ফেসবুকে ভিডিও আপলোড করে আয় করুন | অনলাইনে টাকা ইনকাম করার উপায়

ফেসবুকে ভিডিও আপলোড করে আয় করুন | অনলাইনে টাকা ইনকাম করার উপায়


ফেসবুকে ভিডিও আপলোড করে আয়ঃ ফেসবুকে বিভিন্ন কাজ করে টাকা আয় করা যায় সে সম্পর্কে আপনাদের হয়তো জানা আছে তবে আজ আপনাদের জানাবো কিভাবে ফেসবুকে ভিডিও আপলোড করে আয় করতে পারবেন হাজার হাজার টাকা।


ফেসবুকে ভিডিও আপলোড দিয়ে কিভাবে টাকা আয় করবেন সে সম্পর্কে জানার আগে চলুন ফেসবুক সম্পর্কে কিছুটা ধারণা নেয়া যাক কারণ ফেসবুক সম্পর্কে ধারণা না থাকলে, ফেসবুক থেকে টাকা আয় করতে কিছুটা সমস্যা হতেও পারে।


ফেসবুক সম্পর্কে বিস্তারিত তথ্য জানুন।


সাধারনত ফেসবুক একটি সামাজিক যোগাযোগ মাধ্যম হিসাবে ব্যাপক পরিচিত এবং এই সামাজিক মাধ্যমটির প্রকাশ ২০০৪ সালের ফেব্রুয়ারি ৪ তারিখ ঘটে যা আজ থেকে প্রায় ১৭ বছর আগে তৈরি করা হয়।


ফেসবুক মাধ্যমটি তৈরি করেছেন আমেরিকান নাগরিক যার নামঃ মার্ক জুকারবার্গ, তিনি এই ফেসবুক যোগাযোগ মাধ্যমে ১১১টি ভাষা যোগ করেছেন যাতে করে পৃথীবির সকল মানুষ তাদের নিজের ভাষায় এই যোগাযোগ মাধ্যমটি ব্যবহার করতে পারে এবং উইকিপিডিয়ার মতে ২০২১ সালের মার্চ মাসের সূত্র অনুযায়ী প্রতি মাসে প্রায় ২.৮৫ মিলিয়ন এক্টিভ ইউজারস থাকে যারা প্রতিদিন ফেসবুক মাধ্যমটি ব্যবহার করে।


ফেসবুক থেকে টাকা আয় করুন


ফেসবুক থেকে টাকা আয় করতে হলে সর্ব প্রথম আপনাকে একটি ফেইসবুক পেজ খুলে নিতে হবে এবং সেই পেজে আপনি কি ধরনের ভিডিও আপলোড করবেন সে সম্পর্কিত ক্যাটাগরি পছন্দ করতে নিতে হবে।


তারপর আপনাকে ফেসবুক পেজে সে সম্পর্কিত ভিডিও তৈরি করে আপলোড দিতে হবে কিন্তু এখানে আপনাকে মনে রাখতে হবে শুধু ফেসবুক পেইজে ভিডিও আপলোড দিলেই আপনি টাকা পাবেন না, টাকা আয় করতে হলে আপনাকে আরো বেশ কিছু কাজ করতে হবে তবে চিন্তার কিছু নেই ফেসবুক পেইজ থেকে টাকা আয় করা খুবই সহজ এবং কিছু কিছু ধাপ রয়েছে যা পূর্ন করতে সময় লাগে কিন্তু কাজগুলি অতি সহজ।


ফেসবুক পেইজে ভিডিও আপলোড করে যে মাধ্যমটির দ্বারা টাকা পাওয়া যায় চলুন প্রথমে সে সম্পর্কে বিস্তারিত জেনে নেয় তারপর জানবো ফেসবুক পেইজে কিভাবে ভিডিও আপলোড দিতে হয় ,কতটি ভিডিও আপলোড দেয়ার পর টাকা আয় করা যাবে, ফেসবুক পেইজে ভিডিও আপলোড দেয়ার সঠিক নিয়ম ইত্যাদি বিষয় সম্পর্কে।


যে মাধ্যমে ফেসবুক থেকে টাকা আয় হয় তাকে বলা হয় ইন-স্ট্রিম এড।


ইন-স্ট্রিম এড কি?


যখন কোন একটি ফেসবুক পেইজ মনিটাইজেশন করা হয় তারপর থেকে সে ফেসবুক পেইজে কোন প্রকার ভিডিও আপলোড দিলে সে ভিডিও তে বিজ্ঞাপন দেখানো হয় আর এই বিজ্ঞাপনকে বলা হয় ইন-স্ট্রিম এড।


আপনার ফেসবুক পেইজে যদি মনিটাইজেশন অন করা থাকে তাহলে অটো-মেটিক এড চলে আসবে আপনার ভিডিও তে এবং বিজ্ঞাপনের মাধ্যমেই মূলত টাকা আয় করা হয়।



ফেসবুক পেইজে ভিডিও আপলোড দেয়ার পর বিজ্ঞাপনের মাধ্যমে যে টাকা আয় হয় তার থেকে কিছু টাকা ফেসবুক কর্তিপক্ষ নিয়ে নেয় এবং কিছু টাকা আপনি পাবেন তবে এর মানে এই নয় ফেসবুক কর্তিপক্ষ আপনাকে ঠকাচ্ছে, আপনি যে তাদের মাধ্যম ব্যবহার করে টাকা আয় করছেন তার জন্য ভ্যাট হিসাবে তারা পার্সেন্টস হিসাব করে কিছু টাকা কেটে নেয়।


ইন-স্ট্রিম এড কয় ধরনের?


ফেসবুক পেইজের ভিডিওতে ৩ ধরনের বিজ্ঞাপন ব্যবহার করা যায়।


★প্রি-রোল এড

★মিড-রোল এড

★ইমেজ এড


প্রি-রোল এড কিভাব কাজ করে?


প্রি-রোল এড দিয়ে বেশি টাকা আয় করা যায় কেনো না এই সমস্ত এড ভিডিও শুরু হওয়ার আগে দেখানো হয়। যেহেতু দর্শক ভিডিওতে ক্লিক করেছেন তার মানে তিনি এই ভিডিওটি দেখবেন এবং যদিও তিনি এই ভিডিওটি না দেখেন তাহলেও সমস্যা নেই কারণ ভিডিওতে ক্লিক করা মাত্র বিজ্ঞাপন দেখানো শুরু করবে আর আপনার ভিডিও এর মাধ্যমে যত বেশি বিজ্ঞাপন দর্শক দেখবেন আপনার টাকাও তত বেশি আয় হবে।


মিড-রোল এড কিভাবে কাজ করে?


মিড-রোল এড দিয়েও বেশ ভালো টাকা আয় করা যায়, মিড-রোল এড ভিডিও এর মাঝে দেখানো হয়। যখন কোন দর্শক আপনার ভিডিওটি মাঝ অব্দি দেখবে তখন এই বিজ্ঞাপন দেখানো হবে এবং এই বিজ্ঞাপন পদ্বতিটি বিশেষ করে কমেডি,নিউজ,শর্ট ভিডিও ইত্যাদিতে বেশি ব্যবহার করা হয়।


ইমেজ এড কিভাবে কাজ করে?


ইমেজ এড এই মাধ্যমটির ব্যবহারও বেশ জনপ্রিয় কারণ এই বিজ্ঞাপন একটি স্থির ছবি যা ভিডিও এর নিচের অংশে দেখানো হয় এবং এই বিজ্ঞাপনটি দেখতে বেশ সুন্দর লাগে আর বিশেষ করে দর্শক এই বিজ্ঞাপনটি পছন্দ করে একটু বেশি। ইমেজ এড- বিজ্ঞাপনটি ভিডিও দেখার সময় সমস্যা করে না, ভিডিও এবং বিজ্ঞাপন এক সাথে দেখা যায় যার ফলে এর ব্যবহার আপনার ভিডিও এর সুন্দর্যকে অনেক বেশি বাড়িয়ে তুলবে।


উপরে আলোচনা করা বিজ্ঞাপনপসমুহের মাঝে আমার মতে বেশি ভালো প্রি-রোল এড তারপর মিড-রোল এড এই দুটি বিজ্ঞাপন মাধ্যম দিয়ে বেশি টাকা আয় করা যায় তবে যদি আপনার ভিডিও আকর্ষনীয় কম হয়ে থাকে তাহলে ইমেজ এড ব্যবহার করবেন।


বিজ্ঞাপন কি নিয়ন্ত্রন করা যায়?


বিজ্ঞাপন নিয়ন্ত্রন বলতে আপনি আপনার ভিডিও এর কোন অংশে বিজ্ঞাপন দেখাতে চান সেটা নিয়ন্ত্রন করতে পারবেন কিন্তু কি ধরনের বিজ্ঞাপন দেখাবেন আপনার ভিডিওতে সেটা নিয়ন্ত্রন করতে পারবেন না তবে চিন্তা কোন কারণ নেই খুব শীগ্রয় এমন পদ্বতি আনতে যাচ্ছে ফেসবুক যাতে করে আপনি আপনার ইচ্ছা মত বিজ্ঞাপন ক্যাটাগরি বেছে নিতে পারেন।


ফেসবুক পেইজ থেকে টাকা আয় করতে কিছু শর্ত পূর্ণ করতে হবে!


★প্রথম শর্ত আপনার বয়স ১৮ প্লাস হতে হবে, আপনার ফেসবুক পেইজের ক্যাটাগরির সাথে ভিডিও এর মিল থাকতে হবে, আপনি যে ভিডিও ফেসবুক পেইজে আপলোড দিয়েছেন সে ভিডিও পেইজ ব্যতিত অন্য কোন প্লাট ফর্ম থেকে দেখলে হবে না।


★যেসব দেশে ইন-স্ট্রিম এড ফিচার পদ্বতি নেই সেসব দেশ থেকে আপনার পেইজ খুলা হলে আপনি টাকা পাবেন না,ভায়োলেন্ট, সেক্সওয়াল কন্টেন্ট ফেসবুক পেইজে আপলোড করলে আপনি সে ভিডিও এর মাধ্যমে টাকা আয় করতে পারবেন না।


★নিজে ভিডিও তৈরি করে ফেসবুক পেইজে আপলোড দিতে হবে অন্যের ভিডিও চুরি করে আপলোড দিলে আপনি টাকা আয় করতে পারবেন না, ভিডিও তে ভিউ ও ওয়াচ-টাইম আসল হতে হবে।


কিভাবে ফেসবুক পেইজে মনিটাইজেশন চালু করবেন?


★প্রথমে আপনাকে ফেসবুক পেইজে যেতে হবে তারপর সেটিংস অপশনে ক্লিক করতে নিন্মে কাজগুলি করুন!

★ফেসবুক ক্রিয়েটর স্টুডিওতে প্রবেশ করুন

★হাতের বামে থাকা ম্যানুতে মনিটাইজেশন অপশনে ক্লিক করুন

★তারপর এখানে আপনি জানতে পারবেন আপনার পেইজ মনিটাইজেশনের জন্য উপযোগী কি না

★যদি আপনার ফেসবুক পেইজ মনিটাইজেশনের জন্য উপযোগী থাকে তাহলে set up এ ক্লিক করুন

★তারপর আপনার পেইজ বেছেনিন

★এরপর agree to terms এ ক্লিক করুন

★আপনার পেমেন্ট একাউন্ট পদ্বতি বেছে নিন

★তারপর একাউন্ট এর নাম্বার ও ডিটেইলস দিয়ে দিন

★সব কাজ শেষে পেইজ রিভিউ এর জন্য সাবমিট অপশনে ক্লিক করুন


তো হয়ে গেলো আপনার ফেসবুক পেইজ মনিটাইজেশন চালু করার কাজ এর পর যদি আপনার ফেসবুক পেইজে মনিটাইজেশন দেয়ার মত উপযোগীতা থাকে তাহলে ফেসবুক কর্তিপক্ষ আপনার পেইজ এর মনিটাইজেশন দিয়ে দিবে।


ভিডিওতে এড কিভাবে বসাবেন!


★যদি আপনার ফেসবুক পেইজে মনিটাইজেশন চালু হয়ে যায় তাহলে যেভাবে ভিডিওতে এড বসাবেন তা নিন্মেঃ


★প্রথমে ক্রিয়েটর স্টুডিওতে যাবেন


★তারপর মনিটাইজেশন এ ক্লিক করবেন


★এর পর in-stream ads অপশন দেখতে পাবেন সেটা ক্লিক করবেন


★অনেকগুলি ভিডিও আপনাকে দেখানো হবে এবং আপনি সে ভিডিওটি বেছে নিবেন যে ভিডিওতে আপনি বিজ্ঞাপন বসাতে চান


★edit video তে ক্লিক করুন


★ভিডিও কম্পোসার থেকে in-stream ads এ ক্লিক করুন


★এরপর আপনার পছন্দ মত ভিডিও এর যে কোন জায়গায় বিজ্ঞাপন বসান


★সব কাজ শেষে submit for review তে ক্লিক করুন


হয়ে গেলো আপনার ভিডিওতে এড বসানো এর পর যখন আপনার ভিডিও কেউ দেখার জন্য ক্লিক করবে তখনই সে ব্যক্তি বিজ্ঞাপন দেখতে পারবে।


আশা করি উপরের আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন কিভাবে ফেসবুক পেইজ থেকে টাকা আয় করা যায় এবং সে টাকা কিভাবে আপনার কাছে আসবে।


ফেসবুক পেইজ থেকে টাকা আয় করার মূল চালিকা শক্তি হলো আপনার কন্টেন্ট, আপনার ভিডিও যত বেশি ভালো হবে এবং দর্শকদের মন জয় করতে পারবে আপনার আয়ও ততো ভালো হবে সুতরাং ভালো কন্টেন্ট তৈরি তে মনোযোগী হন আর সত্যতা বজায় রাখুন অন্যের ভিডিও চুরি অথবা কপি না করে নিজে ভিন্ন কিছু করুন যাতে আপনার কন্টেন্ট এর প্রতি দর্শক দের আকর্ষণ তিব্র ভাবে বাড়ে।


শেষ কথাঃ আমাদের আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করুন এবং যদি আমাদের আর্টিকেলটি নিয়ে আপনার মনে কোন প্রকার প্রশ্ন থেকে থাকা তাহলে অবশ্যই কমেন্ট করতে ভূলবেন না।


আরো দেখুন





Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post