গুলো করে স্বাবলম্বী হয়েছেন। তাই আপনি চাইলে ছাত্র জীবনে ব্যবসা(Student bussiness) শুরু করতে পারেন। আমাদের আর্টিকেলটি পড়ে যদি আপনাদের ভালো লাগে তাহলে অবশ্যই শেয়ার করবেন। 
Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post