এসএসসি রেজাল্ট ২০২২ দেখার উপায়

 

এসএসসি রেজাল্ট ২০২১

এস এসসি রেজাল্ট ২০২১ দেখার নিয়মঃআপনি যদি একজন এসএসসি শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে অবশ্যই এসএসসি রেজাল্ট কিভাবে দেখবেন এই নিয়ে আপনি চিন্তায় আছেন।

পরীক্ষা হচ্ছে প্রতিটি শিক্ষার্থীর জীবনে একটি সংখ্যার নাম। আপনি যত ভালো শিক্ষার্থী হোন না কেন পরীক্ষার ফলাফল কি হবে এই নিয়ে আপনার মনে শঙ্কা একটু থাকবেই।

আমাদের অনেকের মনে শঙ্কা এতটাই থাকে যে এসএসসি রেজাল্ট দেখবেন কিভাবে সেটাও তারা বুঝতে পারেন না। পরীক্ষা আপনার যেমনই হোক না কেন নাম-না-জানা এক ধরনের সংখ্যা আমাদের মধ্যে কাজ করে। তাই সাধারণত পরীক্ষার ফলাফল নিয়ে সকল ধরনের শিক্ষার্থীরাই উদ্বিগ্ন থাকেন।

পরীক্ষার গুরুত্ব এবং তাৎপর্য


আপনারা হয়তো সকলেই জানেন যে একজন শিক্ষার্থীর শিক্ষাজীবনে নানা ধরনের পরীক্ষায় তারা সম্মুখিন হয়ে থাকেন।স্কুলে ভর্তি হওয়ার পরেই প্রত্যেক শিক্ষার্থীকে পরবর্তী ধাপে ওঠার জন্য পরীক্ষা দিতে হয়। তাই সকল সময়ই শিক্ষার্থীদের মনে পরীক্ষা হচ্ছে একটি আতঙ্কের বিষয়।

তাহলে এতক্ষণে অবশ্যই বুঝে গিয়েছেন যে শিক্ষার্থীদের জীবনে পরীক্ষার গুরুত্ব ঠিক কতটা। করণা মহামারীর বর্তমান সময়ে আমাদের দেশের শিক্ষা ব্যবস্থা অনেকটাই থমকে গিয়েছিল। অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে এর মধ্যে বন্ধ হয়েছিল। আর এস এস সি পরীক্ষাও এরমধ্যে বন্ধ ছিল।শিক্ষার্থীরা অনেক ছিলেন যারা মানসিকভাবে এসএসসি পরীক্ষা দেওয়ার জন্য প্রস্তুত ছিলেন না। কিন্তু সবশেষে এসএসসি পরীক্ষা হয়েছে এবং শিক্ষার্থীরা এখন চাচ্ছেন যে কীভাবে তারা এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখবেন।

ঘরে বসেই এসএসসি ফলাফল ২০২১


যারা এসএসসি পরীক্ষা দিয়ে থাকেন তাদের এসএসসি পরীক্ষা শেষ হওয়ার তিন মাসের মধ্যে এসএসসি পরীক্ষার রেজাল্ট দিয়ে থাকে। একটা সময় ছিল যখন শিক্ষার্থীদের কে রেজাল্ট পাওয়ার জন্য স্কুলে যেতে হতো এবং সেখান থেকে তাদের রেজাল্ট সংগ্রহ করতে হতো।তাই অনেকেই স্কুলে গিয়ে যখন ফলাফল গ্রহণ করত রেজাল্ট খারাপ হলে তাদের মনোবল অনেকটা ভেঙে পড়তো। কিন্তু বর্তমানে তথ্য প্রযুক্তির উন্নয়নের ফলে আপনারা চাইলে ঘরে বসেই এসএসসি রেজাল্ট দেখতে পারবেন।

এসএসসি রেজাল্ট ২০২১ দেখার নিয়ম


যারা ২০২১ সালে এসএসসি পরীক্ষা দিয়েছেন তারা চাইলে ঘরে বসেই এসএসসি রেজাল্ট ২০২১ পেয়ে যাবেন। আপনি এসএসসি ফলাফল তিনটি মাধ্যম অবলম্বন করে পেতে পারেন।

১.pre-registration এর মাধ্যমে

২.অনলাইনের মাধ্যমে

৩.এসএমএসের মাধ্যমে


প্রি রেজিষ্ট্রেশন ২০২১ – SSC Result 202১ Registration


সাধারণত এই পদ্ধতিতে যেসব শিক্ষার্থীরা ঘরে বসে ফলাফল নিতে চাইবেন তাদের কে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় এক অসাধারণ উদ্যোগ হলো এই pre-registration পদ্ধতি।

এই পদ্ধতি ব্যবহার করে কোনো শিক্ষার্থীর নির্দিষ্ট সময়ের আগেই ঘরে বেশি পেয়ে যেতে পারেন তার এসএসসি রেজাল্ট ২০২১। করণা মহামারীর কারণে যখন সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল সেই সময় ২০২০ সালে প্রথম শুরু হয়ে থাকে এই pre-registration পদ্ধতি।

তাই আপনারা চাইলে এই বছরও সেই ধারা অব্যাহত রেখে এসএসসি রেজাল্ট দেখতে পারবেন। কিন্তু আমাদের মধ্যে অনেকে জানেন না যে কিভাবে তারা Pree রেজিস্ট্রেশন করবেন।

★প্রথমে আপনাকে এর জন্য আপনার মোবাইলের মেসেজ অপশনে যেতে হবে

★মেসেজ অপশনে যাওয়ার পর আপনাকে টাইপ করতে হবে SSC <Board Name><Ssc Roll Number><Year> লিখে।

তারপর আপনি নিচে এরকম বোর্ড গুলোর নাম দেখতে পারবেন।

Dhaka Board <DHA>

Cumilla Board <CUM>

Jessore Board<JES>

Barisal Board <BAR>

Dinajpur  Board <DIN>

Madrasah Board <MAD >

Technical  Board <BTEB >

সহজ ভাবে যদি আপনাদেরকে বলা যায় আপনি যদি যশোর বোর্ডের ছাত্র বা শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে আপনি আপনার ফোনের ম্যাসেজ অপশনে গিয়ে SSC <jess><১২৩৪৫৬৭৮৯০১><২০২১>এ। টাইপ করে পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নম্বরে।

pre-registration যদি আপনি সঠিকভাবে করতে পারেন তাহলে কিছুক্ষণের মধ্যে আপনাকে ঘরে বসে জানিয়ে দেওয়া হবে আপনার এসএসসি রেজাল্ট।

অনলাইনের মাধ্যমে এসএসসি রেজাল্ট(Ssc result 2021)



আপনি এই পদ্ধতিতে মার্কশিট সহ সবকিছু দেখতে পারবেন অনলাইনের মাধ্যমে। অনলাইনের মাধ্যমে আপনি মার্কশিট সহ সবকিছু পেয়ে যাবেন ঘরে বসেই।যেভাবে আপনি ঘরে বসে রেজাল্ট শিট সহ সবকিছুই অনলাইনের মাধ্যমে ঘরে বসে দেখতে পারবেন সেটি সম্পর্কে আমি এবার বিস্তারিত আলোচনা করছিঃ

১.প্রথমে আপনাকে এর জন্য একটি নির্দিষ্ট ওয়েবসাইটে যেতে হবে। এই ওয়েবসাইটের নাম হচ্ছে www.eboradresults.com।

২.আপনি এই ওয়েবসাইটটিতে যাওয়ার পর কি পরীক্ষা দিয়েছেন সেটা আপনাকে সেখানে উল্লেখ করতে হবে। তারপর আপনাকে jsc /ssc /hsc বাছাই করতে হবে।

৩.আপনি যদি এই খানেতে এসএসসি রেজাল্ট জানতে চান তাহলে আপনাকে এসএসসি রেজাল্ট এ ক্লিক করে সামনে এগিয়ে যেতে হবে।

৪.তারপরে এবার আপনাকে আপনার এডুকেশন বোর্ড সিলেক্ট করতে হবে অর্থাৎ আপনি যে বোর্ডের মাধ্যমিক পরীক্ষা দিয়েছেন।

৫.তারপরে আপনাকে রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার দিতে হবে এবং সেটা পূরণ করার পর আপনি ক্যাপচা পূরণ করার একটি অপশন দেখতে পারবেন। আপনাকে সঠিকভাবে ক্যাপচা পূরণ করতে হবে।

৬.আপনি যদি কাজ গুলো সঠিক ভাবে করতে পারেন তাহলে আপনি এখান থেকেই আপনার এসএসসি রেজাল্ট পেয়ে যাবেন।

এসএসসি রেজাল্ট ২০২১ দেখার উপায়

এসএমএসের মাধ্যমে এসএসসি পরীক্ষার রেজাল্ট


ঘরে বসে মোবাইলের মাধ্যমে রেজাল্ট পাওয়ার আরেকটি কার্যকারী উপায় হচ্ছে এসএমএসের মাধ্যমে রেজাল্ট পাওয়া। আপনি যদি ঘরে বসে মোবাইলের মাধ্যমে এসএমএস করে এসএসসি রেজাল্ট ২০২১ পেতে চান তাহলে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC টাইপ করে স্পেস দিয়ে কাঙ্খীত বোর্ডের প্রথম ৩ টি ওয়ার্ড লিখে স্পেস দিয়ে আপনার রোল নাম্বার এবং সাল লিখে পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নাম্বারে।কিন্তু এই ক্ষেত্রে আপনার নির্দিষ্ট কিছু চার্জ দিতে হবে এসএমএস করার জন্য।

এসএসসি পরীক্ষার রেজাল্ট অনলাইনের মাধ্যমে পাওয়ার সুবিধা


আগে এসএসসি পরীক্ষার রেজাল্ট অনলাইনের মাধ্যমে পাওয়া যেত না যার ফলে মানুষ অনেক ভোগান্তির শিকার হয়েছে এসএসসির পরীক্ষার রেজাল্ট জানার জন্য।অনেকে তাদের শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখেছেন এবং রেজাল্ট যদি এর মাধ্যমে খারাপ হয়েছে তাহলে তারা মনোবল ওখানে হারিয়ে ফেলেছেন।

কিন্তু বর্তমানে প্রযুক্তির উন্নয়নের ফলে আমাদের সেই সমস্যাটা আর ফেস করতে হচ্ছে না। আপনারা চাইলে এখন ঘরে বসে অনলাইনের মাধ্যমে এসএসসি রেজাল্ট পেয়ে যাচ্ছেন। যেটা কোন ধরনের ভোগান্তি ছাড়াই। তাই বলাই যায় যে এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২১ অনলাইনের মাধ্যমে পাওয়ার অনেক সুবিধা রয়েছে এবং সেই সুবিধা গুলো খুবই কার্যকরী পরীক্ষার্থীদের জন্য।


শেষ কথা,আপনারা চাইলে উপরোক্ত পদ্ধতি গুলো অবলম্বন করে ঘরে বসে খুব সহজেই এসএসসি রেজাল্ট ২০২১ দেখতে পারবেন।আমি আপনাদেরকে উপরে খুব সুন্দর ভাবে এস এসসি রেজাল্ট ২০২১ দেখার নিয়ম সম্পর্কে বলেছি। আশা করি আপনারা বুঝতে পেরেছেন। তারপরও যদি এই বিষয় নিয়ে কারো কোন প্রশ্ন থাকে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন।

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

5 Comments

Post a Comment
Previous Post Next Post