তানহা নামের অর্থ কি(বাংলা, ইংরেজি, আরবি)

 

তানহা নামের অর্থ কি(বাংলা, ইংরেজি, আরবি)

তানহা হচ্ছে আমাদের দেশের বহুল প্রচলিত আধুনিক এবং জনপ্রিয় একটি নাম।তানহা নামটি আমাদের সকলের কাছে অনেক পছন্দের একটি নাম। আমরা অনেকেই জানতে চেয়ে থাকি যে তানহা নামের অর্থ কি?।তানহার নামটি ইসলামিক নাম কিনা নামটির কি গুণ রয়েছে এই সম্পর্কে আমরা অনেকেই জানতে চাই।

তাই আমরা যখন আমাদের পরিবারের শিশুদের নাম রাখতে চাই তখন অনেক সচেতন হয়ে ওঠে এবং এসব ইসলামিক নাম গুলো আমরা খুঁজে থাকি।আমরা যারা মুসলমান তাদের জন্য একটি সুন্দর ইসলামিক নাম রাখা খুবই জরুরি।তাহলে চলুন দেরী না করে মূল বিষয় সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাকঃ

তানহা শব্দের অর্থ কি?


তানহা নামটি শুধুমাত্র মেয়েদের জন্য রাখা হয়ে থাকে। ছেলেদের জন্য এই নামটি কার্যকরী নয়। তানহা নামটির অর্থ হচ্ছে একাকী।যখন একাকী বোঝানো হয়ে থাকে তখন তানহা নামটি ব্যবহার করা হয়ে থাকে। তাছাড়া নিঃসঙ্গ, একা অর্থেও রাধার নামটি ব্যবহার হয়।

তানহার নামটির ইসলামিক সঠিক অর্থ এখনো তেমন একটা পাওয়া যায় না। তবে এই নামটি ইসলামিক একটি নাম এবং এই নামটি আপনার পরিবারের সন্তানদের জন্য আপনি রাখতে পারেন। এই নামটি রাখার জন্য ইসলামে কোন ধরনের নিষেধ নেই।


তানহা নামটির বাংলা অর্থ


তানহা নামের বাংলা অর্থ গুলো তানহা নামের মতোই অনেকটা সুন্দর। তানহা নামের বাংলা অর্থ হচ্ছে উচ্চাঙ্ক্ষা,রাত্রি, সোমবারের জন্ম, লক্ষ্য,প্রয়াস এই অর্থ গুলোর জন্য তানহা নামটিকে ব্যবহার করা হয়ে থাকে। তানহা নামের বাংলা যতগুলো অর্থ রয়েছে সবগুলোই কিন্তু সুন্দর।

তানহা নামটি কি ইসলামিক নাম


তানহা নামটি ইসলামিক নাম কিনা অনেকে এই নিয়ে প্রশ্ন করে থাকেন।ইসলামের বিধিনিষেধে এই নামটি রাখার জন্য কোন ধরনের বাধা নেই। আপনারা চাইলে আপনার পরিবারের শিশু সন্তানের জন্য এই নামটি নির্দ্বিধায় রাখতে পারেন। ইসলামিক ভাষ্যমতে তানহা নামের আরবি অর্থ হচ্ছে সুখী।তাই আপনি চাইলে নির্ভয়ে আপনার মেয়ে সন্তানের নাম তানহা রাখতে পারেন।

তানহা নামের ইংরেজি অর্থ


তাহলে আপনারা তো এতক্ষণে জানলেন তানহা নামের ইসলামিক অর্থ সম্পর্ক এবার আমি আপনাদেরকে বলবো তানহা নামটির ইংরেজি অর্থ সম্পর্কে। তানহা নামটির ইংরেজি অর্থ হচ্ছে Tanha।ইংরেজিতে পাচ অক্ষর বিশিষ্ট এই নামটি ইসলামিক একটি সুন্দর নাম।নামটি খুবই ছোট এবং এটি উচ্চারণ করতে খুবই চমৎকার লাগে।

তানহা নামের সাথে যুক্তিসংগত কিছু নাম


আপনারা চাইলে তানহা নামটি অন্য কোন নামের সাথে যুক্ত করে খুব সহজেই রাখতে পারবেন।বিশেষ করে এই নামটি অনেক ছোট তাই অনেকেই নামটিকে ডাকনাম হিসাবে ব্যবহার করে থাকে। আপনি চাইলে এই নাম গুলোর সাথে মিল রেখে যে কোন মেয়ে শিশুর নাম খুব সহজে রাখতে পারেন-

★তানহা সুলতানা।

★তানহা খানম।

★তানহা খান।

★তানহা তানি।

★তানহা বেগম।

★তানহা পারভীন।

★উম্মে হাবিবা তানহা।

★তানহা হোসেন।

★তানহা হক।

★তানহা সিদ্দিকি।

★তানহা ইসলাম।

★তানহা হোসাইন।

★আবিদা তানহা।

★সাবিহা মেহজাবিন তানহা।

★সুবাইতা তানহা।

★তানহা আকতার মিম।

★তানহা মিম।

★উম্মে তানহা।

★তানহা নাইমুন।

★জান্নাতুল তানহা।

★তানহা আকতার।

★তানহা রহমান।

পরিশেষে,আশা করি আপনারা তানহা নামের অর্থ কি এটা আজকের এই পোস্ট টি পড়ার মাধ্যমে খুব ভালোভাবে বুঝতে পেরেছেন। তানহা নামটি হচ্ছে ইসলামিক খুবই সুন্দর একটি নাম। আপনারা চাইলে আপনার পরিবারের মেয়ে সন্তানের জন্য তানহার নামটি নির্ভয়ে রাখতে পারেন।

কেননা তানহা নামটি অনেক ছোট এবং আপনারা এ নামটি উচ্চারণ খুব ভালোভাবে করতে পারবেন।তাই আপনার পরিবারের যদি কোন মেয়ে সন্তান হয়ে থাকে তার জন্য যদি ইসলামিক নাম খুঁজে থাকেন তাহলে এই নামটি রাখতে পারেন।



Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post