ব্লগ থেকে কিভাবে আয় করা যায়

ব্লগ কথাটির সাথে নিশ্চয়ই আপনারা সবাই পরিচিত। ব্লগ থেকে কিভাবে টাকা আয় করা যায় এটা নিয়ে বিভিন্ন মানুষের মনে প্রশ্ন থাকে। তবে ব্লগ থেকে টাকা আয় করার জন্য সর্বপ্রথম আপনাকে ব্লগ সম্পর্কে জ্ঞান রাখতে হবে। ব্লগের মানে কি বা ব্লগ বলতে কি বুঝায় এগুলো আপনাকে জেনে রাখতে হবে।

ব্লগ থেকে কিভাবে আয় করা যায়
ব্লগ থেকে কিভাবে আয় করা যায়

আজ বিভিন্ন দেশের ব্লগাররা তাদের ব্লগে বিভিন্ন বিষয় নিয়ে লেখালেখি করে হাজার থেকে লক্ষ লক্ষ টাকা প্রতি মাসে আয় করছে। অনলাইন জগতে ইনকামের জন্য সবচেয়ে ভালো উপায় হচ্ছে ব্লগ থেকে আয়। 

কিন্তু ব্লগ থেকে আপনি তখনই ইনকাম করতে পারবেন যখন আপনার ব্লগে লেখা আর্টিকেলটি পড়ার জন্য ভিজিটররা আপনার ব্লগ আসবে। ব্লগ থেকে টাকা আয় করার উপায় গুলো জানার আগে আপনাকে ব্লগ এর মানে কি সেটা জানতে হবে।তাহলে চলুন জেনে নেই ব্লগ মূলত কি?

ব্লগ কি?

সহজ ভাষায় বলতে গেলে, ব্লগ হচ্ছে একটি ডাইরির মত। যে ডাইরিতে আপনি আপনার ইচ্ছামতো যেকোনো গল্প, কবিতা, টিপস এন্ড ট্রিকস, টেকনোলজি লিখে থাকেন। তবে এখানে একটা পার্থক্য রয়েছে সেটি হল অনলাইন জগতের যে ব্লগ, সেটিকে আপনি হাতে কলমে লিখতে পারবেন না। অনলাইনের ব্লগ লিখে আয় করার জন্য আপনার যা প্রয়োজন হবেঃ
  • একটি কম্পিউটার, ল্যাপটপ বা মোবাইল
  • কম্পিউটার Knowledge
  • ইন্টারনেট সংযোগ
  • যেকোনো একটি বিষয়ে লিখার দক্ষতা
যদি আপনার এই কয়েকটি বিষয় সম্পর্কে ভালো ধারনা থাকে তাহলে আপনি অবশ্যই ব্লগ লিখে ইনকাম করতে পারবেন। অর্থাৎ ব্লগ এমন একটি পদ্ধতি যেখানে আপনি আপনার জানা সকল কিছু লিখতে পারেন, যেটি অন্যদের কাজে লাগতে পারে। একজন ব্লগার তখনই সফল হতে পারে যখন তার লিখাগুলো ভিজিটরদের অনেক ভালো লাগে।

যখন আপনার ব্লগে লেখা বিভিন্ন কনটেন্টগুলো ভিজিটরদের অনেক ভালো লাগবে তখন আপনার ব্লগে প্রচুর ভিজিটর আসা শুরু হবে। আর যত বেশি পরিমাণে ভিজিটর আপনার ব্লগে আসবে ঠিক ততবেশি ইনকাম আপনি আপনার ব্লগ থেকে করতে পারবেন।তবে, আপনার মাথায় প্রশ্ন আস্তে পারে ব্লগ বলতে কি বুঝায়?

একদিকে, ব্লগ হলো এমন একটা টেকনোলজি, যেটির মাধ্যমে আপনি চাইলে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন বিভিন্ন বিষয়ের উপর লিখালিখি করে। অন্যদিকে, অনেকের কাছে ব্লগ হচ্ছে নতুন কিছু জানার একটি মাধ্যম বা ইন্টারনেটে নতুন কিছু শিখার একটি মাধ্যম। 

অর্থাৎ একদিকে যেমন আপনি ব্লগ লিখে ইনকাম করতে পারবেন ঠিক একইভাবে অন্যদিকে অন্যজন সেটি ইন্টারনেটে পড়ে সেখান থেকে কিছু শিখতে পারবে। এই ক্ষেত্রে অনেকের মাথায় প্রশ্ন আসবে এখন যে ব্লগে লিখে কিভাবে আয় করা সম্ভব। হয়তো আপনি জানেন না, আজ বাংলাদেশ সহ বিভিন্ন দেশের মানুষ ব্লগিংকে নিজেদের প্রফেশন হিসেবে নিয়েছে।

আবার অনেকেই বিভিন্ন চাকরির পাশাপাশি ব্লগিং শুরু করেছে। আর এই ব্লগ থেকেই তারা নিজেদের প্রতিষ্ঠা করতে পেরেছে। একজন ছাত্র থেকে শুরু করে চাকরিজীবী, ব্যাবসায়ী সবাই পার্ট টাইম থেকে শুরু করে ফুলটাইম ব্লগে লেখালেখি করে আয় করতে পারেন। এমনিতে ব্লগ থেকে আয় করার অসংখ্য উপায় রয়েছে। তবে এত উপায়ের মধ্যে সবচেয়ে সেরা তিনটি উপায় সম্পর্কে আজকে আপনাদের বলব।

ব্লগ থেকে কিভাবে আয় করা যায়?

ব্লগ থেকে আয় করার সবচেয়ে সহজ তিনটি উপায়গুলো হলোঃ
  • Google Adsense, 
  • Affiliate marketing
  • Selling digital products
তাহলে চলুন, ব্লগ থেকে ইনকাম তিনটি উপায় সম্পর্কে বিস্তারিত জানা যাকঃ

১. Google Adsense

ব্লগ থেকে আয় করার সবথেকে সহজ এবং বিশ্বস্ত উপায় হচ্ছে গুগল এডসেন্স। গুগল এডসেন্সের মাধ্যমে ব্লগে আপনি বিজ্ঞাপন দেখে ইনকাম করতে পারেন।

তাহলে প্রশ্ন আসে যে গুগল এডসেন্স কি?

গুগল এডসেন্স হচ্ছে গুগলের এমন একটি সার্ভিস (Service) বা প্রোগ্রাম (program), যেটি আমাদের সাইটে বিজ্ঞাপন দেখিয়ে আয় করার সুযোগ করে দেয়। অর্থাৎ আমাদের ব্লগ সাইট যখন ইনকামের জন্য প্রস্তুত হবে তখন আমরা গুগলের কাছে এডসেন্স এর জন্য আবেদন করতে পারি।

আর গুগলের এডসেন্স প্রোগ্রাম আমাদের বিজ্ঞাপন এর অনুমোদন দেওয়ার মাধ্যমে তাদের Advertisement আমাদের ব্লগ সাইটে Display করায়। আপনার ব্লগে লিখা বিভিন্ন কনটেন্ট পড়তে এসে যখন কোনো ভিজিটর সে বিজ্ঞাপনে ক্লিক করে, তখন তার বিনিময়ে গুগলের এডসেন্স কোম্পানি আপনাকে CPC দিয়ে থাকে। 

অর্থাৎ সে বিজ্ঞাপণ অনুযায়ী আপনার এডসেন্স একাউন্টে টাকা জমা হয়। আর আপনার এই এড একাউন্টে যখন ১০০ ডলার পূরণ হয়, তখন আপনার দেওয়া ব্যাংক অ্যাড্রেস অনুযায়ী সে টাকা পৌঁছে দেওয়া হয়। গুগল এডসেন্স অত্যন্ত Trusted, তাই যদি আপনি চাইছেন ব্লগ সাইট থেকে আয় করবেন, সেক্ষেত্রে গুগল এডসেন্স আপনার জন্য একটি ভালো উপায়।

২. Affiliate marketing

এফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করার মাধ্যমটি বরাবরের মতই অনেক জনপ্রিয়। এফিলিয়েট মার্কেটিং এর সাথে প্রায় অনেকে পরিচিত। বর্তমানে অসংখ্য ব্লগাররা এফিলিয়েট মার্কেটিং করে প্রচুর পরিমাণে ইনকাম করতে পারছেন। তাই যদি আপনি ব্লগে লিখতে পারেন, তাহলে এফিলিয়েট মার্কেটিং আপনার জন্য অনেক ভালো উপায় হবে।

কিন্তু অনেকে জানেন না যে এফিলিয়েট মার্কেটিং মূলত কি?

যেকোনো পণ্য যেটি অনলাইনের মাধ্যমে কেনা যায় সেটি নিজের ব্লগে প্রমোট করার মাধ্যমে বিক্রি করার মাধ্যমটি হলো এফিলিয়েট মার্কেটিং সিস্টেম। ধরুন , Amazon একটি কোম্পানি। এই কোম্পানিতে অনলাইনের মাধ্যমে যে কেউ বিভিন্ন প্রোডাক্ট সমূহ কিনতে পারেন। amazon কোম্পানিতে এফিলিয়েট প্রোগ্রাম চালু আছে।

অর্থাৎ, এফিলিয়েট মার্কেটিং করে আয় করার সুযোগ রয়েছে। সেক্ষেত্রে আপনি একটি সাইট বানিয়ে সেখানে ভালো ভালো কনটেন্ট লিখে, amazon কোম্পানিতে একজন এফিলিয়েট মার্কেটার হিসেবে যুক্ত হতে পারেন। যদি আপনার সাইটের প্রোডাক্ট রিভিউ দেখে অথবা প্রোমোট করা প্রোডাক্ট পছন্দ করে কেউ আপনার প্রোমোট করা লিংক থেকে প্রোডাক্টটি ক্রয় করে। 

তাহলে আপনি তার বিনিময়ে কিছু কমিশন পেয়ে যাবেন। এফিলিয়েট মার্কেটিং হচ্ছে একটি কমিশন ইনকাম করার মাধ্যম।অনেকে এডসেন্স এর মাধ্যমে ব্লগ থেকে আয় করতে চায় কিন্তু অনেক সময় ছাড়া এডসেন্স অনুমোদন না পাওয়ার কারণে ব্লগিং ছেড়ে দেয়। তবে যদি আপনি এডসেন্স অনুমোদন না পান তাহলে এফিলিয়েট মার্কেটিং আপনার জন্য খুবই ভাল একটি মাধ্যম।

৩. Selling digital products

বর্তমানে অসংখ্য ডিজিটাল প্রোডাক্ট রয়েছে, যেগুলোর চাহিদা অনেক বেশি। এই সকল ডিজিটাল প্রোডাক্ট গুলো আপনি আপনার একটি ব্লগ সাইট বানিয়ে সেখানে বিক্রি করে আয় করতে পারবেন।

ব্লগের মাধ্যমে ডিজিটাল প্রডাক্ট বিক্রির মাধ্যমটি আপনার জন্য অত্যন্ত লাভজনক হিসেবে প্রমাণিত হতে পারে। কিছু লাভজনক ডিজিটাল প্রোডাক্টস হলোঃ
  • তৈরি করা ওয়েবসাইট
  • বিভিন্ন সফটওয়্যার
  • ব্লগ থিম
  • ডোমেইন ও হোস্টিং
  • বিভিন্ন সফটওয়্যার
  • ই-বুক ইত্যাদি।
বর্তমান প্রযুক্তির এই সময়ে ডিজিটাল প্রোডাক্ট এর কোন অভাব নেই। তাই আপনি নির্দ্বিধায় ব্লগে ডিজিটাল প্রোডাক্ট বিক্রি করে আয় করতে পারেন। এই তিনটি উপায় ছাড়াও আপনি যেকোনো ব্যাবসায়ীর সাথে চুক্তি করে তাদের প্রোডাক্ট আপনার সাইটে প্রমোট বা বিক্রি করার মাধ্যমে ভালো পরিমাণে ইনকাম করতে পারবেন।

এছাড়াও এডসেন্স এর বাহিরে নানান লোকাল বিজ্ঞাপন সাইট এর বিজ্ঞাপন আপনি আপনার সাইটে দেখিয়ে আয় করতে পারবেন।

আমাদের শেষকথা

যদি আপনার কোনো বিষয়ে লিখার দক্ষতা থেকে থাকে, তাহলে অবশ্যই সেটিকে কাজে লাগিয়ে আপনি ইনকাম করতে পারেন। এক্ষেত্রে ব্লগ থেকে আয় করার উপায়টি সবচেয়ে সেরা। 

শুরুতে আপনাকে একটু সময় নিয়ে কাজ করতে হবে, কিন্তু পরবর্তীতে আপনি ভালো কিছু এখান থেকে ইনকাম করতে পারবেন। আজকের আর্টিকেল ছিল এই পর্যন্ত, কোনো পরামর্শ থাকলে কিংবা বুঝতে অসুবিধা থাকলে অবশ্যই  জানাবেন।
Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

1 Comments

Post a Comment
Previous Post Next Post