ডিলারশিপ ব্যবসা শুরু করার নিয়ম

 

ডিলারশিপ ব্যবসা শুরু করার নিয়ম

বর্তমান সময়ে যতসব লাভজনক ব্যবসা করেছেন তার মধ্যে ডিলারশিপ ব্যবসা অন্যতম। অন্যান্য ব্যবসার চেয়ে এই ডিলারশিপ ব্যবসা ঝুঁকির পরিমাণ অনেক কম এবং এক্ষেত্রে আপনি লাভ করতে পারবেন ভালো পরিমাণে।

আপনি যদি সঠিকভাবে এই ডিলারশিপ ব্যবসা শুরু করতে পারেন তাহলে এই ব্যবসার মাধ্যমে আপনি অনেক কিছু করতে পারবেন।

আর আজকে মূলত আমি আপনাদের সাথে আলোচনা করব আপনারা কিভাবে ডিলারশিপ ব্যবসা শুরু করবেন এবং ডিলারশিপ ব্যবসায় লাভ কেমন সেই সম্পর্কে। তো তাহলে চলুন দেরী না করে  জেনে নেওয়া যাকঃ

ডিলারশিপ ব্যবসা কি?


ডিলারশিপ ব্যবসা হচ্ছে মূলত এমন এক ধরনের ব্যবসা যে ব্যবসার মাধ্যমে কোন কোম্পানির মাল নির্দিষ্ট এলাকা বা অঞ্চলে বিক্রি করা।

অর্থাৎ আপনি কোন কোম্পানির মাল ডিলারশিপ নেওয়ার ফলে আপনি আপনার নির্দিষ্ট অঞ্চলে বা এলাকায় সেই মাল গুলো বিক্রি করতে পারবেন।

ডিলারশিপ ব্যবসা মূলত এমন এক ধরনের ব্যবসা যে ব্যবসার মাধ্যমে আপনারা কোন ঝুঁকি নিয়ে অধিক পরিমাণে টাকা লাভ করতে পারবেন খুব সহজেই।

তাছাড়া এই ব্যবসা করার আরও একটি সুবিধা আছে সেটি হচ্ছে আপনার কোন ধরনের সমস্যা হলে কোম্পানির সরাসরি আপনার সমস্যাগুলো নিয়ে কাজ করবে।

তাই আপনি যদি ব্যবসা করতে চান তাহলে ডিলারশিপ ব্যবসা আপনি শুরু করতে পারেন কেননা এটি হচ্ছে বর্তমান সময়ে সবচেয়ে লাভজনক একটি ব্যবসা পদ্ধতি।

ডিলারশিপ ব্যবসা যদি আপনি সঠিকভাবে করতে পারেন তাহলে অবশ্যই এ ব্যবসার মাধ্যমে আপনি ভালো কিছু করতে পারবেন অনায়াসে।


ডিলারশিপ ব্যবসা কেন করবেন?


ডিলারশিপ ব্যবসার মাধ্যমে আপনি কোন কোম্পানির কাছ থেকে কোনো মালের ডিলার নিতে পারবেন এবং সে মাল্টি আপনার নির্দিষ্ট একটি স্থানের মধ্যে বিক্রি করতে পারবেন।

আপনি চাইলে সে মালগুলো পাইকারি অথবা খুচরা যেকোনো দামে বিক্রি করতে পারবেন তাতে কোন সমস্যা নেই।আপনি যেভাবে মালগুলো বিক্রি করুন না কেন এখান থেকে নির্দিষ্ট কমিশন আপনারা পাবেন এবং এক্ষেত্রে আপনাদের ঝুঁকির পরিমাণ অনেক কম থাকছে কেননা দোকানদারারা বাকি ঝুঁকিটা নিচ্ছে।

তাই আপনি সঠিক পদ্ধতি এবং উপস্থিত বুদ্ধি কাজে লাগে যদি ডিলারশিপ ব্যবসা করতে পারেন তাহলে বুঝতেই পারছেন আপনি এই ব্যবসার মাধ্যমে ঝুঁকি বিভিন্নভাবে ভালো টাকা লাভ করতে পারবেন এই ডিলারশিপ ব্যবসার মাধ্যমে।

তাহলে আপনারা অবশ্যই এতক্ষণে বুঝতে পেরেছেন যে আপনারা ডিলারশিপ ব্যবসা কেন শুরু করবেন। মূলত ডিলারশিপ ব্যবসার রয়েছে বিভিন্ন ধরনের সুবিধা এজন্য অনেকে এখন ডিলারশিপ ব্যবসার দিকে ঝুঁকছেন।

ডিলারশিপ ব্যবসা কিভাবে শুরু করবেন


ডিলারশিপ ব্যবসার নিয়ম আমি এবার আপনাদের কে বলব বা ডিলারশিপ ব্যবসা কিভাবে শুরু করতে হবে সেই সম্পর্কে বলবো। আপনি যদি মনে করে থাকেন যে কোন কোম্পানির বা কোন প্রোডাক্ট এর ডিলারশিপ নেবেন তাহলে আপনার এলাকায় যদি সেই কোম্পানির নিকটস্থ কোন ব্রাঞ্চ থেকে থাকে তাহলে সরাসরি আপনি সেখানে যোগাযোগ করতে পারেন।

আর যদি আপনার এলাকায় নিকটস্থ কোনো ব্রাঞ্চ না থেকে থাকে তাহলে আপনি অবশ্যই সেই কোম্পানির ওয়েবসাইটের মাধ্যমে সরাসরি তাদের নানা বিষয় সম্পর্কে জেনে যোগাযোগ করতে পারেন।

আপনি যখন সেই কোম্পানির সাথে যোগাযোগ করবেন তখন এই কোম্পানির নির্দিষ্ট একটি প্রতিনিধিদল আপনার এলাকায় আসবেন এবং সবকিছু ঠিকঠাক থাকলে আপনাকে ডিলারশিপ দিবে।

তবে অবশ্যই আপনাকে ডিলারশিপ নেওয়ার জন্য কিছু সিকিউরিটি জমা দিতে হবে তাদের নিরাপত্তার জন্য। সিকিউরিটি সহ আপনাকে বেশ কিছু টাকা অগ্রিম দিতে হবে আপনি যে প্রোডাক্টগুলো দিতে চাচ্ছেন তার কমিশন হিসাবে।

তাই আপনি যদি সবকিছু ঠিকঠাক করে এভাবে ব্যবসা শুরু করতে পারেন তাহলে অবশ্যই আপনি ডিলার হতে পারবেন। আর এই ব্যবসা করার মাধ্যমে খুব সহজেই ভালো টাকা ইনকাম করতে পারবেন।

ডিলারশিপ নিতে যা যা লাগবে


★আপনার নিজের একটি ফার্ম বা এজেন্সি থাকতে হবে
★আপনি যে কোম্পানির কাছ থেকে ডিলারশিপ নিতে চান সেই কোম্পানির কাছ থেকে রেজিস্ট্রেশন করতে হবে।
★নিজের ট্রেড লাইসেন্স থাকতে হবে।
★নিজের ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে

আপনার অফিস প্রোফাইল


সাধারণত উপরের কাজগুলো করার সাথে সাথে অবশ্যই আপনার অফিসের কিছু প্রোফাইল লাগবে। আর মূলত অফিস প্রোফাইলের মধ্যে যেসব বিষয় অন্তর্ভুক্ত সেগুলো হচ্ছেঃ

★আপনার অফিসটি সাধারণত কোথায় অবস্থিত
★অফিসে গোডাউন আছে কিনা এবং থাকলে সে গোডাউন টা কত বড়।
★আপনার অফিসে বা প্রতিষ্ঠান কতজন কর্মচারী কাজ করে।
★আপনি যে মালামাল গুলো নিবেন সে মালামাল গুলো কোন কোন এরিয়ায় বিক্রি করতে চান।

আপনি সাধারণত এই সকল ধরনের বিস্তারিত তথ্য দিয়ে কোম্পানির কাছে নিজের অফিসের প্রোফাইল টা পাঠাতে পারেন।

কোম্পানির সাথে চুক্তি পত্র


আপনাকে ডিলারশিপ ব্যবসা শুরু করার আগে কোম্পানির সাথে চুক্তি পত্র করতে হবে এবং সেই চুক্তিপত্রে অবশ্যই আপনাকে স্বাক্ষর করতে হবে। কোম্পানির নির্দিষ্ট চুক্তিপত্রে যা যা থাকবেঃ

★আপনি কোম্পানি থেকে কি কি প্রোডাক্ট নিবেন।
★প্রডাক্টগুলো আপনি কি কি পরিমাণ নিতে চান।
★কোম্পানি আপনাকে এখান থেকে কি পরিমান কমিশন দিবে।
★ট্রাক  বা অন্যান্য কোন ধরনের ট্রান্সফোট দিয়ে মাল কোম্পানি আপনার গোডাউনে পাঠাবে কিনা।

সাধারণত সব ধরনের তথ্যই সে চুক্তি পত্রে উল্লেখ থাকবে এবং আপনার যদি সবকিছু দেখে ভাল মনে হয় তাহলে আপনি সেই চুক্তিপত্রে স্বাক্ষর করবেন। তারপর আপনি আপনার ব্যবসা শুরু করবেন।

ডিলারশিপ ব্যবসা শুরু করার আগে যে সব বিষয়ে আপনার খেয়াল রাখতে হবে


১.আপনি যে কোম্পানির ডিলারশিপ ব্যবসা করতে চান অবশ্যই সেই কোম্পানির প্রতিষ্ঠান আপনি সরাসরি গিয়ে দেখে আসবেন.

২.আপনার কাছে কোম্পানির মাল কিভাবে পাঠাবে এই সম্পর্কে আপনাকে বিস্তারিত জানতে হবে।

৩.কোন মেয়াদ ফুরিয়ে গেছে এমন মাল থাকলে কোম্পানির সেগুলো কিভাবে ফেরত নিবে সেটা আপনাকে জানতে হবে।

৪.কোম্পানি এস আর নিয়োগ করবে কিনা সেটা আপনাকে জেনে নিতে হবে কেননা কোম্পানির নিয়োগ করলে তার বেতন কোম্পানিকে দেওয়া লাগবে।

৫.আপনাকে ডিলারশিপ চুক্তি বাতিল করার সব ধরনের নিয়ম-কানুন জেনে নিতে হবে এমন যেন না হয় কোম্পানি ইচ্ছেমতো আপনাকে ডিলার থেকে বাদ দিয়ে দিল।

ডিলারশিপ ব্যবসার পুঁজি কেমন লাগে


আপনাকে যদি ডিলারশিপ ব্যবসা শুরু করতে হয় পুস্তক ব্যবসায়ী যেমন মূলধন লাগে এই ব্যবসায়ও মূলধন লাগবে।তবে এই ব্যবসায়ী আপনি মূলধন দুই ভাবে লাগাতে পারেন ব্যবসা করার জন্য।

আপনি যেহেতু ডিলারশিপ ব্যবসা করতে চাচ্ছেন তাই কোম্পানি সিকিউরিটি হিসাবে আপনার কিছু টাকা তাদের কাছে জমা রাখবে।আপনি যেহেতু কোম্পানির কাছ থেকে অনেক ধরনের মাল নিবেন এবং অনেক বেশি হারে তাই তারা অর্ধেক টাকা আপনার কাছ থেকে জমা নিয়ে রাখবে।

সাধারণত ডিলারশিপ ব্যবসার পুঁজি বা মূলধন বলতে এগুলোই লাগে।তাই আপনি চাইলে খুব সহজেই এই ব্যবসা শুরু করতে পারেন এবং এই ব্যবসা করার মাধ্যমে লাভ করতে পারবেন অনায়াসেই। কেননা বর্তমানে যত ব্যবসা রয়েছে তার মধ্যে ডিলারশিপ ব্যবসা হচ্ছে সবচেয়ে লাভজনক এবং অনেকটা ঝুকি বিহীন একটা ব্যবসা।

ডিলারশিপ ব্যবসায় লাভ


ডিলারশিপ ব্যবসা মূলত এমন একটি ব্যবসা যে ব্যবসার মাধ্যমে আপনি অনেক কম ঝুঁকি নিয়ে এখান থেকে ভালো পরিমাণে লাভ করতে পারবেন যা সাধারণত আপনি অন্যান্য কোন ব্যবসার মাধ্যমে পারবেন না।


তবে অবশ্যই এই ক্ষেত্রে আপনাকে মার্কেটিং জ্ঞান এবং সঠিক চিন্তা ভাবনা সহ উপস্থিত বুদ্ধি কাজে লাগিয়ে ব্যবসা পরিচালনা করতে হবে। আপনি যদি এইভাবে ব্যবসা পরিচালনা করতে পারেন তাহলে অবশ্যই আপনি ডিলারশিপ ব্যবসার মাধ্যমে ভালো কিছু করতে পারবেন অনায়াসে।

তাছাড়া আপনি যেহেতু আপনার কোম্পানির কাছ থেকে মাল নিচ্ছেন এবং আপনি মালগুলো বিক্রি করার জন্য নির্দিষ্ট কিছু লোক রাখছেন তাই এক্ষেত্রে তারাই আপনার টার্গেট অনেকটা পূরণ করে দিবে।

তাছাড়া যদি আপনি মাল বিক্রি করার সময় কোন ধরনের সমস্যায় পড়েন তাহলে কোম্পানির সরাসরি আপনার সাথে যোগাযোগ করে আপনার সেই সমস্যাগুলো সমাধান করার চেষ্টা করবে। যেটা সাধারণত এই ডিলারশিপ ব্যবসার অসাধারণ একটি সুবিধা।

তাহলে আপনি এই ডিলারশিপ ব্যবসার মাধ্যমে ঝুঁকি অনেক কম নিচ্ছেন এবং সুবিধা পাচ্ছেন সব ধরনের কোম্পানির কাছ থেকে তাই আপনি যদি সঠিক চিন্তা ভাবনা আর উপস্থিত বুদ্ধি কাজে লাগিয়ে সঠিক ব্যবসা পদ্ধতি অবলম্বন করে এই ব্যবসা করতে পারেন তাহলে বুঝতেই পারছেন এ ব্যবসার মাধ্যমে ভালো লাভ করতে পারেন।

তাই আপনি যদি ডিলারশিপ ব্যবসা করার জন্য ভেবে থাকেন তাহলে আমি আপনাদেরকে বলবো ডিলারশিপ ব্যবসা করার জন্য কারণ বর্তমান সময়ের সেরা একটি লাভজনক ব্যবসা হচ্ছে এটি।


ডিলারশিপ ব্যবসার সুবিধা


ডিলারশিপ ব্যবসার অনেক ধরনের সুবিধা রয়েছে যা সাধারণত আপনি অন্যান্য ব্যবসা গুলোতে পাবেন না। ডিলারশিপ ব্যবসা সবচেয়ে বড় সুবিধা হলো এখানে থেকে আপনি সরাসরি কোন ধরনের সমস্যায় পড়লে কোম্পানির সাথে তা শেয়ার করতে পারছেন এবং কোম্পানি এই বিষয়গুলো সমাধান করে দিচ্ছে।

তাছাড়া ডিলারশিপ ব্যবসার আরো একটি সুবিধা হচ্ছে কোম্পানি আপনার মাল বিক্রির জন্য তারা নিজে থেকে এস আর নিয়োগ করবে এবং তারা আপনার মাল বিক্রি যাবতীয় দায়িত্ব নিবে।

কোন ধরনের পণ্য যদি আপনি বাজারে চালাতে না পারেন তাহলে আপনি সেই পণ্যগুলো কোম্পানির কাছে আবার ফেরত দিতে পারবেন এবং বাজারের চাহিদা রয়েছে এমন কোন আবার আপনি কোম্পানির কাছ থেকে নিতে পারবেন। তাছাড়া ডিলারশিপ ব্যবসা করার আরও অনেক ধরনের সুবিধা রয়েছে। যার ফলে ডিলারশিপ ব্যবসা অন্য একটি ব্যবসা পদ্ধতিতে পরিণত হয়েছে ব্যবসায়ী মানুষের কাছে।


আমাদের শেষ কথা


ডিলারশিপ ব্যবসা হচ্ছে আপনি কম ঝুকির মাধ্যমে ভালো টাকা লাভ করতে পারবেন। তাই বর্তমানে যত লাভজনক ব্যবসা রয়েছে তার মধ্যে ডিলারশিপ ব্যবসা হচ্ছে খুবই কার্যকর একটি ব্যবসা।তাই এখনও অনেকে ব্যবসা হিসেবে ডিলারশিপ ব্যবসা কে বেছে নিচ্ছেন এবং এই ব্যবসার মাধ্যমে তারা তাদের ক্যারিয়ার গঠন করতে পারছে। তাই আপনি যদি ব্যবসা করবেন বলে মনে করে থাকেন তাহলে ভালো কোন কোম্পানির সাথে ডিলারশিপ ব্যবসা আপনি শুরু করতে পারেন।  

 

আরো দেখুন 

 ছাগলের ব্যবসা শুরু করার নিয়ম

ভাঙ্গারি ব্যবসা শুরু করার নিয়ম

 মাছের ব্যবসা শুরু করার নিয়ম

Post a Comment (0)
Previous Post Next Post