লিচুর ব্যবসা করার নিয়ম

লিচুর ব্যবসা হলো লাভজনক একটি ব্যবসা পদ্ধতি। বর্তমানে অনেকে লিচুর ব্যবসা করে ভালো পরিমাণ টাকা আয় করেছে। কিন্তু সমস্যা হল এটি যে লিচুর ব্যবসা টা আপনি সারাবছর করতে পারবেন না। কিন্তু সিজন ভিত্তিক লিচুর ব্যবসা করে আপনি চাইলে ভালো পরিমাণে টাকা আয় করতে পারবেন।
লিচু
লিচু

কেননা আমাদের দেশে লিচুর চাহিদা রয়েছে অনেক। তাই আপনাকে লিচু বিক্রির এই বিষয়টা নিয়ে তেমন বেশি ভাবতে হবে না। আপনি যদি ভাল লিচু সাশ্রয়ী মূল্যে মানুষের কাছে দিতে পারেন তাহলে অবশ্যই আপনি এই লিচুর ব্যবসা করে লাভবান হবেন।

আজকে আমি এই আর্টিকেলের আপনাদের সাথে আলোচনা করবো আপনারা কিভাবে লিচুর ব্যবসা করবেন এবং লাভবান হবেন। তাহলে চলুন দেরী না করে জেনে নেওয়া যাকঃ

লিচুর ব্যবসার প্রকারভেদ?

লিচুর ব্যবসা আপনারা চাইলে অনেক ভাবে করতে পারেন। চাইলে পাইকারিভাবে ও লিচুর ব্যবসা করতে পারেন এবং খুচরাভাবেও করতে পারেন। দুই ভাবেই ভালো পরিমাণে লাভবান হওয়া যায়। 

খুচরা লিচুর ব্যবসা কি?

খুচরা লিচুর ব্যবসা হচ্ছে আপনি কোন বাজার থেকে স্বল্প কিছু লিচু কিনে নিয়ে এসে সেগুলো আপনি অন্য ছোটখাটো বাজারগুলোতে ঘুরে ঘুরে বিক্রি করবেন। আপনি এই ভাবেও কিছু টাকা ইনকাম করতে পারেন। খুচরা লুচুর ব্যবসায় ঝুঁকি কম এবং লাভ বেশি।

পাইকারি লিচুর  ব্যবসা কি?

পাইকারি লিচুর ব্যবসা হলো আপনি কোন একটি বড় লিচুর বাজার থেকে পাইকারিভাবে অনেক লিচু কিনে আনবেন এবং সেগুলো হাটে হাটে বিক্রি করবেন। আপনি এইভাবে লিচু বিক্রি করে ৫ হাজার থেকে ১০ হাজার টাকা ইনকাম করতে পারেন। 

লিচুর ব্যবসায় লাভ কেমন?

লিচুর ব্যবসা করে যদি আপনাকে লাভবান হতে হয় তাহলে অবশ্যই কিছুর দিকে আপাকে লক্ষ্য রাখতে হবে। আপনাকে যদি লিচুর ব্যবসা করে সফল হতে হয় তাহলে অবশ্যই লিচুর গুণগত মান সম্পর্কে আপনাকে সচেতন থাকতে হবে। 

লিচুর ব্যবসা যদি আপনি ভালোভাবে করতে পারেন তাহলে এখান থেকে ভালো পরিমাণে আয় করা সম্ভব। ধরুন আপনি ১০০০ লিচু নিয়েছেন। আপনি যেহেতু বড়বাজার থেকে লিচু ক্রয় করেছেন পাইকারিভাবে তাই আপনার দাম নিয়েছে পনেরশো টাকা।

কিন্তু আপনি যদি এই লিচু বাজারে নিয়ে এসে বিক্রি করতে পারেন ২ টাকা বা ৩ টাকা পিস দরে তাহলে আপনি ১০০০ লিচুতে লাভ করতে পারবেন ১০০০ টাকা মত। আপনি এই ক্ষেত্রে যত বেশি বিক্রি করতে পারবেন তত বেশি লাভবান হবেন। তাই নিঃসন্দেহে বলা যায় লিচুর ব্যবসা করে ভালো লাভবান হওয়া সম্ভব। 

লিচুর ব্যবসা করার আগে কিছু টিপস?

আপনি তখনই লিচুর ব্যবসা করে সফল হবেন সৎ এবং নিষ্ঠার সাথে ব্যবসা চালনা করে যাবেন। লিচুর ব্যবসা করার আগে আপনাদেরকে এই টিপস গুলো অবশ্যই মানতে হবে। 

তাহলে আপনার পক্ষে ব্যবসা করাটা আরো অনেক সহজ হয়ে যাবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক লিচুর ব্যবসা শুরু করার আগে কিছু টিপস সমূহঃ
  • অবশ্যই ভালো মানের লিচু সংরক্ষণ করতে হবে। 
  • যাতে ক্রেতারা একবার খেয়ে আবার আপনার কাছে।
  • যদি সম্ভব হয় কম দামে ভালো লিচু আনার ব্যবস্থা করতে হবে।
  • তাহলে অনেকের পক্ষে লিচু কেনা সম্ভব হবে এবং আপনার লিচু বিক্রির হার অনেক বেড়ে যাবে।
  • লিচুতে কোন ধরনের মেডিসিন দেওয়া যাবে না। 
  • একেবারে অধিক লিচু না নিয়ে এসে অল্প অল্প পরিমাণে লিচু নিয়ে এসে বাজারে বিক্রি করে।
  • আবার লিচু নিয়ে আসতে হবে। 
  • তাহলে লিচু পচে যাওয়ার সম্ভাবনা অনেক কমে যাবে। 
পরিশেষে, লিচুর ব্যবসা করে অনেকেই বর্তমান সময়ে লাভবান হয়েছেন। তাই আপনি চাইলে লিচুর সিজনে লিচুর ব্যবসা করতে পারেন। আপনি যদি আমাদের দেওয়া গাইডলাইন অনুযায়ী সঠিক ভাবে লিচুর ব্যবসা করতে পারেন তাহলে অবশ্যই লিচুর ব্যবসা করে লাভবান হবেন। 
Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post